সৃজা” পর্ব – ১০

0
1278

#সৃজা
পর্বঃ১০
লেখিকাঃআরুনীয়া চৌধুরী

মামা এসেছেন সাফওয়ানের কেসটা তদন্ত করতে।আগে নাকি তিনি বাংলাদেশ সিআইডির গুরুত্বপূর্ণ অফিসার ছিলো।পরে কোনো কারণে চাকরি বাদ দিয়ে এখন দেশে বিদেশে ঘুরে বেড়ায়।শুধুমাত্র আমার শাশুড়ী মায়ের সাথেই তার যোগাযোগ আছে।আমার শাশুড়ীরা পাঁচ ভাই বোন।একটাই ভাই তাদের সবার ছোট।কোনো এক অজানা কারণে শুধু আম্মার সাথে তার সম্পর্ক আছে।তবে আমার শ্বশুর মশায়ের কথা শুনে বোঝা গেলো এ বাড়ির সাথেও ওনার খুব একটা ভালো সম্পর্ক নেই।

মামা মানুষটা একটা আস্ত রহস্য। সে রহস্য ভেদ করার ইচ্ছে আমার আপাতত নেই।মনটা শুধু সাফওয়ানের ভাবনায় বিভোর আছে।সকালে নাস্তা করেই মামা বেড়িয়ে গেছে।তিনি সাফওয়ানের থেকে আগে পুরো ব্যাপারটা শুনেছে।কিছু না বললেও মনে হচ্ছে অপরাধী বের করা তার বা হাতের খেলা।

বাড়ির সবাই স্বাভাবিক ব্যবহার করলেও আমার মন থেকে কোনোকিছু স্বাভাবিক হচ্ছে না।বিকেলে স্যার আসলো পড়াতে।কিন্তু আমি কিছুই পড়িনি।চুপ করে এসে বসলাম।আর দিনের মতো প্রশ্ন করলাম না।স্যার নিজে থেকেই আজ কথা বললেন

“মিসেস.চৌধুরী জীবনে অনেক সমস্যাই আসবে তাই বলে স্বাভাবিক কাজগুলো ব্যাহত করবেন না।নিজেকে মন থেকে শক্ত করতে শিখুন।”

আমি অবাক হয়ে তাকিয়ে রইলাম তার দিকে।তিনি বলতে লাগলেন

“আমি আজ আপনাকে একটা গল্প শুনাবো।এটা আমারই গল্প।”

“আমি যখন ক্লাস নাইনে পড়ি তখন আমার বাবা মারা যায়।পরিবারের বড় সন্তান ছিলাম আমি।ছোট ছোট চারটা ভাইবোন আর অসহায় মায়ের দায়িত্ব ছিলো আমার উপর।প্রথম কয়েক বছর বাবার জমানো টাকা আর আত্মীয় স্বজনের সাহায্য নিয়ে চলেছি।কিছু করার ছিলো না।এমন পরিস্থিতিও ছিলো না যে পড়া ছেড়ে দিবো।আমার মায়ের স্বপ্ন যত কষ্ট হোক না কেনো পড়াশোনা করতেই হবে৷কলেজ জীবন থেকেই টিউশন করাই।সারাদিন টিউশন আর রাতে নিজের পড়া।মাঝে মাঝে মনে হতো পৃথিবীর সকল কষ্ট স্রষ্টা আমাকে দিয়েছে।কিন্তু না ছোট ভাই বোনদের আমার প্রতি শ্রদ্ধা দেখলেই মনটা ভরে যায়।এখনও আমি আমার পরিবারের খুটি।একটা শার্ট কেনার আগে দশবার ভাবি।আমার কষ্ট হলেও কখনো যাতে ওদের কষ্ট না হয় সেটা ভাবি।” বলতে বলতে স্যারের কন্ঠটা ভারি হয়ে আসলো।

উনি যে এখনো কত কষ্ট করে এটা ওনার পোশাক দেখলেই বোঝা যায়।স্যারের কষ্টের কাছে আমার কষ্ট অতি তুচ্ছ।কোথায় সাগর আর কোথায় এক ফোটা জল।নিজের মনকে শক্ত করার একটা উপায় পেয়ে গেলাম।মন থেকে ভাবলাম আমার শ্বশুর থাকতে তো সাফওয়ানের কিচ্ছু হবে না তাহলে আমি এতো ভাবছি কনো।ভাবনা বাদ দিয়ে ঠিক করে পড় সৃজা।

