দ্বিতীয় পুরুষ পর্ব-২৫

0
562

#দ্বিতীয়_পুরুষ
পর্ব ২৫
_নীলাভ্র জহির

রুবিনার বিয়ে নিয়ে পুরো বাড়ি জুড়ে উৎসাহ-উদ্দীপনার আমেজ। তবে শেষ বেলায় ঝামেলা হল যৌতুক নিয়ে। মুরুব্বীরা যৌতুক হিসেবে দাবি করলেন ঘরের সব আসবাবপত্র এবং নগদ এক লক্ষ টাকা। সেইসাথে ধুমধাম করে বিয়ের অনুষ্ঠান করার একটা ব্যাপার তো রয়েছেই। মাথায় যেন আকাশ ভেঙ্গে পড়ল জোসনা বেগম ও তার স্বামীর। এত টাকা যৌতুক দিয়ে কিছুতেই তিনি মেয়ের বিয়ে দেবেন না। ছেলেকে তিনি বিনা যৌতুকেনল বিয়ে করিয়ে এনেছেন। শুধুমাত্র একটা সাইকেল চেয়েছিলেন সেটাও পাননি। মেয়েকে তিনি কিছুতেই এত টাকা যৌতুক দিতে পারবেন না। দেয়ার সক্ষমতা নেই এমন নয়। তিনি চাইলেই জমা-জমি কিছু বিক্রি করে টাকা দিতে পারবেন মেয়েকে। বাড়ির বাগানের গাছ কেটে ঘরের আসবাবপত্র বানিয়ে দিতে পারবেন। আসবাবপত্র তো দেয়াই যায়। কিন্তু তাই বলে নগদ এক লক্ষ টাকা দাবি করাটা নিতান্তই অমূলক। মুরুব্বিদের দাবি তাদের ছেলে দেখতে-শুনতে বেশ ভালো। ঢাকায় ভালো বেতনে চাকরি করে। তাই তাদের দাবি-দাওয়া বেশ বড়। এটা নিয়ে বাড়িজুড়ে বেশ একটা কোন্দল বেধে গেল। জোসনা বেগম ও রুপক আলোচনা করছেন তারা কিছুতেই এই যৌতুক দিতে রাজি হবেন না। এতে হয় বিয়ে হবে না হয় না হবে। কিন্তু কথাটা কানে যেতেই ভেঙে পড়ল রুবিনা। এটা কিছুতেই হতে পারে না। কথা ছিল বিয়ের জন্য পাত্রী দেখা হবে, বিয়ের কথা পাকা হবে। কিন্তু যৌতুকের ব্যাপারটা নিয়ে তো কোনো কথা হয়নি। হঠাৎ করে এই পরোক্ষভাবে এই জিনিসটা চলে আসলো কিভাবে? রুবিনা চাইলেও এই মুহূর্তে শিমুলের সঙ্গে যোগাযোগ করতে পারছে না। কাজেই তাকে চুপ করে থাকতে হলো।

চিত্রা ঘরে ঢুকে রুবিনার পাশে এসে বসে। মৃদু স্বরে বলল, শিমুল এটা কি করলো? তোমার লগে প্রেম করার সময় সেতো যৌতুক চায় নাই। বিয়ার সময় কেন যৌতুক চাইব?
– ট্যাকা শিমুল চায়নায় ভাবি। আমার মনে হয় ওর বাড়ির লোকজন চাইতাছে। পোলা বিয়া করার লাইগা পাগল হইয়া গেছে তো। তাই শিক্ষা দিতাছে ওর বাড়ির মানুষজন।
– যাই করো না কেন তোমার শিমুলের লগে কথা কওন দরকার।
– এখন কেমনে কথা কমু?
– পরে কইবা । তারা যা কওয়ার কইয়া যাক। তারপর কি করা যায় আমরা দেখতাছি?
– আমার খুব চিন্তা হইতেছে ভাবি।

