দ্বিতীয় পুরুষ পর্ব-২১

0
610

#দ্বিতীয়_পুরুষ
পর্ব ২১
_নীলাভ্র জহির

বিয়ের আগে একটা মেয়ে অন্তঃসত্ত্বা হলে পুরো সমাজ তাকে কোণঠাসা করে ফেলবে সেই ভয়ে সে আত্মহত্যা করতে চায়। অথচ যেই ছেলেটার কারণেই সে অন্তঃসত্ত্বা হল সেই ছেলেটি দিব্যি এই সমাজে মাথা উঁচু করে ঘুরে বেড়ায়। কারন সে ছেলে। তার চরিত্রে কোন কলঙ্ক লাগেনা। সমস্ত কলঙ্ক কেবল একটি মেয়ের। আনমনে সেসব কথা ভাবছিল চিত্রা। এমন সময় রুবিনার প্রেমিক শিমুলকে বাড়ির ভেতরে ঢুকতে দেখল। দাওয়ায় সাইকেলটা হেলান দিয়ে রেখে সে ভেতরে এসে জিজ্ঞেস করল কেমন আছেন ভাবী?
শিমুলের চোখমুখ দেখে স্পষ্ট বোঝা যাচ্ছে সে এখনো ঘটনার আগা মাথা কিছুই জানেনা।
চিত্রা ঠান্ডা মাথায় বললো, ভালো আছি। বসেন ।
বাড়ির ভেতর এক বড় আম গাছ আছে। সেই আম গাছের নিচের একটা চেয়ার নিয়ে এসে দিল চিত্রা। চেয়ারে বসতে বলে দিল শিমুলকে।
শিমুল বেশ ভালো করেই জানে ভাবি তাকে জরুরী কোন কথা বলবেন। তাই সে তার মুখভঙ্গি সিরিয়াস করে রেখেছে। কিছুটা দুশ্চিন্তার ছাপও রয়েছে তার চোখে-মুখে।
শিমুল বলল, ভাবি আমি বেশিক্ষণ বসবো না। আপনে তাড়াতাড়ি বলেন।
এত তাড়া করলে তো হইব না। সম্পর্ক যখন করছেন, ধৈর্য তো থাকতে হইব ভাই।
জি ভাবি।বলেন ।

শিমুল চেয়ারের উপর বসে পড়ল। কিছুটা দূরে দাঁড়িয়ে আছে রুবিনা। রুবিনার সঙ্গে এখনো তার কোনো কথা হয়নি। কেবল চোখাচোখি হয়েছে। রুবিনাকে দেখে মনে হচ্ছে খুব আহত অবস্থায় রয়েছে সে।
চিত্রা বলল, রুবিনার ঘর কোনটা চিনেন?
এই প্রশ্নের কোন কারন বুঝতে না পেরে শিমুল একটু ইতস্তত বোধ করলো।
চিত্রা জিজ্ঞেস করল, চিনেন না?
শিমুল মাথা ঝাকালো।
চিত্রা বলল, ওর ঘরের বেড়ার দিকে দেখেন। দেইখা কি মনে হইতেছে? দা দিয়া কুপাইয়া কাইটা ফেলছি। কেন কাটছি বলেনতো?
শিমুল এবারও কিছু বুঝতে পারল না। কৌতুহলী চোখের রুবিনার দিকে তাকালো।
চিত্রা বলল, সে গলায় দড়ি দিছিল। আমি ঘরের বেড়া কাইটা তারে বাঁচাইছি।
চমকে উঠল শিমুল। তার চোখ গুলো বড় বড় হয়ে গেল। অবিশ্বাস্য চেহারা নিয়ে সে তাকাল রুবিনার দিকে।
চিত্রা বলল, সে গলায় দড়ি দিয়া মরলে তার দায় কিন্তু আপনারেও নিতে হইত। সম্পর্ক করছেন ভালো কথা। এত গভীরে যাওয়ার তো কোনো দরকার আছিল না। বাড়িতে প্রস্তাব দিলেই তো বিয়া দিয়া দিত।
শিমুল এতক্ষণে বুঝে গেছে আসল ঘটনাটা কি? তাই রীতিমত ঘামতে শুরু করে দিয়েছে। বিষয়টা বুঝতে পেরে চিত্রা ঠান্ডা গলায় বলল, মাথা গরম কইরেন না। আমি কি কই সেইটা ভালো কইরা শুনেন। রুবিনার পেটে আপনার বাচ্চা আইছে । এই বাচ্চার দায় আপনি এড়াইতে পারবেন না। সব দোষ রুবিনার ঘাড়ে চাপায়া দিতে পারবেন না। যা করছেন আপনারা দুইজন মিইলা করছেন।

