অন্তহীন💜 পর্ব-৩৭

0
2358

#অন্তহীন💜
#পর্ব_৩৭
#স্নিগ্ধা_আফরিন

গাড়ির হর্নের বিরক্তিকর শব্দে কান ঝালাপালা হয়ে যাচ্ছে চৈতির। বিরক্তিতে চোখ মুখ কুঁচকে রাতের শূন্য গগনে দৃষ্টি নিক্ষেপ করে গাড়িতে বসে আছে।আধ ঘন্টার ও বেশি সময় ধরে জ্যামে আটকে আছে।শহরে এত জ্যাম বলার মতন না। গুরুত্বপূর্ণ কাজ গুলো ও এই জ্যামের কারণে নষ্ট হয় অনেক সময়।শহুরে কোলাহল এই জন্যই অপছন্দ চৈতির।মাথা খারাপ করে দেয় একেবারে। চৈতির পাশেই বসে আছে প্রহন। উঁকি দিয়ে চৈতি কে দেখার চেষ্টা করছে।অথচ মেয়েটা মুখ ঘুরিয়ে রেখেছে। সেই যে বিকেলে প্রহনের ধমক খেয়ে অভিমান করে কথা বন্ধ করেছে এখনো কথা বলেনি। প্রহন দু চার বার কথা বলছে কিন্তু চৈতি কোনো উত্তর দেয়নি।
দিন ফুরিয়ে সন্ধ্যা হয়েছে বেশ অনেক্ষণ আগেই। মাগরিবের নামাজ শেষ করে হসপিটালের উদ্দেশ্যে বেড়িয়েছে এক জোড়া দম্পতি। রাস্তার ফুটপাতের দোকান গুলোতে ও লাইটিং করা হয়েছে।লাল নীল সবুজ রঙের মরিচ বাতি গুলো দেখতে অসুন্দর নয়।
প্রহন আলতো করে নিজের হাত টা চৈতির হাতের উপর রাখলো।মিহি গলায় সুধালো,”আইসক্রিম খাবে চৈতি?ভ্যানেলা ফ্লেভার। তোমার পছন্দের।”
চৈতি ঘাড় ঘুরিয়ে একটা বারের জন্য প্রহনের দিকে তাকালো না পর্যন্ত। উত্তরের আশায় চৈতির দিকে চেয়ে আছে প্রহন। কিন্তু চৈতির কোনো সাড়া পেল না।সে আগের মতই জান্লার ফাঁক দিয়ে ব্যস্ত নগরী দেখতে ব্যস্ত।
বিন্দু বিন্দু ঘাম জমেছে চৈতির নাকের ডগায়।লাইটের আলোয় চিকচিক করছে।যেন মুক্তার দানা। প্রহনের কোনো উপস্থিতি টের না পেয়ে পাশ ফিরে তাকায় চৈতি।তার পাশের সিট খালি। প্রহন নেই। হঠাৎ তার পাশের জানালার দিক থেকে পরিচিত কন্ঠ থেকে শুনলো,”আমি এইদিকে আছি।”
চমকে তাকায় চৈতি। প্রহন কে দেখে কিছুটা খুশি হলেও প্রকাশ করলো না। প্রহন চৈতির দিকে এক পলক তাকিয়ে বাসে উঠে আসে। চৈতির হাতে একটা আইসক্রিম দিয়ে তাচ্ছিল্য হেসে বলে,”আমি তোমার পাশ থেকে সরে গিয়েছি আরো বেশ কিছুক্ষণ আগে।অথচ তুমি আমার উপস্থিতি উপলব্ধি পর্যন্ত করতে পারলে না চৈতি। তুমি সত্যিই অনেক ছোট।কবে বড় হবে বলো তো?”
“আপনি যে আমার পাশে ছিলেন না তা আমি উপলব্ধি করতে পারেনি কে বলেছে আপনাকে?সব সময় নিজের মনগড়া কথা শুনাবেন না।”কাঠ কাঠ কন্ঠে উত্তর দিলো চৈতি।সব সময় মানুষের একতরফা অভিযোগ গুলো শুনে চুপ করে থাকার মানেই হয় না। হতেই তো পারে তার মনগড়া কথা গুলোর কোনো সত্যতা নেই।নিত্যান্তই তা অহেতুক অভিযোগ।
প্রহন চৈতির কথা শুনে মৃদু হাসলো। নিজের হাতের আইসক্রিমে কামড় বসিয়ে চৈতির উদ্দেশ্যে বললো,”ভেরি গুড চৈতি। ঠিক এমন করেই অহেতুক কথার জবাব দিবে বুঝতে পারলে?”
প্রহনের কথা শুনে চৈতি তাজ্জব বনে গেল।বিস্ময় নিয়ে প্রহনের মুখের দিকে তাকিয়ে মনে মনে বললো,”এই মানুষটাকে চিনতে এবং সঠিক ভাবে বুঝতে হলে সত্যিই আমাকে অনেক বড় হতে হবে।”

