ভালোবাসি প্রিয় পর্ব-৩৫

0
945

#ভালোবাসি_প্রিয়
(রিপোস্ট)
পর্ব_৩৫
©জারিন তামান্না

ভোর ৫:৩৭ মিনিট।

ঘুম ভাঙার পর হালকা নড়েচড়ে উঠতে গিয়ে পাঞ্জাবীতে টান অনুভব করলো সিফাত। ভালোভাবে চোখ মেলে চাইতেই দেখলো তার পাঞ্জাবীর বুকের অংশটা খিঁচে মুঠো বন্দী করে রেখেছে পলক। এলোমেলো হয়ে থাকা চুলগুলোর কিছুটা এসে খানিকটা ঢেকে রেখেছে পলকের পদ্মপাতার জলের মতো টলটলে মুখখানি।গতকালের ক্লান্তিময় দিন শেষে বিভোর ঘুমে আচ্ছন্ন পলক। বালিশ ছেড়ে সিফাতের হাতের উপর এসে ঘুমোচ্ছে সে। সিফাতও সযত্নে হাত দিয়ে আগলে রেখেছে তাকে।

জীবনের নতুন অধ্যায়ের প্রথম সকাল আজ ।এতকাল একলা ঘরে বিশাল এই খাটে একলা ঘুমানোর নিয়মে ভঙ্গ দিয়ে তারই পাশে শুয়ে আছে একজন নারী।এই নারীটিই তার অর্ধাঙ্গিনী।এই নারীটিকেই সে ভালোবাসে।ভীষণ ভালোবাসে। এই ভেবেই মুচকি হাসলো সিফাত। তারপর, খুব সাবধানে পাশ ফিরে পলকের মুখোমুখি হলো সে। আলতো হাতে পলকের মুখের উপর পড়া চুলগুলি সরিয়ে দিল সে। যত্ন করে গুঁজে দিল তার কানের পিঠে। মুখের উপর চুল সরতেই উন্মুক্ত হয়ে গেল পলকের মুখ আর গলার বেশ খানিকটা অংশ। উন্মুক্ত হলো গলার সেই ছোট্ট গাঢ় তিলটাও। আজ আর নিজেকে বাঁধ সাধলো না সিফাত। মন ভরে দেখলো ওটাকে। পূরণ করে নিল ওটাকে ছুঁয়ে দেখার ইচ্ছেটাও। বুড়ো আঙুলটা দিয়ে আলতো করে ছুঁয়ে দিল ওটাকে। সেই স্পর্শেই খানিক নড়েচড়ে উঠলো পলক। তা দেখে আলতো হাসলো সিফাত। তারপর, পলকের কপালে গম্ভীরভাবে চুমু দিতেই ধীরে ধীরে চোখ পিটপিট করে চাইলো পলক। পুরোপুরি চোখ মেলে চাইতেই সামনে তার দিকে ঝুঁকে থাকা সিফাতের হাসি হাসি মুখখানা দেখেই চমকে উঠলো সে। চট করেই উঠে বসতে গিয়ে মুঠোয় সিফাতের পাঞ্জাবী থাকায় সম্ভব হলো না সেটা। সিফাতের মত বলিষ্ঠ মানুষকে কি আর পলকের মত মেয়ের মুঠো ভরা পাঞ্জাবী ধরে টলানো সম্ভব?! তাই টান খেয়ে আবার সে সিফাতের হাতের উপর গিয়ে পড়লো। সিফাত বেশ মজা পেল পলকের এহেন অবুঝ কাজে।মিটমিটিয়ে হাসতে লাগলো সে পলকের ওই আতংকিত মুখখানির দিকে চেয়ে। আচমকা পেছন দিকে টান খেয়ে পড়ায় ভয়ে চোখ বন্ধ করে ফেলেছিল সে। তাই চোখ খুলে আবারও সিফাতকে ওভাবে দেখে বেশ বিভ্রান্তিতে পড়ে গেল পলক। চট করেই সিফাতকে প্রশ্ন করলো, _আ…আ..আপনি এখানে কেন ?
_আমার ঘর,আমার বিছানা, আর আমার বউটাও এখানে তাই আমিও এখানে! – বেশ রসিকতার স্বরে বললো সিফাত।
‘আমার বউ’ কথাটা শোনার পর কয়েক সেকেন্ড সময় লাগলো পলকের ব্যাপারটা বুঝতে। মনে পড়ে গেল,গতকাল তার বিয়ে হয়েছে সিফাতের সাথে।তাই এখন সে সিফাতের বেডরুমে সিফাতের সাথেই আছে। ব্যাপারটা মনে পড়তেই অদ্ভুত এক শিহরণ বয়ে গেল পলকের মনেপ্রাণে। পলককে এভাবে চুপ থাকতে দেখে সিফাত বললো,
_ভোর হয়ে গেছে! ফজরের নামায পড়বেন না মৃন্ময়ী?
_হ্যাঁ,পড়বো তো।
_আলহামদুলিল্লাহ।উঠে পড়ুন তাহলে। আজ তো আর মসজিদ যাওয়া হলো না আমার।তাহলে চলুন একসাথেই পড়ে ফেলি নামাযটা।
_আচ্ছা। বলতেই মিষ্টি হেসে সিফাত টুক করে আরেকটা চুমু খেয়ে নিল পলকের কপালে। পলক পুরো থতমত খেয়ে গেল সিফাতের এহেন কাজে। তা দেখেও সিফাত হাসলো আবারও। তারপর তার পাঞ্জাবী আঁকড়ে ধরে থাকা পলকের হাতটা ধরতেই পলকের খেয়াল হলো সে সিফাতের পাঞ্জাবী আঁকড়ে ধরে আছে। চমকালো সে।লজ্জাও পেল খানিক। ওই অবস্থাতেই সিফাত বললো, যান ফ্রেশ হয়ে আসুন। নামাযের সময় চলে যাচ্ছে।
_আপনি যাবেন না?
_হুম,,যাবো। আগে আপনি যান। আমি বিছানাটা গুছিয়ে ফেলি ততোক্ষণে।
_এএ বাবা! আপনি কেন গোছাবেন! আমি গুছিয়ে দিচ্ছি।
_সমস্যা নেই। আমার অভ্যাস আছে। তাছাড়া নিজের কাজ নিজে করতেই পছন্দ করি আমি। কিন্তু এখন যেহেতু আপনি এসে গেছেন তো এখন এসবের অর্ধেক ভাগ আপনার। সময় সময় আপনি আমি মিলেই করবো সব।ওকে?
_জ্বী। শুনতেই মিষ্টি হাসলো সিফাত। তারপর তাড়া দিল পলককে ফ্রেশ হয়ে আসার জন্য।পলকও বাধ্য মেয়ের মত মেনে নিল সিফাতের কথা।

