মুহূর্তে পর্ব-৩০

0
629

#মুহূর্তে
পর্ব-৩০
নিলুফার ইয়াসমিন ঊষা

আবারও বেজে উঠে ফোনটা। আবারও মৃণার কল। তীর্থ কী বলবে তাকে? বিয়ের ব্যাপারে কী সিদ্ধান্ত নিবে? কিছুই ঢুকছে না মাথায়। কিন্তু যা সিদ্ধান্ত হোক না কেন তার আজই নিতে হবে। এই মুহূর্তেই।

এবার ফোন বাজতেই তীর্থ কল রিসিভ করলো। রিসিভ করেই ধমক দিয়ে উঠল মৃণাকে, “সমস্যা কি তোমার যখন দেখি কল কল কল। আর কোনো কাজ নেই তোমার?”
মৃণা হতবাক, হতদম্ব। সে শঙ্কিত গলায় জিজ্ঞেস করে, “হঠাৎ কী হলো তোমার? সব ঠিক আছে?”
“তুমি আমাকে ঠিক থাকতে দিয়েছ? যখন সময় পাও তখনই জ্বালাও। সারাক্ষণ কল দেওয়া লাগে? এত কল তো আমার বউও মনে হয় সারাজীবনে দেয় নি।”
“তুমি আমার সাথে এমন বিহেভ করছ কেন তীর্থ?” কান্নামাখা গলায় বলে মৃণা।

তীর্থের কিছুক্ষণের জন্য খারাপ লাগে, মৃণা কান্নাভেজা গলা শুনে তার মন খারাপ করে দেয়। কিন্তু পরক্ষণেই তার মনে পড়ে কবিতার আজকের কথা। চোখের সামনে ভেসে উঠে কথনের সাথে তার দৃশ্য। বুকে কম্পন উঠে তার। কবিতা তাকে ভালোবাসবে না এই কথা কল্পনা করতেও তার বুক কাঁপে। সে মুহূর্ত না গড়াতেই কড়া ভাবে বলে, “দেখ মৃণা আমার মনে হয় আমাদের সম্পর্কটা এখানেই শেষ করে দেওয়া উচিত।”
যেন আকাশ ভেঙে পড়ে মৃণার মাথার উপর। সে আতঙ্কিত গলায় বলে, “কী বলছো তুমি এসব? তুমি কীভাবে এমনটা করতে পারো? আমি তোমাকে ছাড়া বাঁচতে পারব না তীর্থ। আমি তোমাকে আমার সব দিয়েছি। মন, শরীর, সময়, সব। তুমি আমার সাথে এভাবে করতে পারো না। আমাদের বিয়ের কী?”
“আমি আগের থেকেই বিবাহিত। আমার পরিবার আছে, সন্তান আছে। তুমি এটা জানো। জেনেই আমার সাথে সম্পর্কে এসেছ। হ্যাঁ না’কি না?”
“কিন্তু আমি তোমাকে…”
তীর্থ মৃণার কথা সম্পূর্ণ হতে দেয় না। কথা কেটে বলে, “হ্যাঁ অথবা না তে উওর দিবে।”
“হ্যাঁ।”
“তুমি এই সম্পর্কের পরিণতি আগের থেকেই জানতে। জেনেই এই সম্পর্কে এসেছ। ইনফ্যাক্ট তুমি আমার কাছে এসেছিলে, আমি তোমার কাছে নয়।”
“আমি মরে যাব তীর্থ।”
“আই ডোন্ট ইভেন কেয়ার। যা করার করো, আমার কিছু আসে যায় না। কিন্তু হ্যাঁ আমার পরিবারে তোমার জন্য কোনো সমস্যা হলে আমি তোমার এবং তোমার পরিবারকে ধ্বংস করতে এক মুহূর্তও লাগাব না। তুমি জানো, এটা আমার পক্ষে কোন বড় ব্যাপার না। না তোমার সম্মান থাকবে, আর না অর্থনৈতিক দিক থেকে কোনো উৎস। তোমার বিয়ে হচ্ছে শান্তিমতো করে নেও। তোমার বিয়ের উপহার পাঠিয়ে দিব আমি।”
বলেই কল কেটে দেয় তীর্থ। এক গভীর নিঃশ্বাস ফেলে। ধ্রুবর কথা মেনে সে মৃণাকে এসব বলে তো দিলো এখন কেবল মৃণা উল্টাপাল্টা কোনো কান্ড না ঘটালেই হলো।

