মৃণালিনী পর্ব -৪২

0
821

#মৃণালিনী
#পর্ব ৪২
পরের দিন সকালে সুরেশ এলো, গতকালের আলোকের ঘটনাও তার অজানা ছিলো না, গ্রামে কথা বাতাসের চেয়েও দ্রুত ছড়ায়। তাকে দেখে মৃণালিনী এগিয়ে এলো, সে নিচেই বাগানে বড়ো মার পুজোর ফুল তুলছিলো।

বৌদি স্কুল করতে চলেছেন শুনলাম, খুব ভালো লাগলো। জমিটা কোনো ভালো কাজে লাগছে ভেবেই ভালো লাগছে। শুরু তো করুন তারপর আস্তে আস্তে সরকারি সাহায্যের জন্য চেষ্টা করা যাবে।

মৃণাল হাসলো,

হ্যাঁ, সুরেশ বাবু শুরু টুকুই করতে চাই। আসুন, ভেতরে আসুন,

হারু কে দিয়ে সৌম্য কে ডাকতে পাঠিয়ে সুরেশ কে বৈঠক খানা ঘরে নিয়ে বসালো মৃণালিনী। সুরেশ কথায় কথায় বিদ্যুতের কথা তুললো, গ্রামে বিদ্যুৎ আসতে আর খুব বেশি দিন লাগবে না জানালো। এই মুহূর্তে একটা স্বাস্থ্য কেন্দ্র আর মেয়েদের স্কুলটাই যে সরকারের পরবর্তী পদক্ষেপ সেটা সে জানে বলেই ইস্কুলের জন্য সরকারি সাহায্য পেতে খুব বেশি অসুবিধা হবে না বলেই তার ধারণা। তার কথাগুলো মৃণালের মনেও আশা জাগিয়ে তুলছিলো।

এরপর সৌম্য কে আসতে দেখে সে নিজের ঘরের দিকে পা বাড়ালো, তার এখনও অনেক কাজ বাকি আছে। বিছানা তুলে তাকে হেঁসেলে ঢুকতে হবে, বামুন দিদি ভাইঝির খবরে খানিক মন খারাপ করে আছেন, তাঁকেও হাতে হাতে এগিয়ে দিতে হবে কিছুটা। ওপরে বিছানা তুলতে এসে খাটের তলায় রাখা করুণার পুঁটলিটার কথা মনে পড়লো, সেই থেকে এখানেই রয়ে গেছে।

বেশ কিছু দলিল রয়েছে তাতে, সঙ্গে বেশ কিছু টাকাও, সেগুলো আলোক কোনো ভাবে সরিয়ে করুণার জিম্মায় রেখেছিলো, পরে নিয়ে নেবে এরকমই আশা ছিলো নিশ্চয়ই। সেগুলো আলাদা করে গুছিয়ে রাখলো মৃণাল, শ্বশুর মশাই কে ফেরত দিতে হবে। বড়ো মার গয়নাগুলো আলমারি তে রেখেছিলো সেদিন রাতেই, তার পাশেই দলিলগুলো তুলে রাখলো।

বউ দিদি! ভেতরে আসবো?

মৃণাল পেছন ঘুরে তাকালো, হারু তার ঘরের দরজায় ম্লান মুখে দাঁড়িয়েছিলো।

কিছু বলবি?

বউ দিদির প্রশ্নের উত্তরে ঘাড় কাত করলো হারু,

হ্যাঁ, বউ দিদি! তোমরা কি করুণা রে কলকেতা পাইঠে দেবে?

মৃণাল অবাক হলো,

এখনও ঠিক হয়নি কিছু, কিন্তু তোকে কে বললো?

হারু মুখ নিচু করলো,

করুণা বলতে ছেলো! ওরে তুমি তোমার বাবার কাচে রেকে আসবে কলকেতায়!

হারুর জন্যে খারাপ লাগছিলো মৃণালের, একটু দুঃখের গলায় বললো,

জানি তুই ওকে ভালবাসিস! কিন্তু এখন কি করি বলতো! গ্রামের লোকজন কে তো জানিস! ওর পক্ষে এখানে টেকা মুশকিল!