জ্যামে আটকে থাকতে থাকতে শেষ পর্যন্ত রেহাই পেল।জ্যাম ছাড়ার কিছুক্ষণ পর হাসপাতালে এসে পৌঁছায় চৈতি প্রহন। রেদোয়ান চৌধুরী কে আইসিইউ থেকে কেবিনে সিফ্ট করা হয়েছে। আগের চেয়ে অনেক টাই সুস্থ আছেন তিনি। রেদোয়ান চৌধুরীর পাশে মিসেস ইয়াসমিন বসে ছিলেন। চৈতি আর প্রহন কে ভেতরে ঢুকতে দেখে দাঁড়িয়ে গেলেন মিসেস ইয়াসমিন। চৈতির মুখের দিকে তাকিয়ে মৃদু হাসলেন।তার কাছে গিয়ে মাথায় হাত বুলিয়ে দিয়ে বললেন,”কীরে মা মুখটা এত শুকিয়ে আছে কেন? দুপুরে খাসনি?”
চৈতি শান্ত গলায় বললো,”খেয়েছি তো।”
রেদোয়ান চৌধুরী হাতের ইশারায় চৈতিকে কাছে ডাকলেন। চৈতি এক পলক মিসেস ইয়াসমিন এর দিকে তাকিয়ে রেদোয়ান চৌধুরীর দিকে এগিয়ে গেল।
রেদোয়ান চৌধুরীর বেডের পাশে রাখা টুলে বসে আদুরে গলায় জিজ্ঞেস করলো,”কেমন আছেন আব্বু?”
রেদোয়ান চৌধুরী বেশ ধীর কন্ঠে বললেন,”আল্লাহর দয়ায় ভালো আছি মা।”
চৈতি আলতো করে রেদোয়ান চৌধুরীর হাত ধরে অভয় দিয়ে বললো,”আপনি একদম চিন্তা করবেন না। আল্লাহর ভরসায় আপনি খুব জলদি ভালো হয়ে যাবেন।”
রেদোয়ান চৌধুরী মুচকি হাসেন। তার নিজের মেয়ে বেঁচে থাকলেও হয় তো এমন করে হাত ধরে ভরসা যোগাতো। বাবাকে সুস্থ করে তোলার জন্য অনেক অনেক দোয়া করতো। তার মেয়ে নিয়ে গিয়ে আল্লাহ তাই তাকে আরেকটা মেয়ে দান করেছেন।
মিসেস ইয়াসমিন প্রহনের হাতে একটা প্রেসক্রিপশন দিয়ে বললেন,”ডক্টর এই ঔষধ গুলো নিয়ে আসতে বলে ছিলেন। তুই একটু কষ্ট করে গিয়ে নিয়ে আয় তো বাবা।”
মায়ের হাত থেকে প্রেসক্রিপশন টা নিলো প্রহন। কেবিন থেকে বেরিয়ে যাবার সময় থামলো হঠাৎ। পেছনে ফিরে বললো,‍”কেউ কিছু খাবে নাকি আম্মু?যদি ফুচকা ঝালমুড়ি খেতে চাও তাহলে বলতে পারো। আমি আসার সময় নিয়ে আসবো।”
প্রহনের কথা শুনে মিসেস ইয়াসমিন বললেন,”আমি এই ফুচকা, ঝালমুড়ি খাবো না। চৈতির জন্য নিয়ে আসিস।”