রুবিনা খপ করে তার হাতটা ধরে ফেলল। চিত্রা ওকে আশ্বস্ত করে বলল চিন্তা কইরো না। এতদুর আইসা সবকিছু শ্যাষ হইয়া যাইতে পারেনা। একটু ধৈর্য ধরো।
পাত্রপক্ষ তাদের দাবি-দাওয়া উত্থাপন করলে রূপকের বাবা বললেন, আমি ঘরের আসবাবপত্র দিমু। আর নিজে দিল খুশি কইরা যা দিতে মন চায় দিমু। কিন্তু কোন টাকা পয়সা দিতে পারমু না। এতে যদি আপনারা রাজি থাকেন তাইএ যোগাযোগ কইরেন আর নয়তো করতে হইবো না। আমার মাইয়া আমার ঘরে থাকুক। তারে বিয়া দেওয়ার জন্য আমার এত তাড়াহুড়া নাই।

এই কথা শুনে ফিরে গেল পাত্রপক্ষ। বাবার মুখের উপর রূপক কিছু বলার সুযোগ পেল না। সে বলতে চেয়েছিল কিছু টাকা-পয়সা হলেও তারা দেবে। কারণ তার একমাত্র আদরের বোন ভালোবাসে ওই ছেলেকে। বাবার কথা বলার পর সেখানে আর কোন কিছু বলার অবকাশ রইল না। পাত্রপক্ষ ফিরে গেলে অন্ধকার হয়ে গেল রুবিনার মুখ। সত্যি তো তাদের কোন দায় পড়েনি। তার পরিবার কেনই বা তার কথা চিন্তা করবে। কেউ তো জানেনা কতটা দায়বদ্ধতা নিয়ে বসে আছে রুবিনা। শিমুলকে না পেলে বেঁচে থাকার কথা চিন্তাও করতে পারছে না।

রুবিনাকে রূপকের মোবাইলটা এনে দিল চিত্রা । শিমুলকে কল দিয়ে বিষয়টা জানান রুবিনা। শিমুল তাকে আশ্বস্ত করেছে। সে কোন যৌতুক নিবে না। এমনকি ঘরের ফার্নিচার পর্যন্ত না। নেয়ার মত একমাত্র রুবিনাকেই নিয়ে যাবে।

তার এই কথা মুরুব্বিদের কাছে কতটা গুরুত্ব পেল সেটা বোঝার উপায় নেই। কারণ দেখতে দেখতে তিনটা দিন কেটে গেল। কোনরকম খবর এলো না ওই বাড়ি থেকে। এদিকে রুবিনার বাবা-মা ভুলেই গিয়েছেন যে তার মেয়েকে কেউ দেখতে এসেছিল। ওই বাড়িতে বিয়ে না দিলেও তাদের চলবে। যাদের এত বেশি চাহিদা থাকে, এমন লোভী পরিবারে মেয়েকে বিয়ে দেয়ার কোনো প্রশ্নই আসে না। ভীষণ মুষড়ে পড়েছে রুবিনা। ধীরে ধীরে সে অসুস্থ হয়ে পড়ছে। সারাদিন বিছানাতে শুয়ে শুয়ে কাটছে তার। চরম হতাশা ঘিরে ধরেছে তার জীবনে। এই মুহূর্তে মৃত্যুই একমাত্র সমাধান তার কাছে। কিন্তু মৃত্যুটাও কখনো এত সহজ নয়। কখনো কখনো বেঁচে থাকার থেকে মরে যাওয়া টা অনেক কঠিন।

চিত্রা ঘরে ঢুকে দেখল চোখমুখ ফোলা রুবিনার। মেয়েটা যে অনেক কান্নাকাটি করেছে সেটা তাকে দেখেই অনুমান করা যাচ্ছে। চিত্রা বলল, তুমি কাইন্দ না বইন। আমি আজ শিমুলের লগে কথা কমু। সে যদি নিজের পরিবাররে রাজি করতে না পারে তাইলে তোমারে যেন ঢাকায় লইয়া যায়। পলাইয়া বিয়া করবা তোমরা। এছাড়া আর কোন উপায় তো দেখিনা।
হ, ভাবি। সেইটাই করতে হইবো। তুমি শিমুলরে কইবা বাড়িতে রাজি না হইলে আমারে যেন তাড়াতাড়ি জানাইয়া দেয়। আমি আর এইভাবে থাকবার পারতাছিনা। মনে হইতাছে কখন জানি দম বন্ধ হইয়া মইরা যামু।

