আমার পুতুল বর লেখিকা: আরশি জান্নাত (ছদ্মনাম) পর্ব : ৪৯

আমার পুতুল বর
লেখিকা: আরশি জান্নাত (ছদ্মনাম)
পর্ব : ৪৯

মাহিরের মোটেও ইচ্ছে ছিলোনা সুজানাকে এভোয়েড করার । কিন্তু সকলের প্ল্যান অনুযায়ী বাধ্য হয়ে করতে হচ্ছে।
~ অনেকদিন হলো ওর সাথে কথা হয়না। আচ্ছা সুজির কি আমার কথা একটুও মনে পড়ছে না! আমি কি ওর চোখে এতোটাই খারাপ হয়ে গেছি যে বেস্ট ফ্রেন্ড হিসেবে ও আমার খোজ খবর নেওয়া যায় না।।

আনমনে কথাগুলো ভেবে দীর্ঘশ্বাস ফেললো। টেবিল থেকে মোবাইল নিয়ে অন করলো। মিটিংয়ে থাকার কারনে অফ করে রেখেছিলো। অন করার দুমিনিটের মাথায় ফোনটা বেজে উঠলো। নাম্বারটা দেখে কিছুক্ষণ হা হয়ে থেকে খুশিমনে রিসিভ করতে গেলো কিন্তু পরক্ষণেই ওদের প্ল্যানের কথা মনে পড়তেই মনটা আবার খারাপ হয়ে গেলো। এতো জলদি গলে গেলে চলবেনা।। ফোন বেজে যাচ্ছে। মাহিরের ভীষন ইচ্ছে করছে ফোনটা ধরে ওর গলার আওয়াজ শুনতে। ও কেমন আছে তা জানতে। একবার হাত বাড়াচ্ছে তো পরক্ষণেই আবার সরিয়ে নিচ্ছে। প্রথমবার রিং হয়ে কেটে গেলো। দ্বিতীয়বার আবারো বেজে উঠলো। ধরবেনা ধরবেনা করতে করতে অবশেষে রিসিভ করেই ফেললো।
~ হ্যালো। ( গম্ভীর গলায় )
অপরপাশ থেকে কোনো সাড়াশব্দ পাওয়া যাচ্ছে না। শুধূ থেমে থেমে জোরে নিঃশ্বাস নেওয়ার শব্দ আসছে।
বেশ কিছুক্ষণ চুপ করে থাকলো দুজনে।
~ সুজি..( হালকা আওয়াজে )
কি জানি মাহিরের আওয়াজে কি ছিলো,, কিন্তু এই হালকা আওয়াজই সুজানার অন্তর আত্মা কাপিয়ে দেওয়ার জন্য যথেষ্ঠ ছিলো।
কাপা কাপা কণ্ঠে বললো,,,
~ আ,,আই মি,,মিস ইউউ মাহির।। প,,প্লিজ আমাকে ই,, ইগনোর করিস না। আ,,আমার ক,,কষ্ট হয় খুউউব!
কথাটা বলেই ফুপিয়ে কেঁদে উঠলো সুজানা। এদিকে মাহিরের মন অশান্ত হয়ে উঠেছে। একে তো সুজানার মুখে এমন অনাকাঙ্ক্ষিত কথা শুনে হার্টবিট বেড়ে গেছে তারউপর ওর কান্না মাহিরের একদম সহ্য হচ্ছে না। কাটার মতো বিধছে।
~ সুজি প্লিজ কাদিস না,, দেখ আই এম সরি আমার তোকে ইগনোর করা একদম উচিত হয় নি। আমি ক্ষমা চাইছি। দেখ তুই আমাকে বকা দে, মাইর দে তাও কাদিস না প্লিজ।( আবেগমাখা কণ্ঠে )

সুজানার কান্না আরো বেড়ে গেলো। কান্নার ফলে হিচকি উঠে গেছে। শ্বাস নিতে কষ্ট হচ্ছে। মুখ দিয়ে জোরে জোরে শ্বাস নিচ্ছে। মাহিরের এবার পাগল হওয়ার মতো অবস্থা।
~ তুই ওয়েট কর আমি আসছি এক্ষুনি আসছি। কান্না ওফ কর প্লিজ। আম কামিং।। ( ফোন কেটে দিলো )

