বৃহন্নলার ডিভোর্স পর্ব-সাত মাহাবুবা বিথী

#ধারাবাহিকগল্প
#বৃহন্নলার ডিভোর্স
পর্ব-সাত
মাহাবুবা বিথী

আমি রুমিকে জিজ্ঞাসা করলাম,
—-অভিযোগ গুলো কি কি?
রুমি বললো,
—-ওদের করা অপরাধগুলো আমার উপর চাপিয়ে দিয়েছে। আমি নাকি পরকীয়াকরি, চরিত্রহীন, স্বামীর হক আদায় করিনি আর অনর্থক স্বামীকে সন্দেহ করে তাকে মানসিক এবং শারীরিক ভাবে অপদস্ত করি। আপু দেখেছেন কি অবলীলায় আমার চরিত্রে দাগ লাগিয়ে দিলো।
আমি রুমিকে বললাম,
—-তোমার কাছে ওদের সম্পর্কে যতটুকু শুনলাম ওদের কাছ থেকে এটাই স্বাভাবিক। বরঞ্চ তোমাকে চুরির অপবাদ দেয়নি এটাই তোমার ভাগ্য ভাল বলতে হবে। তুমি ডিভোর্স লেটারটা রেখে যাও। আর কাউকে বলো না তুমি যে ডিভোর্স লেটার হাতে পেয়েছো। তুমিই বরং তোমার প্রতি অন্যায় আচরনের প্রতিকার চেয়ে ডিভোর্স ফাইল রেডী করবে।
রুমি আমাকে বললো,
—-আপু আপনার পেমেন্টের ব্যাপারটা জানতে চাই
আমি বললাম,
—-ওটা নিয়ে তোমাকে চিন্তা করতে হবে না। আগে কালপ্রিট গুলিকে শায়েস্তা করে নেই। আর তোমাকে কিছু কথা বলি,এই যে এখন তোমার এই সময়ে আত্মীয় স্বজন বন্ধু বান্ধব সবার মিষ্টি কথার ছুরিতে তোমায় প্রতিনিয়ত আঘাত করে ক্ষত বিক্ষত করবে।তাই সেখান থেকে নিজেকে রক্ষা করতে হলে ব্যস্ততার সাগরে ডুবে থাকতে হবে যাতে সব দুঃখ যন্ত্রণা গুলো ভুলে থাকা যায়। অতিসত্বর তোমাকে একটা চাকরি যোগাড় করতে হবে। নয়ত আবার পড়াশোনা কর। ল,তে ভর্তি হয়ে যাও।
রুমি আমাকে বলে
—আপু চাকরির চেষ্টা করছি। আর পড়াশোনাটা করতে গেলে অর্থের দরকার। ওবাড়ি থেকে আমার গয়নাগাটি ফেরত পেলে তখন ও গুলো বিক্রি করে
আম্মার লোন শোধ করবো আর বাকিটা দিয়ে পড়াশোনা চালিয়ে যাবো।

আমি রুমিকে বাড়ি পাঠিয়ে দিয়ে ওর কেসটা স্টাডি করতে বসলাম।আর ভাবতে লাগলাম যদি কোন মেয়ে শারীরিকভাবে সন্তান জন্মদানে অক্ষম হতো কবে মেয়েটাকে ডিভোর্স দেওয়া হতো। অথচ এখানে আবীর পুরুষ বলে ওকে কোন কষ্টই পেতে হলো না। ভিকটিম হয়েও রুমি মানিয়ে নেওয়ার আপ্রাণ চেষ্টা করেছে। অথচ ওর এই ভাল মানসিকতাকে ওরা প্রতিনিয়ত অসম্মান করেছে।ওদের শাস্তি হওয়া দরকার। অনেকে হয়ত ব্যাতিক্রম আছে তবে তাদের সংখ্যা খুব কম। এইটুকু বয়সেই মেয়েটা জীবনের চরম বাস্তবতার মুখোমুখি হয়েছে। ভিতরটা দুমড়ে মুচড়ে শেষ হয়ে যাচ্ছে। অথচ বাইরে শক্ত খোলসের আবরণে নিজেকে মুড়িয়ে রেখেছে।