সুযোগ বুঝে সাবিনার ফোন থেকে শিমুলকে আবারো কল দিলো চিত্রা। যতটুকু সম্ভব অনুরোধ করলো শিমুলকে। তারা যা করেছে ভালোবেসে আবেগের বশে করে ফেলেছে। সেই আবেগ এখন চরম বাস্তবতা হয়ে সামনে এসে দাঁড়িয়েছে তাদের। এই বাস্তবতার মুখোমুখি তাদেরকে হতেই হবে। নয়তো ঝরে যাবে একটা জীবন। আর নষ্ট হয়ে যাবে দুইটি পরিবারের সম্মান। পুরো গ্রামবাসীর কাছে তারা কতটা অসম্মানিত হবে সেসব আরো একবার শিমুলকে বুঝিয়ে বলল চিত্রা। তবে শিমুলের কন্ঠ শুনে সে বুঝতে পারলো ছেলেটা ভীষণ মানসিক চাপে রয়েছে। একদিকে তার কোনো চাকরি হয়নি। অন্যদিকে বাসায় রাজি করানোর প্রেসার।

সূর্য ডুবে গেছে অনেকক্ষণ আগে। পশ্চিম আকাশে লাল আভা যেন ধীরে ধীরে ছড়িয়ে পড়েছে সমস্ত আকাশ জুড়ে। লাল রঙে ছেয়ে গেছে পৃথিবীর আলো। জোসনা বেগম ধীরে ধীরে তার হাঁস মুরগি গুলোকে ঘরে তুলছেন। ভ্যাপসা গরমে জানালা খুলে দিয়ে বসে রয়েছে চিত্রা। বাড়ির সামনে সাইকেলের ক্রিংক্রিং আওয়াজ শোনা গেল। চিত্রা জানালা দিয়ে বাইরে দৃষ্টি মেলে দেখল সাইকেলের পেছনে থেকে ব্যাগ কাঁধে নিয়ে একজন যুবক নামছে। যুবককে চিনতে তার অসুবিধা হলো না। শিমুল এসেছে। ধক ধক করছে চিত্রার বুক। এই সন্ধ্যাবেলায় ব্যাগ কাঁধে নিয়ে সরাসরি তাদের বাড়িতে শিমুল কেন এসেছে?
চিত্রা ঘর থেকে বেরিয়ে এলো। শিমুলের সঙ্গে কথা বলতে বলতে বাড়ির ভিতর প্রবেশ করছেন জোসনা বেগম। স্বাভাবিক কথাবার্তা। শিমুল চিত্রাকে বলল কেমন আছেন ভাবী?
ভালো আছি।
জোসনা বেগম দাওয়ায় একটা চেয়ার বের করে দিলেন। চেয়ারে বসতে বসতে শিমুল বলল, আমি রুবিনার লগে দুইটা কথা কইতে আইছি। ওরে একটু ডাইকা দেন। বাঁকা চোখে তাকিয়ে আছেন জোসনা বেগম। এই ছেলেটা কি কথা বলতে চায় তার মেয়ের সঙ্গে। উনার খুব অস্বস্তি হচ্ছে। পাছে লোকজন নানান কথা ছড়ায়। তিনি ভীত সন্ত্রস্ত্র মুখে তাকিয়ে আছেন।
রুবিনা বারান্দায় এসে দাঁড়ালো।
শিমুল বলল, কেমন আছ রুবিনা?
রুবিনা মাথা নিচু করে রইল। মায়ের সামনে কথা বলতে সে লজ্জা পাচ্ছে।
শিমুল রুবিনাকে সাক্ষী রেখে জোসনা বেগম কে বলল, আন্টি আমি আপনার মেয়েকে পছন্দ করি। আমি ওরে বিয়ে করতে চাই। আমি ঢাকা থাইকা আইছি। এখনও বাড়ি যাইনি। আগে রুবিনার লগে দুইটা কথা কইয়া তারপর যামু। রুবিনা শুনো। আমি বাড়িত গিয়ে সবার লগে কথা কমু। কোন রকম টাকা পয়সা ছাড়াই এই বিয়েতে রাজী হইতে হবে। ওদেরকে যেমনে পারি আমি ম্যানেজ করুম। কিন্তু তুমিও তোমার বাপ মায়েরে ম্যানেজ কইরা রাইখো। আমি জানি তুমিও আমারে পছন্দ করো।
জোসনা বেগম এর সামনে কথাগুলো শুনতে রুবিনার খুব লজ্জা লাগছিল। মাথা নিচু করে রইল রুবিনা। জোসনা বেগম বললেন দেখো বাবা। তোমরা এমনে কথা কইলে তো হইবো না। সমাজের একখান নিয়ম কানুন আছে। তারপরও তুমি যদি তোমার বাপ মায়েরে ম্যানেজ করতে পারো। তাইলে আমাদের কোনো আপত্তি নাই। কিন্তু বাবা বিয়ার পরে তোমার বাপ মা আমার মাইয়ারে জ্বালাইবো সেইটা তো হইবো না।
জ্বালাইতে পারবনা আন্টি। বিয়া কইরা আমি ওরে নিয়া ঢাকায় চইলা যামু। আর আপনার মেয়ে রে দেইখা রাখার দায়িত্ব আপনি আমারে দিবেন। ওর কোন অসুবিধা হইলে আপনি আমারে কইবেন।
সেইটাই। তোমার মুখের দিকে তাকাইয়া আমি রাজি হইছি। আমি তোমার পরিবারকে দেখতাছি না। এখন আমারে বিশ্বাস তোমারে রাখতে হইবো।