সুজানা কেঁদেই চলেছে। এই কান্নার কারণ কি ও নিজেই জানে না। শুধু এটুকু জানে যে মাহিরের অবহেলা ও মেনে নিতে পারছিলো না। শ্বাস না নিতে পারলে মানুষের ঠিক যতটা কষ্ট হয় ততটাই কষ্ট হচ্ছিলো। কিন্তু মাহির আসছে শুনে শান্তি লাগছে। হারিয়ে যাওয়া জিনিস হঠাৎ করে পেলে ঠিক যতটা শান্তি লাগে ততটাই শান্তি লাগছে ওর। সুজানা জানে না ওর সাথে এসব কেনো হচ্ছে। ও শুধু এটুকু জানে মাহিরকে ছাড়া ও থাকতে পারবে না। কানাডা যাওয়ার পর ওদের মধ্যে যে দূরত্বটা সৃষ্টি হয়েছিলো সেটা ও সহ্য করতে পেরেছিলো কিন্তু একই দেশে, এতো কাছাকাছি থাকার পরও এই দূরত্বটা মেনে নেওয়া ওর পক্ষে সম্ভব হচ্ছিলো না।। বারবার মাহিরের কাছে ছুটে যেতে ইচ্ছে করছিলো। কেনো কি কারনে ওর সাথে এমন হচ্ছে ও কিচ্ছু জানে না শুধু এটুকুই যানে যে যাই হয়ে যাক না কেনো মাহির কে ও নিজের থেকে কক্ষনো দূরে যেতে দিবে না। সব ভাবনা একপাশে রেখে একগাল হেসে মাহির আসার অপেক্ষা করতে লাগলো।

মিহি সন্দেহভরা চোখে নিধি আর অভ্রকে দেখছে। ওর এভাবে তাকানোতে ওদের দুজনেরই ভীষন অসস্তি হচ্ছে। রেহান সেটা খেয়াল করে নিজের জায়গা থেকে উঠে মিহির পাশে ধপ করে বসে পরলো। এভাবে আচমকা বসায় মিহি হকচকিয়ে গেলো। বিরক্তি নিয়ে রেহানের দিকে তাকালে বিনিময়ে ও একটা ক্লোজআপ মার্কা হাসি উপহার দিলো মিহি কে।
~ লালমরিচ ! বাসায় ঢোকার সময় তোমাদের বাগানটা দেখেছিলাম। ভীষন সুন্দর চলো একবার ট্যুর দিয়ে আসি।
~ আপনি যান মানা করলো কে!
~ ট্যুরে গেলে গাইড তো লাগবেই। তুমিই আজকের জন্যে আমার গাইড। চলো চলো..
~ কি…
আর কিছু বলতে না দিয়ে মিহির হাত ধরে টেনে নিয়ে গেলো ।
অভ্র আর নিধি এবারে সস্থির নিঃশ্বাস ফেললো। একে অপরের দিকে তাকিয়ে সামনে তাকাতেই দেখলো নাহিদ দাত কেলিয়ে তাকিয়ে আছে। ভ্রু নাচিয়ে জিজ্ঞেস করলো,,,,
~ কিরে চুন্না-চুন্নি কি চলে তোদের মধ্যে?
কপাল কুঁচকে,,,
~ হোয়াট ইজ চুন্না-চুন্নি? ( অভ্র )
~ তোরা, তোরা হইছিস চুন্না-চুন্নি কাপল।( উঠে গিয়ে ওদের মাঝে বসে পড়লো ) এখন সত্যি সত্যি কও তো মামা কবের থেকে এইসব চলে!!
~ আরে আজব কি চলবে??
~ বুঝোনা!! আইচ্ছা খাঁটি বাংলায় বুঝাই,, ইহাকে প্রেম-পিরিতি বলে। তোরা আমাদের আড়ালে এইসব করতেছিলি!!আমাদের সামনে দিয়ে ঘুরঘুর করছস, হাই-হ্যালো করে বেরাইছস, কিন্তু তলে তলে যে তোমরা টেম্পু,, উহু টেম্পু না বাস চালাইতেছিলা তা আমরা ঘুণাক্ষরেও টের পাইলাম না। কেমনে কি ভাই? তোরা নিজেরা একবার বললি ও না। শেম অন ইউ গাইস। তোরা বিষ খা আমি মরে যাই। ফিলিং ঠু মাচ দুক্কু।। ( মন খারাপের ভান করে )
নিধি চোরা চোখে অভ্র আর নাহিদের দিকে তাকালো। অভ্র বিরক্তি নিয়ে নাহিদের দিকে তাকিয়ে আছে। রেগে জোরে একটা কিল বসিয়ে দিলো নাহিদের পিঠে। পিঠে হাত দিয়ে কুকিয়ে উঠলো নাহিদ।
~ মারলি কেনো হারামি?
~ এতো ফালতু কথা বলিস কেন তুই? বলার আগে কি বলতেছিস আর কাকে নিয়ে বলতেছিস সেটা খেয়াল করবি না? শালা সবসময় ফাইজলামি করিস। রেহান যদি এইগুলো শুনতো তাহলে কি হতো বলতো? গাধা একটা।।
~ এহহহ! আমার চালাক বন্ধুটা আসছে রে! ( মুখ বাঁকিয়ে পিঠে হাত বুলাতে বুলাতে ) শুনে রাখ শাক দিয়ে মাছ ঢাকা যায়না। তেমনি তোদের এই গোপন প্রেম ও আর গোপন নেই। যার জানার কথা সে বহু আগেই জেনে গেছে।
অভ্র চোঁখ বড়ো বড়ো করে তাকালো নাহিদের কথা শুনে। অভ্রর মাথা ফাঁকা ফাঁকা লাগছে। কি বলছে নাহিদ? ওর কথার মানে কি দাড়ায়? রেহান সবটা জানে তাও আগে থেকে!!! নো নো ইমপসিবল।।।
~ কি বলছিস এসব? রেহান জানে, কি জানে? ক্লিয়ার করে বল।
~ “বন্ধু তুই লোকাল বাস, বন্ধু তুই লোকাল বাস”
গান গাইতে গাইতে ডোন্ট কেয়ার ভাব নিয়ে ওখান থেকে চলে গেলো।।

