চেরি ব্লসমের সাথে এক সন্ধ্যা পর্ব: ২৫

0
892

#চেরি_ব্লসমের_সাথে_এক_সন্ধ্যা
#লেখা: ইফরাত মিলি
#পর্ব: ২৫
____________

মিতুলের মন ছটফট করছে। বোকা মেয়ে! জোহান কেন ওকে বার বার বোকা বলছে? কী বোকামি করেছে ও? কালকে রাতে বোকা বললো, এর আগেও বোকা বলেছে! ও কী বোকামি করেছে নিজেই জানে না সেটা। অথচ জোহান ওকে বার বার বোকা বলছে! বোকাই যখন বলছে, তখন কী বোকামি করেছে সেটা কেন বলছে না? না না এভাবে তো চলতে দেবে না ও। জেনেই ছাড়বে কেন ওকে বার বার বোকা বলে ডাকা হচ্ছে।
মিতুল রুম থেকে বের হয়ে প্যাসেজওয়ে ধরে ধীর পা ফেলে জোহানের রুমের সামনে এলো। এখন ভোর সকাল। নিচ তলায় টুং টাং শব্দ হচ্ছে। ক্যামিলা উঠে গেছে বোধহয়। আর কেউ উঠেছে কি না সেটা ওর বোধগম্য নয়। জায়িন, সাদাত আঙ্কল উঠলেও এখন তারা বাইরে গিয়ে এক্সারসাইজ করছে। রেশমী আন্টিকে এত সকালে কখনোই রুম থেকে বের হতে দেখেনি। মিতুল খুব আস্তে জোহানের রুমের দরজায় করাঘাত করলো। এই আওয়াজ বোধহয় ঘুমন্ত জোহানের কান পর্যন্ত পৌঁছাতে পারেনি। মিতুল আবারও করাঘাত করলো। যেই সেই এক! রুমের ভিতর নিস্তব্ধতা। মিতুল এবার দরজায় জোরে একটা ঠ্যালা দিলো। মিতুল ভাবেনি যে দরজাটা খুলে যাবে। কিন্তু দরজা খুলে গেল। রুম অন্ধকার। জানালা বন্ধ, পর্দা টানা। গ্লাস আর পর্দার ভিতর দিয়ে একটু ঝাপসা আলোক আভা ঢুকে, রুমটাকে কোনো রকম ভাবে একটু দেখার উপযোগী করে তুলেছে। মিতুল সেই আভাতেই লক্ষ্য করলো জোহান রুমে নেই। ওয়াশরুমে আছে? মিতুল ওয়াশ রুমের দিকে এগিয়ে এলো। ওয়াশরুমে নেই। কোথায় গেছে এই সাত সকালে? জগিংএ গেছে না কি? মিতুলের কেন যেন মনে হলো, জগিংএ যায়নি।
মিতুল একবার গ্যারেজ চেক করতে এলো। গ্যারেজে ওর গাড়ি সস্থানে দাঁড়িয়ে আছে। সাইকেলটাও দেখা যাচ্ছে। গেল কোথায় তাহলে? মিতুলের হঠাৎ জোহানের টাইম হাউজের কথা মনে পড়ে গেল। মনে হলো ওখানেই আছে। কিন্তু রাতে সাইক্লিং শেষে তো বাড়িতেই এসেছিল। তাহলে ওখানে গেল কখন? একবার গিয়ে দেখবে টাইম হাউজে? যেই ভাবা সেই কাজ।
মিতুল পথ ধরলো টাইম হাউজের। আজকে এই জঙ্গল পেরিয়ে যেতে ওর মোটেই ভয় করছে না। ভয়টা একেবারেই কেটে গেছে। গাছপালার ফাঁক ফোকর দিয়ে সূর্যটা উঁকি দিচ্ছে। পথঘাট সব পরিষ্কার ভাবেই দেখা যাচ্ছে। গাছে বসে কয়েকটা পাখি ডাকাডাকি করছে। মিতুলের আগে ভয় করতো এই জঙ্গলের পাখির ডাক। জঙ্গল নিয়ে একটা উদ্ভট চিন্তা ছিল বলেই এমন হতো। এখন আর হয় না।