________________________________

ফজরের নামায শেষ করে জায়নামাজগুলো উঠিয়ে রাখলো পলক। সিফাত নীচে গেছে কি একটা কাজে। এই ফাঁকে পলক নিজেকে প্রস্তুত করার জন্য আয়নার সামনে গিয়ে দাঁড়ালো। ড্রেসিং টেবিলের উপর রাখা গয়নার বক্স থেকে একজোড়া হালকা চুড়ি আর কানের দুল পড়ে নিল। গা’য়ে গত রাতের পড়া সালোয়ার কামিজ। নতুন বউ সালোয়ার কামিজ পড়ে সবার সামনে যাবে ব্যাপারটা কেমন বেমানান লাগে। তাই ফিরে গিয়ে লাগেজ থেকে একটা গোলাপি শাড়ি বের করে পড়ে নিল। শাড়ি পড়তে গিয়ে পলক খেয়াল করলো তার কোমড়ের বিছাটা।গতরাতে সিফাত নিজ হাতে পড়িয়ে দিয়েছিল বলে দেখা হয়নি সেটা।আজ খেয়াল করতেই দেখলো রূপার তৈরী বিছা। পলকের মেটে রঙ এর শরীরে ঝলমল করছে একদম! ওটা দেখে মুচকি হাসলো পলক।শাড়ি পড়া শেষ হতেই আয়নায় নিজেকে দেখলো একবার। এবারে তার মনে হলো কিছুটা অন্যরকম লাগছে তাকে। হ্যাঁ, এই পলক আর গত কালের পলকের মধ্যে ঢের ফারাক। আজকের এই পলক বিবাহিত। স্বামীর হালাল স্পর্শ মিশে আছে তার কপালেজুড়ে! আজ নিজেকেই নিজের কাছে অদ্ভুত সুন্দর লাগছে পলকের। এই ভেবে মুচকি হাসলো সে। এমন সময় দরজায় নক পড়লো। সিফাত ডাকছে তাকে। ঘরের দরজা খুলে দিতেই একটা ট্রে সমেত ঘরে ঢুকলো সিফাত।পলকে আসতে বলে সোজা চলে গেল বেলকোনিতে।
পলকও গেল সিফাতের পিছু পিছু। বেলকোনিতে গিয়ে দাঁড়াতেই পলক দেখলো সেন্টার টেবিলের উপর ট্রেতে এক মগ ধোঁয়া উঠা গরম কফি রাখা। রেলিং এর কাছ ঘেঁষেই দাঁড়িয়ে আছে সিফাত। দৃষ্টি বাইরের দিকে।মিঠে সোনালী রোদ্দুর এসে ছড়িয়ে আছে বেলকুনিজুড়ে।
_মৃন্ময়ী! কফির মগটা নিয়ে এদিকে আসুন। সিফাত ডাকলো। পলকও এগিয়ে গেল কফির মগটা নিয়ে। পলক পাশে গিয়ে দাঁড়াতেই তার হাত ধরে তাকে নিজের সামনে এনে দাঁড় করালো সিফাত। পেছন থেকে তাকে জড়িয়ে ধরতেই চমকালো সিফাত। পলককে খেয়াল করতেই দেখলো শাড়ি পড়েছে সে। চট করে তাকে ঘুরিয়ে নিজের মুখোমুখি দাঁড় করালো সিফাত। মুগ্ধ হয়ে দেখলো তাকে। মৃন্ময়ী তার শাড়ি পড়েছে। গায়ে হালকা গয়নাগাটি থাকায় সব মিলিয়ে পুরো বউ বউ লাগছে পলককে। অবশ্য সে তো তার বউই! কিন্তু,আজ সত্যিই তাকে অন্যরকম সুন্দর লাগছে। মুখে কোন প্রসাধনী নেই।কেবল চোখে লেগে আছে গতকালকের বাসি কাজল। মাঝ বরাবর সিঁথি করে চুলগুলো খুলে রেখেছে সে। শান্ত নিবিড় চোখে তাকিয়ে আছে সে সিফাতের মুখ পানে।তাতেই অদ্ভুত সুন্দর লাগছে পলককে। তাকে ওভাবে দেখেই মুগ্ধতার হাসিতে ঝলমল করা চোখ মুখেই সিফাত বললো,মাশাল্লাহ!
