সৃজা” পর্ব – ৭

0
1435

#সৃজা
পর্বঃ৭
লেখিকাঃআরুনীয়া চৌধুরী

দুপুর ১২টার দিকে শাশুড়ী মা টিউলিপকে নিয়ে আমার রুমে আসলেন।বললেন ওকে আমার কাছে রাখতে আর উনি না বললে যেনো টিউলিপকে বাইরে যেতে না দেই।কথাগুলো বলার সময় ওনাকে কিছুটা উদ্বিগ্ন দেখাচ্ছিলো।কিছু সময় পর খুব জোরে কিছু ভাঙচুর করার শব্দ পেলাম।বুবুর রুম থেকেই এ আওয়াজ আসছিলো।

একটু পর কারো গগনবিদারী চিৎকার শুনে টিউলিপ আমাকে শক্ত করে জড়িয়ে ধরলো।এটা আর কারো না সানিয়া চৌধুরীর আওয়াজ টিউলিপ প্রচন্ড ভয় পাচ্ছে।আচ্ছা ও কি বুঝতে পারছে এটা ওর মায়ের আওয়াজ।

আমার নিজেরও খারাপ লাগছে।একটু পর সব শান্ত হয়ে গেলো।হঠাৎ ঝড় আসার পর চারদিক যেমন শান্ত হয়ে যায় তেমন নিস্তব্ধতা বিরাজ করছে।টিউলিপ আমার বুকে মুখ লুকানো অবস্থায়ই ঘুমিয়ে গেছে।ওকে বিছানায় শুইয়ে বারান্দায় গিয়ে দাড়ালো সৃজা।

বুবুর অস্বাভাবিক আচরণ তাকে ভাবাচ্ছে।আসার পর থেকে সে একবারো টিউলিপের বাবার কথা শুনেনি।সে আছে কি নেই তাও জানা হয়নি।আর বুবুও বেশি কথা বলে না কারো সাথে।নিজের সবকিছু নিয়ে এতো ব্যস্ত ছিলো যে এসব ভাবার সময় হয়নি সৃজার।কাউকে জিজ্ঞেস ও করেনি সে এ ব্যাপারে৷বরাবরই সাংসারিক ঘটনাগুলোতে উদাসীন সৃজা।

কিন্তু এখন তার নিজের সংসার আছে।একটা নতুন পরিবারের গুরুত্বপূর্ণ সদস্য সে পরিবারের সকল বিষয় জানা দরকার তার।তার সকল প্রশ্নের উত্তর একমাত্র সাফওয়ানের কাছে পাবে।

সৃজাকে খাওয়ার জন্য ডাকতে এলো সার্ভেন্ট।ইশারায় তাকে আস্তে কথা বলতে বললো।টিউলিপ এখনো ঘুমাচ্ছে।সেও খায়নি কিছু।তাই সৃজা বললো টিউলিপ উঠলে খাবে।

এর মধ্যে সাফওয়ান একবার ফোন দিয়েছে।বাড়ির পরিস্থিতি দেখে ভয় পেতে মানা করেছে।সৃজা ভেবে পাচ্ছে না সে কেনো ভয় পাবে।সাফওয়ান কি তাকে টিউলিপের মতো মনে করে নাকি।স্বামীর তুলনায় স্ত্রী খুব বেশি ছোট হলে যা হয় আর কি।

রাত এগারোটার দিকে সাফওয়ান বাড়ি এলো।রুমে এসে দেখলো সৃজা বইয়ের উপর মাথা দিয়ে ঘুমিয়ে আছে।চুলগুলো খোলা থাকায় তা সৃজার মুখশ্রী দেখতে দিচ্ছে না।কাছে এসে হাঁটু গেরে বসে চুলগুলো কানে গুজে দিলো সাফওয়ান।তারপর ফ্রেশ হতে গেলো সে।

প্রায় আধা ঘন্টা হলো সৃজার ঘুমন্ত মুখের দিকে তাকিয়ে আছে সাফওয়ান।সকালে এ সুযোগটা হয় না কারণ সৃজা তার আগে ওঠে সবসময়।এখনো ওর ঘুম ভাঙেনি।ও মাঝে মাঝে ভেবে পায়না।এই মেয়েটা এতো ঘুম কাতুরে কেনো।

ঘুম ভাঙানোর কৌশল হিসেবে সৃজার দৃশ্যমান গালটায় ছোট ছোট চুমু দেয়া শুরু করলো।ওর গালগুলো একদম তুলোর মতো নরম।সাফওয়ানের মনে হয় সারাক্ষণ আদর করি।সৃজা নড়েচড়ে উঠলো।ঘুম ঘুম চোখেই বললো

