দ্বিতীয় পুরুষ পর্ব-১৫

0
696

#দ্বিতীয়_পুরুষ
পর্ব ১৫
_নীলাভ্র জহির

উঠানের মাঝখানে ছটফট করছে চিত্রা। রূপক এসে তার হাত চেপে ধরলো। জানতে চাইল, তোমার কি হইছে বউ। তুমি এমন করতেছ ক্যান?
নিজেকে সামলে নিতে কিছুক্ষণ সময় নিল চিত্রা। তারপর লাজুক কন্ঠে মৃদু স্বরে বলল, আমার বমি আসতাছে। শরীর খারাপ লাগতাছে। ভাত খাইতে পারতাছি না।
এমন ক্যান হইতাছে বউ?
চিত্রা আরো লজ্জায় কুকড়ে গেল। নিজের মুখখানা অন্যদিকে ঘুরিয়ে ফেলল সে। কিন্তু অস্থিরতা আরো বেড়ে গেল রূপকের। তার বউ কেন হঠাৎ করে এমন অসুস্থ হয়ে পড়ল সেটা ভেবেই সে পাগলের মত এদিক সেদিক তাকাতে লাগলো।
রূপক চিত্রার হাত টেনে ধরে বললো, আপনি থামেন। এত অস্থির হইয়েন না। আমার মনে হয় খারাপ কিছু হয় নাই।
কি কও তুমি? ভাত খাইবার পারতাছ না। ক্যামন ছটফট করতাছো? আর কইতাছো খারাপ কিছু হয় নাই?
চিত্রা মুচকি হাসলো। লাজুক কন্ঠে বলল, মনে হয় আপনের মনের আশা পূরণ হইতে যাইতাছে।
মানে ? ও বউ মানে কি আমারে বুঝাইয়া কও?
বিয়ের পর থেইকা আমার এখনো শইল খারাপ হয় নাই।
সেইটা তো আমি জানি। আইজ ক্যান খারাপ হইলো?
আরে এই খারাপ সেই খারাপ না। বুঝেন না আপনি?

ঘোমটার আড়ালে নিজের মুখটা লুকিয়ে ফেলল চিত্রা।
রূপক আরও অস্থির গলায় বলল কি হইছে তোমার বউ। তোমার কি খারাপ লাগতাছে?
চিত্রা মুচকি হেসে বলল, এগুলো আপনি বুঝবেন না। আপনি একটু আম্মারে আসতে কন।

রূপক উঠে দাওয়ায় চলে গেল। জোসনা বেগম ভাত খাচ্ছেন। ছেলের বউয়ের বাড়তি এই উঠে যাওয়ার ঘটনায় তার খাওয়া বন্ধ হয়নি। বরং তিনি আরো জোরে জোরে রাগের বশে ভাত গপগপ করে গিলছেন। ভীষণ মেজাজ খারাপ হয়ে গেছে তার। চিত্রার ভাব দেখে মনে হচ্ছে জোসনা বেগম তাকে বিষ খাইয়েছেন। এসব ঢং ওনার পছন্দ না।

রুপক এসে জোসনা বেগমকে বলল আম্মা চিত্রার কাছে একটু যাও তো। দেখো তো ওর কি হইছে? ওর নাকি বমি আসতাসে। ভাত খাইবার পারতাছে না।
জোসনা বেগম ভ্রু কুঁচকে চোখ বড় বড় করে রূপকের দিকে তাকিয়ে রইলেন। বিষয়টা তিনি আন্দাজ করতে পেরেছেন। ভাতের প্লেট নামিয়ে রেখে হাত ধুয়ে তিনি উঠে গেলেন চিত্রার সাথে কথা বলতে।

চিত্রা লজ্জায় কোন কথা বলতে পারছে না। জোসনা বেগম নিজে থেকে জিজ্ঞেস করলেন কী হইছে বউ।
চিত্রা চুপ করে রইলো। কিছুক্ষণ পর আমতা আমতা করে বললো, আম্মা খুব বমি আসতেছে।
শইল খারাপ হইছিল কোনদিন?
বিয়ার আগে। এরপর তো আর হয় নাই।
বুঝছি । কাইল সকালে তোমার একখান জিনিস আইনা দিমু। ওইটা দিয়া পরীক্ষা কইরা দেইখো।
চিত্রা জানে শাশুড়ি মা কি পরীক্ষা করার কথা বলছেন। লজ্জায় সে আরো মাথাটা নিচু করে ফেলল। আঁচলে মুখ ঢেকে অন্যদিকে তাকিয়ে রইল চিত্রা।
জোসনা বেগম নরম গলায় বললেন, দুইটা ভাত খাইয়া লও। সারাটা দিন তো কিছুই খাও নাই।

