নীলাম্বরীর_প্রেমে Tuhina pakira পর্ব : ১৭

নীলাম্বরীর_প্রেমে
Tuhina pakira
পর্ব : ১৭

-” স্পর্শ দা আমার হাতটা ছাড়ো। ট্রেন চলে যাবে এবার প্লিজ।”

ট্রেন ততক্ষনে স্টেশনে দাঁড়িয়ে গেছে। কিছু যাত্রী উঠছে, কেউবা নামছে, কোনো কোনো কামরার দরজার সামনে আবার নামা- ওঠা নিয়ে চিৎকার চেঁচামেচি ও হচ্ছে।

-” কাল যেনো কী বলেছিলিস? “ও হ্যাঁ, আমি নাকি বেসুরে। ”

স্পর্শ মনে করে কাল রাতের কথাটা বলে আয়ুর দিকে তাকালো। আয়ু হাত ছাড়ানোর চেষ্টা করছে আরেক বার ট্রেনের দিকে দেখছে। স্পর্শ অপর হাতে আয়ুর মাথায় গাট্টা মেরে বললো,

-” ওই আমি কী বেসুরে?”

আয়ু অনবরত মাথা নাড়াতে লাগলো। স্পর্শ ওর হাত ধরে টেনে ট্রেনের কাছে ছুটতে ছুটতে বললো,

-” আর যেনো কী বলেছিলি, জোনাক নাচে কেনো? আমি নাচলেই তো পারি। মনে পড়েছে আয়ু বুড়ি কাল রাতের ঘটনা?

আয়ু স্পর্শের পিছনে ছুটতে ছুটতে বললো,
-” এবারের মতো ট্রেনটা ধরিয়ে দাও। আর কখনো বলবো না। ”

-” সে তোকে চিন্তা করতে হবে না। নেক্সট টাইম আমি তোকে নাচ করে দেখিয়ে দেবো। পারলে শিখিয়েও দেবো।”

স্পর্শ আয়ু কে নিয়ে জেনারেল কামরায় উঠে কথাটা বলে ভিতরের দিকে পা বাড়ালো। আয়ুও স্পর্শের পিছনে গিয়ে দেখলো ও নিশ্চিন্তে একটা লোকের সঙ্গে কথা বলছে।

-” তুমি আমাকে লেডিস কামরায় না তুলে এখানে তুললে কেনো?”

আয়ুর কথায় সিটে বসে থাকা কয়েকজন ওর দিকে তাকালো। স্পর্শও ভ্রু কুঁচকে ওকে দেখে নিয়ে ওর সামনের ভদ্র লোক এবং ওনার পাশে থাকা মহিলাকে বললো,

-” আপনারা কোথায় নামবেন?”

-” আমরা নেক্সট স্টেশনে নামবো। আপনারা এখানে বসতে পারেন।”

-” থ্যাংক ইউ আঙ্কেল।”

-” ইটস মাই প্লেজার।”

আয়ু মুখ ফুলিয়ে দাঁড়িয়ে রইলো। মাঝে মাঝে জানলার দিকে তাকিয়ে রয়েছে। জেনারেল কামরা এখন কিছুটা ফাঁকা। ভিড় প্রায় নেই। কিন্তু তা কতক্ষন বলা যাচ্ছে না। ভিড়ের মধ্যে লেডিস কামরায় ঠেলাঠেলিতে কিছু মনে না হলেও জেনারেলে অনেকেরই অস্বস্তি হয়। ঠিক যেমন আয়ুর হচ্ছে। এই যে ওর কিছুটা সামনে দাঁড়িয়ে থাকা ছেলেটা ওর দিকেই খুব কুরুচি পূর্ণ দৃষ্টিতে তাকিয়ে রয়েছে। আয়ুর তো ইচ্ছে করছে ছেলেটাকে গিয়ে জিজ্ঞেস করতে, “আপনি কি আগে কখনো মেয়ে দেখেননি?”
এই প্রশ্নটা করে ছেলেটাকে অস্বস্তিতে ফেললে কী খুব খারাপ হবে? মনে তো হয় না হবে। ব্যাপারটা বেশ ভালোই হবে। পরবর্তী কালে কোনো মেয়েকে চোখ দিয়ে গিলে খাবার আগে মনে রাখবে।

