অমিশা ভিলা | পর্ব :১১

0
2517

গল্প : অমিশা ভিলা | পর্ব : এগারো

দিজা কলকাতার মেয়ে। আমার সাথে ক্যানাডায় পরিচয়। ক্যানাডার অন্টারিও। আমার অতি পছন্দের একটি জায়গা। তবে সেখানে কখনো যাওয়া হয়নি। ছবিতেই দেখেছি কেবল। যদিও চাইলেই যাওয়া যেত। আদতে আমি একটু অলস প্রকৃতির লোক। বাসা থেকে বেরিয়ে রেস্তোরাঁয় যাওয়া আবার রেস্তোরাঁ থেকে বেরিয়ে সোজা বাসায়। এর বাইরেও যে একটা পৃথিবী আছে তা প্রায় ভুলেই গিয়েছিলাম। তো একদিন সময় হলো অন্টারিও যাওয়ার। উঁহু, তখনও স্বেচ্ছায় নয়। এক জরুরি কাজে যেতে হচ্ছিল। সেখানেই দেখা হলো দিজার সাথে। দিনটার কথা আজও মনে পড়ে। দৃশ্যটা আজও চোখের সামনে স্মৃতি হয়ে ভাসে। সে-এক অসম্ভব সুখকর স্মৃতি বটে! তবে তা আজ আপনাদের বলছি না। স্মৃতিকথা বলে বলে আপনাদেরকে বিরক্ত করার কোনো রকম ইচ্ছে আজ নেই। যদি কখনো সময় হয় তো পরে বলব।

এবার আসল কথাটা বলি।
এ-যাবৎ যত রকমের ভয়ঙ্কর ঘটনা আমার বা আমাদের সাথে ঘটেছে সে-সব মনে করলে যা নজরে আসে তন্মধ্যে উল্লেখযোগ্য হলো রাত বারোটা। সেই সময়টাই সবচে’ ভয়ঙ্কর, সবচে’ ভীতিকর। এ-যাবৎ আমরা এটাই জেনেছি যে, রাত বারোটার পর ভয়ঙ্কর কিছু ঘটে যেতে পারে। তবে আজকের ঘটনা একটু আলাদা। এবং একটু অন্যরকম। শুধু গভীর রাতে নয়, দিনের আলোতেও যে অনেক কিছু ঘটে যেতে পারে তা আজকের দিনটা শিক্ষা দেবে আমাদের।

যাহোক, ভোরবেলা অমিশা ভিলা ছেড়ে পালাতে অনেকটা বেগ পেতে হলো। দিজাকে বলে কয়ে, আদর আহ্লাদ করে, বুঝিয়ে সুঝিয়ে তবেই একটুখানি বাগে আনা গেছে। তা-ও পুরোপুরি বাগে আনতে পারিনি। তার একটাই কথা, আমরা এর শেষ দেখে যাব। শত হোক, একদিন না একদিন তো সত্যের জয় হবেই! একদিন না একদিন তো অমিশার ধর্ষক এবং খুনিরা তাদের শাস্তি পাবেই। তবে এসব যে কেবল মুখের কথা, বাস্তব অনেক কঠিন সে-ব্যাপারে দিজা সম্পূর্ণ অজ্ঞ। যদিও আমি কয়েকবার বোঝাতে চেয়েছি। তবে সফল হইনি। পুনঃপুন ব্যর্থ হয়ে শেষমেশ হাঁফ ছেড়ে বলেছি, “আচ্ছা, তোমার কথাই হবে। আমরা এর শেষ না দেখে কোত্থাও যাব না।”

আমার ব্যাগটা কাঁধে ঝুলিয়ে দিজার লাগেজ টানতে টানতে যখন অমিশা ভিলা থেকে বেরিয়ে এলাম তখন বেশ বেলা হয়ে গেছে। ঘড়িতে বোধহয় নয়টা বাজে তখন। বাইরে পাহারারত লোকগুলোর কয়েকজন চায়ের দোকানের ব্রেঞ্চে বসে ধোঁয়া উড়তে থাকা গরম চায়ের উষ্ণ স্বাদ নিচ্ছিল। বাকি যে দু’জন গেটের সামনে দাঁড়িয়ে বাড়ি পাহারা দিচ্ছিল তাদের অবস্থা খুব একটা ভালো না। সারা রাত জেগে জেগে পাহারা দিয়েছে। চোখগুলো ছোটো ছোটো হয়ে একদম ভেতরে চলে গেছে। তবুও কোনোমতে চোখের পাতা আলগা করে রেখেছিল। আমরা গেটে বাইরে পা রাখতেই পুরোপুরি সজাগ হয়ে গেল। খেয়াল করলাম, চায়ের দোকানে বসে থাকা বাকি লোকগুলোও ধড়াম করে উঠে দাঁড়াল। তবে এদিকে তাকানোর খুব একটা আগ্রহ দেখাল না। যাতে আমাদের সন্দেহ না হয়।