দিশেহারা ভঙ্গিতে শিমুল একবার রুবিনার দিকে তাকাচ্ছে আর একবার চিত্রার দিকে। এই মুহূর্তে তাকে দেখে খুবই অসহায় বলে মনে হচ্ছে চিত্রার। চিত্রা আরো কাছাকাছি এসে দাঁড়াল শিমুলের। নরম গলায় বলল ভাই তোমার একখান কথা কই। তোমরা দুইজন যে কামটা করছ এইটা ঠিক করো নাই। এখন যদি এই কথা আর কেউ জানে তাইলে মান-সম্মান সব নষ্ট হইয়া যাইবো। তোমার আর তোমার বাপ মায়ের মান সন্মান যাইবো লগে আমাদেরও যাইবো। গ্রামবাসী মুখে চুনকালি মাইখা দিবো। তখন শুধুই রুবিনা না আমাদের সবারই মরা ছাড়া আর কোন উপায় থাকব না। তুমি নিজে একবার ভাইবা দেখো। যে গ্রামে ছোট থাইকা বড় হইছো সেই গ্রামের মানুষ যদি তোমার মুখে চুনকালি মাখাইয়া দেয় মানুষের সামনে আর মুখ দেখাইবা ক্যামনে?

শিমুলকে হয়তো বোঝানো গেছে। সে গম্ভীরভাবে মাথা নিচু করে রেখেছে। চিন্তিত দেখাচ্ছে ওকে। অসহায়ের মত বললো ভাবী আমি এখন কি করমু? আপনি আমাগোরে কি করতে কন? বাসায় বিয়ের কথা ও কওন যাইবো না। আর এই কথা না কইলে বাড়ি থাইকা বিয়াও দিব না।
– ভুল তো কইরা ফেলসেন ভাই। এখন একটা উপায়ই খোলা আছে। বিয়া কইরা ফালাইতে হইব। বিয়ার কয়েকদিন পরে মানুষজনরে জানাইবেন আপনাগো ঘরে নতুন অতিথি আইবো। কেউ কিছু মনে করব না। মানুষের বাচ্চা আট মাসেও হইয়া যায়। সেইটা কোনো সমস্যা হইবো না। কিন্তু সমস্যা হইতাছে এখন তোমরা কি করবা? যত তাড়াতাড়ি সম্ভব বিয়া কইরা ফালাইতে হইব।
– কিন্তু ভাবি আমারে তো এখন বাড়ি থেকে বিয়েতে রাজী হইবো না। বাড়িতে আমি বিয়ের কথা কইতে পারমু না। আপনি কি আমাদের পলাইয়া বিয়ে করতে কইতাছেন?
– পলাইয়া বিয়া করলেও মান সম্মান থাকব না। গ্রামের নানান মানুষ নানান কথা কইব। সে সব এখন চিন্তা কইরা লাভ নাই। আগে অন্য উপায়ে বাসায় বিয়ের কথা কইতে হইবো। যদি বাড়ি থাইকা রাজি না হয় তখন তোমরা পলাইয়া বিয়া করবা।
রুবিনা এতখন দাঁড়িয়ে দাঁড়িয়ে শুনছিল কথাগুলো। এবার কাছে এসে চিত্রার হাত চেপে ধরে বলল এটা কী কইলে ভাবী। আমি পলাইয়া বিয়ে করবো?
– পলাইয়া পেট বাইধা ফেলছো। আর কইতাছ পলাইয়া বিয়া করতে পারবা না। এই কাম করার আগে একবারও মনে হয় নাই যে তোমরা বিয়ে করো নাই?
রুবিনা চুপ হয়ে রইল। তার চোখ টলটল করছে পানিতে।
চিত্রা বলল, কাইন্দ না। আমি তোমাগো একটা বুদ্ধি দিতাছি। এই বুদ্ধিতে কাম না হইলে পলাইয়া যাইতে হইবো।
– কি বুদ্ধি? জানতে চাইল শিমুল।
এই মুহূর্তে যে কোন কঠিন কাজ সে করতে পারবে। পরিবার ও নিজেদের মান সম্মান বাঁচানোর জন্য সেই কাজটা করতেই হবে তাকে।
চিত্রা দুইজনকে কাছাকাছি ডেকে নিয়ে এলো। তারপর বলল, শিমুল ভাই কাজটা আপনারে করতে হইবো। কারণ রুবিনা এই কাম করতে পারবোনা। আপনি বাড়িতে কইবেন আপনে রুবিনারে বিয়া করবেন। রুবিনারে ছাড়া আপনি বাঁচবেন না। যত তাড়াতাড়ি সম্ভব রুবিনার লগে যেন আপনার বিয়ে দেয়। বিয়ে না দিলে আপনি বাড়ি ছাইড়া চইলা যাইবেন
– এইডা কি কন ভাবি? এই কথা কেমনে আমি আমার বাপ মায়েরে কমু।
– বাপ মায়েরে কইতে না পারলে ভাবি, দুলাভাইরে কইবেন। বাড়ির আশে পাশে যারা আছে তাদেরকে কইবেন। মোটকথা আপনি যে রুবিনার জন্য পাগল হইয়া গেছেন এইটা সবাইরে বুঝাইতে হইবো। একটু পাগলামি করলেই দেখবেন কয় দিনের মধ্যে আপনার বিয়া পরাইয়া দিবো। পোলায় যখন বিয়া করনের লাইগা পাগল হইয়া থাকে বাপ মায়ে চায় তাড়াতাড়ি পোলার বিয়া দিতে। তারা নিজেরাই রুবিনার লাইগা প্রস্তাব নিয়ে এই বাড়িতে আইবো। বাকিটা সবাইরে আমি এদিকে সামাল দিমু। সবাই বলতে রুবিনার বড় ভাই যদি রাজি থাকে কেউ আর বিয়া ঠেকাইতে পারব না। কিন্তু তার আগের পাগলামিটা আপনারেই করতে হইবো শিমুল ভাই।
