ভালোবাসি প্রিয় পর্ব-৩৪

0
925

#ভালোবাসি_প্রিয়
(রিপোস্ট)
পর্ব_৩৪
©জারিন তামান্না

পলককে বাসর ঘরে রেখে গেছে বেশ অনেকক্ষণ। কিন্তু সিফাত আসেনি এখনো। সারাদিনের ধকলে খুব ক্লান্ত লাগছে পলকের। কিন্তু, বাসর ঘরে বর আসার আগে তো বউ ঘুমিয়ে পড়লে চলে না। তাই পলককেও জেগে বসে থাকতে হচ্ছে। বসে বসে বোর হয়ে গেছে সে। তাই বিছানা থেকে নেমে দাঁড়ালো এবারে।রুমটা খানিকটা পর্যবেক্ষণের উদ্দেশ্যে। সিফাতের ঘরটা বেশ বড় আর খোলা মেলা। প্রয়োজনীয় কয়েকটা ফার্নিচার আর কিছু সাজজ্জার জিনিস দিয়ে সাজানো ছিমছাম একটা ঘর। ঘরের মাঝ বরাবর একটা বড় খাট। খাটটা আজ বিভিন্ন ফুল দিয়ে হালকা কিন্তু খুব সুন্দর করে সাজানো।ফুলের গন্ধে সুবাসিত হয়ে আছে ঘরটা।খাটের দেয়াল বরাবর সিফাতের বিশাল সাইজের সাদাকালো একটা ছবি।প্রাণোচ্ছল হাসিতে ভরপুর একটা মানুষ সে ছবিটায়।

খাটের দুপাশে দুটো সাইড টেবিল,একটা ড্রেসিং টেবিল।বিছানার এক পাশ বরাবর কিছুটা দূরে সামনে তিন পাল্লার বিশাল একটা আলমারি রাখা।বিছানার দেয়ালের পেছনে একটা বেলকোনি। দক্ষিণ দিকে একটা খোলা জানালা। হুড়মুড়িয়ে বসন্তের বিভোরী বাতাস আসছে সেদিক দিয়ে। পলকের ক্লান্তি অনেকটাই উবে গেল এই ফুরফুরে বাতাসের ছোঁয়ায়। কোণার দিকটায় ওয়াশরুম। আলমারির থেকে কিছুটা দূরে একটা সেন্ট্রাল টেবিল আর দুটো সোফা। একটা বুক সেলফ আছে ঘরের এক কোণার দেয়াল জুড়ে। বেশ গোছানো একটা ঘর। পলকের খুব ভালো লাগলো ঘরটা।

ঘর পর্যবেক্ষণ শেষে আবার খাটের এক কোণায় গিয়ে বসলো পলক। সাইড টেবিলের উপর থেকে তুলে নিল সিফাতের ফ্রেম করা ছবিটা। এই ছবিটা সে আগেও দেখেছিল,যখন ট্রেনিং এ যাওয়ার আগের রাতে ভিডিও কল দিয়েছিল। সেদিন দূর থেকে খুব একটা স্পষ্টভাবে দেখা যায়নি।তাই আজ হাতে নিয়ে খুঁটিয়ে খুঁটিয়ে দেখতে লাগলো পলক সেটা। ছবিটায় সিফাতকে আরও বেশি ইয়াং লাগছে।পাইলটের ইউনিফর্মে খুব বেশিই সুদর্শন লাগছে তাকে। মাথায় ক্যাপ,,চোখে সানগ্লাস। মুখে তার ভুবন ভুলানো হাসিখানা। একহাতে ক্যাপ্টেনের কোট ঝোলানো, আর অন্যহাতে ট্রাভেলব্যাগ নিয়ে দাঁড়িয়ে আছে প্লেনের সামনে। ছবিটা হাত বুলিয়ে দিয়ে মৃদু হাসলো পলক।এই মানুষটাই আজ থেকে তার।একান্ত আপন একজন।তার অস্তিত্বের অংশীদার। তার নতুন পরিচয় এই মানুষটা। আচ্ছা,,আজ থেকে তার নাম কি হবে? মিসেস.সাজিয়া মেহরিন নাকি মিসেস. সাফওয়ান সিফাত?
মিসেস! আজ সে মিস. থেকে মিসেস. হয়ে গেছে। এটা ভাবতেই খানিক লাজুক হাসলো সে।ভীষণ রকম মিষ্টি দেখালো পলককে সেই মূহুর্তটাই। এটাই তো হয় আসলে। মনের আনন্দ মুখের হাসিতে ফুঁটে উঠলে এক অন্যরকম সৌন্দর্য এসে শোভা বাড়িয়ে দেয় মানুষের। পলকের বেলায়ও সেটার ব্যতিক্রম হলো না। নববধূ সাজে এই লাজুক হাসিটা তার শোভা বাড়িয়ে দিল বহুগুণে।

