বিবর্ণ জলধর পর্ব:০৭

0
1169

#বিবর্ণ_জলধর
#লেখা: ইফরাত মিলি
#পর্ব: ০৭
_____________

“আমার হবু ভাবি আমাদের পাশের বাড়িতে থাকে এটা তুমি আমাকে আগে বলোনি কেন?”

“ভেবেছিলাম আপনি জানেন। যেহেতু…”
কারিবের কথা শেষ হওয়া পর্যন্ত অপেক্ষা করলো না আষাঢ়, তার আগে ভাইকে বললো,
“ও কে ব্রো, আমি অবশ্যই হেল্প করবো তোমাকে। যেখানে তুমি বিয়ে করতে চাও না সেখানে আব্বু কেন বিয়ে দেবে তোমার? ডোন্ট ও্যরি, এ বিয়ে ভাঙা আমার কাছে কোনো ব্যাপারই না। আচ্ছা, মেয়ে কি আসলেই খুব সুন্দর?”

শ্রাবণ বললো,
“হ্যাঁ, অনেক সুন্দর।”

আষাঢ় উঠে দাঁড়ালো,
“তাহলে এ বিয়ে ভাঙা তো আমার কাছে আরও সহজ। চিন্তা করো না, তোমার হবু বউকে পটিয়ে ফেলবো আমি। এ কাজে আমি দারুণ পারদর্শী। কারিব লেট’স গো।”

কারিবও উঠে দাঁড়ালো। আষাঢ়কে বোঝানোর চেষ্টায় বললো,
“এটা করা উচিত হবে না আষাঢ় ভাই। আপনার আব্বু জানলে কেলেঙ্কারি হয়ে যাবে। আপনার ভাইয়ের মাথায় না হয় গন্ডগোল দেখা দিয়েছে, আপনার মাথায়ও কি দিয়েছে?”

“শাট আপ কারিব, কোনো কথা নয়। যেটা বলেছি সেটাই হবে। লেট’স গো।”

আষাঢ় বেরিয়ে গেল শ্রাবণের রুম থেকে। কারিব অসহায়! বাধ্য হয়ে তাকেও যেতে হলো পিছন পিছন।

“আপনি কি জানেন আপনার ভাই এই বিয়ে কেন করতে চাচ্ছে না? আপনার ভাই ওই…”

“আমার ভাই কেন বিয়ে করবে না, কী কারণ, এসব জেনে আমার লাভ নেই। ওটা তার পার্সোনাল বিষয়। আমি শুধু জানি সে এই বিয়েতে রাজি নয়, আমাকে এই বিয়েটা ভাঙতে অফার দিয়েছে। এ বিয়ে আমি ভাঙবোই। আর আমারও তো দেখতে হবে আমার বাড়ির পাশে কোন সুন্দরীর বসবাস!”
কথাটা বলেই আষাঢ় ফিক করে হেসে দিলো। কারিব বেশ বুঝতে পারছে, মিহিকের প্রতি আষাঢ় ভাইয়ের একটা ইন্টারেস্ট কাজ করছে। সে বললো,
“বড্ড ভুল করছেন কিন্তু আপনি। মামা-মামি খুব করে চায় এই বিয়েটা হোক। মামা যদি জানতে পারে আপনি ঝামেলা করেছেন, তাহলে শ্রাবণ ভাইয়ের সাথে সাথে আপনাকেও তেজ্যপুত্র করবে। এখানেই থেমে যান, ভালো হবে।”

“থামবো না। সুন্দরী দেখার তেষ্টা আমার একটু বেশিই। আমার ভাই যাকে না করে দিয়েছে তাকে দেখলে নিশ্চয়ই আমার অন্যায় হবে না?”

