মনের মানুষ❤️পর্ব-৪

0
849

#মনের_মানুষ❤️
#চতুর্থ_পর্ব❤️
#কলমে_সাঁঝবাতি🌸

হাওরা স্টেশন থেকে বেশ কিছুটা দূরে ড্রাইভার টাক্সিটা থামিয়ে দিলো….ট্যাক্সি থেমে যাওয়ায় আহেলি জানলা দিয়ে বাইরের দিকে তাকিয়ে ভ্রূ কুঁচকে বললো,,,,
থামলেন কেনো?!

এখানেই নেমে যান!!

এখানে নেমে যাবো মানে?!আরেকটু না গেলে আমি মোটেই নামবো না!!

আহেলির কথায় ট্যাক্সি ড্রাইভার পেছনে তাকিয়ে বিরক্তি ভরা গলায় বললো,,,

দেখতেই তো পাচ্ছেন দিদি সামনে কেমন জ্যাম!!এসব পেরিয়ে আবার যেতে হবে?!তারচেয়ে বরং আপনি নেমে হাঁটতে হাঁটতে এগিয়ে যান…..তাড়াতাড়ি পৌঁছাতে পারবেন!

আহেলির রাগ হলেও কিছু প্রকাশ করলো না!সিটের পাশে থাকা লাগেজটা নিয়ে দরজা খুলে নামলো…..তারপর জানলার সামনে গিয়ে টাকাটা এগিয়ে দিলো!!

আহেলি টাকা দিয়ে নিচু হয়ে লাগেজের হ্যান্ডেলটা টেনে বের করে উঠে দাঁড়াতে যাবে এমন সময় কারোর সাথে একটা ধাক্কা লাগলো…..মাথা তুলে আহেলি দেখলো একটা ছেলে ওরদিকে ভ্রূ কুঁচকে তাকিয়ে আছে…..আর রাস্তার মধ্যে একটা কালো সানগ্লাস পরে আছে যদিও ভাঙা অবস্থায়!!আহেলি নরম গলায় বললো,,,

সরি!!আমি খেয়াল করিনি একদম!!

ছেলেটা ততক্ষনে নিচু হয়ে সানগ্লাসটা কুড়িয়ে নিয়ে তীক্ষ্ণ চোখে পর্যবেক্ষন করছে!এমনভাবে ভেঙেছে যে দ্বিতীয়বার সেটা আর পরা যাবে না!!ছেলেটা এবার আহেলির সামনে সানগ্লাসটা ধরে বললো,,,,

এটা কি করলেন আপনি?!দেখে চলতে পারেন না?!

বললাম তো সরি!!আমি নিচু হয়েছিলাম তো তাই খেয়াল করিনি…..

আপনার এই সরি আমার সানগ্লাস জুড়ে দিতে পারবে তো?!আর খেয়াল করিনি কি?!ওঠার সময় আগে দেখবেন না?!

ছেলেটার কথায় বেশ রাগ হলো আহেলির…..সরুচোখে তাকিয়ে বললো,,,,

আপনিও কি দেখে হাটছিলেন?!দোষ আপনারও আছে…..

হ্যাঁ!!আমারই তো দোষ…..আমার এতো সাধের সানগ্লাস তো আমি ইচ্ছে করেই ভেঙেছি তাই না?!ইসস পুরো সাড়ে সাতশো টাকা বাঁশ…..ভালো লাগে না!!

আহেলি লাগেজ টেনে চলে আসার সময় শুনতে পেলো ছেলেটার বিলাপ!!ফোঁস করে একটা নিশ্বাস ছেড়ে মনেমনে ভাবলো,,,,
এই ভর সন্ধ্যেবেলা সাউথের সিনেমার ভিলেনের মতো সানগ্লাস পরে থাকলে এমনি হয়!!

নির্দিষ্ট প্লাটফর্মে আগে থেকেই দাঁড়িয়ে ছিলো সৌমি,রিয়া,সপ্তক আর অনুশ্রী…..আহেলি ওদের সামনে দাঁড়াতেই সৌমি বললো,,,,,

বাপরে!!!এলি তুই শেষ অব্দি?!আমি তো ভাবলাম আজ তোকে ছাড়াই যেতে হবে!!কি করছিলিস এতক্ষন ধরে?!তিনদিন থাকবি না বলে ঋষভদার সাথে বুঝি…..

বলেই ভ্রূ নাচিয়ে ঠোঁট চেপে হাসলো সৌমি!!সৌমির কথায় অনুশ্রী বললো,,,,

একদম ফালতু ইয়ার্কি করবি না এখন…..ট্রেন এবার ঢুকলো বলে!!তোরা সকলে ব্যাগপত্র নিয়ে রেডি থাকিস….বেশিক্ষনের তো জার্নি নয় তবে এনজয়বেল হবে!

