সৃজা” পর্ব – ৫

0
1522

#সৃজা
পর্বঃ৫
লেখিকাঃআরুনীয়া চৌধুরী।

“আপনি নিজে মেয়ে সেক্রেটারি ঠিক করেছেন, আপনার জন্য।দেশে কি পুরুষ মানুষের অভাব ছিল।” অনেকটা ক্রোধ নিয়েই কথাটা বললো সৃজা।

“আচ্ছা ঠিক আছে ওকে আর চাকরিতে রাখবোনা।ওকে ফায়ার করে দিবো।এরপর শুধু ছেলে সেক্রেটারি রাখবো।এইযে তোমার হাত ছুয়ে প্রমিজ করছি।এবার ঠিক আছে??”

“মানে আপনি এখনো ওকে তাড়াননি?আপনার ফোন কোথায়?” কথাটা একটু রেগেই বললো।

“আমার ফোন দিয়ে কি করবে তুমি?”বলতে বলতে ফোনটা বের করে সৃজার হাতে দিলো।

“আপনি এখন ওকে ফোন দিয়ে বলবেন।কাল থেকে ওর চাকরিতে আসা লাগবেনা।এখন মানে এখন।”

অন্যকেউ হলে হয়তো সাফওয়ানকে আদেশ করা মানুষটা আস্ত থাকতো না।কিন্তু বউ বলে কথা।তাই বিষয়গুলো হজম করে নিচ্ছে।আর যাই হোক সে সৃজাকে হারাতে চায়না।

আচ্ছা ঠিক আছে বলছি।সৃজার সামনে বসেই কল করলো

“হ্যালো ম্যানেজার সাহেব মিস.লিলিকে কাল থেকে আর অফিসে দেখতে চাইনা।ওকে আগামী মাসের স্যালারি সহ বিদেয় করে দিন।আর কোনো প্রকার ঝামেলা জেনো না করে দেখবেন।”

ও পাশ থেকে কি বললো সৃজা শুনেনি কিন্তু ওর মন তাতেও শান্ত হলো না।
সৃজার হাতগুলো আলতো করে ধরে বললো
“চলো এবার রুমে চলো।”

“আমি যাবো না।আমি আজ এই রুমেই থাকবো।”সাফওয়ানের থেকে হাতগুলো ছাড়াতে ছাড়াতে বললো।

“এই রুমে থাকবে কেনো?”

সাফওয়ানের দিকে কান্নারত চোখে তাকিয়ে শান্ত গলায় সৃজা বললো

“আজ যেটা ছিলো সেটা আমি এখনো ভুলতে পারছিনা বিশ্বাস করুন।জানিনা আপনার সাথে সংসার করলে আরো কতকিছু আমাকে দেখতে হবে,ভবিষ্যতে শুনতে হবে।নিজেকে প্রস্তুত করতে হবে তো তার জন্য।”শেষের কথাটা অনেকটা ব্যঙ্গ করেই বললো।

সাফওয়ান বুঝলো আপাতত ওকে একা ছাড়া উচিত ।তাই কিছু না বলে চলে গেলো।

সৃজা কতক্ষণ সাফওয়ানের যাওয়ার দিকে তাকিয়ে রইলো।তারপরই দরজাটা বন্ধ করে ওখানেই বসে কান্না শুরু করলো।কতক্ষণ নিজের চুলগুলো টানলো।ওর মন আজ এতো অশান্ত কেনো ও নিজেও বুঝতে পারছেনা।ঠিক কত মেয়ের সাথে ওর স্বামীর সম্পর্ক ছিলো।সেগুলো কল্পনা করেই ওর কান্নার বেগ আরো বৃদ্ধি পেলো।

সকাল হতেই সূর্যের তীক্ষ্ণ আলো সৃজার মুখে পরলো।ধীরে ধীরে চোখগুলো খুলে বোঝার চেষ্টা করলো ও কোথায়।মস্তিষ্ক সচল হতেই কালকের ঘটনাটা মনে পরলো।ঘড়ির দিকে তাকিয়ে দেখলো ৬টা বাজে।উঠে ফ্রেশ হতে গেলো।শাড়িটাও বদলানো দরকার।