“হবে, অনেক অন্যায় হবে।”

“সুন্দরী দেখার অপরাধে যদি আমি অন্যায়ের সাগরে ভেসেও যাই, তাও মানতে রাজি।”

কারিব অতিষ্ঠ হয়ে উঠলো। আষাঢ়কে থামানো গেল না। সে ঠিকই এসে উপস্থিত হলো পাশের বাড়িতে। হাতের উল্টো পিঠ দিয়ে দরজায় শব্দ করলো। কারিব দরজা থেকে ওদিকটায় সরে দাঁড়ালো। দরজার সামনে দাঁড়ানোর মুখ তার নেই। আষাঢ় ভাই কী থেকে কী করবে জানে না সে। সে শুধু ফিসফিস করে আষাঢ়কে হুঁশিয়ার বাণী শোনাতে লাগলো,
“আষাঢ় ভাই, এখনও সময় আছে, চলেন ফিরে যাই।”

“চুপ থাকো।” বিরক্তি কণ্ঠ আষাঢ়ের।

“আপনার সাথে সাথে আমারও গর্দান যাবে।”

আষাঢ় গরম চোখে তাকালো,
“চুপ থাকতে বলেছি তোমাকে?”

কারিব চুপ হয়ে গেল। মনে মনে দোয়া-দরূদ পড়তে লাগলো। খারাপ কিছু যেন না হয়!

আরও দুই বার নক করার পর দরজা খুললো। দরজার কপাটটি খুলে যেতেই চোখে ভাসলো হালকা শ্যামবর্ণের এক মেয়ে। মেয়েটির মুখ দেখেই থমকে গেল আষাঢ়। থমকে গেল তার মস্তিষ্ক, সেই সাথে হৃদয়। কেটে গেল তার চঞ্চলতা। এই মুখ…আষাঢ় কীয়ৎক্ষণ তাকিয়ে দেখলো মেয়েটিকে। শান্ত তীক্ষ্ণতা ভর করলো তার চোখে। মেয়েটির চোখ, ঠোঁট, নাক পুরো মুখ মন্ডলে দৃষ্টি বুলালো সে। মস্তিষ্কে চাপ সৃষ্টি হলো। চোখে ভেসে উঠলো একটা মেয়ে মুখ আর এক গুচ্ছ টিউলিপ। ভাবনা সব জট পাকিয়ে উঠলো আষাঢ়ের। ভালো করে দেখতে লাগলো। মেয়েটি একটু শুকনো ধরণের। চেহারা গোলগাল। নাকে বসে আছে ক্ষুদ্র একটি নোজপিন। চোখের রং চাপা খয়েরি। আষাঢ়ের তীক্ষ্ণ দৃষ্টি মেয়েটার চেহারা থেকে সরলো না। সে মেয়েটির চেহারাটাকে খুঁটিয়ে খুঁটিয়ে দেখছে। খুব শান্ত ভাবে। বিশেষ করে মেয়েটার চোখ। যেন চোখ দেখেই সবকিছু ধরে ফেলবে।

আষাঢ়কে দেখে অবাক কারিব। হঠাৎ করে কী হলো আষাঢ় ভাইয়ের? যেরকম করে এসেছিল তাতে তো এমন থাকার কথা নয়!

সামনে দাঁড়িয়ে থাকা অপরিচিত মানুষটিকে ভ্রু কুঞ্চিত করে দেখছে নোয়ানা। লোকটা এমন করে দেখছে কেন তাকে? নোয়ানা প্রশ্ন করে উঠলো,
“কে আপনি?”

নোয়ানার প্রশ্নে আষাঢ়ের চোখের তীক্ষ্ণতা কমলো না। চোখ সরলো না নোয়ানার মুখ থেকে। তার চোখ নোয়ানার মুখে নিবিড় দৃষ্টি বুলিয়ে গেল। নোয়ানার চোখ, কথা বলার ধরণ গভীর ভাবে পরখ করতে করতেই জিজ্ঞেস করলো,
“আপনি কি আমার হবুভাবি?”

নোয়ানার কুঁচকানো ভ্রু জোড়া আরও বেশি কুঁচকে গেল।
“কী?”

