#এক_প্রহরের_খেলা
মোর্শেদা হোসেন রুবি
১৪||

চুল তার কবেকার
অন্ধকার বিদীষার নিশা !
মুখ তার শ্রাবস্তির কারুকার্য ||

ভোরের রাঙা আলো চোখে পড়তেই বিড়বিড়ানো বন্ধ হলো আমার। ঘুমের ঘোরেই আউড়ে চলছিলাম এতক্ষণ। চোখ মেলতেই বিশালকায় আকাশটা চোখে পড়ল। স্বচ্ছ নতুন একটা আকাশ। গতকালের মত ঘোলাটে নয়। ভোরের আকাশের সৌন্দর্য একদম আলাদা। একটু পরে যখন সূর্য উঠবে তখন এই সৌন্দর্যটা থাকবেনা। তখনকার সৌন্দর্যটা হবে অন্যরকম। সকালের আকাশের সাথে বিকালের আকাশের কোন মিল নেই। অথচ আকাশ তো ঐ একটাই। পার্থক্য শুধু ভালোলাগায়। কিন্তু আজ আকাশের এই সৌন্দর্য আমার ভাললাগাকে ছুঁতে পারছেনা। চোখ জুড়ালেও মন রাঙাতে পারছে না।
বুক চিরে একটা দীর্ঘশ্বাস বেরিয়ে এল। উঠে বসে গা থেকে টুকরো ঘাসের কণাগুলো ঝেড়ে ফেললাম। আর তখনই মনে পড়ল, আমি গতরাতে এই পার্কেই ঘুমিয়ে পড়েছিলাম। বড়চাচ্চুর সাথে থানা থেকে বেরিয়ে কী একটা অযুহাতে সটকে পড়েছিলাম রাতে। ইচ্ছে ছিল ডক্টরস চেম্বারের পুরো এলাকাটা চষে ফেলব। কেবলি মনে হচ্ছিল যদি কোথাও আমার রুমকির দেখা মেলে। সেখান থেকে হাঁটতে হাঁটতে ক্লান্ত শরীরে পার্কে ঢুকে পড়েছিলাম। শরীরটা সঁপে দিয়েছিলাম শুকনো সবুজ ঘাসে চাদরে। জার্ণির ক্লান্তি আর রুমকির টেনশনে আমার স্নায়ুগুলো তখন রীতিমত কাঁদছিল। কখন যে ঘুম তার কোমল পরশে আমাকে টেনে নিয়েছিল টেরই পাইনি। যখন পেলাম তখন চারিদিকে আলো ফুটে গেছে।

উঠে বসার পর ঘাড়টা টনটন করে উঠল। শরীরের এখানে সেখানে ব্যথা। সারারাত বেকায়দায় মাটিতে শোবার ফল। রুমকি ঠিকই বলে, ফুলবাবু আমি। মানুষ হিসেবে যথেষ্ট আরামপ্রিয় বলে আম্মু আমার খাবার ঘুম এসবের দিকে খুব খেয়াল রাখতেন। মাটিতে বা সংকীর্ণ সোফায় শুয়ে অভ্যাস নেই আমার। পরদিনই শরীর তার নিজস্ব ভাষায় প্রতিবাদ করতে থাকে। যেমন আজ করছে।
হঠাৎ কী মনে হতেই দ্রুত পকেট হাতড়ালাম। নাহ্, খোয়া যায়নি। জায়গামতই আছে। মোবাইলটা বের করে দেখলাম সেটা বন্ধ হয়ে আছে। অন করে পকেটে রেখে স্বস্তির নিঃশ্বাস ফেলতে গিয়েও দুঃখেও হাসি পেল আমার। মোবাইল খোওয়া যায়নি বলে আহ্লাদিত বোধ করছি অথচ এখানেই আশেপাশে কোন এক জায়গা থেকে আমার প্রানপ্রেয়সী খোয়া গেছে। যে নিঃসন্দেহে মোবাইলের চেয়ে দামী। যে আমার অন্ধকার জীবনের এক কাঙ্খিত ভোর। আমার যৌবন সরসী নীরের এক অমলিন পদ্ম। এক মরু পিপাসার্তের জন্য শীতল জলাধার। যা এক প্রহরের ঝিমুনিতে এসে আবার মরিচীকার মতই মিলিয়ে গেছে। অবগাহন করা আর হয়ে ওঠেনি।

