সায়াহ্নের প্রণয় 🦋 পর্ব-৫

0
869

#সায়াহ্নের_প্রণয় 🦋🦋
#লেখনীতে: ইনায়াত আহসান (ছদ্মনাম)
#পঞ্চম_পর্ব

১৩.
নির্জন দ্বিপ্রহর‌ রাত্রি। ঘুমের ঘোরেই ঘরে কোনো পড়ন্ত বস্তুর আওয়াজ কানে যেতেই ধড়ফড় করে লাফ দিয়ে উঠে প্রাচী। পাশে থাকা টেবিল ল্যাম্পের সুইচ অন করতেই রুম মৃদু আলোকিত হয়ে উঠে। সামনেই মেঝেতে ছবির ফ্রেম সহ একটা বক্স পড়ে আছে।
আশপাশে তাকাতেই ব্যালকনির দরজা খোলা পেয়ে খাট থেকে নেমে গলায় ওড়না পেঁচিয়ে দ্রুত পায়ে ব্যালকনির দিকে এগিয়ে যায় সে। ঘুটঘুটে অন্ধকারের মাঝে ও দূর থেকে কালো হুডি পরিহিত একজন মানুষের অবয়ব দেখতে পেয়ে চোখ দুটো কোটর থেকে বেরিয়ে হয়ে আসার উপক্রম প্রাচীর‌।
অবয়বটি বাড়ির সীমান্ত পার হতে এখনো বেশ খানিকটা দূরে। টেবিলের এককোণে পড়ে থাকা টর্চ লাইট নিয়ে অতি সন্তর্পণে রুম থেকে বেরিয়ে পড়ে সে। পুরো বাড়ির লোকজন গভীর ঘুমে আচ্ছন্ন; তাই টের পাওয়ার মতো কোনো আশংকা নেই। মেইন ডোর ধীরে খুলে বাইরে পা বাড়াতেই দূর থেকে অবয়বটা ক্রমশ বাড়ির সীমানা পেরিয়ে যাচ্ছে। বাড়ির সীমান্তে থাকা সিকিউরিটি গার্ডকেও চোখে পড়ছে না। একে তো কনকনে শীতের রাতের তীব্র বায়ুপ্রবাহ তার উপর অজানা ব্যক্তিটিকে নাগাল পাওয়ার কাঙ্ক্ষিত সময়; দুটোই বেশ কাবু করে নিয়েছে প্রাচীকে।

– “ব্যাটা বদ কোথাকার! এই শীতের রাতে শুধুমাত্র আপনার জন্য এত কষ্ট করতে হচ্ছে। একবার নাগাল পেয়ে নেই, আপনাকে যদি নাকানিচুবানি না খাইয়েছি; আমার নাম ও প্রাচী না!”
ধীর পায়ে এগোতে এগোতে বিড়বিড় করে উঠে প্রাচী। অবয়বটা বাড়ির সীমান্ত পেরিয়ে দরজা খুলে ধীরে বের হয়ে যায়। আর এই সুযোগটারই যেন অপেক্ষায় ছিল প্রাচী। সেও দ্রুত পা ফেলে অন্ধকারেই দরজার বাইরে চলে যায়। শুনশান রাস্তায় এক কোণে দাঁড়িয়ে লোকটা পকেট থেকে একটা সিগারেটের প্যাকেট বের করে তার অগ্রভাগে ম্যাচ দিয়ে আগুন ধরিয়ে নেয়।
হুডি পরিহিত লোকটার ঠিক পেছনেই অতি সাবধানে এসে দাঁড়ায় প্রাচী। কিছু একটা ভেবে গায়ে থাকা ভারী শালটা খুলে হুট করে লোকটার উপর ফেলেই শাল সহ লোকটিকে নিজের সর্বস্ব দিয়ে জড়িয়ে ধরে প্রাচী।