স্যার চলে যাওয়ার পরও স্টাডি রুম থেকে বেরোলোনা সৃজা।রাত ১১টার দিকে সার্ভেন্ট তাকে ডেকে গেলো।সে ওভাবেই সেখানে রইলো।পড়ার মাঝেই চিন্তা এলো আজতো সাফওয়ান নেই যে তাকে কোলে করে নিজের রুমে নিয়ে যাবে।নিজের ভাবনাকে প্রশ্রয় না দিয়ে স্টাডি রুমেই বসে রইলো।পড়তে পড়তে ভোরের দিকে তার চোখটা তন্দ্রাঘোরে আচ্ছন্ন হলো।

হঠাৎ শূন্যে ভাসার মতো অনুভূতি হলেও প্রগাঢ় ঘুমের কারণে যেনো চোখগুলো খোলা দায়।দুটো বলিষ্ঠ হাত তাকে আষ্টেপৃষ্টে জড়িয়ে আছে আর সে ঘুমাচ্ছে।অনুভূতি তীব্র হতেই ঘুম থেকে ধরফরিয়ে ওঠার চেষ্টা করলো সৃজা।কিন্তু পুরোপুরি উঠতে পারলোনা।ঘাড় ঘুরিয়ে তাকালো মানুষটির দিকে।

এই তো তার সেই কাঙ্ক্ষিত ব্যক্তি যার জন্য তোর রাতের ঘুম হারাম হয়ে গেছে।হ্যা,সাফওয়ান এসেছে।সে এখন সৃজাকে জড়িয়েই ঘুমিয়ে আছে।সৃজা অবাকের চরম মাত্রায় পৌঁছালো।কিছুক্ষণ কথা বললোনা নির্বাক রইলো।তার অতি কাছের মানুষটাকে দেখলো।তাপর কিছু বলতে নিতেই সাফওয়ান বললো

“উহু নড়চড় করো না।ঘুমে ডিস্টার্ব হয় তো জান।গত দুরাত ঠিক মতো ঘুমাতে পারিনি।তাই নিজেও ঘুমাও আমাকেও ঘুমাতে দাও।”

সাফওয়ানের কথা শুনে তার মায়া হলো।আহারে!লোকটা দুরাত ঘুমাতে পারেনি আর আমি কিনা ডিস্টার্ব করছি।আবার আগের অবস্থানে ফিরে গেলো সৃজা।তবে চোখের ঘুম চলে গেছে।তাই সাফওয়ানের মুখের দিকে এক ধ্যানে তাকিয়ে রইলো।সৃজার মনে হাজার প্রশ্ন যার উত্তর সাফওয়ানের কাছেই পাবে সে।

সাফওয়ানের ঘুম গভীর হতেই সৃজা উঠে গেলো।আজ সকালটা সৃজার কাছে অন্যরকম লাগছে।তার মনে হচ্ছে আজ গাছে গাছে প্রজাপতি আর দিনের থেকে বেশি উড়ছে।আর ফুলেরাও বেশি ফুটেছে।সৃজার চোখ সবকিছুই আজ নতুন করে আবিষ্কার করলো।সে বাগানে গিয়ে কিছু তাজা ফুল নিয়ে আসলো তারপর টি-টেবিলের আর্টিফিসিয়াল ফুলগুলো সরিয়ে সেগুলো রাখলো।তাজা ফুলের ঘ্রাণে সৃজার মনটা সতেজ হয়ে গেলো।

১১টার দিকে সাফওয়ানে শাওয়ার নিতে গেলো।
সাফওয়ান যাওয়ার পরপরই সে নিচে গেলো।নামতে নামতে দেখলো টিভিতে নিউজ হচ্ছে

“এতগুলো বাচ্চা অসুস্থ হওয়ার পেছনে চৌধুরী ইন্ডাস্ট্রির কোনো যোগসূত্র নেই।কারণ প্রোডাক্টগুলো সম্পূর্ণ নকল।চৌধুরী ইন্ডাস্ট্রির লোগো ব্যবহার করে তৈরি করা হতো এই নকল জুস।চৌধুরী ইন্ডাস্ট্রি আবারো প্রমাণ করে দিলো তারা দেশের নাম্বার ওয়ান।…….

নিউজটা শুনে সৃজা সস্তি পেলো।সৃজার শাশুড়ী তাকে দেখে মুচকি হাসি দিলো।তিনি সার্ভেন্টকে বলছে আজ কি কি রান্না হবে।সৃজা দাড়িয়ে শুনলো সেটা।সাফওয়ানের পছন্দের সব খাবার হবে আজ।একটু পর সৃজার কাছে আসলেন তিনি

“সাফওয়ান যখন কোনো বিজনেস ট্রীপে বাইরে থাকে তখন আসার পর ওর পছন্দের সব খাবার চাই।এতে নাকি তার মমের ভালোবাসা প্রকাশ পায়।” প্রতিত্তোরে মুচকি হাসলো সৃজা।

“আমি সার্ভেন্টকে বলে দিচ্ছি আজ নাস্তা রুমেই করে নাও।আর তোমার এতো রাত জেগে পড়ার কোনো প্রয়োজন নেই।এতে শরীর দূর্বল হয়ে যাবে।আর তুমি অসুস্থ হলে সাফওয়ানের চিন্তা বাড়বে সৃজা।”

“জ্বী আম্মা।”

“এখন থেকে ঠিক মতো খাবে কেমন?”