জ্যোৎস্না বেগমের নরম গলায় বলা কথাগুলো শুনে ভীষণ অবাক হলো রুবিনা ও চিত্রা। মেয়ের পছন্দকে এভাবে তিনি সম্মান জানাবেন এটা তারা কল্পনাও করেনি। জোসনা বেগম মুড়ি চানাচুর মাখিয়ে শিমুলের জন্য নিয়ে আসলেন। এই সুযোগে শিমুল রুবিনার কাছাকাছি এসে বললো, বাড়িত যামু। গিয়ে সবাইরে কমু আমি তোমারে বিয়া করতে আইছি। দুই দিনের মধ্যে তোমার লগে আমার বিয়া দিতে হইব। যদি না দেয় আমি ঢাকায় চইলা যামু আর কোনোদিন বাড়িতে আর আসমু না। আমার কথা শুইনা সবাই নিশ্চয়ই রাজী হইবো বিয়া দিতে। তাও যদি রাজি না হয় দুইদিন পর ঢাকায় যাওয়ার সময় আমি তোমারে লইয়া যামু। যে কাউরে দিয়া তোমারে খবর দিবার পারি। তুমি রেডি থাইকো।
রুবিনা ছলছল চোখে শিমুলের দিকে তাকালো। তার হাতটা খপ করে ধরে ভরসা দিল শিমুল। ছলছল চোখে তাকিয়ে রুবিনা দেখতে পেল এই পৃথিবীর সবচেয়ে বড় বীর পুরুষকে। এই বীর পুরুষ তার প্রেমিক। তার ভালোবাসার মানুষ। তার জীবনের সবচেয়ে বিশ্বস্ত একজন। যাকে ভালোবেসে কোনো ভুল করেনি। এই মুহূর্তে সমস্ত দুঃখ কষ্ট ধুয়ে মুছে ম্লান হয়ে গেল। রুবিনার হাত ছেড়ে দিয়ে আবারও চেয়ারে গিয়ে বসলো শিমুল। জোসনা বেগম ছোট বাটিতে করে নিয়ে এসেছেন মুড়ি চানাচুর। সামান্য মুড়ি মুখে দিয়ে এক গ্লাস পানি খেয়ে এসে বাড়ির উদ্দেশ্যে রওনা দিলো।