শিমুল হতচকিত হয়ে চিত্রার দিকে তাকিয়ে আছে। সে বেকার ছেলে হতে পারে কিন্তু পরিবারে তার একটা সম্মান তো আছে। হুট করে তো কাউকে বিয়ে করার জন্য পাগলামি শুরু করে দেয়া যায় না।
শিমুল বলল, যদি আমার বাপ মায় আমারে বাড়ি থেকে বাইর কইরা দেয়? যদি কয় নিজের পায়ে না দাঁড়াইলে আমারে বিয়া দিব না?
– যদি আপনার নিজের পায়ে দাঁড়াইতে হয় তাহলে দাঁড়াইবেন। দু’একদিনের মধ্যে যেখান থেকে পারবেন একটা কাম জোগাড় কইরা ফেলবেন। আপনার বাপ মায়ে যখন দেখব আপনি একটা কাম করতাছেন তখন তারা ঠিকই বিয়ে দিতে রাজি হইব। আর যদি বাড়ি থাইকা বাইর কইরা দেয় তাইলে তো কিছুই করার নাই। তখন আপনি রুবিনারে নিয়া যেদিকে মন চায় সেদিকে চইলা যাইবেন। পলাইয়া বিয়া করন ছাড়া তো আর উপায় দেখতেছি না।
– পলাইয়া বিয়া করুম সেটাই মনে হয় ভালো হইবো ভাবি।
– এইডা কোন কথা কইলেন আপনে। মরদ মানুষের কথা তো এমন হওয়ার কথা না। আপনি কেমন মরদ? মাইয়া মানুষের মত কথা কইতাছেন। বাপ-মায়ের ভয়ে কইতাছেন পলাইয়া বিয়া করবেন।
– ভাবি তাইলে কি করুম কন আপনে। আমার জায়গায় একবার নিজেরে চিন্তা কইরা দেখেন। একটা ছেলে এমনে বাড়িতে হঠাৎ কইরা বিয়ের জন্য পাগলামি কইরা উতলা হইয়া উঠব?
– একটা ছেলে এই আকাম কুকাম করার আগে তার মাথায় এই চিন্তা আসে নাই? এখন এত বড় বড় কথা কইয়া লাভ আছে?
– কিন্তু বাড়িতে আমি কেমনে কমু বিয়ার কথা। বড় ভাই শুনলে আমারে থাপ্পর দিব।
– আর আপনি যদি না শুনেন আমরা আপনাদের থাপ্পড় দিমু। আমার বইনের যদি কিছু হইয়া যায় আপনারে কিন্তু আমরা ছাইড়া দিমু না মনে রাইখেন।
শিমুল রুবিনার দিকে তাকালো। তার দৃষ্টি দেখে মোটেও বিশ্বাসঘাতক মনে হলো না। সেই দৃষ্টি অসহায় হলেও তাতে কিঞ্চিত ভরসা রয়েছে। সে হয়তো রুবিনাকে বলতে চাচ্ছে আমার ওপর বিশ্বাস রাখো।
রুবিনা চিত্রা কে বলল, ভাবি আমরা পালায়া বিয়ে করি। সেইটাই ভালো হইবো।
– পলাইয়া বিয়া করলে তোমরা কই যাইবা? কি খাইবা? থাকবা কোনখানে। বিয়া করার লগে লগে তো বাড়িতে উঠতে দিবে না। সহজে মাইনা নিব না।
রুবিনা বলল, ভাবি আমরা ঢাকা শহরে পলাইয়া যাই। ওইখানে অনেক রকম কাম আছে। গ্রামের কত ছেলেমেয়ে ঢাকা শহরে গিয়ে কাম করতাছে চাকরি-বাকরি করতেছে। কোন কাম না পাইলে গার্মেন্টসে চাকরি করুম।
– তাইলে একখান কাম করো। শিমুল ভাইরে কও ঢাকায় যাইতে। ঢাকায় গিয়া দু-একদিনের মধ্যে একটা কাম নিতে কও। কাম একটা পাইয়া গেলে সে বাড়িতে কইব সে বিয়ে করতে চায়।
– কিন্তু সেটা তো অনেক সময়ের ব্যাপার ভাবি। ততদিনে গ্রামের মানুষ জাইনা যাইবো সবকিছু। আমি লুকাইয়া রাখতে পারুম না।
– তোমার পেট বাইর হইতে আরো মেলা দেরি আছে। চার মাসের আগে পেট বাইর হইব না। আর বমি-টমি তো সবার হয় না। তুমি সারাদিন ঘরের মধ্যে থাকবা। বাইরে যাইবানা। তাইলে কেউ কিছু জানতে পারবো না। দিন পনেরোর মধ্যে সে তোমারে বিয়া করব। শিমুলরে কও এইডা ওয়াদা কইরা যাইতে। সে ঢাকায় গিয়া দুই-একদিনের মধ্যে একটা চাকরি নিয়া যেমনে পারে তেমনে তোমারে বিয়া করব। পরেরটা পরে দেখা যাইব।
রুবিনা স্থির চোখে তাকালো শিমুলের দিকে। তার দৃষ্টিতে অবিশ্বাস। এই দৃষ্টি বলে দিচ্ছে যদি শিমুল ঢাকায় গিয়ে তাকে ভুলে যায়। এই গ্রাম থেকে বাইরে যাওয়া মানেই শিমুল রুবিনার হাতের নাগালের বাইরে চলে যাওয়া। তখন কোনভাবেই আর তাকে খুঁজে পাওয়া সম্ভব হবে না। ছেলে মানুষরা সাধারণত এই ধরনের ঝামেলা থেকে পালিয়ে বাঁচতে পারলেই বেঁচে যায়। মেয়েটার কি হয় সেই কথা তারা ভাবতেও চায়না।

