বৃষ্টি তোমাকে দিলাম পর্ব-১১

0
686

#বৃষ্টি_তোমাকে_দিলাম
পর্ব-১১

ইউনিভার্সিটি লাইফে এলোমেলো ভাববার খুব একটা সময় পাওয়া যায় না৷ গেলেও সেটা প্রায়ই চাপা পরে যায় পড়াশোনার চাপে। আমিও সেই চাপে পড়ে গেলাম৷ টানা ক্লাস, টিউটোরিয়াল, প্রেজেন্টেশন, এসাইনমেন্ট, একেবারে যা তা অবস্থা! একটু আধটু সময় যাও বা বের করতে পারি, হাত পা ছড়িয়ে ঘুমাই। কারো সাথে কথা বলতে ইচ্ছে করে না।

পরীক্ষার মধ্যে একদিন বর্ষণ ফোন করে জানাল বাজারে তার নতুন বই এসেছে।

বললাম, “দারুণ ব্যাপার।”

সে মন খারাপ করে বলল, “যার প্রথমে বইটা পড়ার কথা ছিল সে নিজেই কিন্তু পড়েনি! তার ওপর তুমি জানোও না আমার বইয়ের কথা।”

“ফেসবুকে থাকি না বর্ষণ, আমি সময় পাচ্ছি না বলেছি তো!”

“তুমি কি ইচ্ছে করে আমার সাথে কথা কমিয়ে দিচ্ছ ধারা?”

“কেন সেরকম মনে হচ্ছে?”

“নো আইডিয়া! মনে হলো তাই বললাম।”

“সেরকম কিছু নয় বর্ষণ।”

“তোমার জন্য বইটা কুরিয়ার করেছি।”

“সত্যি?”

“হ্যাঁ। পড়বে কিন্তু সময় করে।”

“অবশ্যই।”

“ধারা তোমাকে অনেকদিন দেখিনি।”

“তো?”

“ভিডিও কল করবে?”

আমার নিজেরও ইচ্ছে হছিল বর্ষণকে দেখার। কিন্তু যা অবস্থা আমার! এই চেহারা দেখলে ভূত পালাবে! মানা করে দিলাম। সে একটু ক্ষুন্ন হয়ে বলল, “আচ্ছা থাক।”

“বাড়ির সবাই কেমন আছে?”

“মারাত্মক আছে। চিনি রিনি দুটিতে আগুন লাগিয়ে দিয়েছিল রান্নাঘরে। ভাগ্য ভালো সেই আগুন নিয়ন্ত্রণ করা গেছে দ্রুত।”

“বলো কী? কবে হলো?”

“সপ্তাহখানেক হবে।”

“আমি কিছু জানি না কেন?”

বর্ষণ এবার একটু রাগ করেই বলল, “তুমি জানার চেষ্টা করলে তো জানবে।”

“কিন্তু আমি…” কথা খুঁজে পেলাম না। এটা সত্যি যে আমি ইচ্ছে করেই সময় বের করি না। চাইলে কথা বলা যায়। কিন্তু ব্যস্ত থাকতে চাচ্ছি।

বর্ষণ কিছুক্ষণ চুপচাপ থেকে বলল, “রাখি।”

বইটা এলো তাড়াতাড়িই, কিন্তু কুরিয়ার অফিসে যাওয়ার সময় হয়নি বিধায় সেটা আর নেয়া হলো না আমার। ফেরত চলে গেল বর্ষণের কাছে। কোন দিক দিয়ে এসব হলো কিছুই বুঝতে পারিনি। আমার মনেই ছিল না কুরিয়ার থেকে ফোন এসেছে! ছেলেটা রাগ করে বসল। আমি কয়েকদিন রাগ ভাঙানোর ব্যর্থ চেষ্টা করে ক্ষান্তি দিলাম। কোনো প্রয়োজন নেই এত রং ঢং এর!

অবশেষে মাসখানেক ধরে প্রেশার কুকারে সেদ্ধ হওয়ার পর একটু শ্বাস নেবার সময় মিলল। সপ্তাহখানেক পর ঈদের ছুটি। অনেকদিন নীনার সাথে গল্প হয় না, অতএব ওর কাছেই সবার আগে গেলাম।

ঘরে ঢুকতেই পারফিউমের ঘ্রাণ নাকে এলো।

“তুই আজকাল পারফিউম মাখিস নাকি?” বলতে বলতে ঘরে ঢুকে দেখলাম ওর ঘরে চেহারাও বদলেছে। অনেকটা গোছানো, পরিপাটি। আমি অবাক হয়ে গেলাম।

নীনা মিষ্টি হেসে বলল, “বোস।”

“ঘটনা বল আগে।”

“বলব সব। তুই আগে বল তোর ঘটনা কী?”

