দ্বিতীয় পুরুষ পর্ব-৩৪

0
1037

#দ্বিতীয়_পুরুষ
পর্ব ৩৪
#নীলাভ্র_জহির

হাসির ঝংকার শুনে খানিকক্ষণ চুপ করে রইলো রূপক। এমন প্রাণখোলা হাসির শব্দ শুনতে ও ভালো লাগে। হাসি থামিয়ে মৌসুমী বলল, জামা তো ভালো হয় নাই।
কি কন? জামা ভালো হয় নাই? নাকি যেইটা শিখাইতে চাইছিলেন শিখানোর ভয়ে এই কথা কইতাছেন?
হেসে মৌসুমী বলল, আপনি তো দেখি একটু চালাকও আছেন। একেবারে বোকাও না।
রূপক হাসতে হাসতে বলল, পুরুষ মানুষ যতই চালাক হোক মাইয়া মানুষের কাছে তারা আজীবন বোকাই।
তাই নাকি। এটা কোন মাইয়া মানুষ আপনারে কইসে?
কেউ করে নাই। কিছু কিছু জিনিস কওন লাগে না। তা আপনি তো কইলেন আপনি যেইটা হাত দিয়ে ধরেন সেইটাই মিষ্টি হইয়া যায়। চানাচুর মিষ্টি লাগলো না কেন? চানাচুর টা তো খুবই ঝাল লাগলো।
আরে বোকা, চানাচুর তো আমি হাত দিয়ে ধরি নাই। ওইটা আমার ছোটবোন প্যাকেট থাইকা আপনারে খাইতে দিসে।
ও আচ্ছা। আপনি তো মিছা কথাও কইতে পারেন দেখছি।
হ, মানুষের মন পাওনের লাইগা মিছা কথা কইলে কিছু হয় না।
দামী মানুষ হইতে হইলে মিছা কথাও কইতে হইবো নাকি?
এত অধৈর্য হলে চলে? সময় হইলে শিখাইয়া দিমু নে। এখন রাখি। আমার মায়ে শুনলে মাইর একটাও মাটিত পরবো না।