দুহাতের চাপড়ে প্যান্ট ঝেড়ে দাঁড়াতেই মোবাইল বাজল। বুকটা ছাঁৎ করে উঠল আমার। রুমকি নয় তো। ঝট করে মোবাইলটা বের করতেই নিরাশায় ম্লান হল আমার চোখজোড়া। দীর্ঘশ্বাস ফেলে কানে ঠেকালাম সেটা। আপানের কণ্ঠস্বর।

-” অ ভাই, কই তুই ? কাল সারা রাত্তিরে তোর দেখা পেইলেম না। কত বার যে ফোন দিইসি। তোর ফোন সমানে বন্ধ পাচ্চি। তোর বড়চাচা কত জায়গায় খুঁইজলো তোকে। তুই এখন কোথায় আছিস ভাই?”

-” আসছি আমি ।” সংক্ষেপে বলেই ফোন কেটে দিলাম। কারো সাথেই এখন আর কথা বলতে ইচ্ছে করছে না। শরীরের অস্বস্তি মনের সাথে মিতালী পাতিয়েছে। গোটা দুনিয়াটাই অসহ্য লাগছে আমার। এমনিতে গতকাল সারাটা রাত একরকম জেগেই কাটিয়েছি। জীবনের এক অসহনীয় রাত পার করেছি বলা চলে। থানা থেকে বেরিয়ে উদ্দেশ্যবিহীন ভাবে হেঁটেছি অনেকক্ষণ। চোখের সামনে বারবার বিগত দিনগুলোর ছবি ভেসে উঠছিল। সেদিন সকালেও আমি নাস্তা খেয়ে বেরিয়ে পড়ার আগে রুমকি অন্যান্য দিনের মত আমার নাস্তা নিয়ে রুমে এসেছিল। ওর চোখে চিকচিক করছিল অনাগত স্বপ্ন পূরণের আশা। হয়ত ভোররাতের কিছু স্মৃতি তখনও ওর নেশা লাগানো চোখের তারায় দুষ্টুমির সাথে ঝিলিক দিচ্ছিল। আমি সেদিকে তাকিয়ে আউড়েছিলাম বনলতা সেনের কিছু লাইন। রুমকি তার জোড়া দাঁতের হাসিতে আমাকে কুপোকাত করে দিয়ে বলেছিল,
-” আপনারা ছেলেরা পারেনও বটে। পৃথিবীর সমস্ত কবিতা আর গান তো আপনাদের জন্যেই রচিত হয়। সময়মত ঐ দিয়েই কাজ চালিয়ে নেন আপনারা।” আমিও বেশ রোমান্টিক কায়দায় ওর ভেজা চুলে হাত ডুবিয়ে মুঠো করে ধরেছিলাম ঘন চুলের রাশি। বলেছিলাম আরো দুটো চরণ। তখনও ভাবিনি রুমকির সাথে আমার ওটাই হবে শেষ দেখা।

