অসুখের নাম তুমি” পর্ব:৬

0
1345

#অসুখের_নাম_তুমি
#সোনালী_আহমেদ
৬ষ্ঠ পর্ব

রেশমি কোনো প্রতিক্রিয়া করলো না,সে আপনমনে খেতে লাগলো। তার এমন ভাবমূর্তি দেখে জমিলা বেগম আরো বেশি রেগে গেলেন। তিনি পুরো টেবিল নাড়িয়ে দাড়িয়ে পড়লেন।
রেশমি বাদে উপস্থিত সবাই চমকে তার দিকে তাকায়। রেশমি দুই হাতে খেতে লাগলো। জমিলা বেগম হনহন করে তার কক্ষের দিকে চলে গেলেন।

সোহার্দ ও হাত ধুয়ে ওঠে গেলো, লিনাও চলে গেলো শাশুড়ির কান ভাঙ্গাতে। সুমি এসে তার সাথে যোগ দিলো।
কে গেলো কে এলো রেশমির তার দিকে কোনো খেয়াল নেই। সে নিজের মতো খাচ্ছে। পৃথিবী বড়ই কঠিন, এখানে অন্যের দিক দেখতে গেলে নিজেকে না খেয়ে মরতে হবে। শুধুমাত্র মায়ের অসুখের জন্য রেশমি দূর্বল হয়েছিলো নাহলে সে কখনো বিয়ে তে রাজি হতো না।

পেট ভরে খেয়ে ঢেকুর তুললো সে। মনেমনে বেশ খুশি সে,’ রেশমি এই প্রথম কোনো ভালো কাজ করেছিস। বিয়ে তে যদি রাজি না হতি তাহলে এমন বড় ঘর আর বর পেতি না।’ মনেমনে বেশ হাসলো সে। খুশিতে তার শরীর টগবগ করছে। সে ভাবে, তার মা এখন তাকে এভাবে দেখলে নিশ্চিত দু চার গা লাগিয়ে দিতো। ভাগ্যিস মা এখানে নেই,নাহলে ওই বুড়ির সাথে তর্ক করায় কত কি করতো!

দূর থেকে তার এ হাসি লক্ষ করছে সূচনা। বুক ফেটে আর্তনাদ বের হতে চাইছে। কিছুই মুখে না দিয়ে সে স্থান ত্যাগ করলো। বুকের ভেতর অচেনা অজানা ব্যাথ্যা অনুভব করছে সে।

—‘দাদীর সাথে তুমি কীভাবে এমন কথা বলতে পারছো? আমি তো অবাক।’

—‘যে যেমন তার সাথে করতে হবেও তেমন।’

—‘তাই বলে ওই আধ বুড়ো মানুষ টার সাথে?মানুষ টা বাঁচবে কয়দিন?’

—‘ বুড়ির জান শক্ত। দেইখো তোমার থেকেও বেশিদিন বাঁচবে। শুনেনন আপু,উনি কোনো আমার সাথে সাধারন বিষয় নিয়ে কথা বলে নাই। সরাসরি জামাই নিয়ে কথা বলছে, আমাকে ছেড়ে দিতে বলছে জামাইকে। এখন কি আমি উনার বয়স দেখে চুপচাপ সব শুনে নিজের কপাল পুড়ার অপেক্ষা করবো?’

—‘তবুও,,,’

—‘ তবুও কিছুই না। ওই বুড়ি সহজে মানবে না জানি। এখন তো আরে মানবে না,উঠে পড়ে লাগবে আমাকে বের করতে। আমিও কম না,হু হু। জান লাগিয়ে শেষ নিঃশ্বাস অবধি লড়াই করে এখানেই থাকবো। চুপচাপ মেনে নেওয়ার মেয়ে না আমি, এমন হলে মামীর বাড়ী থাকতে পারতাম না, আমার মামী বুড়ি থেকেও বদ। আমার বাবা সবসময় বলতেন,”বেঁচে থাকার জন্য লড়াই প্রয়োজন।” হয় সংসার করবো নাহয় সংসার ভাঙ্গবো। বিয়ে ভাঙ্গা এত সহজ? ‘

—‘বাব্বাহ, এই টুকুন পিচ্চি মেয়ের কি কথা! তোমাকে কে পিচ্চি বলে? এত বুদ্ধি কই থেকে আসছে?’