মৌসুমী কল কেটে দিল। ফুরফুরে মনে বাড়ি ফিরল রূপক। ঘরে ঢুকেই তার মেজাজ খারাপ হয়ে গেল। চিত্রা বিছানায় শুয়ে আছে। সারাক্ষণ শুয়ে থাকা ছাড়া কি তার আর কোন কাজ নেই নাকি? আজকাল খুব অসহ্য লাগে চিত্রাকে। কথা বলতে ইচ্ছা করে না। তাকে দেখলেও মেজাজটা কেমন বিগড়ে যায়।
রূপক শার্ট খুলে রেখে আবারো ঘর থেকে বেরিয়ে পড়ল। বারান্দায় বসে দখিনা বাতাস খেতে খেতে গান গাইতে লাগল সে। চিত্রা বিছানায় শুয়ে টের পায় আজ রূপকের মনটা বড় ভালো। অথচ এই ভালো থাকায় চিত্রা থাকতে পারল না। তার আফসোস হয়। চিত্রা ঘর থেকে বের হয়ে বারান্দায় এসে বসলো। তাকে দেখে গান বন্ধ করলো রূপক। মোবাইলে একটা বাংলা সিনেমা বের করে সেটা দেখতে লাগলো।
জোসনা বেগম বললেন, কিরে ভাত খাবি এখন?
না, মা । নাস্তা খাইয়া আইছি।
আমি তাইলে ভাত খাইয়া লই।
জোসনা বেগম খাবারের আয়োজন করে তার স্বামীকে নিয়ে খেতে বসলেন। চিত্রকে ডাকলেন না। বারান্দার একদিকে স্বামীকে সঙ্গে নিয়ে ভাত খাচ্ছেন জোসনা। আর বারান্দার অন্যদিকে বসে রুপক সিনেমা দেখছে। রূপকের বেশ কাছাকাছি বসে চিত্রা দেয়ালে হেলান দিয়ে উদাস দৃষ্টিতে তাকিয়ে আছে। সে যে এই বাড়িতে আছে তা যেন কারো মনেই নেই। সামনে বসা রূপক একটিবারের জন্যও তার সঙ্গে কথা বলার প্রয়োজন মনে করছে না। আবার জোসনা বেগম একাই খাবার খাচ্ছেন। চিত্রাকে একটিবার খেতে ডাকার অবকাশ নেই। নিজেকে ভীষণ আবর্জনার মত মনে হলো চিত্রার। এ বাড়িতে কেউ তাকে সামান্যতম মূল্যায়ন করেনা। সে সবার কাছে নর্দমার কীটের মতো। কিংবা বৃক্ষের ওপর বেড়ে ওঠা আগাছার মত। থাকলেও যন্ত্রনা, না থাকলে কিছুই যায় আসে না।
চিত্রা হাল ছেড়ে দিয়ে ঘরের ভেতরে এসে বসলো।
ভাত খাওয়া হলে রূপক তার বাবা-মাকে কাছে ডেকে বলল, আব্বা একটা কথা চিন্তা করতাছি। বাড়িটা ফাঁকা কইরা ফেলমু। আয় উন্নতি মেলা করছি। একটা বিল্ডিং বাড়ি না হইলে কেমন জানি লাগে। এখন একটা বাড়ি করাই যায় কি কন আব্বা?
জোসনা বললেন, বইনের বিয়ার আগে বাড়ি করলি না কেন? বাড়িঘর ভাল হইলে আরো ভালো কইরা মাইয়ারে বিয়া দিতে পারতাম।
রূপকের বাবা বললেন, তোমার মাইয়া ওই পোলার সঙ্গে কথাবার্তা কইতো। সে নিজেই চাইছে ওই পোলারে বিয়া করতে। এইখানে আরো ভালো ঘর তুমি আশা কেমনে কর?
মুখ বাকা করলেন জোসনা বেগম। তাচ্ছিল্যের সঙ্গে বললেন, কি জানি বাবা আমার পোলা-মাইয়া দুইটার কপালই খারাপ। পুলাডা আমার এত ভালো , গিরামের সবচাইতে যোগ্য পোলা। অথচ এমন ঘরে তার বিয়া হইলো, একটা বদনাও পাইলাম না। একটা দীর্ঘশ্বাস ছাড়ল জোসনা বেগম। খানিকক্ষণ চুপ থেকে আবারও বললেন, মাইয়াডার কপালেও তাই। আমার মাইয়া ভালোই সুন্দর আছিল। আমাগো টাকা-পয়সাও যতটুকু হওয়ার ভালই আছে। তাও তো ভালো ঘরে মাইয়া দিবার পারলাম না। কপালে ছিল!
রূপক বলল, এইসব কথা কইয়া লাভ নাই মা। রুবিনা সুখে আছে সেটা দেখলে ভাই হিসেবে আমি শান্তি পামু। এইটাই বড় কথা। এখন বাড়িটা পাকা করতে চাইতাছি। তিনডা ঘর করমু। একটা রুম আমার, একটা তোমাগো আর একটায় জিনিসপত্র রাখবা, মেহমান আইলে ওই রুমে থাকবো। রুবিনা যখন জামাই নিয়ে বেড়াইতে আসবো, থাকতে পারবো। তিনটা ঘরেই হইয়া যাইব। কি কন আব্বা?
তোর আবার পোলা মাইয়া হইলে তার জন্য একটা ঘর লাগবোনা?
পোলা মাইয়া বড় হইতে হইতে তখন আরেকটা ঘর করা যাইবো। তাগো কথা এখনই চিন্তা কইরা টাকা পয়সা খরচ করার দরকার কি । আমি চাইতেছি বাড়ি করলে করার মত কইরা করমু। গ্রামের লোকজন সবাই তাকায় থাকবো। সুন্দর কইরা কালার করমু। সামনে বারান্দা দিমু, একটা সুন্দর গেট বানামু। মা কি কও?
জ্যোৎস্না উৎসুক হয়ে বললেন, তুই যা ভালো বুঝিস। এতদিন তোর বাপ যাই রোজগার করছে তোদেরকে মানুষ কইরা একটু সংসারে উন্নতি করছি। দোকানটা বড় করছি, জায়গা জমি কিনছি। পাকা বাড়ি আমরা বহু আগেই করতে পারতাম। তাইলে এখন আর এত ভাল কইরা চলতে পারতাম না।
এখন তো জমা-জমি অনেক হইছে। এখনই বাড়ি করার উপযুক্ত সময় ।
হাতে তো নগদ টাকা পয়সার নাই । দক্ষিণ পাড়ার দুইটা জমি বিক্রি কইরা বাড়ির কাম শুরু কইরা দেই। কি কন আব্বা?