চোখের কোণ মুছে বাড়ী চলে এলাম। আপান আমার জন্য অপেক্ষা করছিলেন। আমাকে দেখেই তিনি হাত ধরে টেনে নিয়ে গোসলে পাঠিয়ে দিলেন। আমিও দ্বিরুক্তি করলাম না। সারা শরীরে ঘামের গন্ধ নিজেরই অসহ্য লাগছে। গোসল সেরে বেরোতেই দেখলাম আপান নাস্তার পসরা সাজিয়ে অপেক্ষা করছে আমার জন্য। খিদে নেই পেটে। তারপরেও আপানের টানাটানিতে বসতে হল। কিন্তু কিছু মুখে দিতে পারলাম না। ফ্যাঁসফেসে গলায় বললাম,
-” আমাকে চা দাও শুধু। মাথাটা ছিঁড়ে যাচ্ছে। ”
-” চা তো খাবি। একটু রুটিও মুখে দে ভাই। আসার পর থেকে একটা দানা মুখে তুলিস নাই। এই দেখ তোর চাচী তোর জইন্যে কত কিছু কইরেছে। গরুর মাংসের ঝুরি….!”
-” তোমার রুমকির জন্য চিন্তা হচ্ছেনা আপান ? ” আপানের কথার মাঝখানেই হঠাৎ বাধা দিয়ে বললাম। আপান থেমে গেলেন। আমি আর কথা না বাড়ালাম না। মৃদু স্বরে বললাম,
-” আমাকে চা দিতে বলো। চা খেয়ে আমি বেরুব।”
-” আবার কমিনদে যাবা ভাই ? ”
-” রুমকিকে খুঁজব। সম্ভাব্য সব জায়গায়। কারণ আমি জেনেছি, রুমকি কিডন্যাপ হয়নি। কেউ তাকে কিডন্যাপ হতে দেখেনি। থানায় কথা বলেছি আমি। তারা বলছে, আপনার ওয়াইফ পালিয়েছে। তারা খবর নিয়ে দেখেছে। রুমকির কিডন্যাপ হবার মত কোন প্রমাণ পায়নি তারা।”
আপান মুখ নামিয়ে বসে রইলেন। কোন জবাব দিলেন না। ঋভূ তার দিকে তাকাল।
-” কী ভাবছ ? ”
-” ন্…না মানে। রুমকির মা তো খোলাসা করে কিছু কইতি পারতিসে না। আমি রাতে গেসিলাম ওগের বাসায়। আব্দুল্লাহর সাথি কতা হয়নি। কিন্তু এটা তো সবাই জানে রুমকি সারারাত লাপাত্তা।”
-” খোলাসা করে আর কী বলবেন উনি ? ”
-” ভাই রে। বয়স তো কম হলো না। আজাইদ্যা যদি রুমকিরে তুলে নিসে তো তারে এমনিতে ছাইড়ে দেবে বলে ভেবেছিস ?”
-” তুমি আসলে কী বলতে চাচ্ছ ? ”
-” আমি কিছু বলতে চাচ্ছি না। তোর মা ফোন দিসিল ভোরবেলা। তোর বাবার সাথেও আমার কথা হইসে। তুই আজকেই ঢাকা চইলে যাবি। রুমকির চিন্তা তোরে করতি হবে না। দেশে আইন আছে থানা আছে পুলিশ আছে। তুই এখানে কিছু চিনিস না জানিস। আজাদ সহজ ছেইলে না। সে যদি রুমকিরে জোর করে নিয়ে গেছে তো সে অমনি ছাইড়ে দেবে না। ওগো জমিজমার ক্যাচাল জনমভর শুনি আসতিসি। মেইয়েটারে তোর সাথে বিয়ে দিয়ে বাঁচাতি চাচ্ছিলাম। এখন আমাগের বংশে বিষ ঢুকালি পরে আমরা তা মানব কেন…? তাছাড়া মেইয়ে ঠিকই কিডনাপ হইসে। রুমকির মা স্বীকার করতিসে না।”
-” মানে ? ” বেশ দৃঢ়তার সাথেই বললাম আমি। অনুভব করলাম রাগে আমার সারা শরীর কাঁপছে। কোনমতে বলতে পারলাম, ” আপান, ঘটনা যা’ই ঘটুক। রুমকি আমার স্ত্রী। আর সে স্বেচ্ছায় কারো সাথে চলে যায়নি। পরিস্থিতি তাকে বাধ্য করেছে। একটা কথা ভাল করে শুনে রাখো আপান। রুমকিকে না নিয়ে আমি একপা নড়বো না। তুমি যদি মনে করে থাকো তোমার রূপম একটা পুতুল যাকে নিজের অসুস্থতার দোহাই দিয়ে কবুল বলিয়ে নেয়া যায়, শরীরের বাসনা পাওয়া যায়না বলে, সুড়সুড়ি দেয়া কথা বলে বউয়ের সাথে একঘরে ঢুকিয়ে দেয়া যায় তাহলে এ পর্যন্ত তোমার ভাবনাগুলো ঠিকআছে। কিন্তু তুমি যদি মনে করো তোমার রূপম তার হারিয়ে যাওয়া বউকে অচ্ছ্যুৎ ভেবে জীবন থেকে ছুঁড়ে ফেলবে তাহলে তুমি ভুল করছ। রূপম অমানুষ নয়। কাপুরুষ তো নয়ই।” এ পর্যন্ত বলেই ঝট করে উঠে বেরিয়ে এলাম আমি। ধোঁয়া ওঠা চায়ের কাপ তেমনি পড়ে রইল। যখন চা টা আমার সামনে দেয়া হয়েছিল তখনও জানতাম না যে ওটা আমার রিযিকে নেই। কে যেন বলেছিল, ঠোঁট পর্যন্ত আসার আগেও সূধা গড়িয়ে পড়তে পারে। কেউ নিশ্চিত বলতে পারবেনা গ্লাসের শরবতটা সে পান করতে পারবে কিনা । যদিও তা হাতে ধরা থাকে। আর এটাও জীবনের অনেক তেতো সত্যের আরেকটা সত্য।

