ভুলবশত পর্ব-২০

0
2304

#ভুলবশত❤
#PART_20
#FABIYAH_MOMO🍁

আমি সাগ্রতের কথায় বিরাট হোচট খেলাম! হুমড়ি খেয়ে পড়ে গেলাম চিন্তার অতল সাগরে। সাগ্রত যে বড় মাপের খেলোয়াড়, তা বুঝে গেলাম মিনিটের মধ্যে। আমার সামনে বসে আছে সাগ্রত, চোখ জানালার বাইরে, শান্ত চাহনিতে আকাশ দেখছে, চুপটি হয়ে নিরবে। আমি এখনো ধাক্কাটা সামলাতে পারছিনা, একবিন্দুর একফোটাও সামলাতে পারছিনা। সব মাথায় উপর দিয়ে দৌড়ে ছুটে গেল। কি বললো, কি? আমার বোনের ব্যাপারে এতসব ঘটনা যা আমিও জানি না সাগ্রত দুমিনিটের মধ্যে সব হনহন করে বলে ছাড়লো। আমি বড় একটা ঢোক গিললাম, চোয়াল ঝুলিয়ে হা করাটা বন্ধ করলাম। পাশে থাকা বালিশটা আস্তে আস্তে কোলের উপর টেনে নিলাম। সাগ্রত এখনো অন্ধকার আকাশটা দেখছে। ঘড়িতে বাজে সাড়ে চারটা। হঠাৎ সাগ্রত জানালায় তাকিয়ে বলে নম্র গলায় উঠলো-

–আর কি কিছু জানার আছে স্নেহময়ী?

কোলের বালিশটা দুহাতের আঙ্গুলে শক্ত করে চেপে ধরলাম। উত্তর হলো, আমার আরো অনেক প্রশ্ন করার আছে সাগ্রত!! অনেক বেশি প্রশ্ন করার আছে!! আমি এখনো প্রশ্নের ঝুলি খুলে বসিনি প্লিজ!! আমি এখনি তোমার সাথে মনের কথাটা বলতে চাই!! আর দেরি করতে চাচ্ছিনা….কথাগুলো বলতে পারলাম না, ওর দিকে তাকিয়ে শুধু হালকা হালকা নিঃশব্দে নিশ্বাস ছাড়লাম। সাগ্রত আমার দিকে ঘুরে বসলো, আমার দিকে তাকিয়ে মায়া ভরা চোখে মাথাটা নিচের দিকে করলো। হাতে হাত ঘষছে সাগ্রত, অবশ্যই কিছু বলার ইচ্ছা আছে, কিন্তু আমার ফিরিয়ে দেওয়ার পন্হার জন্যে কথাটা বলা নিয়ে দ্বিধায় ফেসেছে।। আমি ঠোট ভিজিয়ে চোখ বন্ধ করে শ্বাস ছেড়ে বলে উঠলাম,

–তুমি কি আমায় ভালোবাসো? ভালোবাসার ভালো আছিতে আমায় রাখার যোগ্যতা রাখো? সবাই কিন্তু ভালোবাসতে পারে সাগ্রত। অনেকে সাহস দেখিয়ে ‘ভালোবাসি’ কথাটা বলতেও পারে কিন্তু সত্যটা কি জানো?ভালোবেসে প্রিয়সঙ্গীকে ভালো আছিতে রাখতে পারে না। সবাই পারেনা। অনেকেই পারেনা। আমি ভালো থাকতে চাই সাগ্রত। আমার জীবনের ছোট্ট ছোট্ট সুখগুলিকে আমি ছুতে চাই। আঙ্গুলে পরশ লাগিয়ে অনুভব করতে চাই। আপন মনের জানালায় সবসময় সুক্ষ্ম অনুভূতিগুলো দেখতে চাই। আমার একটুখানি ভালোবাসা চাই। পারবে?