তার কথা শুনে লাজুক হাসলো পলক।তারপর বললো, আপনার কফিটা ঠান্ডা হয়ে যাচ্ছে। নিন, ধরুন।
_আমাদের কফি মৃন্ময়ী! এটা বলতেই পলকের মনে পড়ে গেল প্রথমবার ছাদে পলকের মগ থেকে কফি খাওয়ার সময় সিফাতের বলা কথাটা। মুচকি হাসলো সে।
_আপনি আগে চুমুক দিন এতে। নেকির ভাগটা আমিই নেই আজ। বলেই মিষ্টি হাসলো সিফাত। স্ত্রীর খাওয়া খাবার থেকে খাওয়াটা নবীজির সুন্নত। এটা জানে পলক। এতে নেকি পাওয়া যায়। সিফাতও এটার কথাই বুঝাচ্ছে সেটা আর বুঝতে অসুবিধা হলো না পলকের। তাই মুচকি হেসে কফির মগে প্রথম চুমুকটাও সেই দিল। কিছুটা স্ট্রং কফি এটা। এত কড়া কফি খাওয়ার অভ্যাস নেই পলকের। তবুও সিফাতের জন্য নির্দ্বিধায় খেয়ে নিল ওটা।তারপর এগিয়ে দিল সিফাতের দিকে। মগটা হাতে নিয়ে পলকের কোমড়ে হাত রেখে পিছন থেকে জড়িয়ে ধরলো তাকে। বললো,
_আলহামদুলিল্লাহ! এটা আমাদের একসাথে দেখা প্রথম সকাল মৃন্ময়ী। আমৃত্যু এমনই একেকটা সকাল চাই আমার। মিঠে রোদ্দুর অথবা ঝুম বৃষ্টি কিংবা কুয়াশায় ঢাকা একটা ভোর, একমগ কফি আর আমার মৃন্ময়ী থাকবে সেই সকালটায়। এভাবেই শুরু হবে রবের দেওয়া আমার রহমতের দিনগুলি।
সিফাতের কথায় তাকে ধরে জড়িয়ে রাখা হাতটার উপর হাত রাখলো পলক। বললো,ইন শাহ আল্লাহ। পলকের এমন রেসপন্স দেখে খুশি হলো সিফাত। তার মাথায় চুলের উপর চুমু দিয়ে বললো,আলহামদুলিল্লাহ। তারপর তার খাওয়ার পরে রয়ে যাওয়া অর্ধেকটা কফি সমেত মগটা পলকের হাতে দিয়ে বললো,
_এটা শেষ করুন। জগিং এ যাবো আমি। আসছি এখন।
_জ্বী। পলকের সম্মতি পেয়ে বেলকোনি ছেড়ে ঘরে চলে গেল সিফাত। পলক কফির মগটা দেখলো একবার।তিন কবুল বলে জড়ানো একটা পবিত্র সম্পর্ক কি সুন্দর এক করে দেয় দুটো পৃথক পৃথক মানুষকে। চার দেয়ালের একটা ঘর থেকে শুরু করে একজনের মনবাড়ির ঘর-বারান্দা পর্যন্ত পুরোটাই তখন দুজনের একত্রিত অংশ হয়ে ওঠে। সিফাতকেও সে এভাবেই চায়।জীবনের প্রতিটা মূহুর্তে, আবেশে,অনুভূতিতে তার পুরোটা জীবন জুড়ে এই মানুষটাকেই সে পেতে চায়..আগলে রাখতে চায়.. একান্ত নিজের করে।

এসব ভাবতে ভাবতেই কফির মগে একের পর এক চুমুক দিল সে। কফি শেষ করে খালি মগ আর ট্রেটা নিয়ে পা বাড়ালো নীচে যাওয়ার জন্য।