– “এতদিন খুব বলেছিলেন তাই না, আপনার ইচ্ছে ছাড়া আপনার নাগাল ও পাব না আমি! আপনার ইচ্ছের বিরুদ্ধে এক চুলও নড়ার ক্ষমতা নেই আমার? নিজেকে খুব সাইকো লাভার বলে দাবি করেছিলেন না, আজ আপনার আসল পরিচয় আমি জেনেই ছাড়ব‌।”
লোকটিকে জড়িয়ে ধরেই বিড়বিড় করে উঠে প্রাচী। আর অন্যদিকে নিজেকে ছাড়ানোতে ব্যস্ত হয়ে পড়া ব্যক্তিটি একসময় নিজের পুরুষালী শরীরের শক্তি দিয়ে নিজের বাহু প্রসারিত করতেই ছিটকে সরে আসে প্রাচী।

– “হোয়াট আর ইউ ডুয়িং প্রাচী? মাথা খারাপ হয়ে গিয়েছে তোমার? কি করছো এসব? মানুষকে জানে মেরে ফেলার কোনো প্ল্যান আছে নাকি তোমার, ইডিয়ট কোথাকার!”
খানিকটা অন্ধকার হলেও সমুদ্রের কন্ঠ চিনতে বেশি বেগ পেতে হয় নি প্রাচীকে।

এদিকে প্রাচীর থেকে কয়েক হাত দূরে সরে দাঁড়িয়ে জোরে জোরে নিঃশ্বাস নিতে নিতে বলে ওঠে সমুদ্র। একে তো হুডি তার উপর শাল দিয়ে চেপে ধরায় শ্বাস নিতে যথেষ্ট কষ্ট হচ্ছে তার। কয়েক মুহূর্ত পর পাশে প্রাচীকে অবাক হয়ে তাকিয়ে থাকতে দেখে ভ্রু কুঁচকে নেয় সে।
– “হোয়াট দ্যা হেল! এভাবে হাঁ করে তাকিয়ে আছো কেন? আমি কিছু জিজ্ঞেস করেছি তোমায়। এমন উদ্ভট বিহেভ করার মানে কি? আর সেদিন রাতে বলেছিলাম না একবার; তোমার সেই সো কল্ড সাইকো লাভারের‌ সাথে আমার কোনো প্রকার যোগসূত্র নেই। তবুও তুমি আবারও এসেছো আমার সামনে!
বুঝেছি এ বাড়ি থেকে যতদিন না যাব ততদিন পর্যন্ত তোমার মাথা থেকে সন্দেহ যাবে না, রাইট? ওকে ফাইন! আগামীকালই আমি এ বাড়ি থেকে চলে যাব। ইউ স্টে হেয়ার উইথ ইউর ইডিয়ট থ্রটস্!”
চাপা কন্ঠে একনাগাড়ে বলে উঠে সমুদ্র। এতে অনেকটাই ভ্যাবাচ্যাকা খেয়ে বসে প্রাচী।

– “আমি সত্যিই ভাবিনি হুডির আড়ালে থাকা মানুষটা আপনি সমুদ্র ভাইয়া! আগে আমার পুরো কথাটুকু শুনুন,,”

– “আর কিছু শুনতে চাই না। আমার চোখের সামনে থেকে এখনি সরে যাও প্রাচী! নাহলে আমার চেয়ে খারাপ আর কেউ হবে না। জাস্ট‌ গেট লস্ট!”
সমুদ্রের ধমকে কিঞ্চিৎ কেঁপে উঠে প্রাচী। তবুও কাঁপা কাঁপা কন্ঠে বলার মৃদু চেষ্টা করে সে,
– “ক,ক্,কিন্তু?”
সমুদ্রের চোখ রাঙানি দেখে আপনাআপনিই চুপসে গিয়ে মাথা নিচু করে নেয় প্রাচী। চোখ দুটোও অশ্রুসিক্ত হয়ে এসেছে ইতোমধ্যে। কয়েক সেকেন্ড সেখানে দাঁড়িয়ে থেকে দ্রুত পায়ে দরজার ভেতরে প্রবেশ করে এক দৌড়ে সোজা মেইন দরজা খুলে উপরের দিকে ছুটে চলে সে। অপরদিকে সবটা পরখ করেও ছোট একটা শ্বাস ফেলে অদূর সীমাহীন আকাশের দিকে দৃষ্টি নিক্ষেপ করে সমুদ্র।