রূপকের বাবা মাথা নাড়লেন, ঠিক আছে। আমি তাইলে খদ্দের দেখি।
রূপকের বাবা উঠে গেলে জোসনা বেগম বললেন, ঘর কোন পাশে দিবি?
রাস্তার ধার দিয়ে। মঞ্জু চাচার বাড়ি টা এত সুন্দর হইছে মা, রাস্তা থাইকা দেখা যায়। খুব ভালো লাগে। ভিতরের ঘরগুলাও সেইরম সুন্দর। বারান্দায় খাওয়ার জায়গা করছে, ডাইনিং টেবিল চেয়ার। খাইতে বসলেই একটা রাজা রাজার মত লাগে। যদি এইরকম রাজার মত নাই থাকতে পারলাম তাইলে এত টাকা পয়সা কামাই কইরা কী লাভ?
হ, ঠিক কইছস। তুই মঞ্জু ভাইয়ের বাড়িত কবে গেলি?
আজ গেছিলাম। জামা দিয়ে আসছি। চাচি এত যত্ন কইরা নাস্তা পানি খাওয়াইলো। বিশ টাকা কম চাইছিলাম, কম দিবেনা উনি। বেশি কইরা দিল।
জ্যোৎস্না হেসে বললেন, ওরা মানুষ ভালো। মাইয়ার লগে দেখা হইছে?
হ,
জোসনার নিশ্চয়ই আরও কিছু জানতে ইচ্ছা করছিল। কিন্তু লজ্জায় তিনি কোন প্রশ্ন করতে পারলেন না। কেবল ছেলের চোখের দিকে উৎসুক মুখে তাকিয়ে রইলেন। রূপক সেটা বুঝতে পেরেও বিষয়টা এড়িয়ে গেল। কারণ তার দরজার পাশেই চৌকিতে চিত্রা শুয়ে আছে। সে নিশ্চয়ই সব কথা শুনতে পারছে। তাই বিষয়টা এড়িয়ে যাওয়ার জন্য রূপক বলল, আমাগো বাগানে কয়টা গাছ বড় হইছে না মা? মেহগনি আর আমের গাছ?
হ, মোটাসোটা হইছে।
গাছ কাইটা ঘরের ফার্নিচার বানামু। বিল্ডিং ঘরের ভিতরে ফার্নিচার না থাকলে ভালো লাগবো না। বক্স খাট বানামু।
জোসনা মুচকি হেসে বললেন, পোলার আমার কত শখ জাগছে। মঞ্জু ভাইয়ের বাড়িতে দেইখা তোর হাউশ হইছে?
রূপক বলল, হাউশ না মা। আব্বা সারা জীবন খাটাখাটি করছে। তুমিও কম করো নাই। এখন একটু ভালো কইরা না থাকলে কিসের আর জীবন?
তুই কিন্তু বিয়া করলে ঘরের ফার্নিচার সব পাবি।
আমারে এসব কইবা না।
কেন কমুনা? শশুর বাড়ি থাইকা সবকিছু পাইতি। অন্য ঘরে বিয়ে দিলে ঘর ভইরা জিনিসপাতি দিতো।

এমন সময় চিত্রা দরজায় এসে দাঁড়ালো। নরম স্বরে বলল, আপনি নিজের মাইয়ারে কি দিছেন আম্মা? ঘরের ফার্নিচার আর এক লাখ টাকা চাইছিল, আপনিতো মুখের উপর না কইরা দিছিলেন। কইছেন বিয়া হইলে হোক, না হইলে না হউক। এমন লোভীর ঘরে মাইয়া বিয়া দিবেন না। আবার ছেলের ক্ষেত্রে ঠিক উল্টাটা করতাছেন?