উদ্বেগ-উৎকণ্ঠায় দিন কাটছিল রুবিনা ও চিত্রা। তবে এই উৎকণ্ঠা আর বেশিদিন রইল না। একদিন পরেই সাইকেল নিয়ে শিমুল ও শিমুলের বড় ভাই এলো। শিমুলের মুখে বিজয়ীর হাসি। শিমুলের এই বড় ভাইকে প্রথমদিন দেখে খুব ভাল লেগেছিল রুবিনার। ভাই বাসায় ঢুকে হাসিমুখে জানতে চাইলেন, কেমন আছেন আপা?
জ্বী ভাইয়া ভালো আছি। আপনি কেমন আছেন?
রুবিনার দুশ্চিন্তা কমে গিয়েছিল। কারণ ও শিমুলের হাসি মুখ দেখেই সে বুঝতে পেরেছে বিয়েতে রাজি হয়েছে তার পরিবার। তবে নতুন কোনো শর্ত জুড়ে দিয়েছে কিনা সেটা জানতে তার আর দেরি করতে ইচ্ছা করছিল না।
শিমুলের বড় ভাই জোসনা বেগমকে ডেকে নিয়ে বসলেন। বিনয়ের সঙ্গে তিনি জানালেন শুরু থেকেই যৌতুক নেয়ার কোনো ইচ্ছা ওনার ছিল না। পুরোটাই মুরুব্বি মহলের ইচ্ছা। তবে শিমুলের বাবা-মা ও বড় ভাই মুরুব্বীদের কথার বাইরে গিয়ে কোনো রকম যৌতুক ছাড়া ছেলেকে বিয়ে দেবেন। এতে হয়তো মুরুব্বিদের মনঃক্ষুন্ন হবে তবে তাতে কিছু করার নেই। শিমুল যেহেতু এই মেয়েকে বিয়ে করতে চায় তাই ভাইয়ের ইচ্ছাকে প্রাধান্য দেবে শিমুলের পরিবার। জোসনা বেগমের কাছে বিনয়ের সঙ্গে ক্ষমা চেয়ে নিল শিমুলের ভাই। জোসনা বেগম বিস্কুট চানাচুর ও পান-সুপারি দিয়ে নাস্তার ব্যবস্থা করলেন। হাসি ফুটে উঠেছে রুবিনার মুখে। বিয়েটা হয়ে গেলেই সমস্ত দুশ্চিন্তার অবসান হয়।