কোনো সাড়াশব্দ আসছেনা। সাগ্রত মাথা ঝুকে বসে আছে হাতে হাত ঘষার গতি দ্বিগুন বেড়ে গেছে। এখন শুধু ঘষছে না রীতিমতো মোচড়াচ্ছে। আমি সাগ্রতের দিকে চোখ রেখে অনুধাবন করতে পারছিনা কি নিয়ে খুতখুত করছে। হয়তো জবাব ‘না’, এটাই মুখ ফুটে বলার সাহস পাচ্ছেনা।আমি বললাম,

–যাও ঘুমিয়ে পড়ো, আমার ঘুম আসছে। আমি কিছুক্ষণ ঘুমাবো। তুমিও রেস্ট নাও… আমার জন্য জেগে থাকতে হবেনা। তোমার এই জঙ্গল প্রাসাদে কুকুর ছাড়া কেউ আসবেনা। নিশ্চিন্তে ঘুমাও।।

কোলের বালিশটা জায়গা মতো সাজিয়ে রেখে আমি শুয়ে পড়লাম। চোখ বন্ধ করে কপালে কবজি তুলে ঘুমানোর চেষ্টা করছি। সাগ্রত আমার ঘুমের ভান না বুঝলেই বাচি, ও চলে যাক।

— যদি বলি পারবো ?

খানিকটা সময় চুপ থেকে হঠাৎ বলে উঠলো সাগ্রত। আমি কপাল থেকে কবজি সরিয়ে ওর দিকে তাকিয়ে আছি। এতোক্ষন যে চোখগুলো নিভুনিভু করছিলো এখন সেই চোখজোড়া জ্বলজ্বল করছে। পুরো দেহভঙ্গিতে ‘ভালো আছি’ দায়িত্বে রাখার উন্মাদনা প্রকাশ পাচ্ছে। ”আমি তোমায় ভারোবাসি স্নেহময়ী! এরকম হাজারটা ‘ভালো আছি’র কারন তোমায় চোখ বন্ধ করে দিতে পারি!” আমি উঠে বসে প্রশ্ন ছুড়ে বললাম-

–হয়তো তুমি পারবে না। পারলে একটা প্রশ্নের জবাব দিতে দীর্ঘক্ষন সময় নিতে না। অপেক্ষায় রাখতে না ‘যদি বলে পারবো’ বলে!

সাগ্রত শার্টের গুটানো হাতাটা কনুইয়ের হাড্ডি বরাবর উঠিয়ে নিলো। বিছানা থেকে উঠে জানালার কাছে দাড়িয়ে দুহাত দিয়ে পর্দা দুদিকে ঠেলে দাড়ালো। রুমে ঘড়ির কাটার টিকটিক শব্দ হচ্ছে। দুটি প্রাণীর রিসপাইরেটর সিস্টেম ছাড়া ঝিঝি শব্দ হচ্ছে। সাগ্রত আগের মতো চুপ। আগের মতো চুপ থেকে হঠাৎ শক্ত গলায় বলে উঠলো,

–সব প্রশ্নের জবাব সাথে সাথে দিতে নেই স্নেহময়ী। জবাবের জন্য ‘অপেক্ষা’ করতে হয়। অপেক্ষা না করলে দুনিয়ায় কাঙ্ক্ষিত ইচ্ছাটা পাওয়ার পর চরমসীমায় সুখ পাওয়াটা হতোনা। আমি ‘অপেক্ষা’ করতে এবং ‘অপেক্ষায়’ রাখতে পছন্দ করি। তোমায় ভালোবাসি কথাটা বলতেও বেশ সময় ধরে অপেক্ষা করেছি। অপেক্ষা জিনিসটা কতো অদ্ভুত! তুমি তা জানো না স্নেহময়ী! অপেক্ষায় থেকে তোমার জন্য দিন গুনার কষ্টটা তুমি জানো না….স্নেহময়ী রাতের আকাশটা ফেটে যখন দিনের আলো আসে তখন তুমি বুঝবে না, নতুন দিনের আলো দেখার জন্য কত মানুষ পাগল হয়ে থাকে। আমি সিক্রেট এজেন্টের লোক। না আছে পরিবার পরিজন, না আছে নিজেকে গুছানোর জন্য প্রয়োজনীয় সময়। কখন কোথায় কোন কাজের ডাক আসে নিজেও জানিনা….তোমাকে নিজের অধিকার বানালেও সব ফেলে আমার তেড়ে যেতে হবে। একা রেখে গেলে পিছুটান কাজ করবে। আমার মধ্যে দূর্বলতা কাজ করবে। আমি চাই না তোমায় নিয়ে কেউ কোনো ক্ষতি করুক। তোমাকে সুখ দিতে গিয়ে তোমার ক্ষতি আমি বেচে থাকতেও সহ্য করতে পারবো না স্নেহময়ী। আমি মরে গেলে সেটা অন্য বিষয়। তোমার কিছু হলে আমি সুস্থ থাকতে পারবো না। মানসিক ভারসাম্যহীনতায় ভুগবো। ভুগে চুকে একদিন মরে যাবো। মরে গেলেও তুমি ছাড়া আমার জন্য চোখের পানি ফেলার মতো কেউ নেই, কি যে অদ্ভুত কষ্ট স্নেহময়ী! ভাষাতেই আমি প্রকাশ করতে পারছিনা…..