জোসনা বেগমের পিছু পিছু দাওয়ায় এসে বসল চিত্রা। রূপক খুব অস্থির চোখে বারবার তার দিকে তাকাচ্ছে। তার আদরের বউয়ের হঠাৎ করে কি হল সে বুঝতে পারছে না। দুশ্চিন্তার ছাপ রূপকের চোখেমুখে। এমন হওয়াটাই হয়তো স্বাভাবিক। চিত্রা নামের মেয়েটা যে এই কয়েকদিনের তার অর্ধেক অংশ হয়ে উঠেছে। তাইতো চিত্রার কিছু হলে তার হৃদপিণ্ড কেঁপে উঠবে। চিত্রাকে ছাড়া বাঁচতেই পারবে না সে। বাকি ভাত রূপক ভালোমতো খেতে পারল না। মায়ের সামনে চিত্রার প্রতি দরদ দেখাতে লজ্জা করছিল। তাই বারবার চিত্রার দিকে খেয়াল করে মাথা নুইয়ে ভাত খাচ্ছিল রূপক।

খাওয়া শেষ করে ঘরে আসতেই রূপক চিত্রাকে জিজ্ঞেস করল তোমারে কি ওষুধ আইন্না দিমু? ডাক্তারের দোকান এখনো খোলা আছে।
ওষুধ লাগবোনা।
লাগবো না কেন? তুমি তো কইলা তোমার শরীর খারাপ হইছে।
ওইসব আপনার বুঝতে হইবো না।
আমি বুঝছি তোমার কি হইছে?
কী হইছে কন তো দেখি।
মাইয়াগো প্রতি মাসে যা হয়।
অট্টহাসিতে ফেটে পড়ল চিত্রা। হাসতে হাসতে মুখ শাড়ির আঁচলে লুকালো। রুপক তার হাসির কারণ জানতে চাইলে চিত্রা বলল আপনার জানতে হইব না। এখন ঘুমান। সারাটা দিন কই আছিলেন আপনে?৷
আর কইও না। মন মেজাজ খুব খারাপ হইয়া গেছিল। মাঠে গিয়ে বইসা ছিলাম।
আর আমরা দুইটা মানুষ বাড়িতে চিন্তায় চিন্তায় মইরা যাই। আর কখনো এমন কাম করবেন না। আমরা টেনশনে থাকি আপনি বুঝেন না?
না গেলে তো টেনশনটা হইতো না। সবকিছু ঠিক হইতো না। তুমি আর আম্মা মিইলা ঝগড়া কইরা বাড়ি মাথায় তুলতা। এ বাড়িতে থাকা যাইতো না। এইযে রাইতে ভাত খাইলাম এইটাও হইতো না। বাড়িতে আমি ছিলাম না, মা আমার জন্য আমার পছন্দের খাবার রান্না কইরা রাখছে। এখন বুঝছো মাঝে মাঝে একটু রাগ করতে হয়।

চিত্রা মুচকি হেসে বলল, হ, আপনার রাগে কামে দিছে। সকালে আমি কি যে ভয় পাইছিলাম। ভাবছিলাম সবকিছু বুঝি শেষ হইয়া যাইতাছে। আর কোনোদিনও এমন কাম করবেন না।

রাত বাড়লে পুরো বাড়ি নিস্তব্ধ হয়ে উঠল। কিন্তু ঘুম এলোনা চিত্রার চোখে। অস্থির হয়ে রইল। সত্যি সত্যিই সে রূপকের সন্তানের মা হয়ে যায় তবে এটাই হবে তার জীবনের সবচেয়ে বড় সৌভাগ্যের বিষয়। কারণ রূপক এটাই চেয়েছিল। রূপকের আশা যেন পূরণ হয় মনে মনে সেটাই প্রার্থনা করতে লাগল চিত্রা।

ভোর হলো। আজকের সকালটা প্রতিদিনের সকালের মতো নয়। একবুক উত্তেজনা নিয়ে চিত্রা ঘুম থেকে উঠেছে। ঘরের বাইরে আসতেই জোসনা বেগমের সঙ্গে চোখাচোখি হল। তিনি মনে হচ্ছে চিত্রার অপেক্ষাতেই ছিলেন। চিত্রা তার দিকে না তাকিয়ে পায়খানার (টয়লেটের) দিকে যাচ্ছিল। জোসনা বেগম ডাক দিয়ে বললেন, খাড়াও । কই যাইতাছো?
চিত্র শংকাগ্রস্ত মুখে দাঁড়িয়ে পড়ল। মনে হলো এভাবে তার যাওয়াটা উচিত হচ্ছে না। কিন্তু কারন বুঝতে পারল না সে।
জোসনা বেগম বললেন, আমার লগে আসো।
জ্যোৎস্না বেগমের ঘরের দরজায় এসে দাঁড়ালো চিত্রা। কাপড়ের আড়ালে তিনি একটা কাঠি চিত্রার হাতে দিলেন। সকালের প্রথম প্রস্রাব দিয়ে কিভাবে পরীক্ষা করতে হবে সেটাও শিখিয়ে দিলেন চিত্রাকে।
কাঠি হাতে নিয়ে পায়খানার (টয়লেটের) দিকে যেতে যেতে চিত্রার হাত-পা থরথর করে কাঁপছিল। সে জানে না তার সঙ্গে কি ঘটতে চলেছে। আজকেই হয়তো তার জীবনের মোড় ঘুরে যাবে। মা হবে সে। রূপকের সন্তানের মা। আর কোন ঝড় ঝাপটা তাদেরকে কখনো আলাদা করে দিতে পারবে না। মনে মনে প্রার্থনা করতে করতে ব্যাকুল হয়ে রইলো চিত্রা।