বউ দিদি, আমি ওরে বে করতে চাই,

একটু কুণ্ঠিত গলায় বললো হারু, মৃণালের মুখ গম্ভীর হলো।

তুই ওকে কিছু বলেছিস নাকি!

খানিকটা বিরক্তির গলায় বললো মৃণালিনী, হারু সরাসরি বউ দিদির দিকে তাকালো না। মাথা নিচু রেখে সম্মতি সূচক ঘাড় নাড়লো, মনে মনেই একটু বিরক্ত হলো মৃণাল।

হারু, তুই সব জানিস। জেনে শুনেও ওকে বিয়ে করতে চাইছিস!

হারু মুখ নামিয়ে নিলো।

বউ দিদি, ও একখান ভুল করি ফেলেছে! ও আলোক দাদাবাবু রে ঠিক চিনতি পারে নি,

এই কথাগুলো তোকে কে বললো? করুণা বুঝি?

একটু শ্লেষের গলায় বললো মৃণাল, এতো কিছুর পরেও করুণা আবার হারু কে ব্যবহার করছে ভেবে ওর বিরক্তি আসছিলো। হারু তাড়াতাড়ি মাথা নাড়লো,

না না বউ দিদি, সে কিছু কয় নি, আমিই বলতে ছেলেম! সে সুদু কলকেতা যাবার কথা বলতে ছেল!

মৃণাল একটু চুপ করে থাকলো, খানিকক্ষন ভেবে বললো,

ওকে কলকাতা পাঠাচ্ছি না, বড়ো মা ওর বিয়ের সম্বন্ধ করছেন। এতো কিছুর পরেও তুই ওকে বিয়ে করতে চাস যখন তখন বলি তোকে, এ ব্যাপারে সত্যিই আমার কিছু করার নেই!

হারু মুখ শুকনো করে চলে গেলো। মৃণাল নিচে নেমে এসে দেখলো বড়ো মা রান্না ঘরের দাওয়ায় এসে বসে আছেন। সে নামার প্রায় সঙ্গে সঙ্গেই হারুর মা শিবু ঘটক কে নিয়ে বাড়িতে ঢুকলো। ঘটক মশাই কে বাড়িতে ঢুকতে দেখেই বামুন দিদি খানিক উৎসাহ ভরে তাকালেন।

বলুন কত্তা মা! মেয়ের বিয়ে তো দিয়ে ফেলেছেন! তাহলে আবার শিবু কে ডাকাডাকি কেনো!

হারুর মায়ের এগিয়ে দেওয়া পিঁড়ি টেনে নিয়ে রান্না ঘরের দরজায় বসতে বসতে বললেন শিবু ঘটক,

পারুল বালা মাথা নাড়লেন,

এই ছাই ফেলতে ভাঙা কুলো একখান তুমিই তো আচো শিবু! তা তোমারে ছাড়া আর কারে খপর করি বলো! মে র আমার অভাব নেই কো! একখান গেচে বলেই কি শেষ? আর একখান এর ব্যবস্তাখান এট্টু করে দিতে হবে নে! করুণা রেও তো আমি মের মতনই দেকিচি!

শিবু ঘটক গম্ভীর হলেন, মুখে সামান্য বিরক্তির ভাব ফুটিয়ে তাচ্ছিল্যের সুরে বললেন,

কত্তা মা! শিবু ঘটক এর একটা সম্মান আছে গাঁয়ে, যার তার সম্বন্ধ সে করে না!

পারুল বালা ভ্রু কুঁচকে তাকালেন, থমথমে মুখে বললেন,

কারে তুমি যার তার কও শিবু? তুমি কার দাওয়ায় দাঁড়িয়ে আচো সে কতা নিচ্ছোই ভোল নি কো!