“জ্বী আচ্ছা।”

সাফওয়ান গোসল করে বেরিয়েছে।আজও তার গায়ে শুধু একটা সাদা তোয়ালে।সৃজার মাঝে মাঝে মনে হয় যেকোনো সময় এটা খুলে যাবে।কতক্ষণ দরজায় দাড়িয়ে নিজ স্বামীকে প্রত্যক্ষ করলো সে।কাছে এসে বললো

“ড্রেস পরুন একটু পর সার্ভন্ট আসবে তার সামনে কি এভাবে থাকবেন নাকি?”

“আর ইউ জেলাস সুইটহার্ট? ” সৃজার কোমর আকড়ে ধরে বললো।

“আমি জেলাস হবো কেনো?ব্যস আপনি অন্য মেয়েদের সামনে এভাবে যাবেন না এটাই বললাম।” পরক্ষণেই দরজায় নক হলো।

সার্ভেন্টকে ঢুকতে না দিয়ে নিজেই নাস্তা এনে রাখলো রুমে।ততক্ষণে সাফওয়ান চেঞ্জ করে নিয়েছে।

সাফওয়ানের মামা চলে যাবে একটু পর তাই সাফওয়ান তার সাথে কথা বলছে।বাইরে সবাই তাদের জন্য অপেক্ষা করছে।একটু পর দুজনই বেরিয়ে আসলো।মামা যেভাবে এসেছিলো ঠিক সেভাবেই আবার চলে যাচ্ছে।তবে তার কাছে সবাই কৃতজ্ঞ কারণ তিনি সমস্যার সমাধান করতে পেরেছেন।নিউজ চ্যানেলে এখন শুধু আসল অপরাধীকে দেখাচ্ছে এবং চৌধুরী ইন্ডাস্ট্রির গুণগান গাওয়া হচ্ছে।নিউজ চ্যানেলগুলো এরকমই প্রয়োজন পরলে কাউকে রাস্তায় নামাতে পারে আবার প্রয়োজন পরলে তাকে আকাশেও ওঠাতে পারে।

তবে নিউজটা শুনে মনটা এক প্রকার শান্ত হয়েছে।যদিও আমি এসব ব্যবসা সম্পর্কে খুবই কম জানি তবুও ব্যবসায় শত্রুতা আমার পছন্দ না।

আম্মা মামাকে ধরে কেঁদে ফেলবেন এমন অবস্থা। তবে শেষ পর্যন্ত কাঁদলেন না।অনেক কঠিন নারী উনি সেটা আমি দুদিন আগেই বুঝেছি।সহজে চোখের পানি ফেলে না।সানিয়া আপুও আছে আজ।মামা সানিয়া আপুর উদ্দেশ্যে বললেন

“আম্মু যেটা হয়ে গেছে সেটা পরিবর্তন হবে না।কিন্তু নিজের জীবনটা তো খেলা নয়। আবার নতুন করে সব শুরু করো।আর মামার খোজ নিও মাঝে মাঝে।আমার সেই চঞ্চল ভাগ্নিটাকে খুব মিস করে তো এই মামা।”

সানিয়া আপু এর প্রতিউত্তরে শুধু বললো ঠিকভাবে যাবেন।বলে চলে গেলেন।হয়তো তার চোখও ছলছল করছে।

আমি কি বলে বিদায় দিবো তা জানিনা তবে বললাম

“সাবধানে যাবেন মামা।আর আপনার আরেকটা মেয়ে আছে এটা মনে রাখবেন।মাঝে মাঝে এখানে আসবেন প্লিজ।”

মামা আমার মাথায় হাত রাখলো বললো

“সুখি হও তুমি।এ বাড়ির যোগ্য বউ হয়ে ওঠো।তবে যাই হোক নিজেকে আগে প্রতিষ্ঠিত করবে। মানে পড়াশোনাটা ছাড়বেনা।আর কোনো প্রয়োজন পরলে এই অধম মামাকে স্মরণ করবে।”

সবার কাছে বিদায় নিয়ে তিনি চলে গেলেন।আশ্চর্যজনক হলেও সত্যি আমার শ্বশুরমশায় তাকে বিদায় দেয়ার সময় ছিলেন না।সাফওয়ানে মামাকে এগিয়ে দিতে গেলেন।

চলবে…..

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here