রূপকের চোখে ঘুম। চিত্রার ধাক্কায় তার ঘুম ভাঙলো। বিরক্ত হল রূপক। চোখ কচলে চিত্রার দিকে চেয়ে সে জানতে চাইল, কি হইছে? এত ভোরে ডাকতাছো ক্যান?
চিত্রার চোখ ভেজা। লম্বা করে ঘোমটা টেনে রেখেছে। ঘোমটা সরিয়ে দিতেই ভেজা চোখ দেখে রূপকের বুক শুকিয়ে গেল। আজ সকালেও নিশ্চয়ই মায়ের সঙ্গে কোনো ঝামেলা হয়েছে।
রূপক বলল কি হইছে? কথা কইতাছো না ক্যান?
চিত্রার বুক কাঁপছে। কিছু বলতে পারছেনা। সর্বাঙ্গ কাঁপছে থর থর করে। অনেকক্ষণ পর যখন রূপক অধৈর্য হয়ে আবার বালিশে শুয়ে পড়েছে তখন চিত্রা মৃদু স্বরে বলল, একখান সুখবর আছে।
রূপক মুখ তুললো না। উপুড় হয়ে বালিশে শুয়ে সে জানতে চাইল, কি?
আপনি বাবা হইতেছেন।

মুহূর্তেই তড়াক করে বিছানার উপর লাফিয়ে উঠে বসল রূপক। পলকেই ঘুম চলে গেল তার। অবাক চোখে বড় বড় চোখ করে চিত্রার দিকে তাকিয়ে রইল। চিত্রাকে ঝাকুনি দিতে দিতে রূপক বলল, সত্য কইতাছ? ও বউ তুমি যা কইছো তা সত্য? কওনা সত্য কইতাছো?
চিত্রা লজ্জায় রূপককে জরিয়ে ধরল। মাথা ঝাঁকিয়ে বললো, হুম। আর কিছুই বলতে পারলোনা। চোখ বেয়ে ঝর-ঝর করে জল গড়িয়ে পড়তে লাগল।

রুপক আনন্দে হইহুল্লোড় করে উঠলো। লুঙ্গি ভালো করে বেঁধে দৌড়ে বাইরে বেরিয়ে এলো রূপক। তার মাকে ডাকতে ডাকতে বলল ওমা শুনতেছ। এদিকে আসো। আরে খবর শুনছো।
জোসনা বেগম বেরিয়ে এলেন। তিনি শুনেছেন। চিত্রা নিজের ঘরে যাওয়ার আগে তার কাছে জানিয়ে গেছে কথাটা। মূলত তিনিই নিশ্চিত করেছেন চিত্রাকে। তিনি মৃদু স্বরে বললেন কি হইছে চুপ কর। এত আমোদ করতাসোস কেন?
আমোদ করুম না। আরে তোমার নাতি আসতাছে। তুমিও আমোদ করো।
এত ফাল পারিস না। ।
রুপক তার মায়ের হাত ধরে নাচাতে নাচাতে বলল আরে আনন্দতো করমু। আমি যখন তোমার কোলে আইসিলাম তোমরা কি আনন্দ করো নাই। আমার বাপে কি খুশি হয় নাই? বাপ হওয়ার যে কি আনন্দ সেটা আমার বাপে ভালো জানে।

জোসনা বেগম হাসলেন। তিনি খুশি হয়েছেন। তবে খানিকটা বিরক্তও হয়েছেন । এত তাড়াতাড়ি ছেলে বাবা হয়ে যাক সেটা তিনি চাননি। এমনিতেই সংসারের দায়িত্ব হঠাৎ করে রূপক সামলে উঠতে পারছে না। তার ওপর নতুন বউ। এখন আবার বউয়ের সঙ্গে সঙ্গে নতুন বাচ্চা। সবকিছুকে রূপক সামলাবে কি করে? সেসব ভাবছেন তিনি। তবে এসব ভেবে এখন আর কোনো লাভ নেই। ছেলের আনন্দ দেখে তার বুকটা ভরে গেছে। হঠাৎ করেই তার মনে হলো উনার ছোট্ট সেই রুপক অনেক বড় হয়ে গেছে। বাবা হয়ে যাচ্ছে তার ছোট্ট ছেলেটা।