“যার খেতে মন চাইবে সে আমাকে মুখ ফুটে বললেই পারে। আমি নিজ থেকে নিয়ে আসলে তখন যদি না খায় তাহলে শুধু শুধু টাকা এবং খাবার গুলো নষ্ট হবে।”

প্রহনের এমন খোঁচানো কথায় গা পিত্তি জ্বলে গেল চৈতির। সোজা সাপ্টা বললেই তো পারে।এত ত্যারা ব্যাকা করে বলার কি দরকার? চৈতি বেশ ঝাঁজালো গলায় বললো,”খাবো না আমি। আনতে হবে না আমার জন্য।”
চৈতির কথা শুনে প্রহন মৃদু হেসে কেবিন থেকে বেরিয়ে যায়। এদের টম অ্যান্ড জেরির কান্ড দেখে মিসেস ইয়াসমিন মুচকি মুচকি হাসতে থাকেন। চৈতির কাছে গিয়ে মাথায় হাত বুলিয়ে দিয়ে বললেন,”তোরা এত ঝগড়া করে কথা বলা বন্ধ করে দিস কেন বল তো? প্রহনের উপর অভিমান হয়েছে কেন আবার?”

মিসেস ইয়াসমিন এর কথা শুনে গাল ফুলালো চৈতি। ঠোঁট ফুলিয়ে অভিযোগ এর স্বরে বললো, “তোমার ছেলে আমাকে শুধু শুধু বকেছে ভালো মা।”

“আচ্ছা এই ব্যাপার। প্রহন আসুক ওকে খুব করে বকে দিবো।”
মিসেস ইয়াসমিন এর কথা শুনে মুচকি হেসে জড়িয়ে ধরে চৈতি।সে জানে মিসেস ইয়াসমিন সত্যি সত্যি প্রহন কে বকে দিবে।বেশ কিছুক্ষণ পর এক হাতে ঔষধ আর অন্য হাতে ফুচকা ঝালমুড়ি নিয়ে কেবিনের ভেতরে যায় প্রহন। প্রহনের হাতে দুটো প্যাকেট দেখে চৈতির বুঝতে অসুবিধা হলো না প্রহন তার জন্য কিছু নিয়ে এসেছে। মুখের হাবভাব গম্ভীর্য করে রাখলেও মনে মনে বেশ খুশি হলো চৈতি।
মায়ের হাতে ঔষধ এর প্যাকেট আর চৈতির হাতে খাবারের প্যাকেট ধরিয়ে দিয়ে চলে গেল প্রহন।
____________
মেঘলা অপারাহৃ!
অন্তরীক্ষে ঘন কৃষ্ণবর্ণিয় নীরদ বাসা বেঁধেছে। সাময়িক সময়ের জন্য। দুপুরের দিকে হালকা রোদ থাকলেও বিকেল হতে হতে মেঘেদের আড়ালে হারিয়ে গেছে আদিত্য।প্রত্যেক দিনের মতো আজ আর গোধূলির মেহেদীরাঙা আকাশ নেই। পরিবেশ ঝাপসা হয়ে আছে। পড়ন্ত বিকেল নাকি সন্ধ্যা তা বোঝা দায়। চার পাশে চোখ পড়লেই স্পষ্ঠ বুঝা যাচ্ছে যে, প্রকৃতি ঘন বর্ষনের জন্য প্রস্তুতি নিচ্ছে। সন্ধ্যার দিকে হয়তো ঝুম বৃষ্টি হতে পারে। জৈষ্ঠের শেষ দিন আজ। বৃষ্টির আশায় বসে আছে শত কৃষক। সাথে এক অবাধ্য কিশোরী।
বৃষ্টি আসবে তার পর ও একটা ভ্যাপসা গরম রয়ে গেছে।মাথার উপর খট খট করে ঘুরছে স্যালিং ফ্যান। রেদোয়ান চৌধুরীর আগের চেয়ে অনেক বেশি সুস্থ আছেন। মাঝখানে কেটে গেল ১৫টা দিন। সপ্তাহ খানেক আগে ঢাকায় ফিরে গেছে প্রহন। চাইলে ও থাকা সম্ভব না।মায়া কাটিয়ে যেতেই হবে। বিছানায় শুয়ে শুয়ে প্রহনের সাথে ঝগড়ার সময় গুলোই ভাবছিল চৈতি।
রান্না ঘর থেকে ভেসে আসছে হুকুম।
“চৈতি ছাদে কাপড় গুলো রয়ে গেছে। একটু কষ্ট করে নিয়ে আয় তো মা।”