===

-” তার চিহারা দেখার জন্যিই হিজাব টাইনে খুলতে হইসে বস। শালার ঐ মেইয়ে এমুন পাছড়া পাছড়ি শুরু করল যে রাগে টান মারি শেষে পুরা হিজাবই ছিঁড়ে ফেলাইসি। ” মিনমিন করে কথাগুলো বলার সময় নিজের হাতটাও দেখছিল সায়মন। দাঁত সবগুলো বসে গেছে হাতে। নাড়াতে গেলে এখনও যন্ত্রণা করে। আরো কিছু হয়ত বলতে যাচ্ছিল কিন্তু আচমকা কোন কিছু বুঝে ওঠার আগেই সপাটে চড় পড়ল সায়মনের গালে। তাতেই সে ছিটকে পড়ল দেয়ালের ওপর। সে একেবারেই প্রস্তুত ছিলো না চড়টার জন্য। একে তো হাতের কামড়ের যন্ত্রণা তার উপর অমন দেড়মনি ওজনের চড়। পুরোপুরি অপ্রস্তুত হয়ে পড়ল বেচারা। গালে হাত দিয়ে মুখ নিচু করে একবার আজাদ আর একবার রাজনের দিকে তাকাল সে। তবে চড় মারার কারণটা জিজ্ঞেস করার সাহস পেলনা । মুখ নামিয়ে দাঁড়িয়ে রইল সে। আজাদ ততক্ষণে অন্যদিকে ব্যস্ত হয়ে পড়েছে।
তর্জনী উঁচিয়ে রাজনকে বলছে,
-” মেয়েটাকে ধরে এনে অনেক বড় একটা ফ্যাসাদ তৈরী করেছিস তোরা। আমি তোদেরকে বলেছিলাম রুমকিকে ডক্টরস চেম্বার থেকে তুলে নিতে। আর তোরা কিনা পায়রা চত্বর থেকে এই মেয়েকে তুলে আনলি। এত বছর ধরে এই শিখেছিস? এখন কত ঝামেলা বাড়ল সে খবর আছে ? ওদের কথা বাদ দে, আমি তো তোর ওপর ভরসা করেছিলাম। আর তুই…!”
-” আজাদ ভাই। এই মেয়ের হাতেও ডাক্তারের ফাইল ছিল। তাছাড়া রুমকিকে প্রেসক্রিপশন ফর্মুলায় ধরতে পারিনি। আর ওকে আপনি ছাড়া ঠিকমত চেনে কেবল বাদল। বাদল ডাক্তারখানার গেট থেকেই আমাদের ফোন করে ইনফর্ম করসে একটা কালো বোরকা পড়া মেয়ের কথা। ওর বর্ণনার সাথে হুবহু মিলে গেছে এই মেইয়ের আগাগোড়া। আগপিছ ভাবার সময় পাই নাই। সুবিধে মত পাওয়ায় ঝট করে তুলে ফেলেছি গাড়ীতে। ” বলে রাজন তাকাল ভীত চোখে। তার কপালেও কী চড় জুটবে নাকি বুঝতে পারছে না। বস সাধারণত ওর গায়ে হাত তুলে না। আজ তো পুরো মারমুখি অবস্থায় আছে। কিছু হয়েছে কি না কে জানে। রাজন মুখ নামিয়ে ফেলল সসম্ভ্রমে। তবে আজাদকে এবার কিছুটা শান্ত মনে হল। সে এবার স্বগোতক্তির সুরে বলে উঠল।