এমন সময় দরজায় টোকা পড়লো। দরজা খুলে দেখি আমার কর্তা ব্যাক্তিটি দাঁড়িয়ে আছে। প্রতিদিন স্বামীর দ্বারা নিগৃহীত এতো নারীদের নিয়ে কাজ করতে হয় মাঝে মাঝে নিজের কর্তা ব্যাক্তিটির জন্য আল্লাহপাকের কাছে দোয়া করি ও যেন সারাজীবন আমার পাশে থেকে এভাবেই কাজে আমাকে সহযোগিতা করে যায়। রাহাত আমাকে বললো,
—-আজ ছুটির দিন। তোমার জন্য একজন পথ চেয়ে বসে থাকে তার কথা কি ভুলেই গেছো?
আমি বললাম,
—–তার কথা কি ভোলা যায় যে আমার অস্তিত্বের সাথে মিশে রয়েছে। আসলেই আজ তো ছুটির দিন। আমার পরিবারকে সময় দেওয়া উচিত। আমি রাহাতের সাথে চেম্বার থেকে বের হয়ে আসলাম।

_________________

রুমি বাড়ি যেতে যেতে ভাবতে লাগলো নারীদের জীবন ঘাত প্রতিঘাতের দেয়ালে বন্দী থাকে।যারা এই দেয়াল ভাঙ্গতে পারে তারাই মাথা উঁচু করে বেঁচে থাকার সাধ অনুভব করতে পারে।
রুমির বাসায় ফিরতে একটু রাত হয়ে যায়। ঘরে এসে দেখে ওর মার প্রেসারটা বেড়ে গেছে। ও রুম্মানকে মার কাছে থাকতে বলে বাসায় ডাক্তার ডেকে আনে। ডাক্তার রুমির মাকে দেখে ওষুধ দেয় এবং সাথে ঘুমের ট্যাবলেট দিয়ে দেয়। ডিনার সেরে ঘুমের ওষুধ খেয়ে রুমির মা ঘুমিয়ে পড়ে।

রুমি রুম্মানকে রাতের খাবার খেতে বলে ফ্রেস হয়ে বারান্দায় বসে থাকে। রুম্মান রুমিকে বলে,
—আপু তুমি খাবে না।
রুমি বলে,
—আমার ক্ষিদে নেই। তুই খেয়ে শুয়ে পড়। কাল আবার তোর ক্লাস আছে। অনেক সকালে উঠতে হবে। আমাকে এক কাপ চা বানিয়ে দিস।
রুম্মান রুমিকে এক কাপ চা বানিয়ে দিয়ে রাতের খাবার খেয়ে শুয়ে পড়ে। অনেক সকালে বের হতে না পারলে রাস্তায় জ্যামে পড়তে হয়। অনেক সময় ক্লাস মিস হয়। রুম্মান দ্রুত ঘুমিয়ে পড়ে।