আমি বিছানা থেকে পা নামিয়ে সাগ্রতের দিকে এগিয়ে গেলাম। সাগ্রতের শেষের কথাগুলোতে গলা জড়িয়ে আসছে, ও কথা বলতে যেয়ে আটকে যাচ্ছে….আমি জানালায় ঠেস দিয়ে হাতভাজ করে বাকা হয়ে দাড়ালাম। আমাকে পাশে দাড়াতে দেখে দ্রুত শার্টের ডানহাত তুলে ফোল্ডেড হাতাটা দিয়ে চোখে ঘষে নিলো সাগ্রত। আমার দিকে তাকিয়ে বলে উঠলো,

–আমি কিন্তু কান্নাটান্না করছিনা স্নেহময়ী বুঝছো…বাইরে থেকে কি যে আসলো চোখ জ্বালা করছে প্রচুর!! ইশশ…চোখ দিয়ে পানি বের করে ছাড়লো।
–মিথ্যাটা খুব বাজে মিথ্যা হয়ে গেলো না সাগ্রত?
–কি…কই…মিথ্যা…মিথ্যা…কে…বললো..
–আর মিমি করতে হবেনা। কান্না করছো বুঝাই যাচ্ছে। মিথ্যা বলতে হবেনা।ফোন আছে?
–কি,
–বললাম ফোন আছে তোমার কাছে? একটা জরুরি কল করবো। দরকার আছে।
–কি দরকার আমায় বলো আমি ব্যবস্থা করে দিচ্ছি!!
–আমি বলেছি ফোন আছে কিনা। যদি থাকে তো দাও। ঝামেলা করতে হবেনা।
–ফোন তো এম্বলেন্সে..
–তো? সেখান থেকেই নিয়ে আসো!

সাগ্রত ফোন আনতে চলে গেল। আমি সোজা হয়ে দাড়িয়ে জানালায় তাকিয়ে সাগ্রতের ফোন আনা দেখছি।।

–এই নাও।
–ধন্যবাদ।
–কাকে কল দিচ্ছো ?
–মামাকে।

‘মামাকে’ কল দিচ্ছি শুনেই সাগ্রত থাবা দিয়ে কান থেকে ফোন টেনে নিলো। আমি কপালকুচকে বিরক্ত হয়ে বলে উঠলাম,

— আজব তো! ফোন নিলে কেন! দেখছো না আমি জরুরী কাজে ফোন হাতে নিয়েছি!