এরপরই তীর্থ অনুর কাছে কল দিয়ে জেনে নেয় হাস্পাতালের এড্রেস। সে রওনা দেয় হাস্পাতালের উদ্দেশ্যে।

কাব্যকে চেকাপ করে ঔষধ দেওয়া হয়েছে। কথন এবং কাব্যের অনেক ভালো বন্ধুত্ব হয়েছে। সে কাব্যকে মোবাইলে কার্টুন ছেড়ে দিয়ে সে আসে কবিতা এবং অনুর কাছে। এসে জিজ্ঞেস করে, “রাত তো হয়েছে, কী খাবে?”
অনু বলে, “এসব পরে ভাইয়া। আগে রহস্য বলেন তো।”
“কীসের রহস্য?”
“আপনি বাচ্চাদের সাথে এত ফ্রেন্ডলি কীভাবে? কাব্য কিন্তু সহজে কারও সাথে মিশে না।”
“আই এম স্পেশাল।”
চোখ টিপ মেরে বলে কথন। অনু একগাল হেসে কুহুকে এগিয়ে দিয়ে বলে, “তাহলে ওর উপরও নিজের স্পেশালিটি কাজে লাগিয়ে দেখান তো। তাহলে মেনে যাব।”
কুহুকে একটু আগে কোলে নিয়েছিলো কথন। সে কথনের চুল টেনে, খামচি দেওয়ার পর অবশেষে কান্না করে যায় অনুর কোলে। কথন কুহুকে দেখতেই দুই’পা পিছিয়ে যায়। ভীত গলায় বলে, “একদম না। কাব্য তো তাও শান্ত, কুহু একদম হয়েছে নিজের মা’য়ের মতো। জংলী। একচুয়ালি না, কুহু ওর মা’য়ের থেকে হাজারোগুণ বেশি শান্ত।”
কবিতা কাব্যের রিপোর্ট দেখছিলো। কথনের কথাটা শুনে সে একপলক তাকায় তার দিকে। তারপর চোখ সরিয়ে নেয়।

কথন কবিতাকে শুনিয়েই কথাটা বলেছিলো। দেখা হবার পর থেকে ঝগড়া হলো না তার কবিতার সাথে। দেখা হয়ছে বলে মনেই হয় না। তাকে কেমন যেন ঔদাস্য দেখাচ্ছে। তাকে আগের কবিতার মতো মনেই হয় না। যে সারাটাক্ষন হাসিতে মেতে থাকতো, মজা করতো, লাফালাফি করতো, অকারণে ঝগড়া করতো, রাগ হতো, অভিমান করতো। নানান অভিযোগ বলে বেড়াতো।
আজ এত বছর পর কবিতার সাথে দেখা হবার পরও তাকে ভীষণ অচেনা লাগছে। কথন অনুর পাশে বসে ফিসফিস করে জিজ্ঞেস করে, “সিস্টা, তোমার বান্ধবীর কী এই কয়েক বছরে কোনো এক্সিডেন্ট হয়েছে?”
কথন আগের থেকেই অনুকে সিস্টা বলে ডাকে। সিস্টারের সংক্ষিপ্ত আকার করে।
কবিতার কানে কথাটি গেল। সে আবারও চমকে তাকায় কথনের দিকে।