_আসসালামু আলাইকু, মৃন্ময়ী!
নতুন জীবনের ভাবনায় বিভোর পলক খেয়াল করেনি কখন সিফাত ঘরে এসে দাড়িয়েছে। তার গলার স্বরে বিছানায় বসা থেকে ঝট করে উঠে দাঁড়ালো সে। ঘোমটাটা এতক্ষণ তোলা ছিল। সে উঠে দাঁড়াতেই সেটাও নেমে এসে ঢেকে দিল পলকের পদ্মপাতার জলের মত টলটলে মুখখানি। সোজা হয়ে দাঁড়াতেই শান্ত স্বরে সিফাতের সালামের জবাব দিল সে।
_ওয়ালাইকুম আসসালাম ।হাতে তার তখনও ওই ছবির ফ্রেমটা।ওটাকে সে সাইড টেবিলের উপর রাখতে রাখতেই সিফাত বললো,
_এটা আমার প্রথম ফ্লাইট সাকসেসফুললি ল্যান্ড করার পর মালোয়শিয়াতে তোলা।
_অহ,আচ্ছা।
_হ্যাঁ। বলেই সে এগিয়ে গেল পলকের দিকে। সাইড টেবিলের কাছেই দাঁড়িয়ে ছিল পলক।সেখানে গিয়েই পলকের মুখোমুখি হয়ে দাঁড়ালো সে। ঘোমটার আঁড়ালে পলকের মুখটা অস্পষ্ট। কিন্তু,,সেই মুখটাও ভীষণ রকম সুন্দর লাগলো সিফাতের কাছে। আলতো হাসলো সে। ঘোমটার ভিতরেই পলক নজর ঝুঁকিয়ে ছিল। সেই অবস্থাতেই বিসমিল্লাহ বলে আলতো হাতে পলকের ঘোমটা তুলে দিল। নববধূ সাজে নজর ঝুঁকিয়ে রাখা পলকের লাজুক মুখখানি দেখেই মুগ্ধ হলো সে। বললো, মাশাল্লাহ। তা শুনে মুচকি হাসলো পলক। তারপর, পলকের কপালের মাঝ বরাবর হাত রেখে দোয়া পড়লো সিফাত।এগিয়ে গিয়ে প্রথমবারের মত তার দু হাতের আঁজলায় তুলে নিল তার মৃন্ময়ী মুখখানি। এমন আলতো স্পর্শে ঈষৎ কেঁপে উঠলো পলক।চট করে চোখ তুলে চাইলো সিফাতের দিকে। তার ওমন চাহনীর দিকে তাকিয়ে মৃদু হাসলো সিফাত।তারপর বেশ সময় নিয়ে তার পুরু ঠোঁটের স্পর্শে প্রগাঢ় এক চুম্বন এঁকে দিল তার মৃন্ময়ীর কপালে। সিফাতের এমন প্রেমময় স্পর্শে লজ্জায় আবেশে চোখ বন্ধ হয়ে এলো পলকের। মূহুর্তেই যেন এক হিম শীতল শিহরণ বয়ে গেল তার পুরো শরীর জুড়ে।এভাবে কোন পুরুষের থেকে পাওয়া প্রথম স্পর্শ তার। তার মনে হলো এই স্পর্শটা অন্যরকম। সব স্পর্শ থেকে আলাদা। তিয়ানের সাথে বন্ধুত্ব বা সম্পর্ক থাকা কালীন তিয়ান কখনোই তাকে এভাবে স্পর্শ করেনি,কিন্তু কখনো কখনো সে সামান্য কাছাকাছি এলেও একরকম অস্বস্তি এসে ঘিরে ধরতো তাকে। তবে,আজ বিন্দুমাত্র অস্বস্তি হচ্ছে না তার।বরং কেমন সুখ সুখ লাগছে। একটা হালাল স্পর্শ ঠিক কতটা তৃপ্তিদায়ক হতে পারে, আজ সেটা খুব ভালোভাবেই অনুভব করলো পলক। পলকের কপালে চুমু দিয়ে তার মুখের দিকে তাকিয়েই সিফাত বললো, শুকুর আলহামদুলিল্লাহ!

লজ্জায় পলক কিছু বলতে পারলো না। কেবল মাথা নিচু করে দাঁড়িয়ে রইলো ওখানেই। পলককে ছেড়ে সিফাত কিছুটা দূরে দাঁড়াতেই পলক এগিয়ে এলো তার দিকে। নীচের দিকে ঝুঁকে সিফাতকে সালাম করতে যেতেই চেঁচিয়ে উঠলো সিফাত।
_এইইইই…মৃন্ময়ী, কি করছেন কি এটা? সিফাতের চেঁচানোতে পলক প্রথমে চমকে উঠলেও পরে অবাক স্বরে বললো, সালাম করছিলাম!
_ইসলামে এক আল্লাহ ব্যাতিত অন্য কারো সিজদায় বা কারও সামনে এভাবে নত হতে নেই, জানেন না এটা আপনি?
_জানি।
_জানেন তারপরেও কেন সালাম করতে যাচ্ছিলেন?
_বাসর রাতে নাকি স্বামীর পায়ে হাত দিয়ে সামাল করতে হয়। নানী দাদী বলে দিয়েছে বারবার করে।
_উনারা বলে দিয়েছেন বলেই মানতে হবে আপনাকে? শিক্ষিত মানুষ আপনি। নিজ থেকে জানার, বুঝার ক্ষমতা আছে আপনার।সেই আপনাকেই যে যা বলবে মানবেন আপনি?
_মাথা ডা’য়ে বা’য়ে নাড়িয়ে’ না ‘ বললো পলক।
_সবার সব কথা সবসময় কানে তুলতে নেই মৃন্ময়ী। কেউ কিছু বললে সেটাকে ঠিক ভাবে বুঝুন। নিজ জ্ঞান দিয়ে বিচার করুন আগে।তারপর,সেটা আপনার নিজের কাছে এপ্রুভ হলে তখন সেটার প্রয়োগ করুন।
_আচ্ছা।
_এই তো গুডগার্ল। মুচকি হেসে বললো সিফাত। তারপর আবার বললো, তবে মৃন্ময়ী এর পরিবর্তে একটা কাজ কিন্তু করতেই পারেন আপনি!
_কি কাজ? -কৌতুহলী হয়ে জিজ্ঞেস করলো পলক।
_সালাম করা তো নিষেধ আমাদের ধর্মে। কিন্তু,আপনি চাইলে আমাকে হাগ করতেই পারেন।এতে কোন নিষেধ নেই কিন্তু। বরং নেকি আছে অনেক। বলেই দুষ্টু হাসলো সিফাত।