মুহূর্তে শিবু ঘটকের মুখ শুকিয়ে গেলো, নিজেকে সামলে নিয়ে তাড়াতাড়ি নরম গলায় বললেন,

সে কি কথা কত্তা মা! আপনাদের নুন খেয়ে বেঁচে আছি, সে কি ভুলতে পারি কখনও! তবে এ মেয়ের পাত্র পাওয়া সহজ নয়, তাই বলছিলাম আর কি! যতোই লোকের মুখ বন্ধ করুন মা, কিছু জানাজানি হতে আর বাকি নেই! কে এমন মেয়ে কে নিজের ঘরে তুলবে বলুন তো?

বামুন দিদি চোখে আঁচল চাপা দিলেন, পারুল বালা থমথমে মুখে তাকিয়ে রইলেন। কুমুদ আস্তে আস্তে এগিয়ে এসে শিবু ঘটকের পাশে দাঁড়িয়ে বললেন,

কিচু একটা ব্যবস্তা করো শিবু, না হয় দুটো পয়সা বেশীই লাগুক! তবু মে টা পার হোক!

ঘটক মশাই মাথা নাড়লেন,

ওই খানেই তো গন্ডগোল ছোটো মা! যা হয়েছিলো সেটুকু না হয় টাকা পয়সা দিয়ে চাপা দেওয়া যেতো, কিন্তু মেয়ের মুখের কথা যে গাঁয়ে ছড়িয়ে গেছে মা ঠাকরুন! ছেলে কে ফিরিয়ে দেওয়ার কথা জানার পর ওই মুখরা মেয়ে কে কেও নিজের ঘরের বউ করে নিয়ে যেতে চায়? আপনিই বলুন না!

এতক্ষন রান্না ঘরের দেওয়ালে হেলান দিয়ে দাঁড়িয়ে থাকা মৃণালিনী এগিয়ে এলো, শিবু ঘটকের দিকে তাকিয়ে বললো,

তাতে কি হয়েছে শিবু কাকা? ওই ছেলে কে বিয়ে করতে না চাওয়া তো দোষের নয়! ও তো নিজে জেল থেকে ছাড়া পাওয়ার জন্যেই ওকে বিয়ে করতে চাইছিলো!

শিবু মাথা নাড়লেন,

সোনার আংটি আবার বাঁকা! কি যে বলো বউ মা! পেটে একফোঁটা বিদ্যে নেই, বাপের টাকার জোর নেই, লোকের বাড়িতে পড়ে থেকে পেট চলে, তার আবার বড়ো বড়ো কথা!

পারুল বালা হাত তুললেন,

তাক! তোমারে আর কিচু কত্তে হবে নে! তুমি একন এসো বাছা!

আসি তবে কত্তা মা! পাত্র পেলে আমাকে জানাবেন নিশ্চয়ই,

একটু শ্লেষের গলায় কথাগুলো বলে গাত্রোত্থান করলেন শিবু ঘটক, পারুল বালা গম্ভীর হয়ে গেলেন। শিবু ঘটক বেরিয়ে যাওয়ার পর থেকেই বাড়িতে নতুন করে থমথমে পরিবেশ সৃষ্টি হলো। এতো চেষ্টার পরেও যে করুণার ব্যাপারে কোনো কথাই গ্রামে জানাজানি হতে বাকি নেই, সেটা বোঝাই যাচ্ছিলো। চারিদিকে চরম নৈঃশব্দ্য বিরাজ করতে লাগলো, বামুন দিদির খুন্তির আওয়াজ আর গোয়াল থেকে ভেসে আসা গরুর ডাক ছাড়া কোথাও কোনো আওয়াজ নেই!

কই! দিদি কই গো! সব এতো চুপ চাপ কেনো!

বলতে বলতে মনোরমা সদর দরজা দিয়ে প্রবেশ করলেন, তাকে দেখেই কুমুদ এর মুখ শুকিয়ে গেলো। অনেকটা জোর করেই মুখে হাসি টেনে এনে বললেন,

এসো দিদি এসো! কদ্দিন পরে এ বাড়িতে পা দিলে!

মনোরমা মাথা নাড়লেন,

আর আসা বললেই আসা! কাজের কি আর শেষ আচে গো দিদি! ওই বিভার মা তার মের বে র জোগাড় দিতে ডেকে পাটায়, তাই আর এদিক পানে আসা হয় নে কো!