জোহানের টাইম হাউজে এসে গেছে। দরজা ভিতর থেকে বন্ধ। তার মানে এখানেই আছে জোহান। দরজা বন্ধ, জানালা বন্ধ। সবসময় কেন দরজা জানালা বন্ধ রাখতে হবে? কেউ কি এই জঙ্গলের ভিতরের টাইম হাউজ থেকে ওর সবকিছু চুরি করে নিয়ে যাবে? না কি দরজা খোলা থাকলে বাঘ, ভাল্লুক ঢুকে ওকে খেয়ে ফেলবে? কোনটা হবে?
মিতুল এবার দরজায় একের পর এক জোরে করাঘাত করতে লাগলো। জোহানের ঘুম ভাঙিয়ে ছাড়বে ও। ওর ঘুম কেড়ে নিয়ে নিজে এখন নাক টেনে ঘুমাচ্ছে? এখনই ওর শান্তিময় ঘুম ভাঙ্গিয়ে দেবে। মিতুল দরজায় একটানা আঘাত করে যেতে লাগলো। বেশ ভালোই শব্দ হচ্ছে। তাও আবার অসহ্যকর শব্দ।
অনেক করাঘাত, ডাকাডাকির পর দরজাটা খুললো অবশেষে। এক ঘুম ঘুম চোখের বাচ্চা বাচ্চা চেহারা এসে উপস্থিত হলো দরজার ও পাশে।
জোহানের অকালে ঘুম ভেঙ্গে যাওয়া চেহারা দেখে মিতুল মনে মনে বেশ শান্তি অনুভব করলো।
জোহান নিভু নিভু চোখে তাকিয়ে বললো,
“তুমি? এখানে এসেছো কেন?”

মিতুল আর কোনো ধৈর্যই ধরলো না। ফট করে বলে ফেললো,
“আমাকে বোকা বলো কেন? কী বোকামি করেছি আমি? কেন বার বার বোকা বলে ডাকা হয় আমাকে?”

“এই কথা জিজ্ঞেস করার জন্য এভাবে আমার ঘুমটা ভেঙে দিলে?” জোহানের চোখে মুখে বিরক্তির গাঢ় ছাপ। নিজের বিরক্তি মুখ নিয়ে জোহান এসে কাউচের উপর বসলো।

মিতুলও ঢুকলো পিছন পিছন। বললো,
“এটা আমার জানা জরুরি। যে কেউ আমাকে বোকা বলবে, আর আমি সেটা চুপচাপ মেনে নেবো, এমনটা তো হবে না। বলো, কীভাবে বোকা হলাম আমি?”

“জানি না।”
বলে কাউচ ছেড়ে উঠে দাঁড়ালো জোহান। বেড রুমের দিকে এগিয়ে গেল।
মিতুলও ছুটে এলো ওর পিছন পিছন।
“জানো না মানে? আমাকে বোকা বলার অধিকার কে দিয়েছে তোমাকে? বোকা বলে, এখন আর কিছুই জানো না? একেবারে সাধু তুমি, তাই না?”

জোহান থেমে গেল। সাথে সাথে থেমে গেল মিতুলও। জোহান পিছন ফিরে বললো,
“লিসন, আমি এখন ওয়াশরুমে ঢুকবো ফ্রেশ হওয়ার জন্য। তুমি লিভিং রুমে গিয়ে বসো। না কি তুমিও আমার সাথে ওয়াশরুমে ঢোকার সিদ্ধান্ত নিয়েছো?”