পলক পুরো ভ্যাবাচ্যাকা খেয়ে গেছে সিফাতের এহেন দুষ্টুমিতে। হাগ তো সে করলোই না বরং ফ্যালফ্যাল করে তাকিয়ে রইলো সিফাতের ওই দুষ্টুমিতে ভরা হাসি হাসি মুখখানার দিকে। তাকে এভাবে তাকিয়ে থাকতে দেখে সজোরে হেসে দিল সিফাত। তারপর বললো,

_ Relax..I was kidding just Mrinmoyi!

সিফাতের কথায় নিজের স্টুপিডিটির ব্যাপারটা বুঝে আবারও লজ্জা পেয়ে গেল পলক। লাজুক হেসেই বললো, ধ্যাত!

পলকের লজ্জা পাওয়া দেখে আরও একচোট হাসলো সিফাত। তারপর হাসি থামিয়ে বললো,

_আচ্ছা,এক কাজ করুন তো এখন। ফটাফট খুলে ফেলুন এসব।
_কি খুলবো? অবাক হয়ে প্রশ্ন করলো পলক।
_এই যে এসব গয়নাগাটি আর বিয়ের শাড়িটা। এসব খুলে..
_এএএএসব খু..খুলবো কেন? আতংকিত স্বরে জিজ্ঞেস করলো পলক। পলকের এহেন প্রতিক্রিয়া দেখে অবাক হলো সিফাত। হতাবাক সুরে বললো,
_আজ আমাদের বাসররাত মৃন্ময়ী! আর বাসর রাতের মেইন কাজটাই তো এখনো বাকি।

_মেইন কাজ?! ভয়ার্তক স্বরে প্রশ্ন করলো পলক।
_হ্যাঁ। কেন আপনি জানেন না? কেউ কিছু বলেনি আপনাকে?
_পলক ঠিক কি বলবে বুঝে উঠতে পারছেন না।তাকে তো বলা হয়েছে। কিন্তু সিফাতের সামনে কিভাবে কি বলবে সে। ভয়ে আতংকে গুলিয়ে যাচ্ছে সব তার। তাই একবার ডা’য়ে বা’য়ে মাথা নাড়িয়ে না বোঝালো আবার মাথা উপর নীচে ঝাঁকিয়ে হ্যাঁ বুঝালো। কিন্তু,সে যে আসলে কি বুঝিয়েছে সেটা সিফাত বুঝলো না। কিঞ্চিৎ বিরক্ত হলো সে।

এমনিতেই অনেকটা রাত হয়ে গেছে।তারওপর পলককের কোন হেলদোল নেই। সারাদিন কম তো ধকল যায়নি তার উপর।তাই সিফাত চাইছে বাসররাতের কাজটা শেষ করে তাড়াতাড়ি তাকে ঘুমাতে দিতে। কিন্তু,পলক কিছুই করছে না।তাই বিরক্তির স্বরেই সে বললো,
_ওওওহো…মৃন্ময়ী! কি করছেন আপনি? আপনাকে তো আমি বলেই ছিলাম সব শিখে পড়েই বিয়ের জন্য প্রস্তুত হতে। পরে আর কোন সময় সুযোগ দিবো না আমি আপনাকে এডজাস্ট করার । তারজন্যই তো এতদিন সময় দিয়েছি আপনাকে। আর এখন আপনি বলছেন আপনি জানেন না কিছুই। আচ্ছা,সমস্যা নেই। আমি দেখিয়ে বুঝিয়ে দেবো সবটা। এখন তাড়াতাড়ি করুন প্লিজ।

পলক ভয় পাচ্ছে। যদিও সে জানে এসব স্বাভাবিক বিষয় স্বামী স্ত্রীর সম্পর্কে কিন্তু তবুও সে ভয় পাচ্ছে।আর সিফাতও যে আজই এসবের কথা বলবে পলক ভাবেনি সেটা। সিফাতকে তার ওমন মানসিকতার মনে হয়নি কখনো। কিন্তু,সেও তো বলছে এসবের জন্য। যদিও বিন্তি দাদী বলেছিল তাকে এসবের কথা,কিন্তু সে ভেবেছিল সিফাত অন্যরকম।তাই তখন পাত্তা দেয়নি সেসব কথায়। কিন্তু এখন তার বারবার শুধু মনে হচ্ছে বিন্তি দাদীর বলা কথাগুলোই।
______________________________