রূপক পুকুর পাড়ে যেতে যেতে বলল গোসল দিয়ে আসি। দোকানে যামু। মিষ্টি আনতে হইব। আরে আমি বাপ হইতাছি।
আনন্দে হইচই করতে করতে রূপক পুকুরে লাফ দিল। কলকল শব্দ তুলে কয়েকবার ডুব দিয়ে দ্রুত উঠে এলো। চিত্রাকে ডেকে বলল, ওগো আমার গামছাটা দিয়া যাও।
চিত্রা গামছা হাতে নিয়ে দৌড়ে পুকুরপাড়ে এল।
রূপক বলল, আরে আস্তে আস্তে। দৌড়ানির দিন শ্যাষ। এখন থাইকা পা টিইপা হাঁটবা।
চিত্রা লজ্জায় লাল হয়ে উঠলো। এখন কারো সামনে যেতেই তার লজ্জা লাগছে। নিশ্চয় এতক্ষণে আশে পাশের বাড়ির সবাই জেনে গেছে কথাটা। শাশুড়ি মা কিংবা রুবিনা হয়তো সবাইকে বলে এসেছে। সবাই কি ভাবছে তাকে নিয়ে? ইস কত লজ্জা লাগছে তার।
রূপকের কথায় সম্বিত ফিরল চিত্রার, দেখতো কান্ড । খালি গামছা নিয়ে আসছো। লুংগি আনবো কে? আমার পোলা?
কথাটা শুনে ফিক করে হেসে ফেললো চিত্রা। একই সঙ্গে তীব্র লজ্জাও পেল। বলল, থামেন তো আপনি। লাজ শরম কিছু নাই ।
রূপক হাসতে হাসতে বলল কিসের লাজ শরম। আমি আমার মায়ের পোলা। আমার মা আমারে পোলা পরিচয় দিতে কী শরম কর? তুমি আইজ থাইকা শরম পাইবা না।
চিত্রা লম্বা করে ঘোমটা টেনে দিল। তারপর ঘর থেকে লুংগি এনে দিল রূপককে। লুঙ্গি বদলানোর পর প্রতিদিন পুকুরঘাটে লুঙ্গিটা ফেলে যায় রূপক। আজকের লুঙ্গি বদলে ভেজা লুঙ্গিটা নিয়ে সে নিজেই পুকুর থেকে ধুয়ে ফেলল। ভীষণ অবাক হল চিত্রা। বিস্মিত চোখে সে রূপকের দিকে তাকিয়ে রইল। রূপক লুঙ্গির পানি ফেলে দিয়ে লুঙ্গি শুকাতে দিল। তারপর হাসিমুখে চিত্রাকে বলল, এখন তোমার রেস্ট নেওয়ার সময়। সবকিছু তোমার লাইগা ফালায় রাখলে তো হইবো না। পান্তাভাত থাকলে দেও দুইটা খাইয়া দোকানে যাই। মিষ্টি নিয়া আসি।
মাথাটা খারাপ হইছে আপনার। এত সকালে কোন দোকানদার মিষ্টি নিয়ে বইসা রইছে আপনার লাইগা?
আরে দোকানদারকে ক্যান লাগবো? দোকানে না পাইলে দোকানদারের বাড়ি থাইকা মিষ্টি নিয়া আসব।
ম্যালা সময় পইরা রইছে । এত অস্থির হইয়েন না ।
তুমিও যে কথা কও আম্মাও সেই কথা কয়। আমি যে পোলার বাপ হইতাছি সেটা কেউ বুঝতেছেনা। বাড়িতে আসমু না সারাদিন। হইছে এবার খুশি তোমর?
চিত্রা শঙ্কায় মুখ কালো করে ফেলল, না না এমন কথা কইয়েন না। কালকের মতো আর পাগলামি কইরেন না। সময়মতো বাড়িতে আইসেন।
হ, সেই জন্যই তো কইতাছি দুইটা মিষ্টি নিয়া আসি। আমাদের দুইটা পান্তাভাত থাকলে দাও।

চিত্রা রান্নাঘরের দিকে এগিয়ে গেল। যেতে যেতে তার মনে হল এ জীবনটা ভীষণ সুন্দর। তার জীবনে আসা এই পুরুষ মানুষটি অন্যরকম একজন মানুষ। গোলাপ ফুলের মতো সুন্দর নিষ্পাপ একটা মানুষ। চিত্রা রূপককে ভালোবাসে। তার সন্তানের মা হতে পারাটা চিত্রার জন্য গৌরবের। এই সুখ যেন তার কপালে চিরস্থায়ী হয়।

চলবে…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here