___________________________________

নীচে নেমে দেখলো সার্ভেন্টরা ছাড়া তেমন কেউ নেই। গতরাতে সবারই ঘুমাতে বেশ দেরি হয়েছে। তাই এখনো উঠেনি কেউ তেমন। ঘড়ি জানান দিচ্ছে সকাল ৭ টা বাজে এখন। একজন সার্ভেন্টের সাহায্য নিয়ে খুঁজে বের করলো কিচেনটা। নাস্তা মূলত সার্ভেন্টরাই বানায়। আজ পলক বানালো। সকাল ৮:৩০ টায় একে একে সবাই এসে জড়ো হলো নীচের হল রুমে। রোজ পেপার পড়তে পড়তে গার্ডেনে বসে চা খাওয়ার অভ্যাস ইশতিয়াক আলমের। তাই সার্ভেন্টকে চা দিতে বলে গার্ডেনে চলে গেলেন তিনি।

কিছুক্ষণ পরে হাতে চায়ের ট্রে নিয়ে ইশতিয়াক আলমের সামনে গিয়ে দাঁড়ালো পলক।
_আসসালামু আলাইকুম,বাবা।
পেপারে চোখ ডুবিয়ে ছিলেন তিনি।হঠাৎ রোজকার নিয়ম পাল্টে সার্ভেন্টের জায়গায় পলকের কন্ঠ শুনে চমকালেন তিনি। চোখ তুলে দেখলেন চায়ের ট্রে নিয়ে দাঁড়িয়ে আছে পলক। তাকে দেখে খুব একটা খুশি তিনি হলেন না। তবুও,গম্ভীর স্বরে সালামের জবাব দিয়ে বললেন,
_ওয়ালাইকুম আসসালাম। তুমি চা নিয়ে এসেছো কেন? সার্ভেন্টকে দিয়ে পাঠিয়ে দিলেই হতো। তাদের তো আর বেতন দিয়ে এমনি এমনি রাখা হয়নি।
বিয়ের পর প্রথম সাক্ষাতে শশুড়ের থেকে এমন আচরণ কারও কাম্য নয়। খারাপ লাগলো পলকেরও। তবুও হাসি মুখে তার স্বভাবসুলভ শান্ত কন্ঠেই বললো,
_সমস্যা নেই বাবা। নিজের পরিবারের জন্য নিজ হাতে এসব তো করাই যায়। তাই আজ আমিই নিয়ে এলাম আপনার চা’টা।
পলকের মুখে প্রথমবার বাবা ডাক শুনে খুব একটা আমলে না নিলেও এবারে সেটা কেমন যেন লাগলো ইশতিয়াক আলমের।তারওপর তাকে পলক নিজের পরিবারের মানুষ বলছে। একমাত্র ছেলের বউ এর থেকে এমন আপন ব্যবহারই তো আশা করেছিলেন তিনি। কিন্তু,পলককে তিনি পছন্দ করেন না। তাই পলকের এহেন ব্যবহারেও মন গললো না তার। গম্ভীর স্বরে বললেন, হুম। ভেতরে যাও এখন।
_জ্বী। বলেই ওখান থেকে চলে গেল পলক। সে যেতেই চায়ের কাপে চুমুক দিয়েই অবাক হলেন তিনি।আজ চায়ের স্বাদটা অন্যরকম। বেশ ভালো লাগলো তার।চায়ের কাপে আরাম করে আরেকবার চুমুক দিতে দিতে তিনি বললেন,
মাশাল্লাহ!

_________________________________

ডাইনিং টেবিলে সবাই একত্রিত হয়েছে। আজ নাস্তা পলক বানিয়েছে শুনে প্রথমে কিছুটা রাগ করেছিলেন মিসেস.রেহনুমা। নতুম বউ কাল রাতে সবে পা রাখলো বাড়িতে আর আজই ঢুকে গেল রান্নাঘরে! গতকাল কতটা ধকল গেছে মেয়েটার উপর।আর আজ এত খাটাখাটনি করে নাস্তা বানালো এতগুলা মানুষের জন্য। কিন্তু পলক যখন বললো,নিজের মানুষদের জন্য কিছু করতে কষ্ট নয় বরং ভালো লাগে তখন আর রাগ করে থাকতে পারেননি তিনি। প্রথমে এই বিয়ে নিয়ে তারও আপত্তি ছিল।কারণ,পরিবার মধ্যবিত্ত হলেও মেয়েটাও শ্যামলা।কিন্তু, সিফাতের কথায় ভরসা করে রাজি হয়েছিলেন কেবল। পরবর্তিতে ধীরে ধীরে পলককে জানার পরে তার আচার ব্যবহারে মুগ্ধ হয়েছেন তিনি। ছেলে তার মানুষ চিনেই এমন মেয়েকে ঘরে তুলেছে।নিজের জীবনসঙ্গী করেছে। একমাত্র ছেলের বউ তার পলক। তার পরে এসব কিছুই পলকের হাতে পড়বে।তাই সব কিছু আপন করে নেওয়ার মত মেয়েই তিনি চেয়েছিলেন।আর পলক যেভাবে সবাইকে নিজের পরিবার বলছে তাতে তিনি বেশ স্বস্তি পেয়েছে।