সকালে যখন একের পর এক মানুষ এসে এটা ওটা বলেছিল ওকে,,বিয়ে নিয়ে দিয়েছিল নানান পরামর্শ তাদের মধ্যে একজন ছিল বিন্তি দাদীও। পলকের চাচাতো দাদী হন তিনি। যৌবনকালে যেমন রূপবতী ছিলেন তেমনি ছিলেন চটপটে। বয়স ৭০ এর কাছাকাছি এসে তার রূপে কিছুটা ভাটা পড়লেও তেজ কমেনি এক চুলও। স্বামী গত হয়েছেন বছর ১০ আগেই। কিন্তু তিনি এখনো টিকে আছেন নিজের তেজে।চঞ্চল স্বভাবের এই মহিলার কথার তোপে পড়ে সবারই প্রায় নাজেহাল অবস্থা হয় সবসময়।আজ সকালে ফার্ম হাউজ এসেই পলকের ঘরে গিয়েছিলেন তিনি। তাকে ঘরে ঢুকতে দেখে এমনিতেই বেরিয়ে গেছিল সব মানুষ। তার খপ্পড়ে পড়ার ইচ্ছে নেই কারও। নাজিয়া কেবল উষ্কখুষ্ক করছিল তিনি যতক্ষণ ঘরে ছিলেন।কারণ সে ভালো করেই জানে এই মহিলার কথার কোন ছিড়ি নেই। পলককে উনি ঠিক কি বলতে এসেছিল সেটাও নাজিয়া ভালো করেই জানতো। নিজের বিয়ের সময়ই এই অভিজ্ঞতা হয়ে গেছে তার। কিন্তু,পলক এসব শুনলে লজ্জা পাবে ভীষণ। আর উনি যে স্বভাবের মানুষ পলককে লজ্জায় ফেলার কোন সুযোগ তিনি ছাড়বে না। অনেকবার এটা ওটা বলে তাকে ঘর থেকে বের করার চেষ্টা করেছে নাজিয়া। কিন্তু উনি বকে ধমকে চুপ করিয়ে দিয়েছে নাজিয়াকে। তাই শেষ রক্ষাও হয়নি! নিজের কাজ তিনি করেই ছেড়েছেন।

পলককে নিজের কাছে বসিয়ে এটা ওটা জ্ঞান দেওয়ার একপর্যায়ে তিনি বললেন,
_শোনো বুজি, একখান কথা কই তোমারে।
_জ্বী দাদী বলুন।-পলক বলল।
_আইজ থেইক্কা তোমার নয়া জীবন শুরু হইবো। সোয়ামি সংসার হইবো। খুব মন দিয়া সংসার করবা। সোয়ামির সব আদেশ নিষেধ মাইন্না চলবা। সোয়ামিরে নারাজ করবা না কখনো। যত কষ্টই হইক তারে খুশি রাখবা সব সময়। মনে রাখবা,,সোয়ামিরে খুশি রাখতে পারলেই তুমিও সুখী হইবা। সুখে সংসার করবা। আর আইজ তো একখান খাস রাইত। পত্থম পত্থম (প্রথম প্রথম) এট্টু আট্টু কষ্ট হইবো,তয় সযয্য (সহ্য)কইরা লইয়ো। মনে রাখবা আইজ যদি সোয়ামিরে খুশি করবার পারো তাইলে সারাজীবনের নামে তারে নিজের আঁচলের লগে বাইন্ধা রাখবার পাইবা। আমিও তো তোমার দাদাজান রে ওই কইরাই বশ করছিলাম। আমার রুপের পাগল আছিন মানুষটা। বলেই কিটকিটে হেসে উঠলেন তিনি। তারপর কিছুটা চতুরতার স্বরে বললেন,
পুরুষ মানুষের ওই একখান কমজুরি। আর তোমারও তো সব হের লাইগ্গাই বরাদ্দ করছে আল্লায়(আল্লাহ)।আর আইজ পত্থমবার একটু কষ্ট হইবো তয় সইয়া লইয়ো। পরে আর কষ্ট লাগবো না।কিন্তু,সোয়ামি জ্যান নারাজ না হয়।

তিনি কথাগুলো বলছেন আর পলকের মাথায় শরীরে হাত বুলিয়ে দিচ্ছেন। নাজিয়া উষ্কখুষ্ক করছে কোন মতে দাদীকে ঘর থেকে বের করে নেওয়ার জন্য। সে বেশ বুঝতে পারছে পলক দাদীর কথার অর্থ কিছুই ধরতে পারেনি। কিন্তু,একবার যদি দাদী খুলে বলা শুরু করে তাহলে খুব লজ্জা পাবে পলক। তাই শেষ চেষ্টা হিসেবে দাদীকে নিয়ে চলে যাওয়ার কথা বলতেই যাচ্ছিল কিন্তু তার আশংকাকে সত্যি করে দিয়ে অবাক স্বরে প্রশ্ন করলো পলক,
_কি সহ্য করবো?
পলকের এহেন প্রশ্নে বিন্তি দাদীও বেশ অবাক হলেন।হতবাক স্বরে প্রশ্ন করলেন,বুজনাই তুমি?
পলক সুন্দর ডা’য়ে বা’য়ে মাথা নাড়িয়ে ‘না ‘বললো। পলকের এহেন সরলতা দেখে যেন বেশ মজা পেলেন বিন্তি দাদী।তার চোখে মুখে ফুঁটে উঠলো দুষ্টু হাসি। সেই হাসি হাসি মুখে পলকের বাহুতে চাপড় দিয়ে বললেন,
_কি কয় ছেরি! সোমত্তা মাইয়া মানুষ হইছো, বিয়া আইজ তোমার.. তাও বুঝোনা কিছু? পলক আবারও না করলো মাথা নাড়িয়ে। তা দেখে দাদী পলককে কানেকানে কিছু বলার ইশার করতেই এগিয়ে এলো পলক। তারপর বিন্তি দাদী পলকের কানে কানে কিছু বললেন যা শুনে মূহুর্তেই পলকের চোখ বড় বড় হয়ে গেল। লজ্জায় লাল হয়ে গেল তার কানগুলোও। নাজিয়া খিঁচে চোখ বন্ধ করে ফেললো।বিন্তি দাদীর হাত থেকে শেষ রক্ষা হলো না পলকের। এই মহিলাকে নাজিয়ার মোটেও পছন্দ হয় না। আঁড়ালে সবাই তাকে কটকটি বুড়ি বলে ডাকে। নাজিয়াও আজ মনে মনে তার চৌদ্দ গোষ্ঠী উদ্ধার করে ছাড়লো।
আর বিন্তি দাদী তার পান খাওয়া লাল লাল দাঁত ক্যালিয়ে হাসলেন। সেই মূহুর্তে তাকে বাংলা মুভির হাঁড়ে বজ্জাত কোন ভিলেনের থেকে কম মনে হলো না নাজিয়ার কাছে।
_______________________________

