দ্বিতীয় পুরুষ পর্ব-২৩

0
533

#দ্বিতীয়_পুরুষ
পর্ব ২৩
নীলাভ্র জহির

সন্ধ্যা পেরোতেই পুরো গ্রামজুড়ে নিস্তব্ধ অন্ধকার নেমে এসেছে। জোসনা বেগম ঘরের সব কাজ শেষ করে বিশ্রাম নিচ্ছিলেন। এমন সময় বাড়িতে অপরিচিত কারো গলা শোনা গেল। দরজা খুলে বাইরে বেরিয়ে এলেন তিনি। মহিলাটাকে ওনার চেনা চেনা লাগছে। খুব সম্ভবত কখনো দেখা হয়েছিল। কিন্তু সঠিক চিনতে পারছেন না। দুইজন মহিলা এসেছেন। একজন মধ্যবয়সি ও অন্য একজন সদ্য যৌবনা।
জোসনা বেগম জিজ্ঞেস করলেন, কে গো? চিনবার পারলাম না।
মহিলা উত্তর দিলেন, আমি পূর্ব পাড়ার রমিজ মিয়ার ও আমার ছেলের বউ। রমিজ মিয়ারে চিনেন না?
– নাম শুনছি। বসেন ।
দাওয়ায় দুটো মোড়া এগিয়ে দিলেন জোসনা বেগম। পূর্ব পাড়ার নাম শুনে কিছুটা আন্দাজ করতে পেরেছে চিত্রা। সে মাথায় ঘোমটা টেনে দ্রুত ঘর থেকে বেরিয়ে এলো। দখিনা বাতাস লাগছে বারান্দায়। টিমটিম করে জ্বলছে হারিকেন। সেই আলোয় মহিলা দু’জনের মুখের দিকে তাকিয়ে তার আন্দাজ সঠিক হল। ওনারা শিমুলের মা ও ভাবি। শিমুলের চেহারার সঙ্গে মহিলার চেহারার অদ্ভুত মিল রয়েছে। চিত্রা এগিয়ে এসে মহিলাকে সালাম জানালেন।
মহিলা একপলক চিত্রার দিকে তাকিয়ে জোসনা বেগমের কাছে জানতে চাইলেন, আপনার মাইয়া ?
জোসনা বেগম বললেন, উনি আমার ছেলের বউ। তা ভাবি কী দরকারে আইছেন? এর আগে তো কোনদিনও এইদিকে আসেন নাই মনে হয়। আপনার লগে আমার সাক্ষাতও হয় নাই।
– মাঝেমধ্যে দরকার হইলে এদিকে আসি। দরকার না হইলে আসা হয়না।
– তা বইন কী দরকারে আইসেন?
– কমু। কওনের লাইগাই তো আইছি। আপনার পোলা-মাইয়া কয়জন?
– বাইচা আছে দুই জন। এক পোলা এক মাইয়া।
– মাইয়া কই?
– আছে বাড়িতে। কি ব্যাপার কন তো বুবু?
– আপনার মাইয়াডারে একটু দেখতে আইছি।
– আমার মাইয়ারে? জোসনা বেগম একপলক চিত্রার দিকে তাকালেন। অনেকদিন হয়ে গেল কোন বিয়ের প্রস্তাব আসেনি তার মেয়ের। মহিলার কথাবার্তা শুনেই বোঝা যাচ্ছে তিনি বিয়ের জন্য দেখতে এসেছেন। নয়তো পূর্বপাড়া থেকে তার বাড়িতে আসার কোনো মানেই হয় না। ইতস্তত করে তিনি বললেন, বউ রুবিনারে আইতে কও তো।