—‘ আসলে আপু, কান্ড জ্ঞান হওয়ার পর থেকে লড়াই করে এ পর্যন্ত বেঁচে আছি। বাবা বেঁচে থাকতেও খাবারের জন্য লড়াই করতে হয়েছে। মরার পর থাকার জন্য লড়াই করতে হয়েছে। সেই জন্যই এতসব বুঝি। আর আমি পিচ্চি না, আমার চৌদ্দ বছর শেষ,পনেরো চলছে।’

শেষের বাক্যটুকু বলার সময় রেশমির ভাবভঙ্গি দেখে সুমি হেসে দেয়। বাচ্চা মেয়েটার কি কথা। সে যদি রেশমির জায়গায় হতো নির্ঘাত কেঁদে কুদে সব ভাসিয়ে দিতো। ওমন কথা মুখ দিয়ে বের করলে তার গাল আর গালের জায়গায় থাকতো না। নিশ্চয়ই আঘাতের ফলে লাল টাল হয়ে যেতো।

নাস্তা শেষ করে ওঠে না দাড়াতেই নিচে এসে হাজির হোন জমিলা। রেশমি তার দিকে তাকায়। জমিলা এসে বলে,

–‘ সুমি আমার ঘরে যাও, আজ তোমার ঘরের কোনো কাজ করতে হবে না। আমার এক বস্তা সুপারি আছে,সেগুলা কেটে দাও। সুপারি শেষ,পান ও শান্তিতে খেতে পারি না। ঘরের কাজ নিয়ে চিন্তা করো না, নতুন বউ আছে না,সে সামলে নিবে। তাই না নাতবৌ?’

তো বুড়ির মাথায় এই কাহিনী চলছে। বড্ড আফসোস লাগছে। আগো একটু খোঁজ খবর নিয়ে দেখতে আমার সম্পর্কে। মামীর পুরো সংসার আমাকেই চালাতে হতো, রান্না হতে ধোয়া-মুছা পর্যন্ত। এমন কি বিয়ের দিনের রান্নাও আমি রেঁধেছি।

মনে মনে কথাগুলো আওড়ায় রেশমি। ঠোঁটে তার মিষ্টি হাসি। এ বুড়ির সম্পর্কে তার বেশ ভালো অভিজ্ঞতা হচ্ছে।

“খুব তো বউ হতে এসেছো,দেখি কতক্ষণ টিকতে পারো? দুদিনের মধ্যে বাড়ী ছাড়া না করলে আমিও জমিলা না।”

জমিলার চোখ যেনো এইকথাগুলো বলছে রেশমিকে। রেশমি হাসে, সেও চোখ দিয়ে বুঝায়, ‘ দেখা যাক।’

রান্না ঘরের এক গাদা কাজ আটিয়ে রেশমি বের হতেই লিনা এসে দাড়ায়। রেশমি তাকে দেখেই বলে,–‘ আজ কি রান্না করবো?’

লিনা এসে কচু, পাট পাতা আর হেলেঞ্চা পাতা বের করে দেয় সাথে তিন টুকরো রুই মাছের মাঝারি সাইজের পিঠের টুকরো, এক টুকরো পেটি, আর লেজ এনে দেয় ভাজি করার জন্য। রেশমি ভ্রু কুচকে তাকায়। বাড়ীতে কি এসব রান্না হবে?

লিনা চলে যেতে নিতেই রেশমি এসে সামনে দাড়ায়। লিনা রাগী চোখে তাকাতেই রেশমি বলে,

—‘আজ তো বৌভাত। আমার বাড়ীর লোকজন তো আমাকে আর উনাকে নিতে আসবে,তাই না? তাদের জন্য রান্না করবেন না? ‘

রেশমির দিকে ভ্রু কুচকে তাকিয়ে পাশ কাটিয়ে চলে যান তিনি। যেতে যেতে বলে যান,
–“ঘরে ভাত নাই বিড়ালে চাইলো ঘি!”