এবারেও পলকের হেলদোল না দেখে বেশ বিরক্ত হলো সিফাত। তাই তাকে তাড়া দিয়ে বললো,

_এমন স্ট্যাচু হয়ে কেন দাঁড়িয়ে আছেন মৃন্ময়ী? যেটা বললাম করুন। ওসব শেষ করে তারপর আবার ঘুমাতেও তো হবে। সারাদিন বড্ড ধকল গেছে আজ।আপনাকে দেখেও তো ক্লান্ত লাগছে বেশ। রাতও শেষ হয়ে আসছে প্রায়। পরে কখন কি করবো বললু তো! কাল আবার ভোর বেলায় উঠতে হবে। কত কাজ কাল দিনভর!

সিফাতের কথায় ভাবনার জগৎ থেকে বেরিয়ে এলো পলক। মনে মনে ভাবলো একটাবার বলে দেখবে সে সিফাতকে, আজকে এসব না করার জন্য। বড্ড ক্লান্ত লাগছে তার। কিঞ্চিৎ ভয়ও লাগছে কেন জানি । যা করার কাল করবে না হয়। আজকের রাতটা সময় চাইলে নিশ্চয় না করবে না সিফাত তাকে।
যেমনি ভাবা তেমনি কাজ করলো পলক। মিনুতির স্বরে সিফাতকে বললো, একটা কথা বলবো আপনাকে?
_জ্বী বলুন।
একটা ফাঁকা ঢোক গিললো পলক। তারপর বললো, _আ..আজ না আমি প্রস্তুত নই। প্লিজ যা করার কাল করবেন। আমি তো আর চলে যাচ্ছি না!

_এসব কি কথা মৃন্ময়ী? এরজন্য প্রস্তুতির কি আছে! আর বাসররাতের কাজটা বাসর রাতে না করে অন্যদিন করবো কি জন্য! যা করার আজকেই করবো। আর এত ভারী ভারী শাড়ি গয়না নিয়ে আপনিই বা কিভাবে কি করবেন!সে জন্যই বলছি, আপনি খুলুন এসব। তাকে তাড়া দিয়ে বললো সিফাত।
পলকের মন খারাপ হয়ে গেল সিফাতের এহেন ব্যবহারে। এমন কিছু মোটেও আশা করেনি সে।হুট করেই কান্না পেয়ে গেল তার। কিন্তু,সে কান্না চেপে রাখার চেষ্টা করছে। সিফাতের সামনে কিছুতেই কাঁদবে না আজ সে। তাছাড়া সিফাতের অধিকার এটা। একদিন না একদিন এটা তাকে দিতেই হবে।তাহলে আজ কেন নয়! এসব ভাবতে ভাবতেই হাতের চুড়ি খুলার জন্য হাত লাগালো তাতে। সেই মূহুর্তেই সিফাত তাকে জিজ্ঞেস করলো,
_আচ্ছা,এশার নামাযটা কি পড়া হয়েছিল আপনার?
_হ্য…এএএ…হ্যাঁ? চমকে প্রশ্ন করলো পলক।
_বলছি যে..এশার নামাযটা পড়তে পেরেছিলেন আপনি?
_না।
_অহ! আমারও পড়া হয়নি। বলেই ঘড়ি দেখলো সিফাত। রাত ১:৪৯ বাজে। তারপর বললো, তাহলে এক কাজ করি চলুন। এশার নামযটা আগে পড়ে নেই দুজনেই।তারপর না হয় বাসররাতের নফল নামাযটাও পড়ে ফেলবো। একটু সময় লাগবে কিন্তু নামাযটা মিস দিতে চাইছি না। বাসর রাত বলে কথা! এই রাতটা তো আর বারেবার আসবে না। আর আপনাকে পাওয়ার পর আল্লাহর শুকরিয়া না করলে কিছুটা বেঈমানিই হয়ে যাবে এটা,তাই না বলুন? মিষ্টি হেসে বললো সিফাত। তারপর আবার বললো,
_যান, এসব খুলে অন্য ড্রেস পড়ে নিন।আলমারিতে বা’পাশের কাবার্ডে আপনার জন্য সালোয়ার কামিজ রাখা আছে কিছু। ওখান থেকেই পড়ে নিন একটা।
_আমার সালোয়ার কামিজ আপনি কোথায় পেলেন? অবাক কন্ঠে প্রশ্ন করলো পলক।
_আমিই কিনেছিলাম বিয়ের শপিং করার সময়। বিয়েতে সব শাড়ি কেনা হয়েছিল আপনার জন্য। কিন্তু,আমার মনে হলো সারাক্ষণ শাড়ি পড়ার থেকে সালোয়ারকামিজ পড়াটা বেশি ভালো। আর আপনিও তো তাই পড়তেন বিয়ের আগে। তাই নিশাতকে সাথে নিয়ে আপনার মাপমতোই কিছু ড্রেস কিনে রেখেছিলাম আমি।আপাকে বলেছিলাম বিয়ের তত্ত্বে এগুলো দিয়ে দেওয়ার জন্য। কিন্তু,আপা দিলো না। বললো, এগুলো এ ঘরেই রাখতে। আপনি এলেই দিয়ে দেওয়া যাবে।তাই, আলমারিতে আপনার জন্য রাখা অংশটায় গুছিয়ে রেখেছি ওগুলো।