আজকাল কাজ করতে বেশ আলসেমি লাগে চৈতির।এক রাশ বিরক্তি নিয়ে শোয়া থেকে উঠে দাঁড়ালো।হাত দিয়ে চুলের খোঁপা বেঁধে মাথায় ওড়না দিয়ে চললো ছাদে।ছাদে যেতে ভীষণ আপত্তি তার।সহজে যেতে চায় না।এর সব চেয়ে বড় কারন হলো ইমরান নামের কলেজে পড়ুয়া এক ছেলে। পাশের বাসার নাফিজার বোনের ছেলে। সকাল আর বিকেল এই সময় গুলোতে যেনো তাকে ছাদে থাকতেই হবে।
ছেলেটাকে তেমন একটা ভালো লাগে না চৈতির। কেমন করে যেন তাকিয়ে থাকে। সোজা সাপ্টা তাকালেও হতো।তা না আড় চোখে এমন করে তাকিয়ে থাকে যেনো গিলে খাবে।
আজো ব্যাতিক্রম হয়নি।ছাদে যেতেই ইমরানের সাথে চোখাচোখি হয়ে গেল। সাথে সাথে চোখ ফেরালো চৈতি। প্রহন জানলে চোখ খুলে মার্বেল খেলবে। ছেলেটার হাতে একটা সিগারেট।অথচ এই পনেরো দিনে একটা বার ও ছেলেটাকে দেখে সিগারেট খোর মনে হয়নি। কাপড় গুলো জলদি করে নিয়ে চলে যেতে নেয় চৈতি।পেছন থেকে উচ্চ স্বরে ইমরান ডেকে উঠলো,”এই সুন্দরী এই,”
চৈতি থামলো না।পা বাড়াতেই ইমরান আবারো ডাক দিল,”এই ছোট আপু শুনো,,,”
চৈতি পিছনে ফিরে তাকায়।তা দেখে খুশি হয়ে যায় ইমরান। বেশ উৎকণ্ঠা গলায় বলে,”তোমার মতো দেখতে আমার একটা ভালোবাসার পাখি ছিল। একদম তোমার মতো দেখতে। তোমাকে আমি যেমন করে ডাকলাম তেমন করেই প্রথম ডেকে ছিলাম তাকে। কিন্তু জানো আমার পাখিটা না খাঁচা থেকে পালিয়ে মুক্ত আকাশে পাখা মেলে উড়ছে।”
এত কথা শোনার সময় নাই চৈতির। কিছুক্ষণ পরেই কল করবে প্রহন।যদি জানতে পারে অন্য কোনো ছেলের ডাকে পেছনে ফিরে তাকিয়েছে তাহলে একদম গলা টিপে মেরে ফেলবে।প্রিয় জিনিস হারিয়ে ফেলার ভয়ে সারাক্ষণ থাকে সে।তা খুব ভালো করেই জানে চৈতি। তবে যে যাই বলুক বা করুক সে তো জানে,ভালো সে শুধু প্রহন কেই বাসে।

#চলবে,,,,

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here