অনেকটা স্বাভাবিকভাবেই সাফওয়ানের রুমে ঢুকলো সৃজা।সাফওয়ান এখনো ঘুমাচ্ছে।দরজা খোলাই ছিলো।হয়তো আশা করেছিলো সৃজা রাতে এই রুমে ঠিকই চলে আসবে।সারারাত জেগে ভোরের দিকে একটু ঘুমিয়েছে।সৃজার রুমের সামনে গিয়েও বারবার ফিরে এসেছে।দোষটা তো ওর নিজের তাই নিজেকে আটকে রেখেছে।অতীতে করা তার ভুল কাজগুলোই তাকে শাস্তি দিচ্ছে।

কাবার্ড খুলে নিজের শাড়িগুলো লাগেজে ভরলো।কাবার্ড বন্ধ করার শব্দে সাফওয়ানের ঘুম হালকা হয়ে গেলো।ঘুমোঘুমো চোখে সৃজাকে দেখে খুশি হলো।পরপরই ওর হাতে লাগেজ দেখে অবাক হলো।চকিত হয়ে বিছানা থেকে নেমে বললো ” কোথায় যাচ্ছো তুমি?”বলতে বলতে সৃজার আরো কাছে আসলো।

সাফওয়ানের ঘুমে জড়ানো মুখটার দিকে এক নিমেষ তাকিয়ে বললো

“আমরা এখন থেকে আলাদা রুমে থাকবো।আমি গতকাল অনেক ভেবেছি। নিজেকে বেধে রাখতে পারলেও মনটাকে বাঁধতে পারছিনা বিশ্বাস করুন।”করুণভাবে বলেই লাগেজটা হাত থেকে ছেড়ে দিয়ে দু হাতে মুখ ঢেকে কেঁদে দিলো সৃজা।

সৃজার উত্তর শুনে কিছুটা দমে গেলেও।পরক্ষণেই কান্নারত ফোলা ফোলা চোখমুখ দেখে নিজেকে আজ প্রথমবারের মতো নীচ মনে হলো সাফওয়ানের।নিশ্চয় সারারাত মেয়েটা কেঁদেছে।কিছুক্ষণ তাকিয়ে সৃজাকে পরখ করলো সে।

নিজেকে ধাতস্থ করে হাতটা এগিয়ে নিয়ে চোখের জলটা মুছে দিলো সৃজার।তারপর বললো

“তুমি আলাদা রুমে থাকতে চাও ঠিক আছে।ধীরে ধীরে আমাদের মধ্যে সবকিছু নরমাল হয়ে যাবে।কিন্তু আমরাতো এক রুমে থেকেও সব স্বাভাবিক করতে পারি তাইনা??আর তুমি অন্য রুমে থাকলে আমি একা কিভাবে থাকবো??

প্রশ্নটা বাচ্চা বাচ্চা লাগলো সৃজার কাছে।উত্তর দিলো

“আগে যেভাবে থাকতেন সেভাবেই থাকবেন।নাকি বিয়ের আগে অন্যকেউ আপনার সাথে এ রুমে থাকতো??” সাফওয়ানের দিকে তাকিয়ে দৃঢ় গলায় প্রশ্নটা করলো।

সৃজা কিসের ইঙ্গিত করেছে তা বুঝতে বাকি রইলো না সাফওয়ানের। এবার রাগ হলো তার।অনেক হয়েছে।গতকাল থেকে শুধু ওর মন গলানোর চেষ্টাই করছে।কিন্তু মহারাণী তাকে পাত্তাই দিচ্ছে না।শেষে রেগেই বললো ”