-” আসল কাজ তো কিছুই হলো না। মাঝখান থেকে এক নতুন প্যারা জুটল।”
-” বস, অনুমতি দেন রাতেই নামায়া দিয়া আসি। কাম শেষ।”
-” হম। রাতে নামায়া দেই আর সব মিলে এ্যারেস্ট হই, তাই না ? ”
-” এছাড়া উপায় কী বস। এই মেয়েকে সামলানো যে কী কঠিন তা তো দেখতিসেন। ফুলন দেবী ডাকতে ইচ্ছে হচ্চে এরে।”
– “ফালতু কথা বন্ধ কর আর এটা কিভাবে কী করা যায় ভাবতে থাক। এই মেয়ে এমপি সমাদ্দারের ছেলের বউ। সমাদ্দার চাইলে থানার পিলার নাড়িয়ে দিতে পারবে। সমস্যা সেটা না। মাঝখান থেকে আমার নামটা উঠে আসবে এটাই চিন্তা। ”
-” আপনার নাম আসলোই বা। কী করতে পারবে আপনার। কাউন্টার একখান মামলা ঠুকি দিবেন ব্যস্, কেল্লা ফতে।”
-” তুই তোর মুখটা দয়া করে বন্ধ রাখ আর আমাকে ভাবতে দে। একটা কাজ তো তোদের দিয়ে ভালভাবে হয়না এখন আসছোস উপদেশ কপচাইতে। এ্যাই শোন্….!” বলতে বলতেই সায়মনের দিকে তাকাল আজাদ, ” তোর হাতের কী অবস্থা ? ”
-” পঙ্গু করে দিসে ভাই ? ঐ মেইয়ে পিরানহা মাছের মত আমার হাতে কামড় দিয়ে কী করিসে দেখেন। আরেকটু হলে মাংস তুলি নিসিল।” হাউমাউ করে কেঁদে কথাগুলো বলে কব্জিতে হাত বুলাতে লাগল সায়মন। আজাদ শব্দ করে দীর্ঘশ্বাস ফেলল। অনেকটা আপনমনেই বলতে লাগল।
” এই মেয়েকে পোষ মানানো সহজ হবে না। তার উপর মেজাজের যা তেজ দেখলাম, ছাড়া পেলে আমাকে একহাত দেখে নেবার সুযোগ সে মোটেও ছাড়বে না। ঝামেলা বাড়লেএ এ মুহূর্তে ঢাকা ছাড়া আমার পক্ষে কোনভাবেই সম্ভব না। কী যে করি ! “আনমনেই ঠোঁট কামড়ে ধরল আজাদ।
পাশ থেকে রাজন বলে উঠল, ” বস। একটা কাজ করি। মেয়েটাকে ওদের বাসার সামনে নিয়ে নামিয়ে দিয়ে আসি। সে তো আর আমাদের কারো নামই জানে না। তাছাড়া আপনি যদি তারে একটু ভয় দেখান, মানে ইজ্জতের ভয় কার না আছে। ” এ পর্যন্ত বলতেই আজাদ জ্বলন্ত দৃষ্টিতে তাকালে রাজন সংকুচিত হয়ে গেল তবে কথা শেষ করল সে।