আয়ুর মনে হঠাৎ করেই এক তেজি সত্তার সঞ্চয় হলো। মুখে অনেক কথাই যেনো বেরিয়ে আসতে চাইছে। মন অনেক কিছু মনে করিয়ে দিচ্ছে। মন বারবার বলছে, ” আপনার নজরটা এখন আমার পায়ে দেখতে পেলে ভালো হতো। এতই যখন নিজের চোখ নিজের সীমায় থাকে না তখন তো নিজের চোখ গুলো অন্ধকে দান করে আসতে পারেন। আপনাদের মতো মানুষদের জন্য মেয়েরা এখনও দিনের বেলা যেখানে সুরক্ষিত না তখন রাতের অন্ধকারে তাদের সুরক্ষার কথা বলাই তো বিলাসিতা। ”

আয়ুর চোখের সামনে ভেসে উঠলো কিছু ভিডিও। কয়েক জন মেয়েকে দেখেছিল তারা খুব জোর গলায় বলছে , ‘আজকালকার দিনে মেয়েদের পোশাকের জন্যে নাকি তারা ধর্ষিত হন। এতে পড়ে ছেলেদের দোষ দেন। কিন্তু তারা কি করবে বলুন আপনারা যদি অশালীন পোশাক পড়ে বাইরে বেরোন। ‘

আয়ুর সেই ভিডিও এর কথা মনে পড়লে কিছু সত্যি কথা মাথায় আসে। আমাদের সমাজে সব মেয়ে অশালীন পোশাক পড়ে? আর ওই যে ছোটো ছোটো পাঁচ- ছয় বছরের বাচ্চারা ওরাও কী অশালীন পোশাক পড়ে? আয়ুর খুব ইচ্ছে করে কথা গুলো ওই ভিডিওর কমেন্টে লিখতে। কিন্তু ও কখনো লিখে উঠতে পারে নি। অন্যান্য কমেন্ট পড়েই ওর আশা চূর্ণ বিচূর্ণ হয়ে গেছে। মানুষ যে কত নোংরা কথা বলতে পারে তা তো ওর আন্দাজের বাইরে।

আয়ু চোখ বড়ো করে ছেলেটার দিকে তাকালো। যেমনটা অসুর বিনাশিনী মা দুর্গার দেখেন। আয়ুর যদি ত্রিনয়ন থাকতো এতক্ষণে ওই ছেলেটাকে ভস্ম করে দিতো। আয়ুর রাগী চোখের দিকে তাকিয়ে ছেলেটা এক পা পিছিয়ে গেলো। ভরা ট্রেনের মধ্যে মেয়েটা যদি একটা থাপ্পর ও মারে তাহলে ট্রেনের সব লোক ওকে বেধড়ক পিটবে। ছেলেটা চোখ সরিয়ে ট্রেনের বাইরের দিকে তাকিয়ে রইল। মাঝে মাঝে আড়চোখে আয়ুর দিকে যতবারই তাকিয়েছে ততবারই দেখেছে আয়ু চোখ পাকিয়ে ওর দিকেই তাকিয়ে রয়েছে।

-” এই আয়ু বসে পড় ওনারা উঠে গেছে।”

স্পর্শ এতক্ষণ ফোনে কথা বলছিল। ও উল্টো দিকে থাকায় আয়ুর মুখ ঠিক মত দেখতে পারছিল না।

স্পর্শের কথা শুনে আয়ু ওর দিকে ঘুরে তাকালো। আয়ুর মুখ দেখে স্পর্শ অবাক হয়ে তাকালো। ততক্ষণে স্ট্রেশনে ট্রেন থেমেছে। আয়ু আর সেই ছেলেটাকে দেখতে পায়নি। যতটা সম্ভব নেমে গেছে।

-” আয়ু কী হয়েছে তোর?”