মৃণাল একটু চমকে তাকালো। বিভার বিয়ের ঠিক হয়ে যাওয়ায় যে মনোরমা আবার বিভার মায়ের সঙ্গে সম্পর্ক ঠিক করে ফেলেছেন সেটা বোঝা যাচ্ছিলো। চৌধুরী বাড়ির দুই শরিক আবার নিজেদের মধ্যে হাত মিলিয়ে ফেলেছে সেটা মনোরমার কথায় পরিষ্কার হচ্ছিলো। ভাগ্যিস ইতিমধ্যেই জমি অবনী কাকার সম্মতি তে নেওয়া হয়ে গেছে! না হলে আবার নতুন কি বিপদ এসে উপস্থিত হতো কে জানে! মনে মনেই ভাবছিলো মৃণালিনী। তার ভাবনার মধ্যেই হটাৎ করেই বিভার মা উঠোনে এসে দাঁড়ালেন, দুজনের এতদিন পরে একসঙ্গে চৌধুরী বাড়িতে পা দেওয়া কে কেমন যেনো পূর্ব পরিকল্পিত বলে মনে হলো মৃণালের। তাকে দেখেই পারুল বালা মুখে বিরক্তির ভাব এনে মুখ অন্য দিকে ঘুরিয়ে নিলেন। একটু চমকে উঠে কুমুদ বললেন,

ওমা! আজ সূয্যি কোন দিকে উটেছে গো! দুই জা একসঙ্গে! এসো এসো বিভার মা!

বিভার মা পিঁড়ি টেনে বসলেন, হাতে ধরা নারকেল নাড়ুর কৌটো আর ছাঁচে গড়া সন্দেশের বাটি কুমুদ এর দিকে এগিয়ে দিলেন,

নাও গো, এট্টু মিষ্টি মুক করো! মে র বে ঠিক হবার পর তে নানান ঝামেলায় আর আসা হয় নে কো!!

কুমুদ হাসি মুখে বাটি নিলেন, গলায় উচ্ছ্বাস এনে বললেন,

সে কি আর জানিনে দিদি! আমার সৌম্যই তো সব করলো! ছেলে তো আমার বউমারই বন্ধু গো!!

বিভার মা কিছু বলে ওঠার আগেই মনোরমা মাথা নাড়লেন, সামান্য বিদ্রুপের ভঙ্গিতে বললেন,

হ্যাঁ হ্যাঁ, তাই তো শুনলুম গো! আমার ছেলে বলছিলো! কালে কালে কত যে দেকবো দিদি! ছেলেরাও নাকি বন্ধু!

কুমুদ এর মুখ কালো হয়ে গেলো। কিন্তু এক্ষেত্রে তির তার জামাইয়ের দিকেই যাচ্ছিলো, তাই অন্য কেউ কিছু বলার আগেই তড়িঘড়ি মুখ খুললেন বিভার মা,

তোমার যত আজেবাজে কতা দিদি! বন্ধু আবার কি! একসাথে পাস দিয়েচে, এই তো! সেতো কতো নোকেই দেয়!

তা বন্দু হলেই বা কি খেতি বিভার মা! সে তুমি বন্দুই কও আর সত্তুর, বে যে আমাদের বউমা ই ঠিক করেচে, সে কতাখান তো আর উড়িয়ে দিতে পারবে নে!

এতক্ষনে শ্লেষের গলায় বললেন পারুল বালা, মনোরমা এবং বিভার মা দুজনেই থতমত খেলো। এতক্ষন চুপ করে সবার কথোপকথন শুনছিল মৃণালিনী, বড়ো মা কে কথা বলতে দেখে সেও মুখ খুললো। হেসে বললো,

সে আপনি যতোই বলুন কাকিমা, সুভাষ কিন্তু বিয়ের পরেও আমার বন্ধুই থাকবে!! সে বিভাকে পড়াশুনা শেখাবে বলেছে, আমার ইস্কুলের কাজেই কিন্তু বিভাকেও আমার লাগবে এবার।

তাড়াতাড়ি মাথা নাড়লেন বিভার মা,

হ্যাঁ হ্যাঁ, সে কতা কি বলতে হয় মা! তোমার যকন ইচ্ছে ডাকবে তারে!