আজাদ ক্ষেপে গেল, -” তোর কী মনে হয় আমি বললেই সে মেনে নেবে ? এখানে হয়ত কিছু বলবে না কিন্তু ফিরে গিয়ে ঠিকই কেওয়াজ বাঁধাবে। ওর শ্বশুড়কে তুই চিনিস না, কিন্তু আমি চিনি। সহজ লোক নয় সে। তাছাড়া অযথা একটা মেয়ের সম্মান নষ্ট করে কথা বলব কেন যেখানে আমি তার ধারে কাছে যাইনি ! আমি এসব কথা বললে মেয়েটার বিয়ে হবে ? আক্কেল রেখে কথা বলিস। ফালতু সব বুদ্ধি দেস।”

আজাদের এ কথায় বাকিরা মুখ চাওয়া চাওয়ি করল। আজাদ এবার কিছুটা বিরক্তি নিয়েই চেয়ার ঠেলে উঠে পড়ল। পকেট থেকে চাবি বের করে সায়মনের হাতে দিয়ে বলল,
-” আমার বাইকটা নিয়ে সোজা বাসায় যা। আম্মাকে বলবি আমার জন্য কিছু ভাল খাবার দিতে আর শোন্। এই সুযোগে তোর হাতের চিকিৎসাও করে আসবি। কুত্তার মত যাবি আর বিলাইয়ের মত আসবি। দেরী করলে বুক বরাবর গুলি মারব শালা। যা দৌড় দে। রান….।” বলেই রাজনের দিকে তাকাল আজাদ।
-” এ্যাই, তুই বেলালকে ফোন কর। ওকে এক্ষুণি থানায় যেতে বল। থানায় গিয়ে ওসি সাহেবকে আমার কথা বলতে বলবি। বলবে, কাল দুপুর নাগাদ মেয়ে পেয়ে যাবে তারা। ওসি সাহেব নিজেই এসে উদ্ধার করে নিয়ে যাবে। এটুকু বললেই সে বুঝে যাবে আর বলা লাগবেনা। বাকি কথা আমি বলব। তুই শুধু আমি যা বললাম এটাই বলে দে বেলালকে। ”
-” মেইয়ে নিয়ে যাবে এখান থেইকে ? ” প্রায় চেঁচিয়ে উঠে বলল রাজন।
-” আহ্, আস্তে। না, এখান থেকে কেন। নিজেকে ধরিয়ে দেবার শখ কার আছে ! ওসি সাহেবকে বাইপাস মোড়ে যেতে বলবি। ওখান থেকেই এটারে বুঝে নেবে। বাকিটা আমি তাকে ফোনে বুঝিয়ে বলে দেব। তুই আগে এগুলো কর আর হ্যাঁ ! সায়মন এলে আমাকে নক করবি। মেয়েটা দুপুরের পর থেকে না খেয়ে আছে। এন্ডোসকপি করাতে গিয়েছিল ওখানে। গ্যাসট্রিকের সমস্যা। খিদেয় ওয়াক ওয়াক করছে। ওকে ভয় দেখিয়ে হলেও কিছু খাওয়ানো দরকার। নয়ত অজ্ঞান টজ্ঞান হয়ে গেলে আরেক ফ্যাসাদে পড়ব।”
বলেই আজাদ উঠে অফিস রুমের দিকে পা বাড়াল।