আষাঢ়ের তীক্ষ্ণ দৃষ্টি জোড়া এবার স্বাভাবিক হলো। ঝলমল করে উঠলো মুখখানা। অধরে প্রশস্ত হাসি ফুঁটিয়ে বললো,
“আপনি কি আমার হবু ভাবি নন?”

“কে আপনি?”

আষাঢ়ের অধরের হাসি ধীরে ধীরে বিলীন হলো। তীক্ষ্ণ দৃষ্টি ফিরে এলো আবার। নোয়ানার চোখ দুটোতে গভীর দৃষ্টি বুলাতে বুলাতে বললো,
“চিনতে পারছো না আমায়?”

আষাঢ়ের প্রশ্নে থমকে গেল নোয়ানা। থমকে যাওয়া ভাবটা স্পষ্ট ফুঁটে উঠলো তার মুখে। নোয়ানার চোখও তীক্ষ্ণতার আঁচড় কাটলো। চোখের কোটরে সৃষ্টি হলো নিবিড় পর্যবেক্ষণ। নিবিড় চোখ জোড়া প্রথমেই পর্যবেক্ষণ করলো আষাঢ়ের চোখ। নোয়ানাকে নিবিড় চোখ বুলাতে দেখে আষাঢ় হাসলো। নোয়ানার চোখ গেল আষাঢ়ের ঠোঁটে। তীক্ষ্ণ চক্ষুসে দেখলো আষাঢ়ের হাসি। এই হাসি পরিচিত কেন লাগছে? আষাঢ়ের চোখ, হাসির ধরণ সবকিছু গভীর ভাবে খেয়াল করলো। মস্তিষ্ক দ্বিধা জর্জরিত হয়ে পড়লো। এই মুখ চেনা চেনা লাগছে! নোয়ানার মাথায় হঠাৎ যন্ত্রণা শুরু হলো। চোখ বুজলো সে। কোথায় দেখেছে এই মুখ, এই হাসি? মনে করতে পারলো না নোয়ানা। চোখ খুললো সে। নিজের অভিব্যক্তি লুকানোর চেষ্টা করলো। জোর করে চেহারায় স্বাভাবিকতা আনলো। কিন্তু চোখ দুটোতে নিবিড় পর্যবেক্ষণ স্থায়ী রয়েই গেল।

“আপনি কি ফেমাস কেউ?” প্রশ্নটা করতে করতেও নোয়ানা আষাঢ়ের চোখ দুটোতে নিবিড় দৃষ্টি বুলিয়ে যাচ্ছিল।

আষাঢ় হেসে ফেললো। তীক্ষ্ণ চোখ জোড়াকে স্বাভাবিক করে নিলো সম্পূর্ণ। হাস্য মুখে বললো,
“এক রকমের ফেমাসই বলা চলে। একটা ইংলিশ মুভিতে কাজ করেছি তো, এখন অনেকেই দেখলে বলে, ‘তোমাকে কোথায় যেন দেখেছি’।”

নোয়ানা খানিক অবাক সুরে বললো,
“মুভিতে কাজ করেছেন? কোন মুভি?”

“সেটা জানা কি খুব জরুরি?”

“না, জরুরি নয়। কিন্তু আপনার পরিচয় কী? আমি আপনার হবু ভাবি কি না এটা কেন জিজ্ঞেস করলেন?”

“পাশের বাড়ি…পাশের বাড়িতে থাকি আমি। আনান ইসলাম ওরফে শ্রাবণ, আমার বড়ো ভাই। আমি হলাম আষাঢ়। এখন আমার যেটা জানা জরুরি সেটা হলো, আমার ভাই কি আপনার হবু বর?”

নোয়ানা ধরতে পারলো ব্যাপারটা। সলজ্জ হাসলো। আষাঢ়ের ভুল ভাঙিয়ে বললো,
“জি না, সে আমার হবু বর নয়। আমি আপনার হবু ভাবি নই। আমি নোয়ানা। আমার বড়ো বোন মিহিকের সাথে আপনার ভাইয়ের বিয়ে হওয়ার কথা।”

“ও আচ্ছা।” নিশ্চিন্ত হলো আষাঢ়। মনে মনে একবার আওড়ালো,
‘নোয়ানা?’