শীতের রাত। ডিসেম্বর মাস। একটু শীত পড়েছে। ডিসেম্বর মাস থেকে শুরু করে জানুয়ারীর মাঝামাঝি
ঢাকায় একটু শীত থাকে। আজ ভরা পূর্ণিমা। রুমি বারান্দায় বসে কুয়াশার চাদরে মোড়ানো পূর্ণিমার আলো উপভোগ করছে। যদিও মনটা ভাল নেই তারপরও ও ভাবছে এরকম দুঃসহ যন্ত্রণার জীবন থেকে তো মুক্তি পেয়েছে। সাহস আর একাগ্রতার জোরে ওর দুষ্ট অতীতকে ভুলে যেতে হবে। সেখান থেকে শিক্ষা নিয়ে লড়াই করে নিজের ভাগ্যকে নিজেই গড়ে নিতে হবে। ও এই পৃথিবীতে সম্পুর্ণ একা। মাথায় হাত রেখে সান্তনা দেওয়ার মতো ওর পাশে কেউ নেই। মায়ের সামনে ও নিজের দুর্বলতা প্রকাশ করে না। যদি মা আরও ভেঙ্গে পড়ে তাই মায়ের সামনে যতটা সম্ভব নিজেকে শক্ত রাখার
চেষ্টা করে। মোবাইলে টুংটাং শব্দ হয়। রুমি তাকিয়ে দেখে, রায়হান মেসেজ পাঠিয়েছে।
—এখনও জেগে আছেন
রুমি বলে,
—–ঘুম আসছে না। আপনাকে অনেক ধন্যবাদ।
রায়হান বলে,
—-কি কারনে বুঝতে পারলাম না
রুমি বলে,
—-ল,ইয়ারের জন্য
রায়হান বলে,
—-এ আর এমন কি
রুমি বলে,
—-বর্তমান দুনিয়ায় এইটুকুও কেউ করতে চায় না।
আমার ঘুম পাচ্ছে।
রায়হান বলে,
—-আপনি খুব সরল তাই এই সামান্য উপকারে আপনার কৃতজ্ঞতার স্বীকারোক্তি। যাদের ভিতরে কৃতজ্ঞতাবোধ থাকে তারাই মানুষকে ভালবাসতে পারে।
রুমি আর কথা বাড়াতে চায় না তাই এড়িয়ে যাবার ছলে রায়হানকে বলে,
—–আমার ভীষণ ঘুম পাচ্ছে। গুড নাইট।
রুমির আসলে কারো সাথে কথা বলতে ইচ্ছে করছে না। একা থাকতেই ভাল লাগছে। রায়হানকে ওর বরাবরই ভাল লাগে। উনি যদি বিদেশে গিয়ে বিয়ে না করতেন তাহলে রুমির জীবনটা অন্যরকম হতে পারতো। বিজ্ঞজনেরা বলে,
—-যাকে ভালবাসো তাকে বিয়ে করো না। কারণ ভালবাসাকে যত্ন করে ন্যাপথেলিন দিয়ে আলমারিতে তুলে রাখতে হয়। ওকে আটপৌরে ভাবে ব্যবহার করলে কর্পূরের মতো নিঃশেষ হয়ে যায়। তাই রুমির ভালবাসতে বড্ড ভয় হয়।
অংকের মতো হিসেব কষে জীবন চলে না। তাই কল্পনার সঙ্গে বাস্তব জীবনের কোন মিল হয় না। রুমি ওর এইটুকু বয়সে বুঝে গেছে অন্য সবার মতো একই সরল রেখায় ওর জীবন চলে না। ওর জীবনের পথ একটু কঠিন হয়। ওরা তিন ভাইবোন। বড়ভাইটা আহসানউল্লাহ্ থেকে ইন্জিনিয়ারিং পাশ করে ক্যারিয়ারটা আস্তে আস্তে সুন্দর করে গড়ে নিয়েছে। তেমনি ছোটো বোনটাও একটা প্রাইভেট ভার্সিটি থেকে ইন্জিনিয়ারিং পাশ করার পর ওর সুন্দর ক্যারিয়ার হবে অথচ রুমি একটা সরকারি কলেজ থেকে পড়াশোনাটা শেষ করেছে। যার কারনে ওর চাকরি পেতে বেগ পেতে হচ্ছে। আবার বিয়ের আগে বাবা নামক মাথার উপরের ছাদটাও ভেঙ্গে পড়লো ফলে সত্যিকারের বিয়ে না হয়ে অসহায় হওয়ার কারনে ও বিয়ে নামক পরিহাসের স্বীকার হয়।

এইসব নানা ভাবনায় রুমি একসময় ঘুমিয়ে পড়ে। পরদিন একটু বেলা করে রুমির ঘুম ভাঙ্গে। একটু শীত লাগছিলো। গায়ের উপর থেকে কম্বলটা সরে গিয়েছে। কম্বলটা টেনে নিয়ে দেয়াল ঘড়ির দিকে রুমি তাকিয়ে দেখলো বেলা এগারোটা বাজে। তাড়াতাড়ি শোয়া থেকে রুমি উঠে পড়লো। ওয়াশরুম থেকে ফ্রেস হয়ে এসে দেখে টেবিলে ওর জন্য নাস্তা ঢেকে রাখা হয়েছে। ফ্লাক্স চা বানিয়ে রেখে রুম্মান ভার্সিটিতে চলে গেছে। ওর বিয়ে হওয়ার কারনে এই ক,মাসে রুম্মান বেশ দায়িত্বশীল হয়েছে।
পাউরুটি, ডিম পোচ আর চা দিয়ে ব্রেকফাস্ট করে রুমি ওর মায়ের রুমে গিয়ে দেখে, ওর মা আধোঘুম আধো জাগরনে আছে। ঘুমের ওষুধের প্রভাব এখনও রয়েছে। রুমি দুপুরের রান্না করতে কিচেনে চলে গেলো।