রেশমি সেদিক তাকিয়ে হালকা হাসলো। রান্না পর্ব চুকিয়ে নিতেই তার বাড়ী থেকে মানুষ এসে ভীড় জমালো।

মামা,মামী সাথে তাদের গ্রামের একজন মোড়ল আর এই গ্রামের মোড়ল ও এসেছেন।

রান্নার ফাঁকেই তাদেরকে লেবুর শরবত দিয়ে গিয়েছে রেশমি। লিনা নিচে এসে একবার ঘুরে গিয়েছে। সৌহার্দ এসে তাদের সালাম জানিয়ে পাশে বসেছে। জমিলা বেগম ও নিচে নেমে আসেন,উদ্দেশ্য তাদের কয়েক কথা শুনিয়ে দিবেন। সাথে রেশমিকেও বিদায় করে সূচনাকে ঘরে তুলবেন। কিন্তু এসে গ্রামের মোড়লকে দেখে তিনি অবাক।

সালাম জানিয়ে তিনিও যোগ দেন। ইজ্জত রক্ষার্থে রেশমির পরিবারকে ভালো-মন্দ জিজ্ঞাস করেন।

জমিলা বেগম বলে,

–‘ কুদ্দুস মিয়া,আপনি উনাদের সাথে?’

সৌহার্দের গ্রামের মোড়ল বলে,

–‘ সমস্যা তো বড়। আপনার নাতি তো উনাদের গ্রামের সকলকে কথা দিয়ে বিয়ে করেছেন এবং তিনি তার সব খেয়াল রাখবেন। সবাইকে ফাপর দেখিয়ে এসেছিলেন। সে জন্যেই এখানে আসতে হয়েছে যে মেয়েকে ঠিকমতো রাখছেন কি না? লোকজন অতি উৎসাহী হয়ে আছেন খবর জানার জন্য। বাহিরে কিছু লোকজন ও রয়েছেন।’

জমিলা বেগম ঢোক গিললেন। সবার আড়ালে রাগী চোখে সৌহার্দের দিকে তাকালেন।

জোরপূর্বক মুখে হাসি ফুটিয়ে বলে,

—‘ হ্যা,হ্যা আমরা তো রেশমি কে ঠিকমতোই রাখছি। এমনকি আসার পরেও একটা কাজ ও করতে দেই নাই।’

রান্না সম্পূ্র্ণ রুপে শেষ করে উপস্থিত হয় রেশমি। জমিলার কথা শুনে সে ভ্রু কুচকে তাকায়। জমিলা বেগমর মুখ পানসে হয়ে যায়। তিনি তৎক্ষণাৎ কথা ঘুরিয়ে উনাদের সামনে পানের থালি এনে দেন।

রেশমি এসে জমিলার পাশে দাড়ায়,জমিলা বেগমকে চোখ দিয়ে শাসিয়ে বলে’কি বলবো?’

জমিলা বেগম জোরপূর্বক ঠোঁটে আলগা হাসি আনে।

—‘ তা,রেশমি মা এখানে তোমার থাকতে অসুবিধা হচ্ছে না তো?’

রেশমি জমিলার দিকে এক পলক তাকায়। জমিলার মুখের অবস্থা দেখার মতো ছিলো।

রেশমি হেসে বলে ওঠে,–‘ না,একদম ই না। উনারা আমার খুব খাতির যত্ন করছেন। আর কিছু করলে তো আমি অবশ্যই আপনাদের জানাবো।’

মোড়ল বলে ওঠে,–‘আলহামদুলিল্লাহ। ‘

তারা চলে যাওয়ার কথা বলতেই রেশমি বলে ওঠে,
–‘ আরে কই যাচ্ছেন? ভাত তো খেয়ে নিতে হবে। আপনাদের জন্য তাজা রুই মাছ আর ডিম ভুনা করা হয়েছে।’

—-‘না,আজ যাই পরে একদিন,,,’

—‘পরে একদিন আবার কি?এখনই খেয়ে যাবেন। ফিরা যাত্রায় তো খেতেই হয়।পরে টরে বাদ দিন।’

রেশমি জোর করে তাদের বসিয়ে টেবিলে খাবার নিয়ে আসে। রান্নার সময় তাকের নিচে ঝুঁড়িতে কয়েকটা মুরগির ডিম দেখেছিলো সে। তখন ই সেগুলা নিয়ে রান্নায় বসিয়ে দেয়।