পলক নাস্তা বানিয়েছে শুনে সবাই খুব এক্সাইটেড ছিল সেটা খাওয়ার জন্য। বিশেষ করে সিফাত। এই প্রথম সে পলকের হাতের রান্না খাবে। পলক প্রথমে সবাইকে সার্ভ করে খাওয়াতে চাইলেও সবার জোরাজুরি তাকেও একসাথেই এক টেবিলে বসে খেতে হলো। কিন্তু,ইয়ানা বায়না করলো সে তার মামণির হাতেই খাবে। তাই পলক তাকে নিজের প্লেট থেকেই খাইয়ে দিল।নিজেও খেলো ওটাতেই। রুকু,দিহান,সিফাত খুশি হলো খুব পলকের এহেন কাজে।

সবাই খুব মজা করে খেলো পলকের বানানো নাস্তা। প্রশংসাও করলো তার। কেবল সারা বাদে। ইশতিয়াক আলম মুখে কিছু না বললেও মিসেস. রেহনুমাকে কিছু টাকা দিয়ে ইশারায় বললেন পলককে দিতে। নতুন বউ প্রথম রান্না করলে তাকে খুশি হয়ে উপহার দিতে হয়।এক প্রকার সংস্কৃতি এটা আমাদের। কিন্তু,মিসেস. রেহনুমা মুখ ভেঙিয়ে বললেন, তোমার বউমা,তুমিই দাও নিজে। খুশি হবে সে। আমাকে কেন বলছো!

স্ত্রীর থেকে এমন ছোটখাটো মুখ ঝামটা খাওয়ার পর সবার সামনে আর সিনক্রিয়েট করতে চাইলেন তিনি। তাই পলককে টাকাটা বাড়িয়ে দিয়ে বললেন,
_নাও,,এটা তোমার জন্য। প্রথমে কিছুটা ইতস্তত করলেও রেহনুমা চোখের ইশারায় তাকে নিতে বললে সেও নিল ওটা। মিষ্টি হেসে বললো, ধন্যবাদ বাবা। একে একে সিফাতের খালু,,দিহানও উপহার সরূপ কিছু ক্যাশ দিল পলককে। আবিদ বললো, আমার আর সারার পক্ষ থেকে টাকা দিলে সেটা খুব একটা ভালো দেখাবে না ভাবী। তাই আপনার উপহারটা তোলা রইলো।বিকালে পেয়ে যাবেন। রিহানও আবিদের পিছু পিছু বললো, হ্যাঁ,ভাবী।আমিও বিকেলে দিবো তোমার উপহারটা। তাতে আপত্তি জানিয়ে পলক বললো, না..না! উপহার লাগবে না কোন। আপনাদের খাবারটা ভালো লেগেছে সেটাই আমার স্বস্তি। আর কিছু লাগবে না আমার।
_উপহার তো ভালোবেসে দেওয়া হয় ভাবী, এর জন্য না বলতে নেই। -আবিদ বললো।
_এক্স্যাক্টলি!- রিহান বললো আবিদের কথায় সায় দিয়ে । রুকুও সায় দিল তাদের কথায়।প্রত্যুত্তরে পলক মিষ্টি করে হাসলো কেবল।

সবার উপহারের পালা শেষ হতেই সবাই সিফাতকে জিজ্ঞেস করলো সে কি দিবে উপহারে। সিফাতের কোন প্রস্তুতি ছিল না উপহার দেওয়ার। ক্যাশ থাকলেও সবার মত ক্যাশ দিতে ইচ্ছে হলো না তার। তাই জবাবে সে বললো,তারটাও তোলা রইলো। পরে দিবে সে।