আয়ু চুপ করে জানলার পাশের সিটে বসে বললো,

-” কিছু কীট কে শায়েস্তা করছিলাম। এছাড়াও দেখলাম আমার চোখের তেজ কতোটা?”

-” তো কী বুঝলি?”

-” কীট টা হেরে গেছে বুঝলে। জংলি কীট বলে মনে হলো না। তবে জংলি কীট হতে পারতো। কিন্তু আমার চোখের তেজে কিছুটা ঝলসে গেছে বোধহয়। যদি শোধরায় পরে। ”

স্পর্শ মুচকি মুচকি হাসলো। ওর আয়ু অনেক বড়ো হয়ে গেছে। আগের মত দুর্বল না সে। মানুষ- অমানুষের ফারাক ও বুঝতে শিখেছে।

20 মিনিটের মধ্যে ট্রেনে বেশ ভালোই ভিড় হয়েছে। আয়ু – স্পর্শ এতক্ষণ নিশ্চিন্তে বসে বাইরের প্রকৃতি দেখছিল। কিন্তু এবার ওদের এই ভিড়ে চ্যাপ্টা হতেই হবে। কারণ পরের স্টেশনেই ওরা নামবে। ওদের জায়গা থেকে দরজা পর্যন্ত যেতে দম বেরিয়ে যাবে একেবারে।

স্পর্শ আয়ুর হাত ধরে খুব সাবধানে দরজার কাছে এসে দাঁড়ালো। যতক্ষণ না ট্রেন স্টেশনে এলো আয়ু এক ঘোরের মধ্যে স্পর্শের দিকে তাকিয়ে রইল। স্পর্শের ঠিক এতটা কাছে ও আগে কখনো যাইনি। আয়ুর মনের মধ্যে কিছু একটা হচ্ছে। কী হচ্ছে আয়ু জানে না। তবে যা হচ্ছে তা কী ভালো? ভালো না। কারণ একটাই, অপর মানুষটা #নীলাম্বরীর_প্রেমে আবেশিত।

বিকেল 5 টা।

আয়ু এখন স্যারের কাছে পড়তে এসেছে। কলেজ থেকে পড়ার জায়গাটা অনেকটাই কাছে তাই ওরা আর বাড়ি যায় না। একেবারে পড়ে বাড়ি ফেরে।

শোভন স্যার এখন ওদের নোটস লেখাতে ব্যস্ত। স্যার বাড়ির নীচের তলায় ড্রয়িং রুমে পড়ায়। জায়গাটা বেশ ছোটো হওয়ায় অনেককে সিঁড়ির তলায় বসতে হয়। আজ যেমন আয়ু, রুহি আর সজল সিঁড়ির তলায় বসেছে। আয়ু আর রুহিকে স্যার দেখতে পেলেও সজল কে স্যার দেখতে পারছে না। এতে অবশ্য সজলের বেশ লাভ।

আয়ু সহ অনেকেই তাড়াতাড়ি হাত চালিয়ে লিখে চলেছে। স্যার লেখাচ্ছেন চেন্নাই এক্সপ্রেসের স্প্রিডে কিন্তু ওদের কাছে মাল গাড়ির স্প্রিড হলে ভালো মনে হয়।

লেখার মাঝে মাঝে মাঝে রুহি হেসে চলেছে। একে স্যার দ্রুত বলছেন অপর দিকে রুহি ফ্যাচফ্যাচ করে হেসেই চলেছে। আয়ু এবার বিরক্ত হয়ে ওকে আস্তে করে চুপ করতে বললো। কিন্তু রুহি সজলের দিকে দেখছে আর হেসেই চলেছে।

-” পাগলের মতো হাসছিস কেনো?”