চিত্রা রুবিনাকে ডাকতে গেল। তার ঘরেই রয়েছে রুবিনা। শিমুলের মায়ের উপস্থিতি তার হৃদস্পন্দন বাড়িয়ে দিয়েছে। চিত্রার সাজসজ্জার স্যুটকেস থেকে ফেস পাউডার বের করে দ্রুত রুবিনার গালে মাখিয়ে দিলো সে। চুল আঁচড়ে খুব সুন্দর ভাবে বেণি করে দিল। আর কোনো সাজসজ্জা আপাতত প্রয়োজন নেই। মাথায় ওড়না দিয়ে ঘোমটা টেনে দিলো রুবিনা। তারপর রুবিনাকে সঙ্গে নিয়ে বেরিয়ে এল দাওয়ায়।
রমিজ মিয়ার স্ত্রী বেশ কিছুক্ষণ সময় নিয়ে রুবিনার দিকে তাকিয়ে রইলেন। হারিকেনের টিমটিমে আলোয় হলুদাভ ও লজ্জায় রাঙ্গা হয়ে ওঠা রুবিনাকে বেশ সুন্দরী দেখাচ্ছে। তথাপি তাদের মনঃপুত হয়েছে কিনা সেটা আন্দাজ করতে পারছে না চিত্রা। মহিলা জোসনা বেগম কে বললেন, আপনার বাপের বাড়ি কোনখানে?
– বইন আমার বাপের বাড়ি দুই গ্রাম পরেই। এখন শুধু ভাইয়েরা রইছে।
– আপনেগো তো গঞ্জে কাপড়ের দোকান?
– হ, বোইন। ওর বাপের বহু বছরের ব্যবসা। সবাই তো এক নামে চিনে। আমার বিবাহের পর যখন বাজারে কোন কাপড়ের দোকান ছিল না তখন সে কাপড়ের দোকান দিছে। সেই দোকান আজকে মেলা বড় হইছে। এখন আমার পোলায় বসে। পোলা আবার বাপের চাইতেও ব্যবসাপাতি ভালো বুঝে। আপনেরা একটু বসেন আমি পান লইয়া আসি।
চিত্রা সঙ্গে সঙ্গে বললো, আম্মা আপনি বসেন। আমি নিয়া আসতেছি।
– রুবিনা বলল, মা আমিও ভাবীর লগে যাইতাছি।
জ্যোৎস্না বেগমের ঘরে বাক্সের ওপর পানের বাটা রাখা। অন্য একটা হারিকেন হাতে নিয়ে রুবিনা ও চিত্রা সেই পানের বাটা থেকে পান সাজাতে লাগলো। বিয়ের পর পর জোসনা বেগমের একদিনের ঝাড়ি খেয়ে চিত্রার বেজায় জ্ঞান হয়েছে। সে এখন পিরিচে করে পান সাজিয়ে একদিকে সুপারি ও চুন দিয়ে সুন্দর করে সাজিয়ে পরিবেশন করে। রুবিনা বলল, ভাবি জানো আমার খুব টেনশন হইতেছে।
– টেনশন কইরো না।
ওর মায়ের যদি আমাকে ভালো না লাগে?
– কেন? লাগবো না কেন? আমার ননদিনী কি দেখতে শুনতে খারাপ নাকি। সে তো সিনেমার নায়িকা গো মত সুন্দর।
— মজা কইরো না ভাবি। আসলেই আমার চিন্তা হইতেছে।
– ধুর পাগলী। এত চিন্তা কইরা লাভ হইব। যা হওনের তাই হইব। মহিলা তোমারে পছন্দ করলেও – বিয়া হইবো না করলেও বিয়া হইবো।
– সেটাই যেন হয় ভাবি। তোমার কথায় মনে অনেক শান্তি পাই।
রুবিনা চিত্রাকে জাপ্টে ধরলো। ভালো লাগলো চিত্রার। এই বাড়িতে এখন তার আরও একজন আপন মানুষ হয়েছে , সে হল রুবিনা।