জোহানের কথা শুনে মিতুল দমে গেল।
“কীসব বলছো? আমি তোমার সাথে ওয়াশরুমে ঢুকবো কেন?”
মিতুল বেরিয়ে এলো বেডরুম থেকে।
কিছুক্ষণ বসার পরই জোহান এলো। ওর কাছে এলো না, ঢুকে গেল কিচেনে। তারপর আবার দরজায় এসে ওকে ডাকলো,
“এদিকে এসো।”

“কেন? আবারও কফি বানিয়ে দিতে হবে তোমাকে? আগেই বলে রাখি, আমি আর কফি বানিয়ে খাওয়াতে পারব না তোমাকে। ভুলে গেছো, আগের বার কফি বানিয়ে খাওয়ানোর প্রতিদানে তুমি আমার বদনাম করেছিলে? বলেছিলে আমার বানানো কফি খারাপ, ভালো নয়। তবে এখন আবার কফি বানানোর জন্য কেন ডাকছো?”

“কে বললো যে কফি বানাতে ডাকছি তোমাকে? এত বেশি বোঝো কেন? আসতে বললাম, এসো।”

মিতুলের মুড গুরুতর খারাপ হয়ে গেল। আদেশের সুরে কথা বলছে ওর সাথে? নিজের দাসী ভাবে না কি ওকে?
মিতুল নিজের রাগকে কোনো রকম সংযত করে কিচেনে এলো। কিচেনে এসেই চোখ চলে গেল কিচেনের ব্যাক সাইডে থাকা দরজার দিকে। মিতুল দরজার কাছে এসে দাঁড়ালো। এখানে যে একটা দরজা আছে সেটা আগে খেয়াল করা হয়নি তো। বাড়ির পিছনটা দেখা যাচ্ছে। বাহ, ভালোই তো!

“ওখানে কী দেখছো? এদিকে এসো।”

মিতুল জোহানের কাছে চলে এলো।

“মেশিনে কফি তৈরি করতে পারো না তুমি, তাই না?”

মিতুল না বোধক মাথা নাড়লো।

“ঠিক আছে, আমি শেখাবো তোমায়।”

মিতুল প্রফুল্ল হয়ে উঠলো।
“সত্যি?”

“সত্যি নয়তো কি মিথ্যা? তোমার সাথে মিথ্যা বলবো কেন আমি? মিথ্যা বললে কি তুমি আমায় পারিশ্রমিক হিসেবে ডলার দেবে?”

জোহান মিতুলকে মেশিনে কীভাবে কফি বানাতে হয়, সেটা দেখিয়ে দিলো। খুবই সহজ মেশিনে কফি বানানো। জোহানের কফি বানানো হয়ে গেছে। জোহান কফির মগ দুটো টেবিলে রাখতে রাখতে বললো,
“এখানে এসে বসো।”

মিতুল জোহানের সম্মুখ চেয়ারটায় বসলো।
কফির মগে এক চুমুক দিতেই জোহান হঠাৎ জিজ্ঞেস করলো,
“আমার টাইম হাউজটা কেমন?”

মিতুল এদিক-ওদিক চোখ বুলাতে বুলাতে বললো,
“হুম, ভালো।”

“ইউ নো, আমার যখন বিয়ে হবে তখন আমি আমার ওয়াইফকে নিয়ে এখানে থাকব। এটা হবে তার এবং আমার নিজস্ব ছোট্ট একটি কুঠুরি।”

মিতুল জোহানের দিকে তাকিয়ে মনে মনে ভাবতে লাগলো,
“আরে বদমাইশ, তোর আবার বিয়েও হবে না কি? কে করবে তোকে বিয়ে? তোকে বিয়ে করার থেকে তো কচু গাছের সাথে ফাঁসি দেওয়াও বেটার বলে মনে করি আমি। যে মেয়ে তোকে বিয়ে করবে, তার জীবন তো অকালে ধ্বংস হবে।”

মনে মনে এসব ভাবলেও মুখে বেশ আহ্লাদী ভাবে বললো,
“ও মা…তাই না কি?”