রাজনের হতবিহ্বল ভাব এখনও কাটেনি। চোয়াল অনেকখানিই ঝুলে পড়েছে। রোবটের মত করে পাশের জনের দিকে তাকালে সে গোমড়া মুখেই সুর করে বলে উঠল,
-” প্যায়ার তো হোনা হি থা….!” রাজন এবার নিজেও মাথা নেড়ে একমত প্রকাশ করল। তারপরই ফোঁস করে দীর্ঘশ্বাস ফেলে বলল, ” বসের খারাপ সময় শুরু হলো বলে। কেন যে প্রেমে পড়তে যায়। আমারে তো ধাক্কা দিলেও আমি এর প্রেমে পড়তাম না ! ”

=====

খাবার হাতে প্রবেশ করতেই অদিতির অগ্নিমুর্তির মুখোমুখি হতে হল আজাদকে। সে গেট থেকেই বাম হাত তুলে সারান্ডার করল।
-” প্লিজ, নো অফেন্স। আগে খাবারটা খেয়ে নিন। এটা আমার বাসার খাবার। দোকান থেকে আনাইনি। খেতে মন্দ হবে না আশাকরি। ”
-” ওহ্, তারমানে আপনি চান এটা খেয়ে আমি বেহুঁশ হয়ে যাই আর আপনি….! একদম দুর হন এখান থেকে। যান বলছি..!”
-” দেখুন, এখন এই খাবার না খেলে আপনি এমনিতেও বেঁহুশ হবেন। তাছাড়া ফাইট করতে গেলে তো শক্তির দরকার হয়। খাবো না বলে জেদ করা বোকামী। তাছাড়া এতে কিছুই মেশানো হয়নি।”
-” আমি বিশ্বাস করিনা।” অদিতি তার জেদে অটল রইল। যদিও সুখাদ্যের ঘ্রান ওর খিদেটা চাগিয়ে তুলেছে। তবু সে এই খাবার খাবেনা। যদি ঘুমের ওষুধ মেশানো থাকে তো !
আজাদ সম্ভবত অদিতির মনের কথাটা বুঝতে পারল। সে সন্তর্পনে খাবারের বক্সটা টেবিলে নামিয়ে রেখে ঢাকনা খুলে এক টুকরা মাংস তুলে নিজের মুখে পুরল। রুটির কোন ছিঁড়ে সেটাও মুখে ফেলে চিবোতে লাগল। একই সময়ে বোতলের ক্যাপ খুলে উঁচু করে ধরে তা থেকে সামান্য পানি সরাসরি গলায় ঢালল। তারপর সেটা নামিয়ে রেখে শ্রাগ করার ভঙ্গিতে কাঁধ ঝাঁকাল, ” এরপরে আর সন্দেহ থাকার কথা না। এবার না খেয়ে মরতে না চাইলে ভিন্ন কথা। কাজেই চুপচাপ খেয়ে নিন। আমি বাইরে অপেক্ষা করছি। বাই দা ওয়ে, কাল আপনাকে বাইপাস মোড়ে নামিয়ে দিয়ে আসা হবে। আশাকরি শ্বশুর সাহেবকে আমার সবকথা গড়গড় করে বলে দেবেন। ঠিক আছে ? ”
-” বলবই তো। পিটিয়ে তোমার মত ভদ্রবেশী শয়তানের ছাল না তুললে তুমি আরেক মেয়েকে কিডন্যাপ করবে। বদমাশ কোথাকার।”
-” বদমায়েশী না করেই বদমায়েশ হয়ে গেলাম ! দেখুন, নিজের যোগ্যতাকে আমি বরাবরই এপ্রিসিয়েট করি। কিন্তু এটা কিন্তু আমার পাওনা ছিল না অদিতি। ”
-” আমার নাম নেবেন না।”
-” একটা জিনিস খেয়াল করেছেন। অ তে অদিতি, আ তে আজাদ, ই তে ইতু, ঈ তে ঈউশা, উ তে….!”
-” এসব কারা ? ” হতভম্ব দেখাল অদিতিকে।
-” অনাগত কিছু মানুষকে কল্পনা করে বললাম কথাটা। যাই হোক, এটা আপনার বিষয় না। আপনি খাবারগুলো খান। খেয়ে বিশ্রাম নিন। তারপর আমার মোবাইলে আমাদের দুজনের সেলফি তুলে আপনার মোবাইলে শেয়ার করে দেব যেন আপনার শ্বশুরকে আমার চেহারাটা দেখিয়ে দিতে পারেন। এটা বরং আরো ভাল হবে। শ্বশুর সাহেবকে ছবি দিয়েই বুঝিয়ে দেবেন যে , হাম তুম এক কামরে মে বান্ধ থে। নিন, চট করে খেয়ে নিন। খালি পেটে আসলে প্রেম জমেনা। খাবারগুলো রেখে গেলাম।”
-” এ্যাই, দাঁড়ান। কিসের সেলফি ? ”
-” বোঝেন নি ? ” আজাদ তাকিয়ে আছে। অদিতির চোখে ভয় ফুটল। সে কাঁপা স্বরে বলতে লাগল,
-” প্লিজ। আমাকে বিপদে ফেলবেন না। আমি আপনার কথা কিচ্ছু বলব না। আল্লাহর কসম করে বলছি। আমাকে সসম্মানে যেতে দিন, প্লিজ। বিশ্বব্রহ্মান্ডের স্রস্টার নামে কসম খাচ্ছি তবুও কী বিশ্বাস করবেন না ? ”
আজাদ কিছুক্ষণ তাকিয়ে থেকে চোখের ইশারায় খাবারগুলো দেখাল। মৃদু স্বরে বলল, ” তাহলে সবগুলো খাবার ঠিকমত খেতে হবে। ” বলে অদিতি নামের মেয়েটাকে বিস্ময়াহত আর বাকরুদ্ধ অবস্থায় রেখে বেরিয়ে এল আজাদ।