সেদিন রাতেই রূপক ও তার বাবা প্রথমবারের মতো শিমুল দের বাড়িতে গেল। পরের দিন বিয়ের দিন ধার্য করা হলো। কারণ শিমুলের হাতে ছুটি নেই। ঘরোয়াভাবে বিয়ে হবে। শুধুমাত্র কাছের আত্মীয় স্বজনদেরকে দাওয়াত করে বিয়ে পরিয়ে দেয়া হবে। ধুমধাম করে আয়োজন করার কোনো ইচ্ছে নেই শিমুলের পরিবারের। অথচ শুরুতে তাদের দাবি ছিল অনেক বড় আয়োজন করে মেয়েকে বিয়ে দিতে হবে।
পরদিন সকালে শিমুল বাজার থেকে ভাবিদেরকে সঙ্গে নিয়ে বিয়ের কেনাকাটা করে ফেলল। বিকেল বেলা রওনা দিলো তারা। শিমুলদের নিয়ে আসা শাড়ি ও সাজ-সজ্জার সামগ্রী দিয়ে রুবিনাকে সুন্দর করে বউ সাজানো হলো। ওভারি থেকে মাত্র একজন মুরুব্বী এসেছেন। বাকিরা যে রাগ করে আসেন নি সেটা ভালোভাবেই বোঝা যাচ্ছে। তবে সবমিলিয়ে মেহমান এসেছেন প্রায় বিশ জনের মত। তাদের সবাইকে সাধ্যমত আপ্যায়ন করল রূপকের পরিবার। খাওয়া শেষে কিছু মেহমান বাড়িতে ফিরে গেলেন। মাত্র কয়েকজন আত্মীয় স্বজনকে সঙ্গে নিয়ে বিয়ের আসরে বসলো শিমুল ও রুবিনার পরিবার।
কোন রকম ঝামেলা ছাড়াই বিয়েটা নির্বিঘ্নে সেরে গেল। বিয়ে পড়ানোর পর নিজের ঘরে বসে সবকিছুকে স্বপ্ন স্বপ্ন মনে হচ্ছিল রুবিনার। সন্ধ্যা পেরোলেই তাকে বিদায় দিয়ে দেয়া হবে। সে ভেবেছিল শিমুলকে আদতে জীবনে পাবে না সে। শেষ পর্যন্ত তাদের বিয়েটা হয়ে যাবে এটা এখন পর্যন্ত তাঁর বিশ্বাস করতে কষ্ট হচ্ছে। আজকে খুব ব্যস্ত দিন কেটেছে চিত্রার। এখনো অতিথিদেরকে সেবাযত্নে ব্যস্ত রয়েছে সে। রুবিনা এক ফাঁকে চিত্রাকে কাছে ডেকে নিয়ে এসে কান্না করে ফেলল। চিত্রা কে জড়িয়ে ধরে বলল, ভাবি তুমি আমার জন্য যা করছ তা নিজের বোনের জন্যও কেউ করেনা। তোমার এই ঋণ আমি কোনদিনও শোধ করতে পারুম না।
ঋণের কথা কেন কইতাছো? তোমার সম্মান মানে তো আমার সম্মান। তোমার পরিবার আমার পরিবার।
তুমি বড় ভালো মানুষ গো ভাবি। তোমার মত মানুষ হয় না।
রুবিনা চিত্রাকে জড়িয়ে ধরে হাউমাউ করে কাঁদতে লাগল। চিত্রার নিজেরও কান্না পেয়ে গেল। তথাপি চোখের জল মুছে সে ননদ কে বলল, তোমারে আজকে খুব সুন্দর লাগতাছে। লাল টুকটুকে বউ।
অনেক ধুমধাম কইরা বিয়া করনের শখ আছিল গো ভাবি। তাই বিয়েটা যে হইছে এটাই আমার কাছে অনেক। আমিতো ভাবছিলাম শেষপর্যন্ত বিয়েটা আর হইব না।
এগুলো আর কইও না। সাবধানে থাইকো। নিজের দিকে খেয়াল রাখবা। আর গোপন কথা যতটুকু সম্ভব গোপন রাখতে চেষ্টা করবা। কেউ যেন কোনদিন ওই কথা জানতে না পারে।
কেউ জানবোনা ভাবি। যে কথা আমার তোমারে কওন দরকার ছিল তুমি আমারে কইতাছো। তুমি যে একটা কত বড় ভাল মানুষ এটাই তার প্রমান।
হইছে হইছে। এখন চোখের জল মুছো। ভালোবাসার মানুষরে পাইছো। হাসিখুশি থাকো। সুখে জীবন গড়ো।
রুবিনা মুচকি হাসলো। সত্যিই আজ তার সুখের দিন। শেষ পর্যন্ত শিমুল কে আপন করে পেয়েছে। এই সুখ যেন তার জীবনে চিরস্থায়ী হয়ে আসে। চিত্রার বুকে মাথা রেখে পরম মমতায় সে বলল, তুমি আসলেই আমার বইন। আমার বড় বইন।

আজকের পর্ব বড় করে দিয়েছি। রমজানে অফিস, ঘুম ইত্যাদি টাইমিং খুবই এলোমেলো। তাই একদিন পর পর গল্প দেই।
প্রিয় শুভাকাঙ্ক্ষীরা নেক্সট না লিখে অবশ্যই সুন্দর এক‌টি অনুভূতি প্রকাশ করে যাবেন মন্তব্যের ঘরে। আর ভুলত্রুটি ধরে দেবেন।

চলবে..

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here