অভ্র এমনভাবে নাহিদের দিকে তাকিয়ে আছে যেনো পারলে এক্ষুনি ওর ঘাড় মটকে দিতো।। বেয়াদব ছেলে!! টেনশন দিয়ে গান গাইতে গাইতে কেটে পড়েছে। নাহিদকে গালি দিতে দিতে নিধির দিকে তাকালো। চুপচাপ মাথা নিচু করে বসে আছে। ওর টেনশন হচ্ছে বলে তো মনে হচ্ছে না। ওকে দেখে অভ্রর ভ্রূ আরো কুচকে গেলো। এগিয়ে গিয়ে জিজ্ঞেস করলো,,,
~ তুমি এতো নরমাল আছো কি করে? তোমার তো আমার থেকে বেশি টেনশন হওয়ার কথা!! ( চোখ ছোট ছোট করে ) তুমি জানতে যে রেহান সব জানে?

নিধি মাথা তুলে অভ্রর চোখের দিকে তাকালো। ঠোটেঁ তাচ্ছিল্যর হাসি ফুটিয়ে বললো,,
~ আমি আপনার জন্য যেই পাগলামি, বেহায়াপনা গুলো করেছি তা আমার ভাইয়ের নজরে ও পড়েছে। কিন্তু যার জন্য এতো পাগলামি করলাম, নিজেকে বেহায়া-বেয়াদব-বাজে মেয়ে হিসেবে প্রকাশ করলাম, তার কাছেই পাত্তা পেলাম না। ভাইয়া যে সবটা জানতো সেটা আমি আপনার সাথে যেদিন আরশি কে ভালোবাসা নিয়ে কথা হয়েছিলো সেদিনই জানতে পেরেছিলাম।
কথাটা বলে হনহন করে মিহির রুমে চলে গেলো। ভীষন কান্না পাচ্ছে ওর। অভ্র কবে বুঝবে ওর ভালোবাসাটা! কবে বুঝতে পারবে নিজের মনের কথা? শেষে বেশি দেরি হয়ে গেলে আর কারোরই কিছু করার থাকবে না।

অভ্র একদৃষ্টিতে নিধির যাওয়ার পথে তাকিয়ে আছে।

~ নিজেকে কেমন অপরাধী মনে হচ্ছে। কেনো মনে হচ্ছে এমন? আরশির প্রতি আমার ফিলিংস তো মিথ্যে ছিলো না। কিন্তু আমি ওকে জোর করতে পারবো না, পারবোনা নিজের ফিলিংস গুলো ওর সাথে শেয়ার করতে। ওর জীবনে সূর্য ভাইয়া ঠিক কতোটা ইম্পর্ট্যান্ট সেটা জানার পরে তো আরো না। কিন্তু নিধি? ওর ইম্পর্ট্যান্স আমার লাইফে ঠিক কতটুকু? ওর বিয়ে হবে শুনে আমার কেনো খারাপ লাগছিলো? ওর পাশে কেনো আমি অন্য কোনো ছেলেকে সহ্য করতে পারিনা? এতো এতো প্রশ্ন জমে আছে মনে কিন্তু এগুলোর উত্তর কোথায় পাবো গড নোস।।