“হঠাৎ এ-কথা কেন জিজ্ঞেস করছেন?” অনুও বিস্ময়ে বলল।
“আরে উওর দেও তো।”
“না। আল্লাহ না করুক ভবিষ্যতেও এমন হোক।”
“তাহলে আমি নিশ্চিত কেউ আসল কবিতাকে লুকিয়ে নিজে এসে পড়েছে। এটা কবিতা হতেই পারে না। ওর তো মাথায় সারাক্ষণ কখন কাকে কীভাবে কার মাথা খাব তাই ঘুরতো।”
“আমি মোটেও কাওকে জ্বালাতাম না।” কবিতা প্রতিবাদ করে বলে। তার কথা শুনে হাসে কথন। আজ দেখা হবার পর প্রথমবার কবিতা নিজ থেকে তার সাথে কথা বলল। তার চুপচাপ কবিতাটি ভারী অপছন্দ হলো। সে যেন এই কবিতাকে চিনেই না। এই উদাসীনতা তার চেনা কবিতার আশেপাশেও ছিলো না। সে সারাক্ষণ হাসতো, খেলতো, সবার মন জুড়িয়ে রাখতো। তার সে কবিতার এই অবস্থা হতে পারে সে কল্পনাও করে নি।

কথন বলে, “একদম জ্বালাতে। বিশেষ করে আমাকে জ্বলাতন করতে তুমি পৈশাচিক আনন্দ পেতে।”
“এমন কিছু না। আমি নিতান্তই শান্তশিষ্ট মেয়ে ছিলাম।”
“শান্তশিষ্ট! ওহ মাই আল্লাহ, এত বড় মিথ্যা বলার আগে একটুও বুক কাঁপে নি তোমার?”
কবিতা কিছু মুহূর্ত সরু দৃষ্টিতে তাকিয়ে রইলো কথনের দিকে। তারপর ফিক করে হেসে দিলো। শব্দ করে হেসে উঠে সে।
অনু হতদম্ব। কবিতাকে সে কত বছর পর এমন মন খুলে হাসতে দেখছে তার মনে নেই। কবিতাকে এভাবে হাসতে দেখে অনুর ঠোঁটের কোণেও হাসি ফুটে উঠে, সাথে চোখে জমে যায় খুশির জল।

কবিতা উঠে দাঁড়ায়। কথনকে বলে, “আপনারা বসে গল্প করেন। বাচ্চাদের খাবার সময় হয়ে গেছে। আমি কিছু খাবার নিয়ে আসছি।”
কবিতা উঠে যাওয়ার পরে কথনও তার পিছনে ছুটে যায়। তার সাথে হেঁটে যায় এবং বলে, “তুমি অনেক পরিবর্তন হয়ে গেছ।”
“এখন দুই বাচ্চার মা হয়ে গেছি। এখনো বাচ্চামি করবো বলছেন?”
“স্বভাবের সাথে বয়সের কী সম্পর্ক? বয়সের জন্য জোর করে নিজেকে পরিবর্তন হয়ে যেতে হবে একথা কে বলল তোমায়?”
কবিতা দীর্ঘ নিঃশ্বাস ফেলল। উত্তর দিল না কথনের প্রশ্নের। কথন আবারও জিজ্ঞেস করে, “তোমার পরিবার কেমন আছে? আংকেল, আন্টি, কবির ভাইয়া, আবির ভাইয়া সবাই? তোমার ভাইদের বিয়ে হয়ে গেছে।”
পরিবারের কথা শুনে বুকে কম্পন উঠে যায় কবিতার। আজ কতবছর তাদের দেখে না। তার বাবা এবং আবির ভাইয়ার সাথে ভিডিও কলে মাঝেমধ্যে দেখা হলেও তার বড় ভাই ও মা’কে দেখাই হয় না। তারা শত তার বুকে আঘাত দিক। সব শেষে তার পরিবার হয় তারা। তার একজীবন যাদের সাথে কেটেছে আজ তারাই অচেনা হয়ে গেল।