জমিলা আর লিনা দুজনেই দাড়িয়ে দাড়িয়ে লুচির মতো ফুলছিলো। যদি পারতো এক কোপে রেশমিকে খুন করে ফেলতো। রেশমি তাদের এই অবস্থার বেশ মজা নিচ্ছে।

সবার সাথে সৌহার্দকেও বসিয়ে দিয়েছে সে। জমিলা বেগম ইজ্জতের ভয়ে টু শব্দ করতে পারছিলো না।

খাওয়া-দাওয়া অবস্থাতেই নিচে নেমে আসে সূচনা। তার চলে যাওয়ার কথা অদ্ভুত হলেও সে যাচ্ছে না। ভালোবাসার মানুষকে পাওয়ার একটা শেষ চেষ্টা করেই যাবে। দাদী তাকে কথা দিয়েছেন তিনি সৌহার্দের সাথে তার বিয়ে দিবেন। তাকে নানান যুক্তি দিয়ে বুঝিয়েছেন যে রেশমিকে বাধ্য হয়েই বিয়ে করেছে, ওর সাথে থাকলে নাকি সৌহার্দ ভালো থাকবে না। সৌহার্দের অমঙ্গল হবে। রেশমি তো তার জন্য তৈরী হয় নি, সূচনাই তার জন্য তৈরী হয়েছে। সৌহার্দের ভালোর জন্য হলেও যেনো সূচনা থেকে যায়। সূচনা অনেক ভেবে চিন্তে রাজি হয়েছে,তাছাড়া সেই বা কি করে গ্রামে মুখ দেখাবে। এতে তার অঙ্গে কলঙ্কের দাগ লেগে যাবে।

সূচনা কে দেখে জমিলা বেগম আশ্বাস দেন যে সব ঠিক হয়ে যাবে। সূচনা মাথা নাড়িয়ে বড় নিঃশ্বাস ছাড়ে।

অতঃপর সকলকে বিদায় দিয়ে রেশমি আর সৌহার্দকে নিয়ে যায় রেশমির মামা-মামী। বিয়ের পরের দিন শশুড়বাড়ী থাকতে হয় এমন ই নিয়ম। বহু কিচ্চা-কাহিনী করে সৌহার্দকে নিতে পেরেছে রেশমি। জমিলা বেগম তো তাকে দিতেই চান নি। লিনা নিজের কপাল চাপড়াচ্ছিলো, কেনো যে সৌহার্দকে দোকানে পাঠিয়ে দেয় নি। সৌহার্দকে অনেক কিছু করেও আটকাতে পারে নি, অবশ্য লিনার মামী কম চেষ্টা করে নি রেখে যাওয়ার জন্য। তার বিন্দু পরিমান ইচ্ছা নেই ওদের নিয়ে যাওয়ার।

সোহার্দ চলে যাওয়ার সময় দুঁফোটা জল ছেড়ে দেয় সূচনা। এসব তো তার সাথে হওয়ার কথা ছিলো। রেশমির জায়গায় তার থাকার কথা ছিলো। এত কষ্ট তো তার কপালে ছিলো না তাহলে সে কেনো কষ্ট পাচ্ছে?

অনেক্ষণ দাত চেপে সব সহ্য করেছে জমিলা আর লিনা। ওরা বেরিয়ে যেতেই রাগে ফেঁপে ওঠে দুজনেই। মনে মনে কঠিন সিদ্ধান্ত নেয় যে এই মেয়েকে আর এ বাড়ীতে উঠতে দিবে না।

হঠাৎ দুজনের পেটে গুডুর গুডুর ডাক দিয়ে ওঠলো। জমিলা বেগম রান্নাঘরে যেতেই দেখলেন
পাতিলে শুধু কচু রয়েছে,বাকি সব কিছুই রেশমি খাইয়ে দিয়েছে। মাথায় দপ করে আগুন জ্বলে ওঠে তার। রেগে গর্জন করে ডেকে ওঠে, ‘রেশমিইইইই।’

চলবে?

**ঘুমের সময় টুকু বাদ দিয়ে গল্প লিখি আপনাদের আশানুরূপ মন্তব্য পাচ্ছি না। বিষয় টা দুঃখজনক।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here