জোহান মাথা নাড়িয়ে বললো,
“হুম। কিন্তু আমি ভাবছি, আমরা দুজন না হয় এই ছোট্ট ঘরেই এডজাস্ট করে নিতে পারব। কিন্তু যখন আমাদের বেবি হবে, তখন? তখন কি এই ছোট্ট ঘরে বেবি নিয়ে থাকা যাবে? আমার এই ছোট্ট ঘরে বেবিটি খেলা করবে কোথায় বসে? খেলার জন্য তো একটা বড়ো সড়ো জায়গা দরকার। আমার টাইম হাউজে তো তেমন জায়গা নেই।”

মিতুল বলে উঠলো,
“তোমার টাইম হাউজে জায়গা নেই তো কী হয়েছে? টাইম হাউজের বাইরে তো আছে। বিশাল এক জঙ্গলে বাস করো তুমি। এখানে কি জায়গার অভাব আছে? নিজের বেবিকে জঙ্গলে ছেড়ে দেবে। তোমার বাচ্চা এই বিস্তর জঙ্গলে দৌঁড়াদৌঁড়ি করে খেলবে। সাথে তুমি এবং তোমার ওয়াইফও দৌঁড়াদৌঁড়ি করবে। এই জঙ্গলের ভিতর বসে লিখবে এক অনন্য সংসার কাহিনী।”

জোহান মিতুলের কথার বিদ্রূপটা ধরতে পারলো না। বললো,
“তাহলে বলছো, আমার এই ছোট্ট ঘরে বউ-বাচ্চা নিয়ে থাকতে আমার কোনো সমস্যা হবে না?”

মিতুল একটু হাসার চেষ্টা করে বললো,
“হুম, কোনো সমস্যাই হবে না।”
কথাটা বলে মনে মনে জোহানকে ‘আহাম্মক’ বলে গালি দিলো।

___________

জোহানের সাথে একই সাথে বাড়ি ফিরলো মিতুল। জোহান বাড়ি ফিরেই রেডি হয়ে কোথাও একটা বেরিয়ে গেল।
মিতুল রেশমী আন্টির সাথে ব্রেকফাস্ট করতে বসলো। ব্রেকফাস্টের সময় জায়িনের অনেক গুণগান গাইলেন রেশমী আন্টি। এই যেমন, জায়িন তার খুবই বাধ্য ছেলে। সব কিছুতেই অনেক পারদর্শী জায়িন। লেখাপড়ায় খুবই ভালো ছিল, খুব অল্পতেই চাকরিতেও অনেক ভালো করেছে। উনি এমন ছেলের মা হতে পেরে সত্যিই অনেক গর্বিত। আরও অনেক কিছু বললো।
মিতুলের এসব শুনতে কেন জানি ভালো লাগছিল না। তবুও বাধ্য মেয়ের মতো মুখে হাসি ফুঁটিয়ে রাখলো। কারণ, মায়ের কড়া আদেশ মুখ গোমড়া করে রাখবে না কখনো। রেশমী আন্টি শুধু জায়িনের প্যাঁচালই পারছিলেন। জোহানের কথা একবারও মুখে আনেননি। তা দেখে মিতুল নিজেও বললো,
“তোমার বড়ো ছেলে খুব ভালো তা তো বুঝলাম আন্টি, কিন্তু তোমার ছোট ছেলে?”

মিতুলের কথায় যেন অপ্রস্তুত হয়ে পড়লেন রেশমী। কিন্তু পরপরই আবার মুখে দীর্ঘ হাসি ফুঁটিয়ে বললেন,
“ওর কথা কী বলবো? ও তো পাগল! দেখো না কোনো কাজকর্ম নেই, সারাদিন শুধু বন্ধুবান্ধব নিয়ে হৈ-হুল্লোড় করে বেড়ায়। কোনো কথা শোনে না। লোকের কাছে বলার মতো আছে কিছু ওর সমন্ধে? কী বলবো বলো তো?”