কবিতা ব্যাপারটা জানাতে চাইলো না কথনকে। তাই কথা ঘোরানোর উদ্দেশ্যে জিজ্ঞেস করল, “আপনি বিয়ে করেছেন? আপনার তো স্বপ্ন পূরণ হলো। এখন নিশ্চিত কাওকে জীবন সাথী বানিয়েছেন। নাম কী তার?”
কথন গভীর দৃষ্টিতে তাকায় কবিতার দিকে। মনে মনে ভাবলো, “তোমাকে জীবন সাথী বানাতে চেয়েছিলাম তো কিন্তু তুমি আমাকে চাও নি, আমার এখন অন্যকাওকে চাওয়ার মতো সাধ্য নেই।”
“উওর দিলেন না যে।” কবিতার কথায় ঘোর ভাঙে কথনের। সে হেসে বলে, “হয় নি। এই কাজেই ব্যস্ত ছিলাম।”
“বলেন কী? এত বছরেও কাওকে মনে ধরে নি?”
“ধরেছিলো তো। কিন্তু সে এখন অন্যকারো জীবনসাথী। তারপর আর কাওকে মন দিতে পারি নি, আমার মনটা ওর কাছেই বন্দী রাখা।”
“এমন তো না যে আপনার আগে সম্পর্ক ছিলো না। সে সম্পর্ক থাকার পর যেহেতু অন্যকাওকে মনে ধরেছে তাহলে আবার চেষ্টা করুন। পারবেন। যে নেই, তার অপেক্ষা করে কি লাভ?”
“ভালোবাসা লাভ ক্ষতি দেখে হয় না’কি? আর রইলো অপেক্ষার কথা, আমি তার জন্য অপেক্ষা করছি না। সে এখন অন্যকারো। তাই ঠিকই অহেতুক অপেক্ষা করার মানে হয় না, কিন্তু আমার কি মনে হয় জানো? আমি অন্যকাওকে আর ভালোবাসতে পারব না। পারব না বললেও ভুল হবে, অন্যকাওকে ভালোবাসার ইচ্ছা নেই। আমাদের জীবনে এমন এক মানুষ আসে, যাকে ভালোবাসার পর আর কাওকে ভালোবাসতে ইচ্ছা করে না।”

কবিতা বিস্ময় নিয়ে তাকাল কথনের দিকে। কথাটা নিয়ে সে আগে ভাবে নি। সত্যি, জীবনে এমন এক মানুষ আসে, যাকে ভালোবাসার পর অন্য কাউকে ভালোবাসতে ইচ্ছা করে না। এই’যে সে তার সংসারে অখুশি। তীর্থের অবহেলা তাকে প্রতিদিন পীড়ার অনুভব করায়। তার হৃদয় জ্বলে, পুড়ে, যন্ত্রণায় ভরে যায়। মাঝেমধ্যে ইচ্ছে করে মরে যেতে। তবুও তীর্থকে ছাড়া অন্যকাওকে ভালোবাসতে ইচ্ছা হয় না তার। কবিতা মৃদু হাসে কথনের দিকে তাকিয়ে। আর বলে, “সত্যি বললেন, হাজারো দুঃখ বুকে ভরে হলেও তাকেই এই বেহায়া মন ভালোবাসবে।”