একটু দূর এসে লম্বা নিঃশ্বাস ছাড়লাম। যাক বাবা! অন্তত ওই বাড়াটে গুন্ডাদের নজর থেকে সরতে পেরেছি! কিন্তু খানিক বাদেই আমার ধারণা মিথ্যে প্রমাণিত হলো। খেয়াল করলাম, একটা লোক কিছুটা দূরত্ব বজায় রেখে আমাদের ফলো করছে। নাহ্, একটা নয়, দু’টো লোক। আরো বেশি হতে পারে। কী একটা অস্বস্তিকর পরিবেশ! এদিকে ব্যাগ বইতে বইতে আর লাগেজ টানতে টানতে হাঁফ ধরে যাচ্ছে। দিজা আসক্তিহীনভাবে হাঁটছে। তার দু’চোখে এখনও ঘুম। সম্ভাব্য বিপদ এখনও আঁচ করতে পারেনি সে।

দিজা হঠাৎ আমার দিকে তাকিয়ে বলল, “কোথায় যাচ্ছি আমরা?”

আমি প্রশ্ন এড়িয়ে বললাম, “আমার হাতটা ধরো তো।” বলতেই দিজা ভ্রু কুঁচকাল। একটু পর এক চিলতে আহ্লাদী হাসি ফুটে উঠল তার চোখে-মুখে। সে খুবই আনন্দের সাথে গায়ের সাথে গা মিশিয়ে আমার বাঁ হাত ঝাপটে ধরল। মাঝে মাঝে আহ্লাদী দৃষ্টি উঁচু করে আমার চোখের দিকে পিটপিট করে তাকাতে লাগল। আমি তখনও আড়ালে আবডালে পেছনের লোকগুলোকে লক্ষ্য করছি। আসন্ন বিপদের আশঙ্কায় ডুবে গিয়ে দিজার পাশাপাশি হাঁটছি আর ভাবছি, আর কতক্ষণ এই পথ চলা? আর কতদূর পর্যন্ত চলবে এই উদ্দেশ্যহীন হাঁটা?

জানা নেই। তবে এতক্ষণ পেছনের লোকগুলোর দৃষ্টির আড়ালে যাওয়ার ব্যর্থ চেষ্টা করছিলাম। কিন্তু এভাবে বিপদ সঙ্গে নিয়ে চলা কখনোই ভালো হতে পারে না। যার ফলে হাঁটাহাঁটির অবসান ঘটিয়ে বাঁ দিকের বাড়িটায় ডোরবেল বাজালাম। উপস্থিত আমাদেরকে দেখে বিস্ময়ে রেবা বেগমের চোখদু’টো চঞ্চল হয়ে উঠল। তিনি অপ্রস্তুত হয়ে পড়লেন। কাঁপা গলায় বললেন, “আ-আপনি!”

আজও রেবা বেগমের চুল ভেজা। ভেজা চুল থেকে ফোঁটা ফোঁটা পানি টপটপ করে পড়ছে। শ্যাম্পুর ঘ্রাণে ভরে গেছে চারপাশ। দেখেই বোঝা যাচ্ছে, তিনি এইমাত্র প্রাতস্নান শেষ করে বেরিয়েছেন। তাহলে কি সেই লোক অর্থাৎ অমিশার সৎ বাবা মোতালেব আজ রেবা বেগমের কাছে এসেছেন? প্রশ্নটা আমাকে ভাবিয়ে তুলল বটে। তবে আমি অতোটা গুরুত্ব না দিয়ে রেবা বেগমের দিকে চোখ বুলালাম। তার গায়ের কাপড় এলোমেলো করে পেঁচানো। যতটা বুঝতে পারছি, তিনি বোধহয় শাড়ি পড়তে ব্যস্ত ছিলেন। আর তখনই ডোরবেল বাজিয়েছি। যার ফলে তিনি শাড়িটা দ্রুত গায়ে পেঁচিয়ে দরজা খুলে দিয়েছেন।

আমাদেরকে বসার ঘরে রেখে কিছুটা সময়ের জন্য আড়ালে গেলেন রেবা বেগম। একটু আলগা সময় পেয়ে দিজা আমাকে প্রশ্ন করে ফেলল, “কে ইনি?”