রেশমী আন্টির কথা ঠিক পছন্দ হলো না মিতুলের। লোকের কাছে তো অবশ্যই জোহানের সমন্ধে বলার কিছু আছে। জোহান তো ভালো গান করে। অ্যালবামও বের হয়েছে ওর। এসব তো বলাই যায়। তাছাড়া জোহানও তো ব্রিলিয়ান্ট স্টুডেন্ট। জোহানের মুখেই শুনেছিল এ কথা। এটাও তো বলতে পারতেন রেশমী আন্টি। মিতুল এ নিয়ে আর কথা বাড়ালো না রেশমী আন্টির সাথে। ঠিক স্বস্তি অনুভব করছে না জোহানকে নিয়ে কথা বলতে। তাই চুপচাপ ব্রেকফাস্ট সেরে লনে চলে এলো। মোবাইলে টাইম দেখলো একবার। নয়টা বাজে। বাংলাদেশে খুব বেশি রাত হয়নি এখন, নয়টা বেজেছে। এডমন্টনে এখন সকাল নয়টা, আর বাংলাদেশে রাত নয়টা। এডমন্টন আর বাংলাদেশের মধ্যে সময়ের ব্যবধান বারো ঘন্টা। মিতুল ভাইদের কাছে কল দিলো।
ভিডিয়ো কলে অনেকক্ষণ কথা বললো দুই ভাইয়ের সাথে। একসাথেই দুই ভাইয়ের সাথে কথা হচ্ছে ওর। বড়ো ভাই এক সময় কথায় কথায় মজা করে বললো,
“কানাডা থেকে নিজের বর খুঁজে নিয়ে আয়।”

ভাইয়ের কথা শুনে মিতুল লজ্জায় লাল হয়ে গেল। কার্লের কথা মনে পড়ে গেল। ভাইদের কাছে ও সব ব্যাপারই শেয়ার করে, কিন্তু কার্লের ব্যাপারটা কিছুতেই শেয়ার করতে পারেনি। শত হলেও বড়ো ভাই তারা। বড়ো ভাইদের কাছে কি আর নিজের পছন্দ এত সহজ ভাবে বলে দেওয়া সম্ভব?

মিতুল যখন লজ্জাতে মাথা নত করে রেখেছিল ভাইদের কাছে, ঠিক সেই সময় জোহান কোত্থেকেই যেন উপস্থিত হলো এসে। মিতুলের হাতের মোবাইলটা ছোঁ মেরে নিয়ে নিলো।
জোহানের হঠাৎ এমন কাণ্ডে চমকে গেল মিতুল। চমকে গেল ভিডিয়ো কলে থাকা ওর দুই ভাইও। জোহানের সামনে একেবারে ভ্যাবাচ্যাকা খেয়ে গেল দুজনে।
জোহান মোবাইলটা নিজের সামনে ধরে, মিতুলের দিকে তাকিয়ে বললো,
“হেই তুলতুল, তোমার বয়ফ্রেন্ড আছে? নিজের বয়ফ্রেন্ডের সাথে কথা বলছো তুমি? কই আগে বলোনি তো!”

জোহানের কথায় লজ্জায় চোখ, কান কাটা গেল মিতুলের। নিজের ভাইদের সামনে এ কী বললো জোহান?

মোবাইল স্কিনে তাকিয়ে জোহানের ভ্রু কুঁচকে এলো।
“কিন্তু এখানে দুজন কেন? এই দুজনের মাঝে তোমার বয়ফ্রেন্ড কে?”

জোহানের কথা শুনে মিতুলের ভাইদের মুখ হা হয়ে গেল!

এদিকে মিতুলের অবস্থাও একই। এসব কী বলছে জোহান? নিজের আপন ভাইদের…

জোহান অগাধ বিস্ময়ে তাকালো মিতুলের দিকে।
“কী হলো বলছো না কেন? কে তোমার বয়ফ্রেন্ড?”

মিতুল ঠোঁটে আঙ্গুল দিয়ে জোহানকে চুপ করার জন্য ইশারা করলো।

কিন্তু জোহান কি আর চুপ করে! জোহান মিতুলের দিকে সন্দিহান দৃষ্টি মেলে তাকালো। আতঙ্কিত কণ্ঠে বলে উঠলো,
“হেই তুলতুল! এরা দুজনই তোমার বয়ফ্রেন্ড নয়তো?”