পলক কি বলবে বুঝতে পারলো না। কেবল এই ভেবেই অবাক হলো যে এই মানুষটা তাকে নিয়ে ঠিক কতটা ভাবে। কতটা কেয়ার করে তার।খুব একটা শাড়ি পড়ার অভ্যাস পলকের নেই। শাড়ি নিয়ে ঘুমাতেও পারে না সে। বিয়ের পর কিভাবে সেটা ম্যানেজ করবে ভেবেই বেশ চিন্তায় ছিল সে। কিন্তু, এখন বেশ স্বস্তি লাগছে। এই মানুষটা সত্যিই অন্য রকম।
_যাই হোক, আপনি এগুলো খুলতে থাকুন, আমি ততোক্ষণে ওযুটা করে আসি, কেমন?
_জ্বী।

পলকের সম্মতি পেয়ে আলমারি থেকে জামা কাপড় নিয়ে ওয়াসরুম চলে গেল সিফাত।

সিফাত যেতেই ধপ করে বিছানায় গিয়ে বসে পড়লো পলক। নিজের চুল নিজেরই ছিঁড়তে ইচ্ছে করছে এখন তার। কিন্তু,,এই পিন করা খোপায় সেটা সম্ভব হচ্ছে না এই মূহুর্তে। তাই নিজ হাতে নিজের কপাল চাপড়ে বললো,
_এই জন্যই…এইইই জন্যই তোর কোনদিন কিছু হবে না রে সাজি!! প্রতিবার একই ভুল করিস তুই। একটু আগেই মানুষটা বললো,সবার সব কথা কানে তুলতে নাই। না বুঝে কিছু ভেবেও নিতে নাই।নিশাত তো বলেই, ভাবনার চাকা তোর এক সুতা বেশিই টানে। যার জন্য সব ভুলভাল ভেবে প্যাঁচ লাগাই ফেলিস তুই। মানুষটা মেইন কাজ দিয়া কাজ বলতে কি বুঝাইছিল আর তুই কি বুঝলি! তুই তো জানতি যে বাসর রাতে নফল নামায পড়তে হয়…তারপরেও বিন্তি দাদীর কথাই তোর আগে মনে হইলো???!!! যাচ্ছেতাই তুই একটা!!- বলেই নিজের উপর নিজেই রাগ ঝাড়লো সে। আর এসব বলতে বলতেই জোরে জোরে টেনে হাতের চুড়ি খুলছিল সে।ফলে একটা চুড়ি টান দিতে গিয়ে বেশ জোরেই ব্যাথা লাগলো তার হাতে। আহ! বলে আর্তনাদ করে উঠলো সে।
_মৃন্ময়ী! বলেই হন্তদন্ত হয়ে ছুটে এলো সিফাত।হাতের তোয়ালেটা সেন্টার টেবিলের উপর রেখে দ্রুত পায়ে এগিয়ে গেল পলকের দিকে। নীচে হাঁটু গেড়ে বসে পলকের হাতটা তুলে নিল নিজের হাতে। আলতো হাতে চুড়ি খুলতে খুলতে বললো,
_তাড়াতাড়ি করতে বলেছিলাম জাস্ট,তাড়াহুড়ো করতে তো বলিনি। এভাবে জোর করে কিছু করতে গেলে কখনোই ভালোভাবে হয় না সেটা। তাই, সজ্ঞানে বুঝে শুনে সময় নিয়েই করতে হয় যা করার। বলতে বলতেই দু হাতের চুড়িগুলো খুলে দিলো সিফাত। পলক মন্ত্রমুগ্ধের মত শুনলো সিফাতের কথাগুলো। চুড়ি খোলা শেষে তার হাতের পিঠে আলতো করে চুমু দিতেই হাত মুঠো করে ফেললো পলক। সিফাতকে ভালোভাবে খেয়াল করতেই দেখলো যে তার চুলগুলো ভিজা। ফোঁটা ফোঁটা জলে মুখটাও ভিজে আছে কিছুটা। বোঝাই যাচ্ছে গোসল করেছে সে। সাদা পাঞ্জাবী পায়জামা পড়েছে সে।বড্ড নিষ্পাপ লাগছে তাকে দেখতে। সিফাতকে এভাবে দেখে আবারও মন খারাপ হয়ে গেল পলকের।আজ সে আবারও ভুল বুঝেছিল সিফাতকে। তাই নিজের কাজে খুব লজ্জিত সে। তারবিপরীতে, সিফাতের এমন আদর যত্ন আরও লজ্জিত করে তুলছে তাকে। পলককে লজ্জা পেতে দেখে আলতো হাসলো সিফাত। উঠে দাঁড়িয়ে নিজেই এক এক করে সব গয়না খুলতে সাহায্য করলো পলককে। এমন কি খুব যত্ন করে খুলে দিল ওড়না আর আঁচলের পিনগুলোও। গয়না গুলো সব খোলা শেষ হলে পলককে বললো,
_আপনি যান,,ফ্রেশ হয়ে আসুন।আমি এগুলো গুছিয়ে রাখছি। আপনি এলে একসাথে নামায পড়বো।
পলকও আর কথা বাড়ালো না। আলমারি থেকে কাপড় নিয়ে ওয়াসরুমে গেল ফ্রেস হতে।