জোসনা বেগম চমকে উঠলেন। খুব ঠান্ডা স্বরে কথাগুলো বলে গেলেও কাটা ঘায়ে নুনের ছিটা লাগলো। তার কথায় কোন উত্তাপ ছিল না। সে ঝগড়ার উদ্দেশ্যে কথাটা বলেনি। তবুও সহ্য করতে পারলেন না জোসনা বেগম। তিনি সঙ্গে সঙ্গে বললেন, আমার পোলা-মাইয়া লাখে একটা। কেউই অযোগ্য না। তারা সব দিক দিয়া নাম্বার ওয়ান। এমন মাইয়া আমি টাকা পয়সা দিয়ে বিয়ে দিমু?
তো অন্য ঘরে পোলার বিয়া দিলে আপনি কি কানা বোবা মাইয়া নিয়ে আসতেন নাকি? নাকি ল্যাংড়া মাইয়া নিয়া আসতেন? না, ঠিকই আছে। ল্যাংড়া মাইয়ারে বিয়া কইরা আনলে তো টাকা পয়সা নিবেন ই ।

জোসনা বেগম কটমট করে রেগে রূপকের দিকে তাকালেন, দেখছস? শুনছস তোর বউয়ের কথা? আমার লগে কেমন কইরা কথা কইতাছে।
রূপক বলল, তুমি আমাগো মা ছেলের মধ্যে কথা কইতাছো কেন?
সত্য কথা কারও মাঝখানে কইলে কিছু হয় না। উনি বিয়ার পর থেইকা আল্লাহর প্রত্যেকটা দিন আমারে এই একটা কথা শোনান। অন্য ঘরে বিয়া দিলে ঘর ভইরা জিনিস দিত, পোলারে রাজা-বাদশা বানাইয়া দিত। মানুষের জিনিসের এত লোভ কেন? নিজে তো মাইয়া বিয়ার সময়ে টাকা দিতেই রাজি হইলেন না। নিজের বেলায় উল্টা হইবো কেন?
ক্রুদ্ধ হয়ে উঠলেন জোসনা বেগম। তার মুখের উপর কেউ কখনো এভাবে কথা বলেনি। তাই এমন কটু কথা তার জন্য মেনে নেয়াটা কষ্টকর ছিল। তিনি রূপকের দিকে অগ্নিদৃষ্টিতে তাকিয়ে বললেন, কত বড় বেয়াদব দেখছোস? আমার লগে কিভাবে কথা কয়? তোরে আগেই কইছিলাম। আমরা মানুষ চিনতে ভুল করছি। যারে বেশি মাথায় তুলছি সে এখন আমাগো মাথায় উইঠা নাচতাছে।
চিত্রা চুপচাপ দাঁড়িয়ে রইলো। সত্যি বলতে তার ধৈর্য্যের বাঁধ ভেঙে গেছে। আজকে সে আর চুপ করে থাকতে পারেনি। জোসনা বেগমের অন্যায় সে অনেক সহ্য করেছে। ভবিষ্যতেও সহ্য করতে হবে। কিন্তু যৌতুক নিয়ে তাকে সবসময় খোটা দেয়া টা আজ আর নিতে পারছিল না। তাই যৌক্তিক কথাটা সে না বলে থাকতে পারেনি।
রুপক বলল, তুমি আমার মায়ের লগে এমনে কথা কও কেন? ভদ্রতা শিখ নাই?
চিত্রা উত্তর না দিয়ে আবারও নিজের বিছানায় গিয়ে বসল। সে জানে রুপক এখন তাকে নানান কথা শোনাবে। তবে অদ্ভুত ব্যাপার হলো রূপক তাকে আর কিছুই বলল না। বরং মায়ের হাত ধরে নরম সুরে বলল, মা তুমি এখন ঘরে গিয়া ঘুমাও। আব্বারে কইও জমিজমার ব্যাপারে একটু কথা কইতে। আমরা সুন্দর একখান বাড়ি করমু। পুরা গ্রামের লোকজন তাকাইয়া থাকবো আমাগো বাড়ির দিকে।