জোহানের কথা শুনে মিতুলের চোখ যাও কপালে ওঠা বাকি ছিল, তাও উঠলো এবার। মিতুল দ্রুত জোহানের হাত থেকে মোবাইলটা কেড়ে এনে কল কেটে দিলো।

“একি… এ কী করেছো তুমি? কল কেটে দিলে কেন? তোমার বয়ফ্রেন্ডদের সাথে পরিচিত হতাম আমি। এরকম আচরণ করা একেবারেই উচিত হয়নি তোমার।”

মিতুলের মাথায় রক্ত উঠে গেছে।
“চুপ, একদম চুপ! কে বলেছে তোমাকে যে এরা আমার বয়ফ্রেন্ড? এরা আমার ভাই। আমার আপন ভাই।”

জোহান বুঝদারের মতো বললো,
“ওহ…ভাই? সেটা আগে বললেই পারতে। তাহলে তো এমন মিসআন্ডারস্ট্যান্ডিং হতো না আর!”

“কী করে বলবো? কী করে বলবো আমি? তুমি বলার কোনো সুযোগ দিয়েছো? তোমাকে এত অগ্রিম ভাবতে কে বলে? টুপ করে আমার ভাইদের আমার বয়ফ্রেন্ড ভাবা এটা কোন ধরণের চিন্তা ভাবনা তোমার? এ কেমন ফালতু চিন্তা ভাবনা নিয়ে থাকো তুমি?”

“বুঝতে পেরেছি আমি, আমার একটা ভুল হয়ে গেছে। এখন কী করবো? তোমার ভাইদের কাছে কল দাও আবার। তাদেরকে স্যরি বলি এবং পরিচিত হই। দাও, কল দাও আবার।”

“থাক, থাক কোনো দরকার নেই। তোমাকে বিশ্বাস নেই আমার। তুমি কী বলতে গিয়ে কী বলবে…বাদ দাও।”

মিতুল আবার ভাইদের কাছে কল দিতে রাজি না হলে, জোহান নিজেই মিতুলের মোবাইলটা আবারও ছোঁ মেরে নিয়ে এলো।

মিতুল বলে উঠলো,
“কী করছো তুমি?”

জোহান মিতুলের কোনো কথাই শুনলো না। ভিডিয়ো কল দিলো মিতুলের ভাইদের কাছে। কল রিসিভ করলেই জোহান হাত নাড়িয়ে বললো,
“হ্যালো ব্রাদারস! আমার জানা ছিল না যে তোমরা মিতুলের ভাই। আই অ্যাম স্যরি! আসো এখন তোমাদের সাথে পরিচিত হই। আই অ্যাম জোহান। জোহান ওরফে জো। চাইলে আমাকে জো, জোহান যেকোনো নামেই ডাকতে পারো। কোনো ব্যাপার না। এখন তোমাদের পরিচয় দাও।”

মিতুলের ভাইয়েরা প্রথমে একটু ঘাবড়ে গিয়েছিল। ধীরে ধীরে আশ্বস্ত হয়ে নিজেদের পরিচয় দিলো। একজন হলো, মিলান হাসান এবং আরেকজন হলো নাবিল মাহমুদ।
মিতুলের ভাইদের সাথে অনেক সময় ধরে আরও নানান কথাবার্তা বললো জোহান।
তা দেখে মিতুলের রাগ ধীরে ধীরে কমে এলো। ভাইদের সাথে জোহানের কথা বলা থেকে মিতুল বুঝতে পারলো, জোহান সহজে মানুষের সাথে মিশতে পারে। জায়িনের মতো ওরকম অহংকারী নয় জোহান।
__________

বিকেলে পড়েছে সময়। মিতুলের পরনে জোহানের দেওয়া লাল লেহেঙ্গা। মাথায় লাল হিজাব। হাতে জোহানের দেওয়া লাল চুড়ি। কাঁধেও ঝুলিয়েছে জোহানের দেওয়া ব্যাগটা। আজকে সেজেছেও খুব সময় নিয়ে। হালকা একটু মেকআপ করতে করতেই আজকে অনেক সময় লেগেছে ওর। মনে হয়েছে আজকে যেন খুব যত্ন করে সেজেছে।