____________________________________

বড্ড ক্লান্ত লাগছিল পলকের। তাই সেও হট শাওয়ার নিয়ে নিল।তারপর ওযু করে বেরিয়ে এলো ওয়াশরুম থেকে। পলক আসতেই দেখলো সিফাত তার ছড়ানো ছিটানো গয়নাগাটিগুলো সুন্দর করে গুছিয়ে রেখেছে। মেঝেতে জায়নামাজও বিছিয়ে রেখেছে সে। সিফাত বোধয় একটু বেশিই গোছালো। তাই তার কথা কাজ সব কিছুই এত সুন্দর। সিফাতের প্রতি আরও একবার মুগ্ধ হলো পলক।

রাত ৩:২৭ মিনিট।
এশার নামায শেষ করে দু রাকাত নফল নামায পড়লো তারা। নিজেদের সুখী বিবাহিত জীবনের জন্য প্রার্থনা করলো মনভরে। নামায শেষ করে জায়নামাজগুলো তুলে রাখছিল পলক।তখনই সিফাত বললো, মৃন্ময়ী এদিকে আসুন তো একটু..
সিফাতের ডাক শুনে পেছন ফিরতেই দেখলো সিফাত দাঁড়িয়ে আছে ড্রেসিং টেবিলের সামনে। সামনের আয়নায় স্পষ্ট দেখা যাচ্ছে তাকে। আয়নার আদলে অদ্ভুত রকম সুন্দর লাগছে তাকে দেখতে।পলক মুগ্ধ নয়নে দেখলো তাকে। মনে মনে বললো, মাশাল্লাহ! হাতের জায়নামাজগুলো টেবিলের উপর রেখে এগিয়ে গেল সে সিফাতের কাছে। তার পাশাপাশি দাঁড়াতেই আয়নার আদলে একত্রে ভেসে উঠলো দুজনের প্রতিচ্ছবি। সেদিকে তাকিয়েই পলকের কাঁধে হাত রেখে তাকে নিজের সামনে এনে দাঁড় করালো সিফাত।আয়নায় এভাবে দেখলো সে দুজনকে। পলকের শরীরে এই মূহুর্তে কোন গয়না নেই কেবল নাকের হীরে আর সোনায় জড়ানো ছোট নাকফুলটা ছাড়া । কোমড় পর্যন্ত ছড়িয়ে আছে তার ভিজা চুল কিন্তু মাথায় ওড়না দেওয়া। ভীষণ রকম স্নিগ্ধ পবিত্র লাগছে তাকে।সিফাত এক ধ্যানে চেয়ে রইলো আয়নার আদলে ভেসে ওঠা তার মৃন্ময়ীর দিকে। তাকে এভাবে তাকিয়ে থাকতে দেখে লজ্জা পেল পলক।দৃষ্টি চঞ্চল হয়ে ছুটোছুটি করতে লাগলো সামনের ফ্লোরে! তা দেখে আলতো হাসলো সিফাত। আলতো হাতে পলকের ওড়না নামিয়ে চুলগুলোকে মুঠো করে নিয়ে পলককে ইশারায় ধরতে বললো ওগুলো। পলক বাধ্য মেয়ের মত তাই করলো।তারপর, ড্রেসিং টেবিলের উপর রাখা গয়নার বাক্সটা হাতে নিয়ে একটা চেইন আর লকেট বের করে তাকে পড়িয়ে দিল সিফাত। এরপর, পলকের সামনে হাঁটু ভেঙে বসলো সে। বক্স থেকে হালকা ডিজাইনের কিন্তু খুব সুন্দর একটা কোমড়ের বিছা বের করে পড়িয়ে দিল পলককে। পড়ানোর সময় পলককে বললো, দেখি জামাটা একটু উঁচু করুন তো মৃন্ময়ী। প্রথমে তার কথায় হকচকিয়ে গেলেও সিফাতের শান্ত চোখের দিকে তাকিয়ে আপত্তি করলো না আর। একপাশ থেকে কামিজ ধরে খানিকটা উঁচু করতেই ওই সামান্য ফাঁক গেলিয়েই বিছাটা জড়িয়ে দিল পলকের কোমড়ে।ওটা পড়িয়ে দিতে দিতে বললো, এটা আপনার বাসর রাতের উপরহার মৃন্ময়ী। এটা সব সময় পড়ে থাকবেন আপনি। আমি ব্যাতিত অন্যকেউ যেন এটা খোলার চেষ্টাও না করে। এমনকি স্বয়ং আপনিও না।
পলক কিছু বললো না সিফাতের এহেন কথার বিপরীতে। ওটা পড়ানো শেষ হতেই উঠে দাঁড়ালো সিফাত। তারপর,আরেকটা বক্স দেখিয়ে বললো, এতে হালকা কিছু গয়না আছে। সব সময় পড়ে থাকার জন্য। এখন থাক এগুলো।সকালে ঘর থেকে বেরোনা আগে পড়ে নিবেন।
_আচ্ছা। তারপর, খানিকটা মন খারাপের স্বরেই বললো,
_কিন্তু, আমি যে আপনার জন্য কোন উপহার আনিনি..
_আমার উপহার পাওয়ার সময় এখনো হয়নি মৃন্ময়ী। যেদিন সময় হবে আমি নিজেই নিয়ে নেবো আপনার থেকে। বলেই বাঁকা হাসলো সে।পলক কিছুই বুঝলো না সিফাতের এহেন কথার অর্থ। কিন্তু মুখ ফুটে কিছু জিজ্ঞেসও করলো না তাকে। পলককে এভাবে চুপচাপ দাঁড়িয়ে থাকতে দেখে ঘুমানোর জন্য তাড়া দিলো সিফাত।
_মৃন্ময়ী অনেক রাত হয়ে গেছে। আসুন এবার শুয়ে পড়ুন। ঘুমিয়ে নিন কিছুক্ষণ। বলতে বলতেই বিছানায় গিয়ে শোয়ার প্রস্তুতি নিল সিফাত। কিন্তু,পলক ঠাই দাঁড়িয়ে রইলো। এর
আগে কোন ছেলের সাথে এক বিছানায় শোয়া তো দূর,,এক ঘরে থাকাও হয়নি তার। সিফাত তার স্বামী এটা জানে সে। কিন্তু তবুও বেশ ইতস্তত করছে সে। তাকে ওভাবে দাঁড়িয়ে থাকতে দেখে সিফাত বললো,
_ঘুমাতে আসুন মৃন্ময়ী। আজ সারাটা দিনও বেশ ধকল যাবে আপনার। এখন না ঘুমালে পরে সুযোগ পাবেন না আর। আর ঘুম না হলে শরীর খারাপ লাগবে। উঠে আসুন বিছানায়।
সিফাতের কথায় এবার সে বিছানায় না গিয়ে পারলো না। বিছানায় উঠে বালিশ ঠিক করে শোয়ার প্রস্তুতি নিতেই বাঁধ সাধলো সিফাত। তারপর পলকের বালিশটা নিয়ে কিছুটা নামিয়ে তার পাশেই নিজের কিছুটা কাছাকাছি সেট করে বললো,
_এদিকে আসুন। এখানে ঘুমাবেন আপনি।
সিফাতের উচ্চতা ৫’১১ ইঞ্চি। আর পলকের ৫’৪ ইঞ্চি। বালিশের সেট করা পজিশন অনুযায়ী তাতে পলকের মাথাটা সিফাতের বুকের কাছাকাছি পড়ে।