“কখন আসলেন?আমায় ডাকেননি কেনো?ভালো করেছেন ডাকেননি।আমি ঘুমাবো।প্লিজ আপনি খেয়ে শুয়ে পরুন।আর আমাকে একটু বিছানায় দিয়ে যান।”বলেই হাতগুলো দিয়ে সাফওয়ানের গলা জড়িয়ে ধরলো। এখনো সে ঘুমে।

সাফওয়ান সৃজাকে কোলে করে বিছানায় না গিয়ে ওয়াশরুমে গিয়ে আয়নার সামনে দাড় করলো।আর বললো

“পাঁচ মিনিট সময় ফ্রেশ হয়ে আসো।আমার খিদে পেয়েছে।একসাথে খাবো দ্রুত আসবে।”

অগত্যা সৃজাকে খেতে হলো।এখন তার একটুও ঘুম পাচ্ছে না।বিছানায় শুয়ে শুধু এপাশ ওপাশ করছে।সাফওয়ান এখনো কাজ করছে।এতো কি কাজ তার যে অফিসেও সারাদিন ব্যস্ত থাকে আবার বাসায় আসার পরেও ব্যস্ত থাকে।

সৃজার রাগ হলো এবার।উঠে গিয়ে সাফওয়ানের ল্যাপটপটা কেড়ে নিয়ে কোলে বসে পরলো।সাফওয়ান হকচকিয়ে গেলেও নিজেকে সামলে নিলো।সৃজা সাফওয়ানের ঠোঁটের উপর এক আঙ্গুল দিয়ে চুপ করার নির্দেশ দিলো।এবার নিজে বলা শুরু করলো

“বাসায় এসেও আপনার এতো কাজ কিসের।আর আপনি না বলেছিলেন আমাকে বুবুর ব্যাপারটা বিস্তারিত বলবেন।কখন বলবেন?”

সাফওয়ান সৃজার আঙ্গুলে চুমু দিতেই সে সড়িয়ে নিলো।সাফওয়ান এবার সৃজার কোমর আকরে লাইটটা অফ করে বিছানায় গিয়ে শুলো।সৃজা এখনো তার সাথে লেপ্টে আছে।এবার বললো সে

“তুমি এখন বুবুকে যেমন দেখছো ও কখনোই এমন ছিলো না।ওর হাসিতে পুরো চৌধুরী বাড়ি হাসতো।ওকে কখনো মন খারাপ করতে দেখা যায় নি।ড্যাড ওকে প্রচন্ড ভালোবাসতো।যে কোনো অনুষ্ঠানে বা পার্টির জন্য ও সবার আগে শপিং করতো।আমাদের বাড়ির সব অনুষ্ঠান ওকে ছাড়া অপূর্ণ ছিলো।

বুবু আমার সাথে সবকিছু শেয়ার করতো।তার মতে ছোট ভাই নাকি পৃথিবীতে সবচেয়ে আপন বন্ধু।আমার সাথে কথা বলার জন্য ও পাগল হয়ে যেতো।সারাদিন ভার্সিটিতে কি হতো না হতো সব বলতো আমাকে।আমি শুনতে না চাইলেও জোর করে শুনাতো।”

আমি চরম অবাক হলাম ভাবা যায় এমন গম্ভীর সানিয়া চৌধুরী নাকি এতো চঞ্চল ছিলো।সাফওয়ান আবার বলা শুরু করলো

“বুবু আর দুলাভাইয়ের লাভ ম্যারেজ ছিলো।বিয়ের পর ওরা লন্ডনে সেটেল হয়েছিলো।ওরা হ্যাপি ফ্যামিলি ছিলো।বিয়ের দুই বছর পর টিউলিপ জন্মগ্রহণ করে।

আমাদের পুরো পরিবারে সুখের কমতি ছিলো না।টিউলিপের যখন এগারো মাস বয়স তখন ওরা বাংলাদেশে আসে দেখা করতে।এর কিছুদিন পরেই ওদের তৃতীয় অ্যানিভার্সিরি ছিল।টিউলিপকে বাড়িতে মমের কাছে রেখে ওরা সেদিন ঘুরতে গিয়েছিলো।
দুর্ভাগ্যবসত ওদের গাড়িটা ওইদিন দূর্ঘটনার শিকার হয়।হাসপাতালে নেয়ার পর বুবু বেঁচে ফিরলেও দুলাভাইকে বাঁচানো সম্ভব হয়নি।তারপর থেকে বুবু নিজেকে অপরাধী মনে করে কারণ গাড়িটা ও চালাচ্ছিলো।” অজান্তেই আমার মনটা হুহু করে উঠলো বুবুর জন্য। তার কষ্টটা পাহাড়সম।অনুভব করলাম সাফওয়ানের কন্ঠও জড়িয়ে যাচ্ছে