জোসনা বেগম ফড়াৎ করে উঠে পড়লেন। বললেন, বাড়ি তো করমু। তারপর তোরে আমি আবার বিয়া দিমু। আমি যে মাইয়ারে পছন্দ করছি তার লগে বিয়া দিমু। দেখমু কে কি করতে পারে?

রাগে গজগজ করতে করতে জোসনা নিজের ঘরে চলে গেলেন। রুপক স্থির হয়ে বসে রইল। চিত্রা দরজা ধরে দাঁড়িয়ে তাকে বলল, আপনারে নাকি আবার বিয়া দিব। আপনি কি আবার বিয়া করবেন?
নিরুত্তর রইল রূপক। চিত্রা বলল, বিয়া করার শখ জাগল আমারে কইয়েন। চইলা যামু। বেহায়ার মত পইরা পইরা সতীনের ঘর করার ইচ্ছা আমার নাই। বাঁচলে বাঁচব, মরলে মরবো। যেদিকে চোখ যায় চইলা যামু। আপনার পোলাডারে জন্ম দেয়া পর্যন্ত বিয়া কইরেন না। আল্লাহর ওয়াস্তে কয়টা দিন আমারে একটু থাকতে দেন।

রূপক রেগে বলল, এত কথা কও কেন? আমি কি একবারও কইছি আমি বিয়া করমু? মায়ের কথা শুইনা তুমিও লাফাইতাছ। আগে ভাবছিলাম তোমার জ্ঞান বুদ্ধি ভাল। এখন দেখরাছি আমার মা যে বোকা, তুমি তার থেকে আরো বোকা। সব হাঁদারাম রে নিয়া আমি ঘর করতেছি।

রুপক বারান্দা থেকে উঠে বাইরে চলে গেল। স্থির হয়ে দাঁড়িয়ে রইল চিত্রা। তার মনে অশান্তির আগুন দাউদাউ করে জ্বলছে। রূপকের শেষ রাগের ঝাপটায় সেই আগুনে যেন আবার নতুন করে কেরোসিন তেল পড়লো। একটা দীর্ঘশ্বাস বেরিয়ে এলো তার ভেতর থেকে।

এ দিনের ঘটনার পর থেকে জোসনা বেগমের সঙ্গে চিত্রার সম্পর্কটা আরও খারাপ হয়ে গেলো। তিনি একটি বারের জন্যও চিত্রার সঙ্গে কথা বলছেন না। কোন জরুরী বিষয় চিত্রা জানতে চাইলেও তিনি চুপ করে থাকেন। চিত্রা হতাশ হয়ে নিজের ঘরে থাকে। শরীরটা তার ভীষণ দুর্বল। ধীরে ধীরে শুকিয়ে একেবারে কাঠ হয়ে যাচ্ছে। খাওয়া-দাওয়া তেমন একটা হয় না বললেই চলে। জোসনা বেগম রান্না করে একা একা খেয়ে ফেলেন। রান্নাঘরে খাবার থাকে ঠিকই তবে চিত্রার রুচি হয় না খেতে। তার জন্য মাছের টুকরা কিংবা মাংশের পিস কিছুই রাখা হয় না। জোসনা সবই স্বামী এবং ছেলের পাতে তুলে দেন। মুরগি রান্না হলে কয়েক টুকরা আলু এবং একগাদা ঝোল পড়ে থাকে পাতিলে তলায়। ডাল ভর্তা আর শাক ভাজি রান্না হলে তার জন্য থাকে শুধু ডাল এবং ভর্তা। সে খেতে এসে দেখে শাক ভাজি একটুও অবশিষ্ট নেই। বাড়তি খাবার চোখে দেখে না বললেই চলে। তার শরীরটা বড় অনাদরে পড়ে গেছে। চোখ দুটো ঢুকে গেছে কোটরে। গর্ভাবস্থার তুলনায় তার পেটটাও খুব একটা বড় হয়নি। চিত্রার মাঝে মাঝে ভয় হয়, খাবারের অভাবে তার বাচ্চাটা হয়তো বড় হচ্ছে না।