___________________________________

দুপুরের দিকে বেশ কিছু মেয়ে মহিলারা এলো নতুন বউ দেখতে। পলককে দেখার পরে নানানজন নানান কথাই বলেছে। যার মধ্যে প্রধান বিষয় ছিল,এত মেয়ে থাকতে সিফাত শ্যামলা মেয়ে বিয়ে করে এনেছে। মেয়েটাকে সিফাতের তুলনায় খাটো লাগে। মেয়ের চেহারা ভালো হলেও সে শ্যামলা।আর সিফাত কত ফর্সা! সিফাতের সাথে বেমানান সে।তাদের বাচ্চা কাচ্চা হলেও এমন শ্যামলা হবে। মিসেস.রেহনুমা, রেহানা, রুকু এরা তাদের কথা আমলে নেয়নি। বরং, বলেছে পলককে তারা দেখে শুনেই পছন্দ করে এনেছে।তাই তাদের বাড়ির বউ যেমনই হোক তা নিয়ে তাদের কোন আপত্তি নেই। কিন্তু,আমাদের সমাজে একপ্রকার মানুষ আছে যারা কখনোই অন্যের ভালোটা দেখে না।দেখতেই পারে না একপ্রকার। কেউ ভালো কিছু বললেও সেটাকে ভুল বা মিথ্যা বলে মনে করে। আসলে তাদের কাজই হয় নিজের নিম্নমানের মন মানসিকতা দিয়ে অন্যকে বিচার করা। নিজেদের কথায় অন্যকে হার্ট করা। এখানেও তাই হলো। একজন মহিলা বললেন,
_মুখে যতই বলো রেহনুমা…নিজের একমাত্র সুন্দর,ভালো ছেলের জন্য এমন মেয়ে কেউই চায় না। আর কথাই তো আছে, আগে দর্শনদারী পরে গুণ বিচারি! তাই যতই বলো এই মেয়েকে তোমরা পছন্দ করেই এনেছো,এই মেয়ের গায়ের রঙ নিয়ে তোমারও খুঁতখুঁতানি আছে মনে মনে। আমরা বুঝি সেটা।

উপরে দাঁড়িয়ে ফোনে কথা বলছিল সিফাত। মহিলার কথাগুলোও ঠিক কানে গেল তার। নীচে নেমে এলো সে। সুন্দর মত সবাইকে সালাম দিয়ে বললো,
_আসসালামু আলাইকুম। কেমন দেখলেন আপনারা নতুন বউকে?
_বউ তো বাবা ভালোই মনে হলো। ‘শান্তশিষ্ট। কিন্তু গায়ের রঙ যে শ্যামলা! তা কি দেখে এমন মেয়ে বিয়ে করে আনলে বাবা তুমি? -পলকে বারেবার শ্যামলা বলা মহিলাটি বললেন।
_ওই যে যেটা আপনারা দেখেও দেখতে পাচ্ছেন না।ওটা দেখেই আমি আর আমার পুরো পরিবার মৃন্ময়ীকে পছন্দ করে এনেছি।
_মানে?
_ওই যে আপনি বললেন না! আগে দর্শনদারী পরে গুণ বিচারী-ওটা দেখেই তো মৃন্ময়ীকে আমি নিজের স্ত্রী হিসেবে বিয়ে করে এবাড়ির বউ করে এনেছি।
_বুঝলাম না বাবা,তোমার কথাটা।
_না বোঝার কি আছে আন্টি!আপনি বললেন মৃণ্ময়ী শান্তশিষ্ট স্বভাবের। সত্যিই তাই। তার এই শান্তশিষ্ট স্বভাবের সাথেই আছে সুন্দর মানসিকতার একটা মন। যেটা তার শান্তমুখের আদলে স্পষ্ট দেখতে পাই আমরা।তাই জন্য এতক্ষণ যাবৎ আপনাদের সব অহেতুক কথা চুপচাপ শুনে যাচ্ছে সে,কিন্তু আপনারা গুরুজন বিধায় আপনাদের সাথে কোন খারাপ ব্যবহার করবে এমন শিক্ষা তার নেই। কিন্তু,আপনারা তা দেখতে পাননি। তাই তাকে নিয়ে এসব বলছেন।তার রূপের বাহ্যিক আবরণটা দেখে তাকে বিচার করতে বসে গেছেন।কিন্তু, আমরা তার ওই রুপের দর্শনদারী করেই তার গুণ বিচার করেছি। নয় তো দর্শনদারীতে তো মাকাল ফলও কম কিছু নয়! কিন্তু,গুনবিচারিতে তার অবস্থান কোথায় সেটা আশা করি কারও অজানা নয়! বলেই মিষ্টি করে হাসলো সিফাত।

_হয়েছে হয়েছে বাবা! আর বউয়ের হয়ে কথা বলে তাকে মাথায় তুলো না। একবার মাথায় উঠে গেলে তোমাদের সবাইকে নাকে দড়ি দিয়ে ঘুরাবে এই মেয়ে! ঘরের বউ তাকে ঘরের বউয়ের মতই রাখো।
_ওনার নাম মিসেস. সাজিয়া মেহরিন পলক। ওরফে মিসেস. সাফওয়ান সিফাত! আশা করি এরপর থেকে মনে থাকবে আপনাদের ওনার নামটা!
আর,হ্যাঁ,,কি যেন বললেন আন্টি? ঘরের বউ! You mean, housewife. তাহলে একটা মজার কথা বলি আপনাকে!
_কি কথা? চোখ সরু করে জিজ্ঞেস করলেন তিনি।
_মজার ব্যাপার হচ্ছে আমাদের সমাজে বাড়ির বউ যাকে বলা হয় Housewife মানে গৃহিণী..তাকেই আমাদের ধর্মে বলা হয় Queen of the house. অর্থ্যাৎ ঘরের রাণী! আর রাণীকে তো মাথায় করেই রাখতে হয়, তাই না বলুন? এই যে আমার মা, বোন,ছোটমা এদের দেখছেন এনারা একেকজন তাদের শশুড় বাড়িতে কেবল স্ত্রী বা বাড়ির বউ নয় একেকজন রাণী। তাহলে আমার বউই বা বাদ যাবে কেন বলুন! -বলেই আগের থেকেও চওড়া করে মিষ্টি হাসলো সিফাত।