রুহি ফিসফিস করে বললো,

-” ঘুমোচ্ছে সজল।”

আয়ু রুহির কথায় রুহির মাথাটা নামিয়ে দেখলো সত্যি করেই সজল ঘুমোচ্ছে।

-” রুহি ওকে ডাক। স্যার দেখলে আজ ও গেলো। ”

রুহি সজলকে হাত দিয়ে একটু নাড়া দিতেই ও হুট করে চোখ খুলে তাকালো। স্যারের বলা শব্দ গুচ্ছ গুলো খাতায় আবার লিখতে আরম্ভ করলো। কিন্তু কিছুক্ষণ পর ও আবারও ঢুলতে লাগলো। রুহি ওকে আবারও ঠেলা দিল। সজল হাই তুলে রুহির ব্যাগের সাইড থেকে জলের বোতল বের করে হালকা জল হাতে নিয়ে চোখে দিল। তারপর একটু জল খেয়ে ব্যাগ থেকে ফোন বের করে দেখলো এই সবে ৫ টা ১৫ মিনিট বাজে।

-” ধুর এখনও ১৫ মিনিট বাকি। আমার আর ভালো লাগছে না।”

শেষের কথাটা একটু জোরেই বললো। যা স্যারের কানে গেলো।

– ” কার ভালো লাগছে না বাচ্চারা শুনি একটু?”

স্যারের কথায় সবাই একে অপরের দিকে তাকিয়ে বোঝার চেষ্টা করছে কথাটা কে বললো। অপর দিকে রুহি আর আয়ু মুখ টিপে হেসেই চলেছে।

-” কী ব্যাপার আয়ু, তুমি হাসছো কেনো?”

আয়ু স্যারের কথা শুনে ঘাবরে গেলো। স্যার কে কি বলবে ঘুছিয়ে নিয়ে বলার মুহূর্তেই স্যারের একটা ফোন চলে এলো।

-” তোমরা চুপ করে একটু বসো আমি আসছি। তবে চিৎকার করবে না কেউ। সামনেই আমার ছেলের পরীক্ষা আছে। চুপ করে আজকের পড়াটা দেখো। ”

স্যার চলে যেতেই রুহি সজলের খাতাটা হাতে নিয়ে কিছু দেখে আয়ু কে দেখালো। সজল ঘুমের ঘোরে কি লিখেছে ভগবান জানে। কখনো পাতায় ইজিবিজি কেটেছে, কখনো একটার উপরে অন্য কিছু লিখেছে, কোথাও আবার এত ছোটো লিখেছে যে কিছু বোঝাই যাচ্ছে না।

রুহির সঙ্গে আয়ুও ফিক করে হেসে উঠলো। সজল মুখ ফুলিয়ে বললো,

-” 2 তো পর্যন্ত কলেজে ক্লাস করে 2 ঘণ্টা পড়তে এসে বসে থেকে আবারও পড়তে আমার ভালো লাগে না। সারাদিনে একটুও রেস্ট পাই না। সারাদিনের এক রুটিন। আমি প্রচুর পরিমাণে বোর এতে।

-” সে তো ঠিক বলেছিস। কিন্তু কী করবি? ওই হ্যাঁ আমরা যদি কোথা থেকে ঘুরে আসি কেমন হবে আয়ু?

আয়ু বলার আগেই সজল প্রায় চিৎকার করেই বলল,

-” দারুন আইডিয়া।”

সজলের চিৎকারে সকলে ওর দিকে তাকিয়ে আবার চোখ সরিয়ে নিলো।

– আরে আস্তে বল। কিন্তু কোথায় যাবি?”

রুহির কথায় আয়ু আর সজল ভাবতে লাগলো। ওদের ভাবনায় অবশ্য রুহিও যোগ দিল।

-” আমার কাছে আইডিয়া আছে। শোন।”

আয়ু রুহির কানে কানে কিছু বললো। রুহি সেই কথা সজলকে বলে দুজনে একসঙ্গে বললো,
-” ডান। ব্যাপক মজা করবো ঠিক আছে।”

কিছুক্ষণ পর স্যার এসে চিৎকার করার জন্য একটু বকে পড়াতে লাগলো।

(চলবে )
{ বিঃ : ট্রেনের ঘটনা নিয়ে কেউ বকবেন না প্লিজ। ভুল ক্ষমা করবেন । ভালো কিংবা খারাপ কেমন হয়েছে জানাবেন । হ্যাপি রিডিং }

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here