শিমুলের মা পান মুখে দিয়ে বললেন, নিজের পোলার লাইগা নিজেই কথা কইতাছি। কি আর কমু বইন? ছেলেআমার আপনার মাইয়ারে খুব পছন্দ করে। ঢাকায় গেছে এক সপ্তাহ হইল । ঢাকায় গিয়াই নাকি চাকরি হইয়া গেছে। ভালো চাকরি। বেতন তের হাজার ট্যাকা। এখন পোলায় আমার কইতাছে আপনার পোলায় নাকি বইনের বিয়ের কথাবার্তা কইতাছে। পাত্র খুঁজতাছে। এই কথা শুইনা পোলা আমার খুব চিন্তায় পইড়া গেছে। তাই আইলাম আরকি কথাবার্তা কইতে। পোলার কথা সে এই মাইয়া ছাড়া আর কোনওদিন অন্য কাউরে বিয়ে করব না। এখন কি করমু কন? আমার দুই পোলার বিয়া হইছে । এই পোলা সবথেকে ছোট। ওর বিয়া শাদীরচিন্তাভাবনা এখন ছিল না। ভাবছিলাম ব্যবসা-বাণিজ্য করব। আরও মেলা পরে বিয়ে-শাদীর চিন্তা ভাবনা করুম। ওর ভাইয়েরা তো বিয়ার কথা শুনলেই ক্ষেইপা যায়। কিন্তু পোলা আমার আপনার মাইয়ার লাইগা ঢাকায় চইলা গেছে। পোলা মাইয়া মানুষ করা বড় কষ্টের বুঝছেন।

জোসনা বেগম সব কথা নীরবে শুনলেন। বললেন, ওর বাপ বাড়িতে আসুক। আমি কথাবার্তা কইয়া দেখি। আমাগো তো এখন মাইয়া বিয়া দেওনের কোন ইচ্ছা নাই। মাইয়ার বয়স আর কতই হইবো। তাও আমি ওর বাপের কাছে কথাটা কইয়া দেখি।
– আমার পোলারে আপনার পোলায় চিনব। তার কাছে জিগায়া দেইখেন। দুই গ্রামের মানুষ ওরে খারাপ কইতে পারবো না। ছেলে আমার মানুষ ভালো। বয়স কম, এখন একটু ঘুইরা বেড়াই আর কি? চাকরি যখন হইছে এখন সংসারে গিট্টু দিব। পোলা বিগড়াইয়া যাওনের আগে আমিও বিয়ে দিয়ে দিতে চাইতেছি। বড় ভাইদেরকে আমারই রাজি করাইতে হইব। এখন আপনি আগে কথাবার্তা কন। আমার পোলারে দেখেন তারপর।