কথন এবার জিজ্ঞেস করে, “তোমার স্বপ্নের কথায় মনে পড়লো, তোমার পড়াশোনা তো আগেই শেষ হয়ে গেছে তাই না? না’কি এখনো চলছে? বাই দ্যা ওয়ে বাচ্চাদের সামলে কিভাবে নিজের পড়াশোনা অথবা কাজ সামলাও? আমিও কি ভাবছি, নিশ্চয়ই তীর্থ এবং তার পরিবার সাহায্য করে। বাই দ্যা ওয়ে আপাতত কী করছ?”
খুবই ইতঃস্তত বোধ করলো কবিতা। মাথা নিচু করে উত্তর দিলো, “আসলে কাব্য হওয়ায় আমি পড়াশোনা ছেড়ে দিয়েছি।”
কথন চমকে উঠে। সেখানে দাঁড়িয়ে পড়লো সে।
“হোয়াট! তুমি কী করেছ? মানে তুমি অনার্স ছেড়ে ফ্যাশন ডিজাইনিং নিয়ে পড়েছ তাই তো?”
কবিতাও দাঁড়িয়ে পড়ে তার সাথে। সে মাথা নাড়িয়ে মৃদু স্বরে বলে, “আমি আসলে পড়া ছেড়ে দিয়েছি।”
“তোমার মাথা ঠিক আছে কবিতা? পড়াশোনা কতটা গুরুত্বপূর্ণ তুমি জানো? অন্যকারো জন্য নয়, তোমার জন্য। আর তোমার স্বপ্নের কী?”
কবিতার অস্বস্তি লাগছিলো এই বিষয়ে কথা বলতে। সে ভালো করেই জানে পড়াশোনা তার জন্য কতটা গুরুত্বপূর্ণ, তার স্বপ্ন তার জন্য কতটা গুরুত্বপূর্ণ ছিলো। কিন্তু তা অতীত। এখন তার কাছে সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ তার পরিবার, তার সংসার। কিন্তু কেন যেন কথাটা কথনকে বলতেও তার লজ্জা লাগছে।

কথন আবারও জিজ্ঞেস করে, “তুমি আমাকে ওয়াদা করেছিলে তার কী? আমি কেবল আমাদের বিয়ে এই শর্তে ভেঙেছি যে তুমি নিজের স্বপ্ন পূরণ করবে।”
কবিতা কোন উত্তর দিলো না। কথন ধারণা করতে পাড়লো কবিতা এই প্রশ্ন উওরে স্বস্তিবোধ করছে না। এটা স্বাভাবিকও। কথনের কোনো অধিকার নেই কবিতার থেকে উওর চাওয়ার। তার এমনভাবে প্রশ্ন করারও কোনো অধিকার নেই। আর তার এমন রুক্ষভাবে কথা বলারও অধিকার নেই। তবুও সে আরেকটি প্রশ্ন করে। তবে এবার শান্ত কণ্ঠে, “কারণটা কি শুধু কাব্য ছিলো?”
কবিতার মাথা ঝুঁকানো। সে মুখে উওর দিলো না। কেবল মাথা নাড়িয়ে হ্যাঁ উওর দিলো।
উওর পেয়ে কথন বলে, “তুমি জানো আমার ছোট বোন ডিলেভারি হবার ঠিক আগে তার পরীক্ষাগুলো দিয়েছিলো। তার শেষ পরীক্ষা হবার ঠিক একদিন পর ওর ডিলেভারি হয়। তুমি প্রয়োজনে একবছরের গ্যাপ নিতে পারতে। তোমার সাথে তোমার পরিবার ছিলো, তীর্থ ছিলো। তারা খেয়াল রাখতে পারতো কাব্যের।”

কবিতার বুক চিরে বের হয় আফসোসের নিশ্বাস। তার কথন কেউ বলতে ইচ্ছে করছিল, “কেউ ছিল না আমার সাথে। অবশ্যই তীর্থ ছাড়া। কিন্তু সেও একসময় আমাদের ভবিষ্যৎ গড়ার জন্য ব্যস্ত হয়ে পড়ে। তার কাছেও সময় থাকে না। আমার পরিবার তো আগের থেকেই ছিলো না। যে পরিবারে এসেছিলাম সে পরিবারের জন্যই হয়তো আমার স্বপ্ন বিসর্জনে গেল। আমি এ কয়েকবছর কীভাবে কাটিয়েছি কেবল আমিই জানি এবং আমার আল্লাহ জানে। আর কেউ দেখে নি, বুঝে নি, সহ্য করে নি। আপনার বোন ভাগ্যবান হতে পারে, আমি না।”
কথাগুলো সে বলল না। সে হাসলো। উদাসীন হাসি। কথনের দিকে তাকিয়ে বলল, “হয়তো আমি আপনার বোনের মতো সাহসী না। আমি একটা জিনিস বুঝেছি, কী জানেন? স্বপ্ন কখনও এক থাকেনা। আপনি যা জানতেন তা এক যুবতীর স্বপ্ন ছিলো। এখন আমি নতুন স্বপ্ন দেখছি। আমার স্বপ্ন হলো আমার বাচ্চারা অনেক ভালো মানুষ হবে। তারা তাদের সকল স্বপ্ন পূরণ করার যোগ্যতা রাখবে। যা আমি পাই নি আমার সন্তানরা তা সব পাবে। এটা একটি মা’য়ের স্বপ্ন।”
কথন কিছু মুহূর্ত গভীর দৃষ্টিতে তাকিয়ে রইল কবিতার দিকে।