“ঠিক আছে তোমার যে রুমে থাকতে ইচ্ছা করে সেই রুমে যাও।”বলেই লাগেজটা একহাতে আরেকহাতে সৃজার হাত ধরে রুম থেকে বের করে দিলো।সৃজার মুখোমুখি দরজাটা লাগিয়ে দিলো।দরজাটা খোলা থাকলে হয়তো দেখতে পেতো তার অর্ধাঙ্গিনী দরজার বাইরে চিৎকার করে কাদঁছে।তবে সে কান্না শুধু তার মন শুনতে পাচ্ছে আর কেউ না।

সময়ের তালে সৃজা অনেকটা স্বাভাবিক হলো।তবে সাফওয়ান এ দুদিন তাকে দেখা দেয়নি।তারা আলাদা রুমে থাকে এটা সৃজার শাশুড়ীমা জানলেও শ্বশুড় জানেনা।হয়তো ওর শাশুড়ী ভাবছে দুদিন পর সব ঠিক হয়ে যাবে।বিকেলে সৃজা বারান্দায় বসে একটা বই পড়ছিলো।আপাতত সব চিন্তা একপাশে রেখে সে ভর্তি পরীক্ষা দেয়ায় মন স্থীর করেছে।এমন সময় কেউ আসলো তার রুমে।সৃজার তাকে ঘাড় ঘুরিয়ে দেখার ইচ্ছে হচ্ছে না।সৃজার পাশে বসেই বললো

“সাফওয়ান আর তোমার ব্যাপারটা সব জেনেও আমি চুপ আছি কেনো জানো??সৃজা শাশুড়ী মায়ের প্রশ্নের কোনো উত্তর দিলো শুধু বই থেকে মনোযোগ দূর করলো।

“শোনো সৃজা।বাড়ির বউ হিসেবে জেনে রাখা দরকার তোমার শ্বশুরমশাইও ধোয়া তুলসি পাতা ছিলো না।আমি আসার পরই ওনার সব বাজে অভ্যাস ত্যাগ করেছেন।চৌধুরী বাড়ির ছেলেরা আর যা-ই হোক বউকে ভালোবাসতে জানে।বিয়ের পর প্রথম প্রথম আমারও প্রচন্ড রাগ হতো তার প্রতি।কিন্তু কি করার মেয়েদেরতো মুখ বুজে সহ্য করতে হয়।কিন্তু তোমার মতো এতো স্পর্দা আমি দেখাতাম না।আমি শুধু পরিবারের সম্মানের কথা ভেবে এসব মেনে নিচ্ছি।আর ওইদিন যেটা হলো তারপরতো ওই মেয়ের চাকরি তুমি কেড়েই নিয়েছো।তারপরও কেনো আলাদা থাকছো?সাফীর আগে থেকে অনেক পরিবর্তন ঘটেছে।এটা তুমি নিজেও জানো।আবার ওকে কেনো অতীতের দিকে ঠেলে দিচ্ছো।কেউ যদি নতুন করে সব শুরু করতে চায় তবে তাকে আগলে রাখতে শিখো।”

“আপনি নিজেও জীবনে এরকম সময় পার করেছেন।তখন আপনার কেমন লেগেছিলো আম্মা??আমারতো তার থেকে হাজারগুণ বেশি খারাপ লেগেছে।”বলেই দূর আকাশের দিকে তাকালো সৃজা।চোখগুলোতে আবার জল এসে ভর করেছে।

” সৃজা আমি এরকম পরিস্থিতিতে থাকলেও নিজেকে ঠিক রাখতে পেরেছি।তোমার শ্বশুরের সাথে এখনো সংসার করছি।দুই বাচ্চার মা হয়েছি।সবটাই নিজের বুদ্ধি দিয়ে।নিজের বুদ্ধি কাজে লাগাও।এই সংসার একসময় তোমাকেই সামলাতে হবে তাই মানিয়ে নিতে শেখো।আর হ্যা তোমার শ্বশুর জানার আগেই সাফওয়ানের রুমে চলে যাও।উনি জানতে পারলে ক্ষতিটা তোমারই হবে।সময় থাকতে কদর করতে শেখো সবকিছুর।”