মিতুল এখন গ্যারেজে। জোহানের ব্ল্যাক কারটির সাথে হেলান দিয়ে দাঁড়িয়ে আছে। বার বার হাতের ঘড়ি দেখছে। জোহানের আসতে এত দেরি হচ্ছে কেন? সারা বিকেলটাই দাঁড় করিয়ে রাখবে না কি এখানে? এমনি সময় দেখো, ওকে পাঁচ, দশ মিনিট করে সময় বেঁধে দিয়ে যায় রেডি হওয়ার জন্য। আর আজকে এত সময় নিয়ে রেডি হওয়ার পরও জোহানের আসার কোনো খবর নেই। ধুর ভালো লাগে না!
কী করছে জোহান? নিজের রূপচর্চা করাই কি শেষ হয়নি এখনও? সারাদিন রূপচর্চা নিয়েই ব্যস্ত থাকে। রূপচর্চা শুরু করলে দুনিয়ার আর কোনো হুঁশ খেয়ালই থাকে না মনে হয়। একটা মেয়েকে কীভাবে এরকম ঘণ্টার পর ঘণ্টা দাঁড় করিয়ে রাখতে পারে? কমনন্সেস নেই কোনো? মিতুলের আর ভালোই লাগছে না। অস্থির অস্থির লাগছে কেমন। কী করবে? একবার গিয়ে দেখবে জোহান কী করছে? জোহানের কাছে যাওয়ার কথা ভাবলেই দেখতে পেল, জোহান গুনগুন করতে করতে গ্যারেজের দিকে এগিয়ে আসছে। জোহানকে দেখা মাত্রই মিতুলের এতক্ষণের সকল অভিযোগ হাওয়া হয়ে গেল। মন কেমন ভালো হয়ে গেল। মিতুলের এক্সাইটমেন্ট হচ্ছে। জোহান আজকে ওকে দেখে কী বলবে? জোহানের দেওয়া লেহেঙ্গা পরেছে। চুড়ি পরেছে। রুমে বসে আয়নাতে দেখেছে নিজেকে নিজে, বেশ সুন্দরই লাগছে। জোহান এসেই যদি আজকে ওর প্রশংসা করে বসে? যদি বলে,
‘বাহ মিতুল! আজকে তোমাকে খুবই সুন্দর লাগছে দেখতে।’ তখন কী করবে ও? কী করা উচিত তখন? খুবই মিষ্টি করে বলা উচিত কি, ‘থ্যাঙ্ক ইউ, জোহান!’? উহ, কী করা উচিত? ভেবে পাচ্ছে না মিতুল।
জোহান প্রায় কাছে এসে গেছে। মিতুলের লজ্জা লাগছে। মাথা একটু নিচু করে রেখেছে। এই তো এখনই জোহান প্রশংসা করবে ওর। হ্যাঁ, আর এক পা বাকি। এক পা এগিয়ে এসেই জোহান বলবে…

“সরো। এখানে দাঁড়িয়ে আছো কেন? দরজার সামনে দাঁড়িয়ে থাকলে উঠবো কীভাবে আমি? সরে যাও, এখান থেকে।” জোহানের কথা কানে আসতেই মিতুলের মাথায় হাজার টুকরো কাচ ভেঙ্গে পড়লো। মিতুল চোখ তুলে তাকালো জোহানের দিকে। মুখ থেকে অস্ফুট স্বরে বেরিয়ে এলো,
“কী?”

জোহান মিতুলের এক হাত ধরে সরিয়ে দিলো দরজার কাছ থেকে ওপাশে। তারপর ভিতরে উঠে বসলো।

মিতুল জোহানের এমন আচরণে কিংকর্তব্যবিমূঢ় হয়ে গেল। জোহান কী করলো এটা? প্রশংসা করার বদলে এটা কী করলো?