“আসলে আপনাকে কোনোদিন দেখিনি, তাই চিনতে পারিনি। শুনেছিলাম আপনি বিদেশে থাকেন। আপুর সাথে দেখা করতে এসেছেন? আসুন, ভিতরে এসে বসুন।”

আষাঢ় মুচকি হেসে বললো,
“থাক, বসবো না। আমার ভাইয়ের সাথে আপনার বোনের বিয়েটা জোরদার করতে এসেছিলাম। মনে হচ্ছে বিয়েটা হয়েই যাবে। এই বিয়েটা অবশ্যই হতে হবে।”
বলে হাসে আষাঢ়। কারিবের দিকে তাকিয়ে বললো,
“কারিব, চলো। এখানে থেকে চলে যাওয়াই উত্তম।”

নোয়ানা কারিবকে দেখেনি। দরজা থেকে ওদিকে সরে থাকায় দেখতে পায়নি। তাই একটু অবাক হলো। উঁকি দিলো।
নোয়ানা তাকাতে কারিব একটু ভ্যাবাচ্যাকা খেলো।
আষাঢ় স্মিতহাস্য মুখে বললো,
“আশা করছি আপনার সাথে আরও অনেকবার দেখা হবে আমার।”

নোয়ানা তাকালো। নিবিড় দৃষ্টি চলে গেল আষাঢ়ের কালো নেত্রতে। একটু হাসার চেষ্টা করে বললো,
“নিশ্চয়ই।”

আষাঢ় হাসির রেখা দীর্ঘ করলো। নোয়ানার মুখখানি আরও একবার ভালো করে দেখে নিয়ে, কারিবকে নিয়ে চলে গেল।
ওরা চলে যেতেই নোয়ানার চেহারায় জোর করে এনে রাখা স্বাভাবিকতা কেটে গেল। কালো, গম্ভীর, চিন্তিত আভা ফুঁটে উঠলো থমথমে মুখখানিতে। আষাঢ়কে এর আগে কোথায় দেখেছে সে? আষাঢ়ের সাথে এর আগে দেখা হওয়া তো অসম্ভব! তারা এ বাড়িতে ভাড়া থাকছে দু বছর চলছে এখন। এই দুই বছরের ভিতরে আষাঢ় বাংলাদেশ আসেনি। এই প্রথম দেখা আষাঢ়ের সাথে। তাহলে চেনা চেনা লাগছে কেন?

_______________

ব্যাপারটা কী হলো কিছুই ধরতে পারলো না কারিব। আষাঢ়কে কখনও এমন দেখেনি সে। নোয়ানাকে দেখার সাথে সাথেই কেমন যেন পাল্টে গেল আষাঢ়। গিয়েছিল মিহিকের সাথে দেখা করার জন্য, বিয়ে ভাঙার জন্য, মিহিককে পটানোর জন্য। অথচ মিহিকের সাথে দেখা না করেই চলে এলো! কাহিনীটা কী? আবার খুব খুশি খুশিও দেখাচ্ছে তাকে। মুচকি একটা হাসি ফুঁটে আছে তার ওষ্ঠতে। নোয়ানার প্রতি আকর্ষণ বোধ করছে না কি আষাঢ়? না এটা হওয়া সম্ভব নয়। আষাঢ়ের কেবল সুন্দরী মেয়েদের প্রতি আকর্ষণ। নোয়ানা তেমন একটা সুন্দর নয়। নোয়ানার প্রতি আকর্ষণের সৃষ্টি হতে পারে না আষাঢ়ের মাঝে। তাহলে আসল রহস্য কী?