ডায়ালে বসানো কলটা সাগ্রত কেটে আমার হাত চেপে ধরলো। আমার চুলে প্রচণ্ড ব্যাথা পাচ্ছি। রাগে গজগজ করতে করতে বলে উঠলো,
–তোমার কি মাথা খারাপ স্নেহময়ী! তোমার মামাকে কল করছো কেন!
–দরকার আছে।
–কোনো দরকার নেই।
–প্লিজ সাগ্রত খুব জরুরী…
অবাক চোখে আমার হাত ছেড়ে দিলো সাগ্রত। ফোনটাও হাতে দিয়ে দিলো। আমি ফটাফট কল দিলাম।

–হ্যালো?
–হ্যালো কে বলছে?
–তোমার ভাগ্নী,স্নেহা মাহমুদ। কেমন আছো মামা? ভালো নেই অবশ্যই। একটা কথা বলতে ফোন করেছি মামা। আই হোপ ক্লিয়ারলি সব কথা কানে নিবে।
–তুই আমার কাছ থেকে পার পাবিনা স্নেহা! তুই পার পাবিনা! তুই যেখানেই থাক আমি তোর ঠিকানা উদ্ধার করবোই! তুই কই আছিস সোজাসুজি বল! সোজাসাপ্টা বলে দে কোথায় আছিস, আসান মৃত্যু দিবো! আর আমি তোর ঠিকানা খুজার কষ্ট করি বুঝিস! কঠিন মৃত্যু! রাস্তা কোনটা ধরবি?
–একটাও না। তোমার রাস্তা ধরার জন্যে বয়ে চলি না মামা। তোমাকে কল করেছি এজন্য আমার সাথে শত্রুটা কেটে দিয়ে ভুলে যাও। আমি তোমার পাওনাদি সম্পত্তি তোমার কাছে হস্তান্তর করতে চাই। তবে শর্ত আছে? মানবে?
কলের বিপরীতে মামা চুপ হয়তো কিছু ভাবছে। একটুপর গলার স্বর স্বাভাবিক করে মামা বলে উঠলো,
–কি শর্ত?
–শর্ত হচ্ছে, তুমি আমার মামা বা আমি তোমার ভাগ্নী এই সম্পর্ক আজীবনের জন্য ভুলে যাবে। আমি তোমার কেউ না! কেউ কারোর কথা কক্ষনো তুলবোনা। কেউ কারোর সামনে পরলেও চোখ ফিরে চিনবো না। রাজি?
মামা শান্ত স্বরে বলে উঠলেন-
–রাজি, কিন্তু আমার সম্প…
–উকিল দিয়ে যথাসময়ে সব পেয়ে যাবে। আমার কোনো খোঁজ তুমি রাখবে না। শেষবারের মতো মামা ডেকে বললাম, ভালো থেকো মামা। আর জীবনেও যোগাযোগ করার চেষ্টা করবেনা।

.
.

সাগ্রত বাকা হাসছে। ওর হাসিতে চাপা কষ্ট। হাসিতে কিছুটা সুখ জড়ানো বাকিটা জুড়ে দুঃখ। হাসিটা এমন লাগছে কেন? যেন ওর কিছু হয়েছে? কিছু বলতে চেয়েও আমার কাছে লুকোচ্ছে? কি লুকোচ্ছে? গায়ে কালো পোলোশার্ট। কালো প্যান্ট। হাতের বড় ঘড়িটা ঢিলে হয়ে গেছে, যেকোনো মূহুর্তে খুলে পড়বে। হাসিটা বিলিন হয়নি, এখনো হাসছে, চোখে ভারাক্রান্ত চাহনি।। কি ব্যাপার ওর হাত কেন কাপছে? আবার সম্পূর্ণ শরীর রোগা দেখাচ্ছে কেন? শরীর ঘেমে ভিজে গোসল হয়ে যাচ্ছে। ওটা কি… লাল লাল বর্ন! ঘামের তরল কি স্বচ্ছ না হয়ে লাল হয়?? আমি দেখে হতভম্ব! শার্ট থেকে লাল রক্ত বেরুচ্ছে! লাল রক্ত! সাগ্রতের মাথা থেকে রক্ত বেরুচ্ছে? কই নাতো! হাত তো পরিস্কার? কোথা থেকে রক্ত বেরুচ্ছে?

-চলবে🍁

-Fabiyah_Momo

#বিদ্র : আমার এক্সাম চলছে। তাই ছোট পার্ট দিতে বাধ্য💔😔

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here