সিফাতের কথায় মিটিমিটি হাসছে মিসেস.রেহনুমা,রেহানা আর রুকু। পলককে দেখতে আসা মহিলারা সব চুপ। কেবল পলকের চোখজোড়ায় উপচে পড়ছে সুখজল।

____________________________________

রাতে বেশ ধুমধাম করেই অনুষ্ঠিত হয়ে গেল পলক-সিফাতের রিসিপশনের অনুষ্ঠানটা। গাঢ় ময়ূরকন্ঠী রঙের সাথে রুলালী আর নীল সুতো ও স্টোন দিয়ে কাজ করা সুন্দর একটা লেহেঙ্গা পড়ানো হয়েছে পলককে। সাথে মানানসই বিভিন্ন গয়না দিয়ে সাজিয়ে তোলা হয়েছে তাকে। পলকের চাপা সৌন্দর্যকে যেন খুব করে বাড়িয়ে তুলেছে এই সাজ! বিশেষ করে মাথায় পড়ানো সোনার তাজটা। পলককে সত্যি সত্যি রাণীর মত লাগছে আজ। এই সাজে পলককে দেখেই সিফাত প্রথমে বলেছে,আমার রাণী মৃন্ময়ী!

তবে সিফাতকে রাজা না মনে না হলেও কোনো অতিসুদর্শন, সুপুরুষের চাইতে কম লাগছে না। ব্ল্যাক এন্ড হোয়াইট কম্বিনেশনের স্যুট, টাই, সু পড়েছে সে।দাঁড়ি কামিয়ে মুখ ক্লিন সেভ করেছে। চুলগুলো জেল দিয়ে সুন্দর করে সেট করা।হাতে ব্রেন্ডেড ঘড়ি। আজ যেন একটু বেশিই সুন্দর লাগছে তাকে। আজ সিফাতকে দেখে বড়সড় ধরণের ক্রাশ খেয়ে গেছে পলক । কিন্ত,মুখ ফুঁটে বলতে পারেনি কিছুই। তবে,তার চোখের লাজুকতায় সিফাত সে কথা ঠিক বুঝে নিয়েছে।

রিসিপশনের পার্টিতে পলকের পুরো পরিবার, অনেক আত্মীয়স্বজন এসেছিল। কেবল শাহনাজ বানু,,বিন্তি দাদী আর অন্তরা ছাড়া। সিফাতের অনেক অনেক বিজনেস ক্লাইন্ট,কলিগ আর বন্ধুবান্ধবও এসেছিল। এসেছিল তিয়ান আর বিথিও। তারা দুই বন্ধু খুব খুশি পলকে এভাবে দেখে।পলক যে সুখী এই বিয়েটায় তা তার চোখ মুখে স্পষ্ট।তিয়ানের দৃষ্টি এড়ালোনা সেটা। তার মনেও আর বিন্দুমাত্র কোন আফসোস নেই পলককে নিজের করে না পাওয়ার। সবাই খুব করে বলেছে ভীষণ মানিয়েছে তাদের এই জুটিটা। They r made for eachother.

খুব সুন্দর মত অনুষ্ঠিত হয়েছে রিসিপশনের পার্টিটা। বৌভাতের পরে নতুন বউ আর বরকে বউয়ের বাড়িতে ফিরানিতে নেওয়ার নিয়ম ।কিন্তু,তাদের বেলায় সিদ্ধান্ত নেওয়া হলো তারা পরেরদিন দুপুরে যাবে পলকদের বাড়ি। তাই পার্টি শেষে আলম ম্যানশনেই ফিরে এলো তারা।
_________________________________

রাতে বিছানায় ঘুমাতে গিয়ে পলক দেখলো বালিশ আবার গতকালকের মতই গুছিয়ে রেখেছে সিফাত। বিছানায় আধশোয়া হয়ে শুয়ে ছিল সিফাত। মোবাইলে কিছু একটা করছিল। পলককে দেখতেই মোবাইলটা বেড সাইড টেবিলের উপর রেখে তাকে বললো,
_আসুন মৃন্ময়ী! বিছানা রেডি। শুয়ে পড়ুন।
পলক কিছু না বলে বাধ্যমেয়ের মত তার জন্য বরাদ্দকৃত জায়গাটায় গিয়ে শুয়ে পড়লো। সাইড টেবিলের ল্যাম্প সুইচ অফ করে শুয়ে পড়লো সিফাতও। আর আজও পুনরাবৃত্তি করলো গতরাতের কাজটাই। পলকের পেটে চেপে ধরে তাকে নিজের কাছে টেনে আনলো। আবার সোহাগমাখা রাগ দেখিয়ে বললো,
_উফ..মৃন্ময়ী! রোজ রোজ কেন টানাটানি করতে হয় আপনাকে? নিজে থেকে জায়গামত শুতে পারেন না আপনি?