“আপনার কী হয়েছে আষাঢ় ভাই?” কারিব জানার আগ্রহকে দমিয়ে রাখতে পারলো না।

আষাঢ় হেসে বললো,
“খুব শীঘ্রই তোমার বিয়ে দেবো কারিব।”

“কী?” কারিব বিস্ময়াবিষ্ট। সে কী জিজ্ঞেস করলো, আর এ কী বললো তার আষাঢ় ভাই?

আষাঢ় মিহিকদের বাড়ি থেকে ফিরে ভাইয়ের রুমে এলো প্রথমে। বাইরে এখন সকালের ঝলমলে রোদ। শ্রাবণ জানালার ধারে টুলে বসে রুমকির সাথে চ্যাটিং করছিল, কারিব আর আষাঢ়কে দেখে এগিয়ে এলো সে। তার মুখটা খুশিতে ঝলমল করছে।

“কাজ হয়ে গেছে?” হাসি মুখে জানতে চাইলো শ্রাবণ। তার মনে চাপা উত্তেজনা।

আষাঢ় তার হাসি মুখকে গুঁড়িয়ে দিয়ে বললো,
“এই বিয়েটা তোমাকে করতে হবে ব্রো।”

“কী?” আননে আঁধার ছেয়ে গেল শ্রাবণের।

“হ্যাঁ, এ বিয়ে ভাঙতে পারবো না আমি। আব্বুর কথার অবাধ্য হওয়া একদম উচিত হবে না। আব্বু তেজ্যপুত্র করবে তোমাকে। সাথে আমাকেও। কারিবেরও গর্দান যাবে। এত লোকের সর্বনাশ কেন করবে তুমি? বিয়েটা করে নাও চুপচাপ। তোমার বউ তো খুব সুন্দর। এত সুন্দর মেয়েকে বউ করতে সমস্যা কী?”

“এসব কী বলছিস? তোকে এত ভরসা করলাম আমি, আর তুই…”

“তোমার হবু বউকে বিয়ে করতে সমস্যা কী তোমার? বিয়ে করবে না কেন? তোমার হবু বউ তো মাশাআল্লাহ খুব লক্ষ্মী, সুন্দর, শিক্ষিত, ভদ্র। এতটা ভদ্র মেয়ে এই প্রথম দেখলাম আমি। আমার সাথে মাথা তুলে পর্যন্ত কথা বলেনি সে। আমার ভাবি হিসেবে সে একদম পারফেক্ট। তোমার সাথে খুব মানাবে তাকে।”

কারিব থ। মাথা ভনভন করছে তার। কথা বলা তো দূরের থাক, যে মেয়েকে এক সেকেন্ডের জন্য একটু চোখের দেখাও দেখলো না, সে মেয়ের সম্পর্কে হঠাৎ এত ভালো ভালো বাণী শোনাচ্ছে! হচ্ছেটা কী ঠিক?

শ্রাবণ বললো,
“তোর হয়েছে কী? যেখানে তাকে তোর নিজের জন্য পছন্দ করার কথা, সেখানে আমার জন্য পছন্দ করে এসেছিস মানে? সে সুন্দরী সেটা তো আমি জানি-ই। সুন্দরী বলেই তো গেলি তাকে নিজের জন্য পটাতে। এখন এসব কী বলছিস?”

“উহ ব্রো, তুমি বুঝতে পারছো না। সবাই এক হয় না। অনেকে আছে যাদের দেখলে ভিতর থেকে সম্মানবোধ আপনা থেকেই জেগে ওঠে। সেও হলো সেই দলেরই একজন। তাকে দেখেই মনে হয়েছে সে আমার বোন।”

কারিবের মাথাটা এখনও ঘুরছে। কীসব হচ্ছে বুঝতে পারছে না সে। শ্রাবণও বুঝতে পারছে না। কথা ছিল এক, হলো এক। সে বললো,
“তাহলে তুই-ও চাইছিস আমি বিয়েটা করি?”