মনের ভিতরেও তীব্র অশান্তি। রূপকের সঙ্গে ভালো মতো কথা হয়না। স্পর্শ তো বহু দূরের কথা। দুজন দুজনের থেকে চলে এসেছে যোজন যোজন দূরত্বে। এখন আর কেউ বিয়ে নিয়ে কথা বলে না, জোসনা বেগম তাকে কথা শোনায় না যৌতুক নিয়ে। তবে এসবের মাঝেও শান্তি জিনিসটা একেবারেই হারিয়ে গেছে।

নতুন মাসের শুরুতেই ঘর পাকা করার কাজ শুরু হলো। উঠোনে নিয়ে আসা হয়েছে সারি সারি লাল রঙ্গা ইট। ট্রাকে করে নিয়ে আসা হয়েছে চিকচিকে বালি। রাস্তার ধারে ঘরের ভিত্তি দিয়ে ধীরে ধীরে একটু একটু করে বেড়ে উঠছে তিনটা ইটের ঘর। মিস্ত্রিরা কাজ নিয়ে হুলুস্থুল করে। ভীষণ ব্যস্ত জোসনা বেগম। সারাদিন কাজ তদারকি করা আর রান্নাবান্না করে মিস্ত্রিদের খাওয়ানো। প্রায় প্রতিদিন একবার করে বাড়ীতে কাজ দেখতে আসে রূপক। খুব একটা দরকার না হলে চিত্রার সঙ্গে তাঁর কথা হয়না। প্রতিদিনের মত আজকেও সে এসেছে কাজ দেখতে। উপুড় হয়ে বসে মিস্ত্রিদের ইটের গাঁথুনি তোলা দেখছিল।

চিত্রা বাটাতে করে পান এনেছে। পানের বাটা হাতে নিয়ে রূপক মিস্ত্রিদের বলল, ভাইয়েরা পান খাইয়া লন।
তার পেছনে দাঁড়িয়ে রইলো চিত্রা। পান খেয়ে রূপকের মুখটা টকটকে লাল হয়ে উঠলো। টুস করে পানের পিক ফেলল মাটিতে। এমন সময় বেজে উঠল রূপকের ফোন। মিসড কল এসেছে।
রূপক কল ব্যাগ দিয়ে বলল, তা ম্যাডামের কলেজ শেষ হইল?
ওপাশ থেকে কি বলল বোঝা গেল না। রূপক বলল, আপনি আমারে আগে কইবেন না? আমিতো দোকানে নাই। বাড়িতে আইয়া পরছি। কইছিলাম না বাড়িত ঘরের কাজ করতাছি। কাম দেখতে আইছি। সন্ধ্যার দিকে আপনাগো বাড়িতে আসমু নাকি একবার? অবশ্য বাড়িত গিয়া লাভ নাই। চাচীর লাইগা তো আপনি আমার সামনে আসেন না। কথাবার্তাও হয়না।
খানিকক্ষণ চুপ থেকে রূপক আবারো বললো, আপনি তাইলে এক কাম করেন। বিকেলের দিকে বাজারে আসেন। চা খাওয়ামু নে। আচ্ছা যান মিষ্টি মিষ্টিও খাওয়ামু।
তারপর শব্দ করে হাসতে লাগল রূপক। হাসি থামিয়ে বললো, আপনি এত সুন্দর কইরা কথা কও না আমি কি উত্তর দিব ভুইলা যাই। আচ্ছা, ঠিক আছে, বাড়ি থেকে বাইর হইলে আমারে একটা মিস কল দিয়েন।