“আমার আবার কী হবে?”

“ওইযে রাজশাহীর উনি?”

“ধুর! কিছু হয়নি।”

“কেন? প্রপোজ করেনি?”

“এখনো না।”

“তবে?”

“পছন্দ করে, কিন্তু আর কথা এগোয়নি।”

“কী আজব!”

“আজবের কী আছে?”

“কিছু না।”

“নীনা, সত্যি করে বল কী হয়েছে?”

সে লজ্জা পেয়ে গেল। আমকে নিজের মোবাইলে অনেকগুলো ছবি দেখাতে লাগল। সেই যে শাড়ি পরেছিল সেদিনকার ছবি। সুন্দর হয়েছে ছবিগুলো। এরপরেও আরেকদিন সাজগোজ করেছিস। সব ছবি দিয়ে ভর্তি গ্যালারি। আগে ওর মোবাইলে লেকচার শীট আর নোটের ছবি ছাড়া কিছু পাওয়া যেত কিনা সন্দেহ!

আমি জিজ্ঞেস করার আগে সে বলল, “যা ভাবছিস তাই৷ কিন্তু এখনই আর কিছু বলব না রে। নিষেধ আছে।”

আমি বেকুবের মতো মাথা ঝাকিয়ে বললাম, “ওকে!”

ও আমাকে উপদেশ দিল, “শোন ধারা, প্রেম করে বিয়ে করে ফ্যাল। এত পড়াশোনা করে কী হবে?”

আমি এবার হতাশ ভঙ্গিতে ওর দিকে তাকালাম। ওর টেবিলের ওপর ধুলো জমেছে। আজীবনের অগোছালো টেবিল গোছানো। হঠাৎ মনটা ভীষণ খারাপ হয়ে গেল। মানুষ কত দ্রুত বদলে যায়!

ঈদের ছুটি পড়ে গেল। ছুটলাম বাড়িতে। কতদিন পর বাড়িতে ঢুকে বুকভরে নিঃশ্বাস নিলাম। শ্রান্তি-ক্লান্তি সব ধুয়ে গেল বাড়িতে ঢুকেই।

ভেবেছিলাম বর্ষণের সাথে গল্প করব, ওর সাথে সেই যে মন কষাকষি হয়েছে, এরপর আর ঠিক হয়নি৷ কিন্তু এসেই শুনলাম তারা ঈদ করতে গ্রামের বাড়িতে চলে গেছে। মনটা খারাপ হয়ে গেল। কেমন যেন ফাঁকা লাগতে থাকল সবকিছু।

ঈদের সময়টাতে রাশিক মোটামুটি ফ্রি। ব্যস্ততায় ফেসবুকে থাকার সময়কাল যেখানে আধঘন্টার গন্ডি পেরোয় না, সেখানে সে দিনে তিন চার ঘন্টা কাটিয়ে দিচ্ছে। তার সেই কাঙ্ক্ষিত চাকরিটা হয়ে গেছে। তাই এখন পড়াশোনা নিয়েও নেই। সেই পড়ুয়া ছেলেটাই যখন আমার সাথে হাস্যরসাত্মক লেখা শেয়ার করে, মজার মজার কৌতুক শোনায়, ঘুরতে গিয়ে কত রকম সকমের সেলফি তোলে, আমি চিনতে পারি না। অদ্ভূত রকমের ভালো লাগে। সবসময় রুটিন মেনে চলে বলে বোধহয় চেহারায় আলাদা একটা সৌন্দর্য আছে যেটা বেশি আকর্ষণ করে।

এই টানাপোড়েনের মধ্যে দিয়ে ঈদের ছুটি চলে গেল। ঈদে ফুপিরা বেড়াতে এসেছিলেন। সুযোগে আমাকে বিয়ে নিয়ে কিছু উপদেশ দিয়ে গেলেন৷ কিছু পাত্রের বায়োডাটা ধরিয়ে দিয়ে গেল। মা বাবাও দেখলাম বিয়ে নিয়ে একটু আধটু বলাবলি করছেন। যদিও সারাজীবন বাবা বলে এসেছেন, “আমার একটাই মেয়ে, বিয়েই দেব না। সারাজীবন নিজের কাছে রেখে দেব। বিয়ে দিলেও ঘরজামাই নিয়ে আসব।”

সেই বাবাও দেখি বিয়ে বিষয়ে কথা উঠলে তাতে সাগ্রহে যোগ দিচ্ছে। কে জানে এদের কাকে পছন্দ হয়! তার আগেই রাশিকের ব্যাপারে একটা হেস্তনেস্ত করে ফেলতে হবে!