“হ্যাঁ অবশ্যই। যে মেয়ে এত ভালো সে মেয়েকে বিয়ে করতে আপত্তি কোথায়? অন্য কাউকে পছন্দ করো তুমি? যদি করে থাকো তাহলেও লাভ হবে না! আমি তো বলবো, হবু ভাবিকেই বিয়ে করে নাও ভালোয় ভালোয়। এতে তোমারও মঙ্গল, বাকি সবারও মঙ্গল! আচ্ছা, যাকে তুমি পছন্দ করো সে কে? তোমার যদি মনে হয় তোমার বিয়ের পর সে মেয়ে ঝামেলা করবে, তাহলে এটা আমার উপর ছেড়ে দাও। আমি দুদিনে তাকে তোমার দিক থেকে ঘুরিয়ে নিজের দিকে নিয়ে আসবো। কে সে?”

কারিব ঝটপট উত্তর দিলো,
“রুমকি।”

আষাঢ় চমকে উঠলো,
“রুমকি?”

“হ্যাঁ, আপনার ভাই রুমকির প্রেমেতে ডুবে আছে।”

আষাঢ় অবিশ্বাস্য চোখে তাকালো ভাইয়ের দিকে।
“এটা কি সত্যি ব্রো? তুমি রুমকির প্রেমে দিওয়ানা?”

শ্রাবণের থেকে কোনো উত্তর এলো না।

আষাঢ় বললো,
“রুমকি একটা ডেঞ্জারাস মেয়ে! ও আমাকে পর্যন্ত পটানোর চেষ্টা করেছিল। ওর হিস্ট্রি জানি বলে ওর দিকে পা বাড়াইনি আমি। অথচ এখন শুনলাম আমার নিজ ভাই ওর প্রেমে দিওয়ানা। ওহ ব্রো, কী হয়েছে তোমার? যেখানে রুমকি আমার টাইপের না, সেখানে ও তোমার টাইপের হয় কী করে? তুমি কি অবুঝ?”

“অবুঝই হয়ে গেছে শ্রাবণ ভাই। ওনাকে বুঝিয়ে লাভ নেই।” কারিব বলে উঠলো।

আষাঢ় কারিবের দিকে তাকিয়ে বললো,
“ব্রো যদি অবুঝ হয়, তাহলে আমার আব্বু হলো অবুঝদের বোঝানোর ওস্তাদ। ব্রোকে সুন্দর করে বুঝিয়ে দেবে সে। এ নিয়ে আমার এবং তোমার মাথা ঘামানোর দরকার নেই। আমরা শুধু বিয়ে খাওয়ার জন্য অপেক্ষা করবো। বিয়েতে এনজয় হবে খুব।”

আষাঢ় ভাইয়ের দিকে তাকালো। ভাইয়ের মুখে অসহায়ত্ব, সাথে রাগও দেখা যাচ্ছে। রুমকিকে নিয়ে এভাবে বলায় রাগ তো হবেই তার। শত হলেও পছন্দের মানুষ!
আষাঢ় সেসব গ্রাহ্য না করে কারিবকে নিয়ে চলে এলো।

_______________

নিশুতি রাত। খোলা জানালা দিয়ে চন্দ্রমা আলো প্রবেশ করেছে রুমে। কারিব ওয়ার্ডোব ঘেঁষে দাঁড়িয়ে আছে। আষাঢ়ের থেকে দূরে। আষাঢ় বেডে বসা। সেই কখন থেকে কারিব দেখছে আষাঢ়কে। আষাঢ় হাসছে। মিটিমিটি হাসছে তখন থেকে। কিছু বলছে না, কোনো দিকে দৃষ্টিপাত করছে না। কারিবের মনে ভয় ভয় হচ্ছে। পাগল হয়ে গেল না কি আষাঢ়? সে কখনও আষাঢ়কে এমন করতে দেখেনি। সে তাকিয়ে থাকলো রুদ্ধ চোখে। আর আষাঢ় হেসে গেল। অনেকক্ষণ পর কথা বললো আষাঢ়। ভাবুক বেশে, অন্যমনা হয়ে বললো,
“টিউলিপ ফুল কি আমায় সত্যিই চিনতে পারছে না? না কি না চেনার ভাণ করছে?”