“প্রায় ছয় মাস ও কারো সাথে কথা বলেনি।শুধু নিজের রুমে থাকতো আর মাঝে মাঝে চিৎকার করে কাদঁতো। টিউলিপ যেদিন প্রথম ওকে মা বলে ডাকলো সেদিন থেকে ও স্বাভাবিক হওয়ার চেষ্টা করছে।যদিও প্রতি বছর এই দিনে ওর পাগলামি আবার শুরু হয়।বুবুকে দেশের সেরা সাইকেআর্টিস্ট দেখানো হয়ছে।কিন্তু ও এক দুইটা কাউন্সলিং এর পর আর যায় না।তাই এখনো পুরোপুরি সুস্থ হতে পারেনি।সবার সামনে স্বাভাবিক থাকলেও ও আসলে মন থেকে ভালো নেই।”

বুবুর জন্য আসলেই কষ্ট লাগছে।এমনটা না হলেও পারতো।যদি দুলাভাই বেঁচে থাকতো তাহলে টিউলিপকে আর বাবাকে মিস করে মন খারাপ করতে হতো না।ওতো এতিম হয়ে গেলো।

যতই ঐশ্বর্যের মধ্যে বড় হোক না কেনো বাবাকে না পাওয়ার ব্যথাতো ভুলতে পারবেনা।ধন-সম্পদ কখনো একজন মানুষের অভাব পূরণ করতে পারেনা।যে কখনো বাবার আদর পায়নি সেই ভালো জানে তার জীবনে বাবার অস্তিত্ব কতটুকু।সৃজা ঠিক করলো বুবুর সাথে কথা বলবে সে।তাকে আবারো আগের মতো হতে হবে।কারণ পুরো পরিবার তাকে মিস করে।যেকোনো অনুষ্ঠানে তিনি অনুপস্থিত থাকে।এমনকি নিজের ভাইয়ের বিয়েতেও ছিলো না।

সাফওয়ানের দিকে তাকিয়ে দেখলাম ও চোখ বন্ধ করে আছে।আমিও আর কিছু বললাম না। হয়তো তারও ওই ঘটনাগুলো মনে পরছে।সুখের মুহূর্ত গুলো পরবর্তীতে বেদনা দেয় এটাই স্রষ্টার নিয়ম।কিছুক্ষণ পর সাফওয়ান আরকটু নিবিড় করে জড়িয়ে ধরলো আমায় বুঝলাম ঘুমাবে।আমিও তার পিঠে হাত বুলিয়ে দিচ্ছি।এই মুহূর্তে তাকে শান্তনা দেয়ার কোনো ভাষা আমার কাছে নেই।আমিও একসময় তাকে জড়িয়ে ধরেই ঘুমিয়ে পরলাম।

আজ সকালেও একই অবস্থা আমার শাড়ির আচল সাফওয়ানের নিচে।নিজেরই এখন লজ্জা লাগছে।আমি শাড়ি ঠিক রাখতে পারি না।এ বাড়ির বউরা যত আধুনিকই হোক না কেনো তাদের শাড়ি পরার নিয়ম।তাই না চাইতেও শাড়ি পরতে হয়।শাড়ির আঁচলটা ধীরে ধীরে টানতে লাগলাম কিন্তু শেষমুহূর্তে সাফওয়ান সেটা খপ করে মুঠোয় নিয়ে বললো

“লজ্জা পাচ্ছো কেনো?তুমি এতো লজ্জা কোথায় পাও।যখন তখন যেখানে সেখানে তুমি লজ্জায় লাল হয়ে যাও।এভাবে সবসময় লাল হতে থাকলেতো নিজেকে আটকে রাখা দায়।আমাকে পাগল করার ধান্দা তোমার সবসময়।”

ওনার এসব কথায় আমি লজ্জা পেলেও শাড়িটা ওনার হাতের মুঠো থেকে নিয়ে ওয়াশরুমে দৌড়ে চলে গেলাম।হয়তো উনি এখন হাসছেন।আর কখনো শাড়ি পরে ঘুমাবো না শিক্ষে হয়ে গেছে আমার।

সাফওয়ান চলে যাওয়ার পর মনে হলো আমার নতুন শিক্ষককে উনি কি বলেছেন সেটাইতো জানা হচ্ছে না।শুধু মনে হচ্ছে ওনার কথাগুলোর জন্য স্যার আমাকে সাবলীল ভাবে পড়াতে পারছেনা।প্রতিদিন রোবটের মতো কতগুলো পড়া দেয় আর পড়া নিয়ে চলে যায়।এভাবে আমার মোটেও ভালো লাগেনা।আমার কত কিছু জানার আছে শহর সম্পর্কে, পড়াশোনার বিষয়ে আমিতো ওনার গম্ভীর মুখের দিকে তাকালে কোনো কিছুই বলতে পারিনা।শিক্ষক মানুষ সবসময় ছাত্রদের উদ্ভুদ্ধ করবে নতুন কিছু জানার জন্য ওনারা কেনো শুধু রোবটের মতো পড়াবে।

চলবে….

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here