পলক বেশ অবাক হলো সিফাতের এমন কাজে। কিন্তু, মুখে কিছুই না বলে বাধ্য মেয়ের মত গিয়ে শুয়ে পড়লো সিফাতের পাশে।কিন্তু, শুলো সিফাতের উল্টো পাশে কাত হয়ে। কিছুটা দূরে বালিশের এক কোণায় মাথা রেখে জড়সড় হয়েই শুয়ে রইলো সে। ঘুমানোর জন্য চোখ বন্ধ করতেই পেটের উপর সিফাতের বলিষ্ঠ হাতের স্পর্শ অনুভব করলো পলক। সারা শরীরে অদ্ভুত এক শিহরণ বয়ে গেল তার। কিন্তু,ঠিকভাবে কিছু বুঝে উঠার আগেই একটানে তাকে নিজের বুকের কাছটায় এনে ঠেকালো সিফাত। পলক কিছু বললো না সিফাতের এহেন কাজে। চুপচাপ শুয়ে রইলো ওভাবেই। ভেতর ভেতর শরীর কাঁপছে তার।সিফাতও তাকে ধরে রেখেছে ওভাবেই। হঠাৎ তার কানের কাছে মুখ নিয়ে ঘোর লাগানো কন্ঠে সিফাত বললো,
_ভালোবাসি মৃন্ময়ী! বলেই পলকের মাথায় ভিজা চুলের উপরেই চুমু দিলো সে। তারপর, পলকের মাথায় বিলি কেটে দিতে দিতে বললো,
_ঘুমিয়ে যান এবার।শুভরাত্রি। বলেই ওই অবস্থাতেই চোখ বন্ধ করে ফেললো সে ঘুমানোর জন্য।

মাথায় বিলি কাটার স্পর্শ অনুভব করছে পলক। কানে বাজছে সিফাতের বলা,”ভালোবাসি মৃন্ময়ী” কথাটা।মস্তিকে চলছে আজ রাতের প্রতিটি মূহুর্তের কথা।সিফাতের প্রেমময় স্পর্শের অনুভূতিগুলো এখনো যেন খুব আবেশে জড়িয়ে আছে তাকে। এত কিছু ভাবতে ভাবতেই তার বন্ধ চোখ বেয়েই গড়িয়ে পড়লো দু’ফোঁটা সুখজল। মনে মনে নিজেই নিজেকে প্রশ্ন করলো সে, আগলে রাখতে পারবি তো সাজি,এই সুখপাখিটাকে?!

চলবে..

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here