“কবিতা…” শীতল, গম্ভীর গলা শোনা গেল। সে পুরুষালী কন্ঠটি শুনে দুইজনে তাকাল সামনে। তীর্থ দাঁড়ানো। তীর্থ তাদের সামনে এসে দাঁড়ায়। চিন্তিত সুরে জিজ্ঞেস করে কবিতাকে, “কাব্য এখন কেমন আছে?”
কবিতা বাসার বাহিরে কোনো তামাশা করতে চাইলো না। তাই স্বাভাবিক গলাতেই উওর দিলো, “আগের থেকে ভালো।”
“যাক ভালো।” তীর্থ কথনের দিকে তাকিয়ে জোরপূর্বক হাসে। জিজ্ঞেস করে, “অনেকবছর পর দেখা হলো। কেমন আছেন?”
“ভালো, আপনি?”
“আমিও ভালো। এতবছর কোথায় ছিলেন?”
“বাহিরের দেশে ছিলাম। দুইমাস হলো এই হাস্পাতালে জয়েন হলাম।”
“ওহ কবিতার সাথে আজ আপনার হাস্পাতালে দেখা হয়েছে?” তীর্থ কবিতার কাঁধে হাত রেখে তাকে নিজের দিকে টেনে জিজ্ঞেস করে কথনকে। কথন দুইজনকে এতটা কাছে দেখে একটু অপ্রস্তুত হয়ে পড়ে। মুখটা উদাসীন হয়ে আসে তার। বুকের ভেতর চিনচিন ব্যাথা করতে শুরু করে। দেহের অঙ্গে অঙ্গে ছড়িয়ে পড়ে বিষন্নতা। সে সাথে সাথে চোখ সরিয়ে নেয়। এ ঢোক গিলে বলে, “হুম, ভাগ্যক্রমে দেখা হয়ে গেলো। আচ্ছা আপনি যেহেতু এসেছেন কবিতার সাথে যেয়ে কাব্যকে দেখে আসেন। কবিতা, আমি তোমাদের জন্য খাবার পাঠাচ্ছি। আর এখন আমার ডিউটি আছে কিন্তু ফাঁকে ফাঁকে দেখে যাব কাব্যকে। আসি।”
কথন আর এক মুহূর্ত সেখানে দাঁড়ালো না। চলে গেল।

কথন যাওয়ার পরে কবিতার সাথে সাথে তীর্থের কাছ থেকে সরে যায়। সে যেতে নিলেই তীর্থ তার হাত ধরে নেয়, “কবিতা আমার কথা তো শোনো…”
কবিতা তীর্থের কথা শুনেনা। এক ঝাড়ন মেরে তার হাত সরিয়ে দেয়। অগ্নি দৃষ্টিতে তাকায় তার দিকে, “আমি এখানে কোনো তামাশা করতে চাই না। আমি আগেও বলেছি, আমাকে ছোঁয়ারও প্রয়োজন নেই। আমি অনেক সহ্য করেছি তোমার এসব কাহিনী। আর না। তুমি তোমার কাজ নিয়ে থাকো। তোমার যা ইচ্ছা তা করো। আমার কিছু আসে যায় না। আজ থেকে তুমি তোমার মতো থাকবে, আমি আমার মতো।”
বলেই সে চলে গেল। তীর্থ তার পিছনে যেয়ে কিছু কথা বলতে চাইলো। বিশেষ লাভ হলো না। কবিতা তার কোনো কথাই শুনে না।