রাজনকে ছুটে আসতে দেখল তখন , ” বস, বেলাল ফোন দিসে।”
-” হম, কী বলল ? ”
-” ঠিক বুঝতি পারলাম না।”
-” কী বুঝতে পারলি না ? ”
-” সমাদ্দারের ছেলে লোক লাগাইসে কিডন্যাপার খুঁজে বের করতি। সে তার হবুস্ত্রী’কে না খুঁজে আপনারে কেন খুঁজতিসে বুঝে আসলো না।”
-” খবরটা কে দিল ওসি সাহেব ? ” আজাদকে খানিক চিন্তিত দেখাল।
-” উঁহু…। বেলালের এক খাতিরের লোক ! সে তারে বইলেছে। বসের সাথে দেখা করাই দাও। ওনারে আমাগের সারের দরকার। বেলাল আরো বলল, জুনিয়র সমাদ্দার নাকি গোপনে লোক লাগাইসে। বিষয়টা বুঝে আসতিসে না। সে তো আপনার নামে নালিশ করে ওসিরে দাবড়ানির কথা। কিন্তু তিনি নাকি কেস পর্যন্ত ফাইল করেন নি। নো জিডি, নো এফ আই আর। ঐদিকে তিনি বিহাইন্ড দা সিন কাজ করতিসেন। ঘটনা কী বস ? ”

আজাদ কোন জবাব দিলো না। ওর কপালে পরপর তিনটা ভাঁজ পড়ল। সে নিজেও কিছুটা চিন্তিত এ ব্যপারে। অদিতির হবু স্বামী তার খোঁজ দিয়ে কী করবে ! জেলে পুরবে না মার্ডার করবে ! দুটোই তার জন্য কঠিন ! আজাদ কারো হাতের মোয়া না। এটা সমাদ্দার পুত্র এখন না জানলেও পরে জানবে। কিন্তু এর বাইরে আর কী কাজ থাকতে পারে তার। রিকোয়েস্ট করবে ? মুক্তিপণ দেবে নাকি গুলি করে মারবে ? আজাদ তো এমনিতেই তার বউকে ছেড়ে দিচ্ছে। তাহলে আবার এত খোঁজ খবর কিসের ! ”

চলবে….

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here