১৪.
ছাদের পশ্চিম পাশে থাকা মাঝারি সাইজের বাগান এরিয়ায় থাকা বেশ কয়েকটা গোলাপ গাছে ফুল ফুটেছে। তার মধ্যে গোলাপী আর হলদে রঙের গোলাপ গাছ দুটো কয়েকদিনের পরিচর্যার অভাবে অনেকটাই নেতিয়ে পড়েছে।
আকাশের দিকে উদাসীন চোখে তাকিয়ে রেলিং ধরে দাঁড়িয়ে আছে প্রাচী। মনে জমেছে একরাশ বিষন্নতা আর সেটা মূলত সমুদ্রকে কেন্দ্র করেই। গত রাতের ঘটনার পর থেকে আজ সকালের দিকেই পরিবার আর অফিসের বাহানা দিয়েই একপ্রকার হোসেন বাড়ি ত্যাগ করেছে সমুদ্র। কিন্তু এটা যে নিতান্তই একটা ঘোর মিথ্যে তা বুঝতে বিন্দু পরিমাণ ও দেরি হয়নি প্রাচীর। সবটা জেনেও কোনো এক অদৃশ্য বাঁধার কারণে মুখ ফুটে সমুদ্রকে আটকাতে পারেনি সে।
এ কয়েকদিনে নিয়মমাফিক ভাবে সমুদ্র যেন তার অভ্যেসে পরিণত হয়েছে। কিন্তু সমুদ্রের এই কিছুক্ষণের অনুপস্থিতি তার নিঃসঙ্গতাকে বাড়িয়ে তুলেছে আরো কয়েক গুণ।

– “কি হচ্ছে এসব? মিস্টার বদমেজাজি চলে যাওয়ার পর থেকে আমার খারাপ লাগছে কেন? এমন কেন মনে হচ্ছে কিছু একটা নেই। তার অনুপস্থিতিতে আমার এত গুমোট অনুভূতি হচ্ছে কেন?
সে এতদিন এ বাড়িতে ছিল তাই? নাকি অন্যকিছু? না না এসব কি ভাবছি আমি? অন্যকিছু হবে কেন? এতদিন ধরে চোখের সামনে ছিল তাই হয়তো এমন মনে হচ্ছে। আর ভালোই হয়েছে সে চলে গিয়েছে; লাইফ থেকে সবচেয়ে বড় রিস্ক সরেছে।”
ঠোঁট দুটো কিঞ্চিৎ প্রসারিত করে মনে মনে বিড়বিড় করে উঠে প্রাচী।

পশ্চিমা আকাশে সন্ধ্যে নেমে এসেছে। লাল আবির মাখা গোধূলি লগ্ন ছড়িয়ে পড়েছে সমস্ত আকাশ জুড়ে। দূর থেকে মাগরিবের আযানের ধ্বনি কানে এসে পৌঁছাতেই নড়েচড়ে দাঁড়ায় প্রাচী। অতঃপর মাথায় অগ্রভাগে ওড়না জড়িয়ে ধীর পায়ে সিঁড়ি বেয়ে নিচের উদ্দেশ্যে পা বাড়ায় প্রাচী।

স্টাডি রুম থেকে বের হয়ে নিজের রুমের দিকে এগোতেই সমুদ্রের পথ রুখে দাঁড়ায় মিস্টার সাদাত চৌধুরী।
– “আরে বাবা তুমি? কোনো প্রয়োজন থাকলে আমায় ডাক দিতে; উঠে আসার কি প্রয়োজন ছিল?”
চিন্তিত গলায় বলে ওঠে সমুদ্র।
– “আহা এত হাইপার হচ্ছিস কেন? আ’ম ফাইন ম্যান! আয় এখানে আমার সাথে, কিছু কথা আছে তোর সাথে।”
সাদাত চৌধুরীর কথা শুনে চুপচাপ তার পিছু পিছু হেঁটে চলে সমুদ্র।