পলক পুরো তাজ্জব বনে গেল এবারে। সিফাতের ভাব এমন যে এটা কোন নিয়ম যে পলককে রোজ এভাবেই তার কাছ ঘেঁষে শুতে হবে । সেও পাল্টা জবাব দিল আজ।বললো,
_এটা কোন নিয়ম নাকি যে আমি জানবো!
_নাআ..আ। ঠিক নিয়ম নয় আবার নিয়মও!
_আচ্ছা! তা কোথাকার নিয়ম শুনি?
_সিফাত রাজ্যের নিয়ম। বিশেষভাবে আর শুধুমাত্র তার মৃন্মীর জন্য।উহু..রাণী মৃণ্ময়ী জন্য! -বলেই সকৌতুক হাসলো সে। পেটে চেপে ধরেই পলককে আরেকটু কাছে টেনে আনলো তার। পলক চুপ হয়ে গেল।বলার মত আর কিছুই যে খুঁজে পেল না সে সিফাতের এমন অধিকারবোধের বিপরীতে। কেবল মুচকি হাসলো খানিক।
পলক তার দিকে পিঠ দিয়ে শুয়ে আছে। সিফাতও ওভাবেই জড়িয়ে ধরে আছে তাকে। একটু পরে মাথায় সিফাতের হাতের স্পর্শ পেল পলক। বিলি কাটতে কাটতেই সিফাত বললো,
_মৃন্ময়ী!
_হু…
_আজ দুপুরে যেটা ঘটেছে সেটা ভীষণ খারাপ লেগেছে আপনার,না?
_ না..অভ্যাস আছে আমার এসব শোনার।
_বদভ্যাস এটা।
_ভাগ্যের পরিহাস।
_আপনাকে আজ একটা কথা বলি মৃন্ময়ী। আজ থেকে আমৃত্যু এটা মেনে চলবেন আপনি।
_জ্বী বলুন।
_আপনি ত্রিভুবনের সবচেয়ে দক্ষ আর সুন্দর কারিগরের হাতে তৈরী। উনি আপনাকে যেভাবে তৈরী করেছেন তেমনভাবেই নিখুঁত গড়ন আপনার। কিন্তু,এই গড়ন তখনই পুরোপুরি নিখুঁত হবে যখন আপনি নিজের সুন্দর স্বভাব,চরিত্র আর অভ্যাস দ্বারা ওগুলোকে পরিচর্যা করবেন। আমরা মানুষ মৃণ্ময়ী। আমাদের মাঝে ভালো খারপ দুটোরই বাস। কেউ ভালো তো কেউ ভালো নই।তাই আপনার রূপ রঙ নিয়ে কে কি নেগেটিভ কমেন্ট করলো সেটা একদম কানে তুলবেন না আপনি।মন অবদি যাওয়া তো অনেক পরের কথা। আমি চাই আমার মৃন্ময়ী যেমন এই ঘর এই সংসারের রাণী তেমনি নিজের ক্ষেত্রেও সত্যিকারের রাণীর মতই তেজস্বী, ধৈর্যবতী, উদার, মমতাময়ী আর শক্ত মনোবলের হোক। নিজেকে নিজের প্রকৃতরূপে ভালোবেসে তার রবের সৃষ্টির প্রতি সন্তুষ্টি প্রকাশ করুক।তার প্রশংসায় করুক। তার শুকরিয়া করুক এমন মায়াবতীর রূপ দেওয়ার জন্য। আমার রাণীটা এমন হবে তো মৃন্ময়ী?

পলকের মাথায় বিলি কাটতে কাটতে কথা গুলো বলছিল সিফাত।বুঝতে শেখার পর থেকে নিজের রূপ রঙ নিয়ে কোন কালেই আফসোস ছিল না পলকের। কিন্তু, কিছু কিছু সময় তারও মন ভেঙে যায় লোকের এমন কথায়। খারাপ লাগে তারও। কিন্তু সমাজের এই নেতিবাচক ধারণা বহু বহু বছরের পুরোনো। কতজনকে চুপ করাবে সে! তাই সহ্য করে নেয় এসব।

তবে, সিফাতের কথা শেষে তার প্রশ্নের জবাব না দিয়ে তার দিকে ফিরলো পলক। তার মুখের দিকে তাকিয়ে ঘোর লাগা কন্ঠে পাল্টা প্রশ্ন করলো,
_আপনি এত ভালো কেন?
_কারণ আমি আমার রবকে ভালোবাসি! আর আমার জন্য বরাদ্দ করা তাঁর দ্বিতীয় সেরা রহমত, মৃণ্ময়ীকেও! – বলেই পলকের কপালে প্রগাঢ় ভাবে এঁকে দিল তার প্রেমময় স্পর্শ।

চলবে…

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here