“ইনি রেবা বেগম। অমিশার সৎ বাবার অবৈধ প্রেমিকা।”

“অবৈধ প্রেমিকা?” বলে ভ্রু কুঁচকাল দিজা। আমি আলতো হেসে বললাম, “বুঝলে না তো? বেচারা প্রেম করবে, ভালোবাসবে, রাতে একসাথে শুবে অথচ বিয়ে করবে না। তাই বললাম। তাছাড়া বিয়ের আগে সব প্রেমিকাই তো অবৈধ তাই না?”

দিজা সোফায় বসে থাকা অবস্থায় আমার কাঁধে মাথা রেখে বলল, “তুমিও না! সহজভাবে বললেই পারতে ইনি মোতালেব সাহেবের গার্লফ্রেন্ড।”

“পাকামো করো না তো! সরে বোসো। যেকোনো সময় উনি চলে আসবেন।”

দিজা আমার নাকের ডগায় আঙুল রেখে বলল, “তো? আসতে দাও। দেখুক এসে। আমি তো আর অবৈধ প্রেমিকা নই। আমি তোমার বিয়ে করা বৈধ প্রেমিকা। বুঝলে মিস্টার?”

“আরে! কী করছো তুমি! শার্টের বোতামে হাত দিচ্ছো কেন! আরে! খুলে যাচ্ছে তো!”

দিজা আনমনে আমার শার্টের বোতাম খুলছে আর লাগাচ্ছে। আমার বারণ শুনে বলল, “আমার যা ইচ্ছে করবো তোমার কী?”

“সব সময় বাচ্চামো ভালো লাগে না দিজা।”

“আমার লাগে।” বলে আমার চোখের দিকে তাকাল দিজা। বলল, “আসার পর থেকে এখন অবধি একটিবার আমার দিকে ভালো করে তাকিয়েছো? একটিবারের জন্য জিজ্ঞেস করেছো এতটা পথ পাড়ি দিয়ে হুট করে কেন এসেছি?”

আমি স্বাভাবিক ভঙ্গিতে তাকিয়ে বললাম, “কেন এসেছো?”

দিজা আমর হাত টেনে নিয়ে তার পেটের উপর আস্তে করে চেপে ধরে বলল, “টের পাও?”

মুহূর্তেই আমার ভেতর কতটা কেঁপে উঠল, আমি কতটা বিস্মিত হয়ে দিজার দিকে তাকালাম তা আপনাদের বলতে পারব না। বিপদের অতি সন্নিকটে দাঁড়িয়ে ভীত সন্ত্রস্ত হয়ে রুদ্ধশ্বাসে বসে থাকা আমি ঠিক কতটা স্বস্তি পেয়েছি তা-ও লিখে প্রকাশ করা সম্ভব নয়। তবে এতটুকু বলি, তখন অজান্তেই আমার চোখে জল চলে এল। আমি দিজার গাল ছুঁয়ে তার চোখ বরাবর দৃষ্টি রেখে বললাম, “সত্যি?”

দিজা তখন মিটিমিটি হাসছে। আমার প্রশ্ন শুনে কোনোরকম হাসি থামিয়ে বলল, “এমনভাবে বলছো মনে হচ্ছে আগে থেকেই জানো তুমি কখনো বাবা হতে পারবে না অথচ আমি তোমাকে সেই অসম্ভব সংবাদটাই দিচ্ছি।”

সঙ্গে সঙ্গে দিজার মুখ চেপে ধরে বললাম, “ফাজিল! চুপ!”

দিজা টিপ্পনী কেটে বলল, “কেন, লজ্জা লাগছে? ইশ! কী লজ্জা রে বাবা! একদম লাল টম্যাটো! হিঃ হি!”