কারিব শুনলেও কিছু বুঝতে পারলো না। জিজ্ঞেস করলো,
“কী?”

কারিবের কথা আষাঢ়ের কান অবধি এসে পৌঁছলো না। তার ধ্যান এখন শুধু নিজেকে ঘিরে এবং টিউলিপ ফুলকে ঘিরে। অন্যদিকে মনোযোগ ফেললো না সে। আগের মতো আনমনা ভাবে বললো,
“যদি চিনেও না চেনার ভাণ করে তাহলে এটা পছন্দ করি আমি, আর যদি সত্যিই না চিনে থাকে তাহলে আরও বেশি পছন্দ করি।”

কারিব বোকা হয়ে তাকিয়ে থাকলো। আষাঢ় কী বলছে এসব?

“আপনি কী বলছেন, কী করছেন আমি কিছু বুঝতে পারছি না আষাঢ় ভাই!”

আষাঢ় তাকালো কারিবের দিকে। সবদিকে মনোযোগ ফিরে এসেছে তার। বেড থেকে নেমে কারিবের কাছে এসে বললো,
“ইউ নো কারিব? আমেরিকায় আমি একটা পাখি পুষতাম। কিন্তু দুঃখের কথা হলো পাখিটা কয়েক মাস পরই আমার কাছ থেকে হারিয়ে গিয়েছিল। উড়ে চলে গিয়েছিল আমার থেকে! পাখিটাকে আমি খুঁজিনি কখনও, পাখিটাও নিজ থেকে আর ধরা দেয়নি। কিন্তু অনেক বছর পর আমি আবার সেই পাখির সন্ধান পেয়েছি। তোমার কী মনে হয়? কী করা উচিত আমার? পাখিটাকে খাঁচায় বন্দি রাখা উচিত? না কি আগের মতোই মুক্ত? যাতে সে আবারও হারিয়ে যেতে পারে আমার থেকে?”

বেশ ভাবনার কথা! ভাবনায় পড়লো কারিব। একটু ভেবে বললো,
“পাখি খাঁচায় আটকে রাখা তো বেআইনি। আপনার মুক্ত রাখা উচিত। পাখি উড়ে গেলে কী আর করতে পারবেন? পাখি উড়বে সেটাই তো স্বাভাবিক। ওড়াই তো পাখির ধর্ম।”

আষাঢ় ঘুরে দাঁড়ালো। জানালার দিকে যেতে যেতে বললো,
“নো কারিব, এটা পারবো না আমি। এবার আর পাখিকে মুক্ত রাখবো না কিছুতেই। হোক বেআইনি, পাখিকে আমি খাঁচাতেই বন্দি রাখবো। উড়াল দেওয়ার সুযোগ দেবো না।”

আষাঢ় জানালার কাছে এসে থামলো। তার রুম থেকে ইদ্রিস খানের বাড়িটা দেখা যায় না ভালো করে। বিশেষ করে মিহিকদের রুমের সাথের ব্যালকনিটা দেখা যায় না। একপাশ দেখা যায় শুধু, না দেখার মতো। আষাঢ় সেদিকটায় তাকিয়ে থেকে অস্ফুট স্বরে বললো,
“চাঁদ আমার বাড়ির ঠিক পাশটাতে অবস্থান করছে, অথচ সেই চাঁদের আলো আমার কাছে এসে পৌঁছচ্ছে না? এ তো চলবে না। ওই চাঁদের আলোতে শুধু আমিই শোভা পাবো। চাঁদটা একান্ত আমার! বহু বছর পর চাঁদটার সাথে দেখা, জোৎস্না না মেখে তো থাকবো না আমি।”

আষাঢ়ের কথা ঠিকভাবে শুনতে পেল না কারিব। কী বললো আষাঢ় বিড়বিড় করে?

(চলবে)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here