জোসনা বেগম উনাদেরকে ভাত খেয়ে যেতে অনেক অনুরোধ করলেন। কিন্তু খেলেন না তারা। অনেকক্ষণ বিভিন্ন বিষয় নিয়ে কথাবার্তা বলে উনারা চলে গেলেন। জোসনা বেগম ডেকে নিলেন রুবিনাকে। জিজ্ঞেস করলেন, ওই পোলার লগে তুই কথাবার্তা কস নি?
রুবিনা মাথা নিচু করে রইল।
– তোর ভাই তোরে আরেক জায়গায় বিয়া দিতে চায় এইডা ক্যামনে জানলো? আর তোর বিয়ে-শাদী নিয়ে আমরা তো কোনো আলাপই করি নাই।
চুপ করে রইলো রুবিনা। তবে তার মনে হলো সে শিমুলকে পছন্দ করে এটা মাকে জানান দেয়া দরকার। তাহলে কাজটা খুব দ্রুত হয়ে যাবে।
এসব ভেবে রুবিনা বলল, শিমুল আমারে পছন্দ করে। ঐদিন রাতে ভাইয়ারে দেখলাম ভাবীর লগে আমার বিয়ে নিয়ে কথাবার্তা কইতাছে। সেই জন্য আমি ওরে কইছিলাম সে যদি আমারে বিয়া করতে চায় তাইলে যেন একটা কাম জোগাড় কইরা লইয়া বাসায় বিয়ের প্রস্তাব দেয়।
জোসনা বেগম চিত্রার দিকে তাকালেন, হ্যাঁগো বউ রূপক তোমারে কইসিলো বিয়ার কথা?
চিত্রা ইতস্তত করতে করতে বলল, হ মা। ওইদিনের ঘটনার পর উনি আমারে কইতে ছিল মানুষের নজর পড়ছে। রুবিনা বড় হইছে তো। ভালো একটা পোলা খোঁজ কইরা ওরে বিয়া দিয়ে দিব।
– পোলাতো আমার লগে এটা নিয়ে কথা কইল না। এই কথা তুই ওই ছেলেরেও কইরা দিছোস? তুইও তাইলে ওই পোলারে বিয়া করতে চাস?
রুবিনা মাথা নিচু করে রইল। চিত্রা রুবিনাকে বলল, তুমি ঘরে যাও।
রবিনা ঘরে চলে যেতেই শাশুড়ি মায়ের পাশে দাওয়ায় বসে পড়ল চিত্রা । যথাসম্ভব নরম গলায় বলল, আম্মা একটা কথা কইতাম। রুবিনা শিমুলরে পছন্দ করে সেটা আমি আগে থেকে জানি। কথাটা আমার কানে আইছিল। ও নাকি সাবিনা গো বাড়িতে গিয়া দুইদিন কার লগে মোবাইলে কথা কইছে। পরে খোঁজ নিয়ে জানলাম শিমুলের লগে কথা কয়। এইডা নিয়া আমি রুবিনার লগে আর কথাবার্তা কই নাই। সেদিন আপনার পোলা যখন আমারে কইলো বিয়া দিতে হইব, আমি তখন ওরে কইছিলাম আরকি যে তোমার ভাইয়া তোমার বিয়ের কথা ভাবতাছে। সে নিজেও শিমুলরে বিয়া করতে চায় সেজন্য কথাটা শিমুলের কাছে কইয়া দিছে।
ও- সাবিনা গো বাড়িতে গিয়ে মোবাইলে কথা কয়?
– হ মা ।
– ওরে কইবা আর যেন কোনদিনও ওই বাড়িতে গিয়ে মোবাইলে কথা না কয়?
চিত্রার বুকটা ধ্বক করে উঠলো। সে নিজেকে সামলে নিয়ে বললো, পোলার ব্যাপারে একটু চিন্তা ভাবনা কইরা দেখেন। পরে আবার মাইয়া উল্টাপাল্টা কোন কাম করে কিনা।
– আমার মাইয়ারে নিয়া তোমারে ভাবতে হইব না। উল্টাপাল্টা কাম করনের মত পোলা মাইয়া আমি জন্ম দেই নাই।
চিত্রা মনে মনে হাসলো। যার ভালোর জন্য কথা বলতে যায় সেই তাকে ভুল বোঝে। কিন্তু সেই হাসিটুকু মুখে ফোটাতে পারল না। কারণ এর সঙ্গে তার নিজের সম্মান ও জড়িয়ে আছে। নিঃশব্দে সে উঠে পড়ল শাশুড়ি মায়ের পাশ থেকে।
জোসনা বেগম বললেন, পোলাডারে আমি দেখছি দেখছি লাগে। শিমুল নাম না? লম্বা কইরা? শুকনা কইরা। ঢাকা শহরে কিসের কাম করে আমরা কেমনে জানমু? মাইয়ারে তো আমি ঢাকা শহরে পাঠামু না। মাইয়ারে নিজের গ্রামে বিয়া দিমু। যেন মন চাইলে যখন তখন যাইয়া দেইখা আসবার পারি। আর চাকরি করা ছেলে আমার পছন্দ না। ব্যবসা-বাণিজ্য করব। সংসারে আয় উন্নতি হইবো। একটা গেরস্থ ছেলে দেইখা মাইয়ারে বিয়া দিমু।

চিন্তায় পড়ে গেল চিত্রা। তার মানে তিনি সরাসরি শিমুলকে না করে দিচ্ছেন। প্রথমত শিমুল গেরস্থ ছেলে নয়। দ্বিতীয়তঃ সে ঢাকায় থাকবে। এই ছেলের সঙ্গে মা কিছুতেই মেয়েকে বিয়ে দিতে রাজি হবেন না। এই বিয়েটা আয়োজন করতে অনেক কাঠ-খড় পোড়াতে হবে তাদেরকে।