শিমুল অনেকক্ষণ চুপচাপ দাঁড়িয়ে থেকে কাছে এগিয়ে এসে বলল, ঠিক আছে ভাবি। আপনি যা কইছেন তাই করমু। আইজ রাইতে আমি ঢাকা শহরে যামু। কাম না পাইলেও আমি বাড়িতে কমু আমার কাম হইছে। তারপর মায়েরে কমু রুবিনার লাইগা আমি ঢাকা শহরে আইছি। আমারে জানি রুবিনার দিয়ে বিয়ে দেয়।
– সব কিন্তু তারাতাড়ি করতে হইবো। দেরি করলে হইবো না।
রুবিনা শিমুলের হাত চেপে ধরে বলল, তুমি ঢাকায় গিয়া যদি আর আমার খোঁজ না রাখো? যদি পলাইয়া যাও।
চিত্রা বলল, তার লগে যখন পিরিত করছিলা তখন কি এই ভয়টা মনের মধ্যে আছিল? তখন তো ঠিকই ভাবছিলা তারে লইয়া সুখে সংসার করবা। আজ এই ভয় পাইতেছ কেন? তারে একটা সুযোগ দাও।
রুবিনা কাঁদতে কাঁদতে বলল, ভাবী আপনি যা কইতাছেন সেটা যদি না হয়। তখন আমার মরা ছাড়া কোন উপায় থাকবে না।
এবার চিত্রা গম্ভীর এবং দৃঢ় গলায় বলল, তাইলে আমিও আজ একটা ওয়াদা করতাছি। যদি শিমুল পলাইয়া যায়। যদি সে তার কথা মত কাম করতে না পারে। এক সপ্তাহ পরে রুবিনারে নিয়া আমি শিমুলের বাড়িতে গিয়ে উঠবো। আমি শিমুলের বাপ-মায়েরে কমু যে আমার বইনেরে শিমুল পোয়াতি করছে। রুবিনা ওই বাড়িতে থাইকা যাইবো। ওর বাপ-মায়ে যেমনে পারে পোলারে খুইজা তার লগে বিয়া দিব। তোমরা কি বুঝতে পারছ আমি কি কইছি?
চিত্রার কথায় ভয় পেয়ে গেল শিমুল। ভয় পাওয়াটাই স্বাভাবিক। কারণ চিত্রা যখন কথাগুলো বলেছে তখন সে আর আগের মত সেই সহজ-সরল চিত্রা ছিল না। তার কণ্ঠে যেমন ছিল কাঠিন্য তেমনি চোখে-মুখে নমনীয়তার বদলে ফুটে উঠেছিল এক দৃঢ় মনোভাব। এই চিত্রা একেবারেই তাদের কাছে অজানা, অচেনা। রুবিনা তার ভাবীর এ কথায় ভরসা পেয়ে গেল। মরে যাওয়ার চেয়ে এটা অন্তত ভালো। নিজের দাবী নিজে আদায় করে নেয়া। কারন সে শুধু একাই দোষী নয়। শিমুল নিজেও তার দোষে দোষী। সান্তনা পেল রুবিনা। সে শিমুলের হাত ছেড়ে দিল। কঠিন মুখে বলল, ভাবি যা কইছে টগিক কইছে। তুমি যোগাযোগ না করলে আমি তোমার বাড়ি গিয়া উঠব । মরতে হইলে তোমার বাড়িতে গিয়ে গলায় দড়ি দিয়ে মরবো। মান সম্মান যদি না থাকে বাইচা থাইকা কি হইব?