মিতুলের মন খারাপ হয়ে গেল। গাঢ় কালো মেঘ জমতে লাগলো মনে। জোহান প্রশংসা করলো না ওর? কেন করলো না? এই পোশাকে কি ভালো লাগছে না দেখতে? এই পোশাকও কি পছন্দ নয় জোহানের? পছন্দ না হলে কিনে দিয়েছিল কেন? কেন দিয়েছিল? মিতুলের কান্না কান্না পাচ্ছে। এত যত্ন করে সাজলো, অথচ জোহান…

“কী হলো গাড়িতে উঠে বসছো না কেন?” সামনে থেকে জোহানের কড়া কণ্ঠ শোনা গেল।
জোহানের এমন কড়া কণ্ঠ এবার রাগিয়ে তুললো মিতুলকে। মিতুল হিল পায়ে গটগট করে এসে গাড়িতে বসলো। রাগে সিটবেল্ট বাঁধলো না।
জোহান গাড়ি স্টার্ট দিয়ে বাড়ি থেকে বেরিয়ে এলো।
মিতুল মনে মনে ক্ষুব্ধ, ভীষণ ক্ষুব্ধ। মুখ থেকে ক্ষুব্ধ বুলি ছুটালো এবার ,
“তোমার কি কোনো কমনসেন্স নেই? তোমার কোনো ধারণা আছে আমি কতক্ষণ তোমার জন্য অপেক্ষা করেছি গ্যারেজে? একটা মেয়েকে কীভাবে ঘন্টার পর ঘন্টা অপেক্ষা করাতে পারো তুমি? হিতাহিত জ্ঞান নেই তোমার? জ্ঞানশূন্য তুমি?”

জোহান অবাক হয়ে বললো,
“ঘন্টার পর ঘন্টা! মানে কী? মাত্র সাত মিনিট অপেক্ষা করে সেটাকে তুমি ঘন্টার পর ঘন্টা বানিয়ে দিলে? তোমরা বাংলাদেশি মেয়েরা কি সময়ের হিসাবও জানো না ঠিকঠাক ভাবে?”

“আবার? আবারও বাংলাদেশ টানছো তুমি? তুমি এত বেহায়া কেন বলো তো? একটা জিনিস নিষেধ করলে, সেই জিনিসটা আরও বেশি করে করো কেন বেহায়ার মতো? বেহায়াপনা কি তোমার একটা অভ্যাস না কি?”

“হুম। আগে ছিল না এই অভ্যাসটা। তোমার সাথে দেখা হওয়ার পর থেকেই এই অভ্যাসটা তৈরি হয়েছে। তুমি হচ্ছ এই অভ্যাস তৈরিকারী ভাইরাস।”

“কী? ভা…ভাইরাস? তুমি আমাকে ভাইরাস বললে? আমি ভাইরাস?”

“ভাইরাস নও? তাহলে কী? তাহলে কি তুমি ছত্রাক?”

জোহানের কথায় মিতুলের সর্বাঙ্গ জ্বলে পুড়ে ছারখার হয়ে গেল। ভাইরাস? ছত্রাক? প্রথমে প্রশংসা তো করলোই না, আর এখন এসব কথা শোনাচ্ছে? মিতুলের ভীষণ কষ্ট লাগলো। কঠিন আকারে মনোক্ষুণ্ণ হলো। মিতুল প্রতিবাদে আর কিছুই বললো না। উইন্ডোর দিকে মুখ করে বসে রইল নীরব। খারাপ! জোহান খুব খারাপ! জোহান যে এত খারাপ সেটা আগে জানতো না।

গাড়ির ভিতরে ঝেঁকে বসলো নিস্তব্ধতার রাজ্য। মিতুল যে উইন্ডো মুখো হলো, আর ফিরলো না।
জোহান একটু পরপর মিতুলের দিকে তাকাচ্ছে। মিতুলের ফুলো নাকটা দেখতে পাচ্ছে না। মুখ ঘুরিয়ে রেখেছে একেবারে। মিতুলের এমন নীরবতা দেখে জোহানের হাসি পাচ্ছে। ও জানে মিতুলের এমন করার মানে কী। গ্যারেজে থাকতেই সেটা টের পেয়েছিল। জোহান সেই মানেটা এবার কাটিয়ে দেওয়ার জন্য বললো,
“হিজাবে তুমি অনেক সুইট মিতুল!”

জোহানের কণ্ঠ কানে আসতেই সচকিত হয়ে উঠলো মিতুলের কান। কী বললো জোহান?

(চলবে)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here