রূপক ফোনটা পকেটে রেখে দিল। তারপর একদলা পিক ফেলল মাটিতে। তার পিছনে দাঁড়িয়ে চিত্রার মনে সন্দেহ জাগে। কলেজে পড়া ম্যাডামের সঙ্গে রূপকের এত কিসের কথা? সে কি শুধু রূপকের কাস্টমার নাকি অন্য কিছু? তাতে তার কিবা আসে যায়। কত লোকের সঙ্গেই তো রূপককে যোগাযোগ রাখতে হয়। অযথা কাউকে সন্দেহ করা ঠিক না।
আপন-মনে কথাটা বলে চিত্রা সেখান থেকে সরে এলো। দূরে দাঁড়িয়ে দেখতে লাগল রূপক কে। পান চিবোতে চিবোতে রূপক হেঁটে হেঁটে দেখছে তার স্বপ্নের ঘর। মিস্ত্রিরা একটার পর একটা ইট দিয়ে গাঁথছে সেই ঘরের ভিত। এই ঘরটাকে নিশ্চয়ই অনেক সুন্দর রং করা হবে। রঙিন ঘরে তোলা হবে নতুন নতুন আসবাবপত্র। কিন্তু সেই ঘরে কি শান্তি থাকবে? একটা সুন্দর ঘর হলেই কি তার জীবনটা বদলে যাবে? আবারো কি আগের মত সুন্দর হবে তাদের সম্পর্কটা? চিত্রার খুব জানতে ইচ্ছে করে। শত শত প্রশ্ন তাঁর মনে ঘুরপাক খায়। এত সুন্দর বাড়ি করে কি লাভ যদি ঘরের মানুষের মনে শান্তি না থাকে। জ্যোৎস্না তার সঙ্গে কথা বলেন না। রুপক তাকে এখন আর ভালোবাসে না। এই ঘরে সে কেবলই একজন আগাছা। মাঝে মাঝে তার খুব দূরে কোথাও চলে যেতে ইচ্ছা করে। অনেক দূরে, ওই দূর আকাশের তারা গুলোর মতন।

এরই ফাঁকে একদিন রুবিনা ফোন করে বাড়িতে সুখবর জানিয়েছে। মা হতে যাচ্ছে রুবিনা। সেটা শুনে জোসনা বেগম ও রূপকের সে কি আনন্দ। তিন কেজি জিলাপি কিনে রুবিনার শ্বশুরবাড়িতে পাঠিয়েছে রূপক। জোসনা বেগম রুবিনাকে বাড়িতে নিয়ে আসবেন। শ্বশুরবাড়িতে পোয়াতি মেয়ের কেমন আদর যত্ন হয়, তিনি রিস্ক নিতে চাননা। পোয়াতি মেয়েকে নিজেই আদর যত্ন করে আগলে রাখতে চান। সেজন্য ঘরের কাজে আরো বেশি তোড়জোড় শুরু হলো। যত তাড়াতাড়ি বাড়ির কাজটা শেষ হবে তিনি মেয়েকে তত তাড়াতাড়ি নিজের কাছে আনতে পারবেন। চিত্রা এই ঘটনায় মনে মনে হাসে আর আফসোস হয়। ভাবে, দুনিয়ার মানুষ বড়ই নির্বোধ। যে মহিলা ছেলের পোয়াতি বউয়ের জন্য এক পিস মাছ রাখেন না, তিনিই আবার নিজের পোয়াতি মেয়েকে আদর যত্নে রাখার জন্য বাড়িতে নিয়ে আসতে চান। হায়রে পৃথিবীর অদ্ভুত নিয়ম।

চলবে..

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here