কাব্যকে পরেরদিনই বাসায় আনা হয়। তার শরীর আগের থেকে ভালো। কবিতা এখন পর্যন্ত তীর্থের সাথে ভালোভাবে কথা বলে নি, ক্ষমা করা তো দূরের কথা।
এই ক’দিন ধরে তীর্থ সব থেকে বেশি তার পরিবারকে গুরুত্ব দিচ্ছে। তার মনে হচ্ছে তার পরিবার ছুটে যাচ্ছে তার হাত থেকে। এ কারণে সে তার মামাকে বলে নিজের মা’কেও গ্রামে আরও ক’দিন রাখতে বলল। আগে কবিতা মেনে যাক তারপর আসতে বলবে তাকে। কেননা তীর্থ ভালো করেই জানে। তার মা আসলে তাদের মাঝে ভেজাল ছাড়া কিছু বাড়বে না।

অন্যদিকে বিয়ে হয়ে গেছে মৃণা এবং আইদের। একমাস হয়ে এলো তাদের বিয়ের। আইদের কাছে বিয়েটা স্বাভাবিক মনে হলেও মাঝেমধ্যে তার মৃণার ব্যবহার অন্যরকম লাগে। এমন না যে মৃণা আগে তার সাথে ভালো ব্যবহার করতো। কিন্তু যত সময় যাচ্ছে তার সাথে মৃণার ব্যবহারটা বাজে হয়ে যাচ্ছে। এখন তো তার পরিবারের সাথেও ভালোভাবে কথা বলছে না মৃণা। আজ বাসায় আসতেই তার মা নালিশ জানাল, মৃণা তার রুম থেকে বের হয় না। কাজ তো দূরের কথা, একটু এসে কথা বার্তাও বলে না। এতে আইদের মা ভীষণ নারাজ। আইদ তাকে বুঝাল, মেয়েটা নতুন ঘর সংসারে এসেছে। এডজাস্ট হতেও সময় লাগে। এখনো এই নতুনত্ব মেনে নিতে পারি নি। তুমি আদর করো, ও ঠিকই তোমার সব কথা মানবে। মা’কে বুঝিয়ে রুমে যায় আইদ। মৃণাকেও বিষয়টা বুঝাতে হবে। সে একপক্ষে কথা বলতে পারবে না। তার নিজের মা’য়ের এবং মৃণার দুইজনের মাঝেই ভারসাম্যতা বজায় রাখতে হবে।

আইদ রুমে এসে দেখে মৃণা মোবাইলে কিছু একটা দেখছে। আইদ হাসি মুখেই ঢুকে রুমে। সে মৃণার জন্য একটি বেলি ফুলের মালা এনেছিলো। রুমে ঢুকেই সে যেয়ে বসলো মৃণার পাশে। বলল, “বলতো তোমার জন্য কী এনেছি?”
মৃণা বিরক্ত নিয়ে একপলক তাকায় আইদের দিকে। তারপর চোখ নামিয়ে বলে, “স্বর্ণ রূপা আনার তো তোমার সামর্থ্য নেই। প্রতিদিনের মতো ফুল বা চকোলেট এনেছ।”
আইদ কষ্ট পেল মৃণার কথায় কিন্তু মুখে তা বুঝতে দিলো না। সে বুঝে মৃণা মুখে যতই কটুকথা বলুক না কেন, তার মনটা পরিষ্কার। সে তার পিছন থেকে একটি বেলিফুলের মালা বের করে বলল, “তোমার জন্য।”
মৃণা আইদের হাতের থেকে ফুলে মালাটি নিয়ে পাশে রেখে দিলো। আবারও মনোযোগ দিলো নিজের ফোনে।