ইয়েস!!ফাইনালি আমরা পাঁচজন যাচ্ছি…..আয় ভাই সকলে মিলে কয়েকটা সেলফি নিই!!

সপ্তকের কথায় সকলেই সম্মতি জানালো!!ফোন বের করে সবাই মিলে বেশ কয়েকটা সেলফি তুলে নিলো…..এরমধ্যেই হুইসেল দিয়ে ট্রেন প্রবেশ করলে প্ল্যাটফর্মে!!বেশিক্ষনের যাত্রা না হওয়ায় স্লিপার ক্লাস বুক করেনি……টিকিট মিলিয়ে নির্দিষ্ট বগিতে উঠে ওরা সকলে সিট খুঁজতে লাগলো!!

টিকিটগুলো একসাথে কাটলেও পাশাপাশি পরেনি….যে দুটো পাশাপাশি সিট ছিলো সেখানে সপ্তক গিয়ে বসলো রিয়াকে নিয়ে!!সকলে মিলে এটা নিয়ে হাসি-ঠাট্টা করতে শুরু করলে সপ্তক জানালো এটা নাকি ওদের লাভ-জার্নি যেটা এনজয় করতে হয়!!

বাকি থেকে গেলো অনুশ্রী,সৌমি আর আহেলি…..এরমধ্যে একজায়গায় পাশাপাশি না পরলেও ম্যানেজ করে নেওয়া গেলো দুটো সিট কিন্তু বাকি একটা সিট একদম একদিকে পরেছে!!সৌমি আগেই বলে দিলো ও কোনোভাবে একা বসতে পারবে না এদিকে অনুশ্রী চাইছে একটু আহেলির সাথে বসতে যাতে ওরসাথে কথা বলে ওর মন ভালো রাখা যায়!!কিন্তু তা আর হলো না……বাকি থেকে যাওয়া একটা সিটে গিয়ে বসলো আহেলি!!

গল্প-গুজবের মধ্যেই ট্রেন ছাড়ার সময় চলে এলো….আহেলি আগেই এসে লাগেজ রেখে গিয়েছিলো এবার নিজে এসে বসলো!!ধীরে ধীরে রাত নেমে আসছে শহরের বুকে…..সাথে বাড়ছে সকলের বাড়ি ফেরার তাগিদ!ট্রেন ছাড়তেই ধীরে ধীরে প্ল্যাটফর্ম অদৃশ্য হয়ে এলো…..সিটে মাথা হেলিয়ে দিয়ে আহেলি চোখ বন্ধ করলো!!আজকাল ঋষভের সাথে স্বাভাবিক কথা অব্দি হয় না…….রিয়া আর সপ্তকের সম্পর্কটা দেখলে কেমন যেনো নিজের ভাগ্যের ওপরে হাসি পায়!!ব্যস্ততার মধ্যে দু-একবার ফোন করে খোঁজ নেওয়া,রাত্রিবেলা কিছুটা সময় নিজেদের কথা বলা এগুলো সবই ঋষভের কাছে বাচ্ছামি……অল্প বয়সে নাকি সকলে ওরকম করে কিন্তু আহেলি যে ওরকম বাচ্ছামি ভরা সম্পর্ক চেয়েছিলো!!

ট্রেন ছাড়ায় মাকে কল করে জানালো আহেলি…..এরপর ফোনটা সুইচ অফ করে ব্যাগে রেখে জানলা দিয়ে বাইরের দিকে তাকালো!!যদিও আহেলির সিট জানলার ধারে নয় বরং মাঝখানে!কিন্তু ফাঁকা পেয়ে আহেলি আপাতত জানলার পাশেই বসেছে!!

তীব্র হাওয়ায় বিনুনি থেকে কয়েকটা চুল এসে মুখে পরছে আহেলির……একের পর এক গাছপালা উল্টোদিকে ছুটে চলেছে!

একই!!আপনি আমার সিটে বসেছেন কেনো?!

হঠাৎই আহেলি জানলার দিক থেকে মুখ সরিয়ে সামনে তাকালো সাথে অবাক হলো!!তখনকার সেই ছেলেটা পিঠে ব্যাগ নিয়ে দাঁড়িয়ে……আহেলির চোখের সামনে হাত নাড়িয়ে ছেলেটা বললো,,,,

হ্যালো ম্যাডাম!!বলছি আপনি যেখানে বসে আছেন সেটা আমার সিট….কাইন্ডলি নিজের জায়গায় বসুন!!