– “আমি জানি তুই একজন যথেষ্ট ম্যাচিউর। আর সব বিষয়, পরিস্থিতি কি করে সামলাতে হয় এটাও তোর জানা আছে। এখন যা যা বলব তা খুব মন দিয়ে শুনবি আর নিজেই তার হিসেব মেলানোর চেষ্টা করবি।”
সাদাত চৌধুরীর প্রত্যুত্তরে সমুদ্র সম্মতি জানাতেই তিনি তার বক্তব্য শুরু করেন আর সবটা শুনে সমুদ্রের মুখে পূর্বের তুলনায় বেশ গাম্ভীর্য ভাব চলে আসে; সাথে করে নিয়ে আসে একরাশ দায়িত্বভার।

১৫.
– “বাবা, ভাইয়া আগামীকাল থেকে আমি ভার্সিটি ক্লাস জয়েন করতে চাই।”
ডাইনিং টেবিলে বসে খাওয়া শেষ হতেই কথাটা বলে উঠে প্রাচী। এদিকে প্রাচীর কথা শুনে ইশরাক আর আনোয়ার সাহেব দুজনেই খাবারের প্লেট থেকে মাথা তুলে প্রাচীর দিকে দৃষ্টি নিক্ষেপ করে।

– “হ্যাঁ, ভালো তো! এ কয়েকদিনে এমনিতেই বিয়ের জন্য গ্যাপ পড়ে গিয়েছে। আর তাছাড়াও সামনে সেমিস্টারের ফাইনাল পরীক্ষা। তার চেয়ে ভালো তুই আগামীকাল থেকেই ক্লাস জয়েন কর!”
স্বাভাবিক কন্ঠে বলে উঠেন আনোয়ার হোসেন। আর তার সাথে তাল মিলিয়ে ইশরাক ও বলে উঠে।
– “থ্যাঙ্ক ইউ বাবা, আমি তাহলে আকাশকে ফোন করে জানিয়ে দিব।”
বলেই খাবার টেবিল ছেড়ে উঠে দাঁড়ায় প্রাচী।

ঘুটঘুটে অন্ধকার রুমে ব্যালকনি থেকে মৃদু আলোতে রুমে থাকা পুরুষালী দেহের কালচে অবয়ব বোঝা যাচ্ছে স্পষ্ট। বিড়াল ছানার মতো ঘুমিয়ে থাকা প্রাচীর মুখশ্রীর দিকে তাকাতেই অবয়বকার ঠোঁটের কোণে তৃপ্তির হাসি ফুটে উঠে।
এলার্মের যথারীতি বিরক্তিকর আওয়াজ কানে পৌঁছাতেই ঘুমের মধ্যেই চোখ মুখ কুঁচকে বিছানা ছেড়ে উঠে পড়ে প্রাচী। খাট থেকে নেমে ঘর গুছিয়ে ফ্রেশ হওয়ার জন্য চলে যায় ওয়াশরুমে। ফ্রেশ হয়ে বের হয়ে একপলক ব্যালকনির দিকে তাকিয়ে নেয় সে। না প্রতিদিনের চেয়ে আজ একটু ব্যাতিক্রম ই মনে হচ্ছে তার কাছে। কিছু একটা ভেবে ব্যালকনিতে পা বাড়ায় সে। না কোথাও কোন রকম পরিবর্তন হয় নি। তার মানে কি গতরাতে সেই আগন্তুক ব্যক্তিটি আর আসেনি তার রুমে?
গভীর চিন্তায় মগ্ন হয়ে পড়ে প্রাচী। তার চিন্তায় ছেদ পড়ে দরজায় কড়া নাড়ার শব্দে।
– ”কি ব্যাপার প্রাচী? ন’টা বেজে এলো। ভার্সিটির জন্য সেই কখন থেকে আকাশ এসে হলরুমে বসে রয়েছে। এবার তো নিচে আয়!”

জেবা বেগমের দৃঢ় কন্ঠ কর্ণপাত হতেই ঝটপট করে বলে উঠে,
– “আর মাত্র দশ মিনিট মা, এখনি নিচে আসছি আমি।”
বলেই ভার্সিটি ক্লাসের জন্য রেডি হওয়ায় ব্যস্ত হয়ে পড়ে প্রাচী।……….

#চলবে 🌼

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here