~ আরে হাত ছাড়ুন! এমন গরুর মতো টানছেন কেনো? পরে যাবো তো।। ( চেচিয়ে)
~ শাট আপ মিহি! আমার কানের পর্দা ফেটে যাবে তোমার চিৎকারে।
~ ভালো হবে, আপনার সাথে এমনই হওয়া উচিত। ছাড়ুন আমাকে ইন্দুর-বান্দর।।
~ তুমি ইন্দুরি-বান্দরি। ( নাক ফুলিয়ে )
~ আপনি মহিষ ছাড়ুন হাতে ব্যাথা পাচ্ছি। এভাবে টেনে আনলেন কেনো আমাকে ওখান থেকে? মতলব কি আপনার?
~ তোমাকে মেরে এখানে কবর দিয়ে দিবো তারপর তোমার কবরের উপর লালমরিচ গাছ লাগাবো। কেউ জানতে ও পারবে না। আর আপদ ও খুব ইজিলি বিদেয় হবে। কি বলো, আইডিয়া টা কেমন ?
~ বা.. বাজে বকবেন না। ক..কেনো এ..নে..ছেন সেটা বলুন। ( ঘাবড়ে গিয়ে )
~ তুমি আমার বোন আর ফ্রেণ্ড কে তোমার ঐ শকুনের নজর দিয়ে গিলে খাচ্ছিলে কেনো? ওরা আনকম্ফোর্টেবল ফিল করছিলো। ওদের ঐ অসস্তি মাখা চাহনি আমায় চেঁচিয়ে চেঁচিয়ে বলছিলো তোমার একটা ব্যাবস্থা করতে। তাই তো তোমাকে ওখান থেকে নিয়ে এসেছি।
~ কিহ্হ! ফালতু লোক একটা! খালি বাজে কথা বলবে। আমার তো সন্দেহ হচ্ছিলো ওদের উপর তাই তাকিয়ে ছিলাম?
~ কেনো তোমার ওদের উপর সন্দেহ হচ্ছিলো কেনো ওরা কি চুরি-ডাকাতি করেছে নাকি?
~ ধুর! আমার কি মনে হয় জানেন?
~ জানি।
~ অ্যা! আপনি জানেন? কি জানেন?
~ তোমার যেটা মনে হয় সেটা জানি।
~ আচ্ছা? বলেন তো আমার কি মনে হয়? ( চোখ ছোট ছোট করে )
~ অভ্র-নিধি একে অপরকে ভালোবাসে।
~ ( হা হয়ে ) হ্যাঁ এটাই ভাবছিলাম। আপনি কি করে জানলেন?
~ কারণ এটা সত্যি।
~ তা..তাহলে নিধি আপু আর ভাইয়ার বিয়ে? সেটার কি হবে?
~ ডাম্বো-ডাফার তোমার ভাই যে সুজানা আপুকে ভালোবাসে সেটা ভুলে গেছো?
~ ওহ হ্যা তাই তো। তাহলে এর মানে দাড়ালো যে নিধি আপু আর ভাইয়া দুজনেই অন্য কাওকে ভালোবাসে। ভাইয়ার টা কমপ্লিকেটেড হলেও নিধি আপুর টা তো সর্টেড। তাহলে তো বিয়েটা হচ্ছে না। ইয়ে!! ( খুশি হয়ে )
~ এতো বেশি খুশি হওয়ার কিছু হয় নি। সুজানা আপু আর অভ্র দুজনেই একই নৌকার মাঝি।
~ মানে?
~ (দীর্ঘশ্বাস ফেলে) দুজনের কেউই তাদের মনের কথা বুঝতে পারছে না। কিন্তু ঠিকই অন্য একজনের জন্য কেয়ার করে যাচ্ছে, অস্থির হয়ে উঠছে, দুরে যাওয়ার কথা ভেবে কষ্ট পাচ্ছে। কিন্তু এসবের মাঝে বেশি কষ্ট পাচ্ছে আমার বোন আর তোমার ভাই। আল্লাহ জানে কবে ওদের এই এক তরফা ভালোবাসা পূর্ণতা পাবে!
~ ওদের জীবনটা এতোটা কমপ্লিকেটেড কেনো?
( হতাশ হয়ে রেহানের দিকে তাকালো )।

#চলবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here