এদিকে ছুটি ফুরোতেই আমি আবার ছুটলাম ক্যাম্পাসে।

দিন গড়িয়ে যেতে থাকল তার নিজের মতো। পৃথিবী সূর্যের চারদিকে ঘুরে ঘুরে আরও কতটা পথ অতিক্রম করে ফেলল! শুধু আমি এখনো কোথাও নড়েচড়ে বসতে পারলাম না!

হঠাৎ একদিন রাশিক ভোরবেলা আমাকে ফোন করে বলল সে আমার ক্যাম্পাসে আসছে, ঘুরবে।

আমি একটা হালকা বেগুনি রঙের জামা পরলাম। চুল খোলা রাখব নাকি বাঁধব ঠিক করতে না পেরে পাঞ্চ ক্লিপ দিয়ে আটকে ফেললাম সামনের চুলগুলো। আর হালকা লিপস্টিক দিলাম৷ এই সাজই ভালো।

রাশিকের সাথে দেখা হলো গেটের কাছে। সে একটা হালকা নীল শার্ট, কালো জিন্স আর কেডস পরে এসেছে। চোখে সানগ্লাস। ছবির চেয়ে বাস্তবে বেশি সুন্দর মানুষ।

সে প্রথমেই হ্যান্ডশেক করার জন্য হাত বাড়িয়ে দিল। তারপর জিজ্ঞেস করল, “আপনাকে ডিসটার্ব করলাম না তো?”

আমি হাসলাম শুধু। নিজেকে কেমন যেন বোকা বোকা লাগছে! অবশ্য আমি বকপটু নই কখনোই।

আমরা হেঁটে হেঁটে অনেকদূর পর্যন্ত গেলাম। তারপর একই পথে আবার ফিরলাম। দু’পাশে গাছপালার সারির ঘন সবুজের মধ্যে দিয়ে নানা আকাশ পাতালের কথায় মশগুল হয়ে হাঁটতে থাকলাম পাশাপাশি। কখনো বা গাছের ফাঁক থেকে দু’একটা পাখির ডাক শোনা যায়। একটা দুটো রিকশা টুংটাং শব্দ তুলে চলে যায় পাশ কাটিয়ে। আকাশে আজ মিষ্টি রোদের আভাস। পুড়িয়ে দেবার ইচ্ছে নেই যেন৷ একটা দোকান থেকে ওয়ান টাইম কাপে কফি নিয়ে পিচঢালা পথের পাশে সিমেন্টের বেঞ্চিতে বসে গেলাম। তার কথার যেন খই ফুটেছে। কী থেকে কী বলবে বুঝতে পারছে না। আমি তেমন কিছু না বলে শুধু শুনছি।

দুপুর হয়ে এলে একটা খাবারের দোকানে ঢুকলাম। একটা টেবিলে বসে খাবার অর্ডার দেয়ার পরপরই আমার বন্ধুর দল কোথা থেকে হুড়মুড় করে ঢুকল দোকানে। আমাকে দেখতে পেয়ে সে কি উল্লাস তাদের! আর টিপ্পনী কাটা, এটা-সেটা ইঙ্গিত করা তো আছেই! লজ্জায় মাথা কাটা যাবার অবস্থা! এদিকে রাশিককে দেখি মাথা নিচু করে হাসছে।

খাওয়ার পর্ব চুকে গেলে তাকে আমার ডিপার্টমেন্টটা ঘুরিয়ে আনলাম। কয়েকটা ছবিও তোলা হলো।

এরপর বিকেল হয়ে এলো। সে ফিরবে। এখন যাবে কোনো এক বন্ধুর বাসায়। সেখান থেকে নিজের বাড়ি।

বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে আছি পাশাপাশি, হঠাৎ দেখি সে নেই। কোথায় গেল? আমায় না বলে বাসে উঠে গেল না তো? ভাবতে ভাবতে একটু পর দেখি সে আসছে। আমার পাশে দাঁড়িয়ে চট করে আমার হাতটা ধরে ফেলল। আমি চমকে উঠলাম, কিন্তু হাত সরালাম না। সে আমার হাতে একটা বেলীফুলের মালা জড়িয়ে দিল। তারপর পকেট থেকে একটা চিরকুট বের করে হাতের মুঠিতে দিয়ে লাফিয়ে একটা বাসে উঠে চলে গেল।

আমি বেশ কিছুক্ষণ স্থির হয়ে দাঁড়িয়ে রইলাম। ধাতস্থ হয়ে চিরকুট খুলে দেখি লেখা-

“তোমাকে খুব ভালো লেগে গেছে মেয়ে!
এই অধমের সাথে একটা জীবন পার করা যাবে কি?”

(চলবে)

সুমাইয়া আমান নিতু

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here