_________
কয়েকদিন পর রুম্মান ভার্সিটিতে আসলো। আসিফ খেয়াল করলো রুম্মান ইদানিং বেশ মনমরা হয়ে থাকে। আগে আসিফকে দেখলে ওর চোখে মুখে আনন্দ ঝিলিক মারত। এখন খুব উদাসীন থাকে। আসিফ রুম্মানকে বললো,
—–রুম্মান তোমার কি শরীর খারাপ?
রুম্মান বলে,
—-নাতো,আমি একদম ঠিক আছি।
এমন সময় আয়েশা এসে জিজ্ঞাসা করলো,
—–এই কয়দিন আসিসনি কেন? এর মাঝে দুটো ল্যাব হয়ে গেছে। তুই স্যারের কাছে ডেট নিয়ে ল্যাব কমপ্লিট করে ফেল।
রুম্মান বললো,
—-আমিও তাই ভাবছি।
রিফাত আর তরী বললো চল ক্লাস শেষ করে মাওয়া ঘাটে গিয়ে ইলিশ খেয়ে আসি। এতে রুম্মানের মন ভাল হয়ে যাবে।
রুম্মান বললো,
—-তোরা ঘুরে আয়। আমি যাবো না। আম্মুর শরীরটা ভাল না। তাড়াতাড়ি বাসায় ফিরতে হবে।
আসিফ বললো,
—-রুম্মান যেহেতু যেতে চাচ্ছে না তাহলে এই প্রোগ্রাম অন্যকোনদিন হবে। আর আন্টির শরীর ভাল না রুমি আপুও এখন শ্বশুর বাড়িতে থাকে রুম্মানের দ্রুত বাসায় যাওয়া উচিত।
ক্লাস শেষ করে রুম্মান বাসার দিকে রওয়ানা হলো। রুম্মানের আসলে ভয় হচ্ছে আসিফের পরিবার আপুর বিষয়টা কিভাবে নিবে। আসিফের আর্থিক অবস্থা রুম্মানদের থেকে বেশ ভাল। আসিফ ওর বাবা মার একমাত্র সন্তান। আসিফ লেখাপড়ায় অনেক মেধাবী। গ্রাজুয়েশন করে ও হয়ত স্কলারশীপ নিয়ে বিদেশে চলে যাবে। রুম্মানেরও রেজাল্ট ভাল। কিন্তু আপু আর আম্মুকে রেখে স্বার্থপরের মতো ওই বা কিভাবে বিদেশে যাবে?
এই সব ভাবতে ভাবতে রিকশা বাসার কাছে চলে আসলো। মাগরিবের আজান শোনা যাচ্ছে। ভাড়া মিটিয়ে ডোর বেল বাজালো। রুমি দরজা খুলে দিয়ে বললো,
—-এতো দেরী হলো কেনরে?
রুম্মান বললো,
—-ল্যাব ছিলো আপু।
রুমি বললো,
—-ফ্রেস হয়ে এসে ভাত খেয়ে নে। দুপুরে কিছু খেয়েছিস?
রুম্মান বললো
—-না তেমন কিছু খাওয়া হয়নি।
রুমি বললো,
—-এরকম দেরী হলে হালকা কিছু খেয়ে নিবি। তা না হলে গ্যাসট্রিকের সমস্যা হবে।
রুমির মা এসে ওদের দুবোনকে বললো,
—-তোরা নামাজ পড়ে নে। মাগরিবের সময় দ্রুত শেষ হয়।
ওর মায়ের সাথে রুমি রুম্মান দুজনেই নামাজ পড়ে নিলো। রুমি কিচেনে গিয়ে চা বানালো। সবাই মিলে একসাথে মুড়ি মাখা আর চা খেলো ।এমন সময় রুমির মোবাইল বেজে উঠলো। স্ক্রীনে ব্যারিষ্টার রাবেয়ার নাম ভেসে উঠলো।
—-হ্যালো রুমি কেমন আছো। তোমার কেসের ফাইল অনেকদূর এগিয়েছে। দুটো কেস করেছি। একটা কেস ডিভোর্সের জন্য আর একটা তোমার জিনিস পত্র গয়নাগাটি দেনমোহরের টাকা ফেরত চেয়ে মামলা করেছি। আর একটা নারী নির্যাতনের মামলা আবীর আর ওর বাবা মার নামে করতে চাচ্ছিলাম। তাই তোমার মতামত জানতে চাচ্ছি।
রুমি বললো,
—-আপু আমার জীবনে যা ক্ষতি হয়েছে তাতো পূরণ হবার নয়। তাই নারী নির্যাতনের মামলা দেওয়ার দরকার নেই। মানুষের কিছু কিছু অপরাধের শাস্তি আল্লাহপাকের উপর ছেড়ে দিতে হয়। আমি তাড়াতাড়ি এই পরিস্থিতি থেকে বের হতে চাচ্ছি।
ব্যারিষ্টার রাবেয়া বললো,
—-তোমার উপর ওরা যা অন্যায় করেছে ওদের দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া দরকার। যাতে ভবিষ্যতে কেউ এরকম অপরাধ করার সাহস না পায়।

চলবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here