মনোরমা অসন্তুষ্ট হলেন, বিরক্তির ভাব গোপন রেখে তির্যক সুরে বললেন,

তোমাদের ঘরে তো আবার বে লাগতে চলেচে শুনলুম গো দিদি! তোমার ভাইপো তো যাবার আগে বিভাস রে কয়ে গেচে গো! ও মেয়ে নাকি সব্বনাশি! তাই সে বে করবে নে! তা পাত্তর কি কিচু পাওয়া গেলো দিদি!

এতক্ষনে তাদের এখানে আসার উদ্দেশ্য স্পষ্ট হচ্ছিলো। মৃণাল বিরক্ত হলো, আলোক যে চলে যাবার আগে এই ভাবে গোটা গ্রামে ভুল খবর ছড়িয়ে দিয়ে যাবে তা তার ধারণা ছিলো না।

এতো কিছু বলে গেছে আর সে যে চুরি করে পালিয়ে যাচ্ছিলো শরিকি জমির দলিল সঙ্গে নিয়ে, এই কথাটা বিভাস দা কে বলে যায়নি কাকিমা?

মৃণাল এর কথায় মনোরমা একটু থমকালেন, বেশি কথা আর বাড়াতে গেলে পাছে আবার তাঁর ছেলের নামও এসে পড়ে, এই ভয়েই আর এগোলেন না। কথা ঘুরিয়ে নিয়ে বললেন,

তা বটে দিদি! দুধ কলা দে কাল সাপ পুষে ছিলে গো! সেই কবে তে তোমার কাছে আচে, শেষে এই করে পিসির নাম ডোবালি!

আর বেশিক্ষন অপেক্ষা করলো না মৃণালিনী, মনোরমার বাক্যবাণ আরও বাড়ার আগেই পারুল বালার দিকে তাকালো সে,

বড়ো মা, আপনি ভেতরে গিয়ে বিশ্রাম নিন। কাকিমারা অনেকদিন পরে এসেছেন, অনেক গল্প করবেন এখন, আপনার আর বসে থাকার দরকার নেই! শরীর খারাপ লাগবে এবার।

বউমার কথা শেষ হওয়া মাত্রই পারুল বালা উঠে দাঁড়ালেন, তাঁকে উঠে দাঁড়াতে দেখেই বিভার মা এবং মনোরমা দুজনেই এখানে বসার উৎসাহ হারিয়ে ফেললেন। পারুল বালা কে অপমান করতেই এখানে তাঁদের আসা, সে উদ্যেশ্যই যদি বিফলে যায়, তাহলে এখানে আর অযথা সময় নষ্টের কোনো প্রয়োজন নেই! তাঁরাও তড়িঘড়ি উঠে দাঁড়ালেন,

আমরাও আসি গো দিদি! রাজ্যের কাজ বাকি পড়ে আচে!

বলতে বলতেই চাবির গোছা বাঁধা আঁচল সশব্দে কাঁধে ফেলে বাড়ির দিকে পা বাড়ালেন বিভার মা, মনোরমাও তাঁর সঙ্গী হলেন। তাদের সদর দরজা দিয়ে বাইরে বেরিয়ে যেতে দেখেই হেঁসেলের দেওয়ালে হেলান দিয়ে আবার বসে পড়লেন পারুল বালা, কপালে হাত দিয়ে স্বগতোক্তি করলেন,

হাতি যকন পাঁকে পড়ে, চামচিকেই নাতি মারে!
ক্রমশ
( ভেবেছিলাম আর চার পাঁচটা পর্ব লাগবে, কিন্তু গুছিয়ে উঠতে গিয়ে দেখলাম আরো হয়ত গোটা তিনেক পর্ব লেগেই যাবে। আজকের পর্ব কেমন ছিলো, জানাবেন কিন্তু 🙏)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here