তার উপহারটা এমন অযত্নে রেখে দিতে দেখে আইদের মন খারাপ করে কিন্তু অবাক হয় না। মৃণা আজকাল প্রায় এমনই করে। সে নরমসুরে বলে, “মৃণা কথা ছিলো।”
“বলো, শুনছি।”
“আসলে মা বলছিলো তুমি না’কি রুম থেকে বাহিরে বের হও না। এমন করা তো ঠিক না।”
মৃণা যেন ঝগড়া করার জন্য প্রস্তত ছিলো। আইদ কথাটি বলতে না বলতেই সে তার গলা চড়িয়ে বলে, “তো তোমার কী ইচ্ছা আমি চাকরানীর মতো সারাক্ষণ তোমার ঘরের কাজ করে বেড়াব?”
এবার আইদের দৃষ্টি সরু হলো, “এভাবে বলছো কেন মৃণা? একতো আমি বলছিলাম যেন তুমি মায়ের সাথে যে টুকিটাকি কথা বলো। আর তোমার বাসা তুমি একটু কাজ করলে চাকরানী হয়ে যাবে না। আর চাকরানী তো খারাপ কিছু না। তাদের নিজে এমন অসম্মান নিয়ে কথা বলো না। এছাড়া আমি নিজেও অফিসে যাবার আগে এবং আসার পর টুকটাক কাজ করি বাসার, এতে কী আমার অসম্মান হয়?”
মৃণা ভারী বিরক্ত হয় আইদের কথায়। সে উঠে যেতে নেয় সেখান থেকে। কিন্তু উঠে দাঁড়াতেই তাই মাথা ঘুরানি দেয়। সাথে সাথে সে বসে পড়ে বিছানায়।

আইদ আতঙ্কিত হয়ে যায়। সে মৃণার সামনে বসে বলে, “তুমি… তুমি ঠিক আছো মৃণা? কী হয়েছে তোমার? তুমি ঠিকমতো খাওয়া দাওয়া করো নি আজ? আমি এখনই পানি নিয়ে আসছি।”
আইদ ছুটে যায় পানি আনতে। মৃণার হঠাৎ বুক জ্বলতে শুরু করে। সেও উঠে দৌড় দেয় বাথরুমে। খুব বমি বমি ভাব আসে তার কিন্তু বমি হয় না। সে না পেরে বেসিন ধরেই দাঁড়িয়ে থাকে কিছু মুহূর্ত। একটু আগেও সে ভালো ছিলো, হঠাৎ কী হলো সে বুঝলো না। দীর্ঘশ্বাস ফেলে রুমে যেতে নিলেই তাই মনে পড়ে তার গত দুইমাস ধরে পিরিয়ড হয় নি। বুকের ভেতর কিছু একটা যেন কামড়ে ধরে। সে আশ্চর্য হয়ে নিজের পেটের উপর হাত রাখে। সে কী প্রেগন্যান্ট? তীর্থের অংশ তার গর্ভে? আইদ আজ পর্যন্ত তার কাছে আসে নি, তাই যদি সে প্রেগন্যান্ট হয় তাহলে নিশ্চিত এই সন্তান তীর্থের।

ব্যাপারটা মাথায় আসতেই নিজের উপর রাগ উঠে মৃণার। এই ব্যাপারটা সে একমাস আগে জানলেও আজ আইদের সাথে এই ছোট ঘরে তার সংসার করতে হতো না। আচ্ছা যা হয়ে গেছে তা তো পাল্টানো সম্ভব না। কিন্তু তীর্থ এই সন্তানের কথা জানলে কী তার কাছে ফিরে আসবে?

চলবে…

[বিঃদ্রঃ ভুল ত্রুটি ক্ষমা করবেন। গল্পটা কেমন লাগছে জানাবেন। ধন্যবাদ।]

সকল পর্ব

https://m.facebook.com/story.php?story_fbid=414305196975510&id=100051880996086

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here