রূপক বাড়ি ফেরার সঙ্গে সঙ্গেই চিত্রা তার হাতটা খপ করে ধরলো। বলল, আপনারে একটা কথা কইতে চাই। আপনি রাখবেন তো?
কও ।
আম্মা কিন্তু আপনার লগে কথা কইব। রুবিনা একটা পোলারে পছন্দ করে। তার নাম শিমুল। আপনি ওরে চিনেন।
পূর্ব পাড়ার শিমুল? লম্বা কইরা পোলাটা?
হ, আপনার বোন তার লগে মোবাইলে কথা কয়।
ও মোবাইল কই পাইল?
সাবিনার মোবাইল দিয়া কথা কয়। ওরা দুজন দুজনরে পছন্দ করে। কথা হইতেছে, ঐদিন রাতে আমি আপনেরে কইসিলাম না যে রুবিনার বিয়ের ব্যাপারটা চিন্তা কইরা দেখতে। কথাটা রবিনা শুইনা ফেলছে। সে শিমুলরে কইছে যে আপনি নাকি ওরে অন্য জায়গায় বিয়া দিবেন। বিয়ার কথাবার্তা চলতাছে। তার জন্য শিমুল ঢাকায় চইলা গেছে। একটা চাকরি শুরু করছে। আজকের শিমুলের মায়ে আইছিল বিয়ের প্রস্তাব নিয়ে।
কিছুক্ষণ গম্ভীর মুখে থেকে রূপক বলল, ওই ছেলের লগে রুবিনার রিলেশন আছে?
হ,
আম্মায় কি কইলো?
আম্মা তাদেরকে কিছু কয় নাই। আমারে কইলো গেরস্থ ছেলের লগে বিয়া দিব। চাকরি করা ছেলের লগে বিয়া দিব না।
– চাকরি করাই তো ভালো। মাস শেষে বেতন পাইবো। বউরে ভালো-মন্দ কিইনা খাওয়াইতে পারব। ব্যবসা কইরা দুনিয়ার টেনশন মাথায় লইয়া না নিজের মধ্যে শান্তি আছে না সংসারে শান্তি আছে।
-আপনি একটু আম্মারে বুঝাইয়া কন।
– মনে হইতাছে রুবিনা নিজেই তোমারে পা ধইরা কইছে ভাবি আমার বিয়েটা দিয়ে দাও।
চিত্রা মুচকি হেসে বলল, আম্মারে আবার এইটা কইহেন না। রুবিনা আমার বোইনের মতো। সে এখন আমার খুব কাছের একজন মানুষ হইয়া গেছে। নিজে থাইকা আমারে কইসে ভাবি আমি ওই পোলারে বিয়া করতে চাই। আপনি একটু ভাইয়ারে রাজি করান। আমি কেমনে ওরে ফিরাইয়া দেই আপনে কন?
-এই তাহলে আসল কথা। একথা তুমি আমারে আগে কইলা না কেন?
– আগে কওনের সুযোগ পাই নাই। আমি চাইছিলাম আগে তারা আমাগো মাইয়াকে দেইখা ভালো-মন্দ একটা কিছু কইয়া যাক তারপর কমু।
– বুঝছি । খুব দায়িত্ববান ভাবী হইয়া গেছ।
– আপনি কি কষ্ট পাইছেন? রাগ করছেন আমার উপর?
– না, রাগ করি নাই। রুবিনা আমার একমাত্র বইন । ওরে ছোট থাইকা আমি খুব আদর করি। ও নিজে থাইকা কাউরে বিয়া করতে চায়, সেইটা যখন তোমারে কইছে। আমার উচিত সেটা একটু ভাইবা দেখা। আমি দেখতাছি।

চিত্রার ইচ্ছা করলো আনন্দে একটা লাফ দিতে। কিন্তু সেই আনন্দ আপাতত সংযত করতে হলো। রূপককে যেহেতু ম্যানেজ করা গেছে তারমানে বাকি কাজটা আর করতে খুব বেশি কষ্ট হবে না। রূপক নিশ্চয়ই জোসনা বেগমকে রাজি করাতে পারবেন। তবুও দুশ্চিন্তা। শেষ পর্যন্ত সবকিছু ভালোভাবে হবে তো?

চলবে..

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here