শিমুল বলল, তোমার এইসব উল্টাপাল্টা কাম করতে হইব না। আমার উপর বিশ্বাস আছে তো নাকি? আমি আজ ঢাকা যাইতাছি এইটা ফাইনাল। আমার মায় আমারে খুব ভাল বাসে। তারে যদি আমি কই আমি তোমার লাইগা ঢাকা শহরে আইসি, আমার মা ঠিকই তোমারে আমার বউ কইরা নিয়া আসবো। বিয়েটা কইরা তোমারে নিয়া আমি ঢাকায় চইলা যাব।
– ঠিক আছে। রুবিনা শিমুলের হাত শক্ত করে ধরল। পরক্ষণে হাত ছেড়ে দিয়ে বলল, তুমি এখন যাও। আমার মা আইসা পড়বো।
সাইকেলটা নিয়ে দ্রুত উঠে পড়ল শিমুল। দ্রুত সাইকেলে টান দিয়ে সে বাড়ি থেকে বেরিয়ে পড়লো। এই ভরদুপুরের কাঠফাটা রোদ, রৌদ্রোজ্জ্বল সোনালী দিন সবকিছুই কেমন যেন ম্লান হয়ে গেল চিত্রা ও রুবিনার আছে। কে জানে সামনে তাদের জন্য কী অপেক্ষা করছে? সবকিছু কি তাদের পরিকল্পনা মত হবে? নাকি ভয়ঙ্কর কিছু অপেক্ষা করছে তাদের জন্য?

চলবে..

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here