দিজা তখন খুনসুটিতে মত্ত। আমিও কিছুটা সময়ের জন্য সব বিপদ-আপদের কথা বেমালুম ভুলে গিয়ে দিজার সঙ্গ দিচ্ছিলাম। হঠাৎ রেবা বেগমের আগমন আমাদের দু’জনকেই সতর্ক করে দিলো। দিজা একটু দূরে সরে বসল। রেবা বেগম ততক্ষণে পরনের শাড়িটা ঠিক করে নিয়েছেন। তিনি দু’কাপ চা এনে দিলেন। সকাল থেকে কিছু খাওয়া হয়নি। যার ফলে খিদেয় পেট চুঁ-চুঁ করছে। তাই চা’টা হাতে নেব ভাবছিলাম। কিন্তু তার আগেই দিজা এমন কান্ড করে বসল যে, আমার চায়ের নেশা সেখানেই দফারফা হয়ে গেল।

রেবা বেগম দু’কাপ চা টি-টেবিলে রেখে শাড়ির আঁচল গুটিয়ে সোফায় বসেছেন মাত্র। দিজা কোনোকিছু না ভেবেই বলে ফেলল, “আপনার বয়ফ্রেন্ড একটা খুনি। জানেন সেটা?”

রেবা বেগম হতবাক হয়ে তাকিয়ে রইলেন। দিজা আবারো বলল, “আপনার বয়ফ্রেন্ড লোভে পড়ে তার নিজের মেয়েকে ধর্ষণ করতে সহযোগিতা করেছে। তারপর নিজ হাতে মেয়েটাকে হত্যা করেছে। একটা মানুষ কতটা জঘন্য হলে এমন কাজ করে বলতে পারেন?”

রেবা বেগম তখনও চুপ। আমি হতবাক হয়ে দিজার মুখের দিকে তাকিয়ে আছি। ভেবেছিলাম এখানে কিছুটা সময় কাটিয়ে একটা বুদ্ধি বের করে বাইরের লোকগুলোর চোখ ফাঁকি দিয়ে পালাব। কিন্তু দিজা এক নিমিষেই তাতে পানি ঢেলে দিলো। হঠাৎ আড়াল থেকে বেরিয়ে এল লোকটা। মানে মোতালেব, অমিশার সৎ বাবা। সে এসে আমাদের সামনে দাঁড়াল। আমার দিকে তাকিয়ে বলল, “অনেক কিছু জানেন দেখছি আপনারা! বেশ ভালোরকমভাবে স্পাইং করেছেন বলতে হয়। অথচ এর আগে বারবার মানা করা হয়েছে।” দীর্ঘশ্বাস ছেড়ে বলল, “কী আর করার? এবার যা হবার তা-ই হবে।”

এরপর কতগুলো লোক একসঙ্গে ছুটে এল। একজন আমার কপাল বরাবর পিস্তল তাক করে বলল, “নড়বি না। নড়বি না শালা। একদম গুলি করে দেব।” আমার কলার ধরে হেঁচকা টান দিয়ে বলল, “বলেছিলাম আমি মুখে কথা বলি না। আমি বলি বুলেট দিয়ে। শুনলি না তো আমার কথা? এবার বুঝবি।” বলে দাঁত কটমট করতে লাগল।

এরপর আমার বুকে লাথি মেরে মাটিতে ফেলে দিলো। আর তারপর দিজার গালে এত জোরে চড় মারল যে দিজা চিৎকার দিয়ে মাটিতে লুটিয়ে পড়ল। আমি তাকে ধরতে যাওয়ার আগেই দু’টো লোক এসে আমাকে শক্ত করে ধরে ফেলল। এরপর আরো একটা লাথি আমার বুকে। নিঃশ্বাস বন্ধ হয়ে গেল মুহূর্তেই। চোখদু’টো ঝাপসা হতে হতে একসময় চোখের সামনের সবকিছু অন্ধকার হয়ে গেল। আমি ধপাস করে ফ্লোরে পড়ে গেলাম। লোকটা দিজার দিকে এগিয়ে যাচ্ছে…

চলবে
মো. ইয়াছিন

[তো! এগারো পর্ব অবধি পড়ে ফেললেন! অনেকটা পথ পাড়ি দিয়ে অনেক অপেক্ষার পর আজ এগারোটি পর্ব পড়া শেষ হলো। এর মানে আপনার ধৈর্যশক্তি ভালোই। আজ পর্যন্ত যারা আমার সাথে আছেন, আশা রাখছি তাদেরকে সঙ্গে নিয়েই শেষ অবধি পৌঁছতে পারব। সবার জন্য অনেক অনেক শুভকামনা।]

গত পর্বের লিংক :
https://www.facebook.com/107969461087579/posts/348378150380041/?app=fbl

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here