কোনো কথা না বলে আহেলি নিজের সিটে এসে বসলো!!ছেলেটাও ব্যাগটা বাঙ্কে রেখে বসে পরলো সিটে……একহাতে মাথার চুলগুলো ঠিক করে বললো,,,,

নাহয় আমি আসিনি তাই বলে এখানেই বসে পড়বেন?!আপনি কি আমায় টার্গেট করে এসেছেন?!প্রথমে সানগ্লাস ভাঙলেন আর এখন সিট দখল…….

ছেলেটার কথায় আহেলি রাগে কিছু বলতে যাবে এমন সময় অনুশ্রী এসে দাঁড়ালো ওর সামনে!!একটা মিনারেল ওয়াটার আর কেকের প্যাকেট এগিয়ে দিয়ে বললো,,,,

তোর কোনো অসুবিধা হচ্ছে না তো?!সৌমি তো একা থাকতেও চাইছে না……এগুলো এখন ধর!!আমি মাঝেমধ্যে আসবো….এমনিও জাস্ট আড়াই ঘন্টার ব্যাপার!!দশটার আগে পৌঁছে যাবো…..

এবারও আহেলি কিছু বলতে পারলো না কারন তার আগেই ওর পাশে বসে থাকা ছেলেটা একটু অবাক করা গলায় বললো,,,,,

অনু!!তুই এখানে?!…..কোথায় যাচ্ছিস?!

ছেলেটার কথায় এবার অনুশ্রী তাকালো সেদিকে!!প্রথমে অবাক দৃষ্টিতে তাকালো তারপর একগাল হেসে উচ্ছাসিত গলায় বললো,,,,,

প্রান্তিকদা তুমি?!শান্তিনিকেতন যাচ্ছো নাকি?!

🌸🌸🌸🌸🌸

কাল রবিবার তাই ওইদিন বাড়ি থাকে ঋষভ……এ সপ্তায় সবকাজ প্রায় মিটেই গেছে!!কাল দিনটার মধ্যে কিছুটা সময় আহেলির সাথে কাটানো যায়!!কিন্তু ঋষভ যতবার আহেলি কে কল করেছে ততবার ফোনটা সুইচ অফ বলছে!!অবাক হলেও একটা কাজ নিয়ে তখন ব্যস্ত থাকায় আর বিষয়টাই ওতো পাত্তা দিলো না!!

রাত্রে খেতে বসে ঋষভ মাকে বললো,,,,,

আহেলি আজ এসেছিলো নাকি?!

সে তো কাল এসে দেখা করে গেছে!!মামনি কি আনবো তোমার জন্য,শাল নাকি শাড়ি,ঘর সাজাবার জন্য কিছু চাই কিনা……এসবই বলে যাচ্ছিলো!!

তোমার জন্য আবার কোথা থেকে কি আনবে?!

সেকিরে তুই এটাও ভুলে গেছিস!!আজ রাত্রের ট্রেনে বান্ধবীদের সাথে শান্তিনিকেতন যাচ্ছে আহেলি….ফিরবে তিনদিন পর!!তোর মাথায় এতো কাজ যে এটাও ভুলে গেলি?!

মায়ের মুখে কথাটা শুনে অবাক হয়ে যায় ঋষভ…..ও ভুলবে কিকরে যেখানে ও জানেই না আহেলি শান্তিনিকেতন যাচ্ছে!!যাহোক করে খাওয়া শেষ করে ঋষভ নিজের ঘরে এসে কল করলো আহেলি কে……সেই একই কথা সুইচ অফ!!সোশ্যাল মিডিয়ায় যেতেই একটা ছবিতে চোখ আটকে গেলো ঋষভের…..আহেলি কে ট্যাগ করে ছবি পোস্ট করেছে ওর বন্ধু সপ্তক!!সকলে ট্রলি হাতে নিয়ে প্ল্যাটফর্মে দাঁড়িয়ে হাসিমুখে ছবি তুলেছে!!!

হঠাৎই আহেলির ওপর রাগ হচ্ছে ঋষভ এর….মেয়েটা একবারও ওকে জানিয়ে যাওয়ার প্রয়োজন মনে করলো না?!আগে তো যা হতো তাই বলতো……হঠাৎই ঋষভ এর দৃষ্টি গেলো দেওয়ালে টাঙানো একটা পেন্টিঙের দিকে!তৎক্ষনাৎ আজ বিকেলের কথাটা মনে পরলো!!কি দরকার ছিলো এতগুলো বছর পর শ্রেয়ার মুখোমুখি হওয়ার?!ওতো আহেলি কে ভালোবাসে…..আহেলি ওর বর্তমান তবে বারবার কেনো শ্রেয়ার মুখটা মনে পড়ছে ঋষভ এর?!

চলবে……..

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here