শাশুড়ী চলে গেছে অনেক্ষণ কিন্তু সৃজা আর পড়ায় মন বসাতে পারছেনা।বারবার তার কথাগুলো মনে পরছে।সত্যিই কি সময় সব ক্ষত দূর করে দেয়।

রাতের খাবার খেয়ে সৃজা ঘুমালো।আজ রাত জেগে পড়ার কথা থাকলেও মন সাঁয় দিচ্ছে না।

গভীর রাতে কারো গভীর স্পর্শে হকচকিয়ে উঠলো সে।ডীম লাইটের আলোতে স্পষ্ট দেখতে পেলো সাফওয়ানকে।বাধাঁ পেলেও সৃজার জেগে ওঠায় দ্বীগুন উৎসাহে ওকে জড়িয়ে ধরে অধরে ঠোঁট ছোঁয়াতে চাইছে।সৃজা অবাক হলেও বুঝতে পারছে সাফওয়ানের এরূপ করার কারণটা সে মাতাল।গন্ধে সৃজার বমি আসার উপক্রম।নেশাখোরদের কথা শুনলেও প্রত্যক্ষ কোনো মাতাল দেখা হয়নি জীবনে তার।কিন্তু স্বামীর কল্যানে তাও দেখতে হলো।

সাফওয়ানকে সরানোর চেষ্টা করছে কিন্তু এক চুলও সরাতে পারছেনা।সাফওয়ান মৃদু আওয়াজে কিছু বলছে আর সৃজার শরীরে নানাভাবে স্পর্শ করছে।সাফওয়ানের একদম কাছে হওয়ায় অনেক কথাই সে শুনতে পাচ্ছে

“তুমি বলো আমারতো বউ আছে তাহলে আমি ওই নীলার কাছে কেনো যাবো।এই মেয়েটা আমি বারে গেলেই পিছু লাগে।আজকে আমিও বলে দিয়েছি আমার বউ ওর থেকেও হাজাররর গুণ সুন্দরী।আমার বউকে ছাড়া আর কারো সাথে সেক্স করবোনা বলে দিয়েছি ওকে।তাই এক লাখ টাকা দিয়ে বিদায় করে দিয়েছি নীলাকে। টাকার জন্য ওরা সব করতে পারে শা….”

বাহ লীলী কি কম ছিলো।এখন নীলার কথাও শুনতে হচ্ছে মাতাল হয়ে আবোলতাবোল বকছে সাফওয়ান।বাজে বাজে বকাও দিচ্ছে।বকার শব্দগুলোকে সৃজা ছোট থেকে ঘৃণা করে।তার বাবা কারণে অকারণে বাড়ির কাজের লোক অথবা তার অপছন্দের কাউকে গালাগাল করতো।তাই শৈশব থেকেই এই শব্দগুলোর প্রতি তার ঘেন্না সর্বোচ্চ।

তাকে সরানোর চেষ্টা করলো ও

“এখনি আপনার রুমে যাবেন আপনি।”যথাসম্ভব রেগে কথাটা বললো সৃজা।

বাচ্চাদের মতো ঠোঁট ফুলিয়ে সাফওয়ান বললো

“না যাবোনা।ওই রুমে তো তুমি থাকোনা।এখন থেকে আমি এখানেই থাকবো।আর তোমাকে আদর করবো।”

বলেই সৃজার থুতনি কামড়ে ধরলো।সৃজা ব্যথা পেলো।সাফওয়ানকে ধাক্কা দিয়ে কিছুটা সরালো।তারপর ব্যথার জায়গাটায় হাত রাখলো।সাফওয়ান সেদিকে তাকিয়ে আবার কাছে এসে বললো

“কি হয়েছে জান।খুব ব্যথা করছে।আর করবোনা সরি জান।তোমাকে আস্তে আস্তে আদর করবো। প্রমিজ ব্যথা পাবেনা।”

চলবে……

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here