ফেইরিটেল পর্ব-২৩

0
1316

#ফেইরিটেল
#Arishan_Nur (ছদ্মনাম)
Part–23

নিউইয়র্কের কোন একদিন সকালেঃ

খুবই সাধারণ নিয়মে শুরু হওয়া একটা দিন। সকাল থেকেই আবহাওয়া বেশ আদুরে। সূর্য যেন আপন মনে হাসছে৷ কোথাও বিষাদের একটুখানি ছোঁয়া নেই। সবাই ব্যস্ত হয়ে ছুটছে কাজে৷ এ যেন কাজের দেশ! এখানে কেউ এক সেকেন্ডও কাজ ছাড়ে থাকে না। সবার মধ্যে কাজ করার নেশা৷

ইমান মাত্র নিউইয়র্কে পা রাখলো। মাত্র প্লেন ল্যান্ড করল। এখনো প্লেনের মধ্যে আছে সে। একটু পর সকল যাত্রীর মধ্যে নেমে পরার তাড়াহুড়ো লেগে গেল। বেশ কয়েকজন এয়ারহোস্টেজ এসে সাহায্য করছে তাদের৷ ইমান দেখল, বাংলাদেশ থেকে একটা কাপল এসেছে। ওদের সে বহুক্ষণ ধরেই নোটিশ করছে৷ ছেলেটা সম্ভবত এখানেই থাকে৷ তার সঙ্গে মেয়েটা এসেছে। সালোয়ার কামিজ পরে এসেছে। দেখেই বোঝা যাচ্ছে সদ্য বিবাহিত সে৷ কেঁদে কেঁদে মেয়েটার চোখ ফুলে গেছে। পরিবার থেকে বিচ্ছেদের ব্যথা ও এতোদূর জার্নি করার ধকলে মেয়েটা কাহিল৷ কিন্তু ছেলেটার মধ্যে এ নিয়ে কোম হেলদোল নেই। বরং সে মেয়েটার কর্মকাণ্ডে বিরক্ত! মেয়েটাকে আরেকবার পর্যবেক্ষণ করে সে৷ ক্ষণেই সে চমকে উঠে। আচ্ছা কাঁদলে কী সব মেয়েদেরই চোখ ফুলে যায়?

আচানক একটা সুরেলা কণ্ঠের আওয়াযে তার চিন্তার অবসর ঘটে৷

–” স্যার, ডু ইউ হ্যাভ এনি প্রবলেম?”

— “না। কোন সমস্যা নেই৷”বলে সে এয়ারহোস্টেজের দিকে তাকালো। মেয়েটা অসহায় হয়ে দাঁড়িয়ে আছে। বোঝা যাচ্ছে সে ইমানের বলা কথা বুঝেনি৷ মুহূর্তে তার মনে পড়ে যায় সে বাংলা ভাষায় বলেছে। সাদা, ধবধবে গায়ের রঙের মেয়েটির বাংলা বোঝার কথা নয়৷

সে অপ্রস্তুত হেসে উঠে দাঁড়ালো৷ মেয়েটা সরে যায়৷

প্লেন থেকে নামার আগ মুহূর্তে কোথা থেকে যেন মেয়েটা পুনরায় তার কাছে এসে বলে, “ওয়েলকাম ব্যাক টু নিউইয়র্ক। হ্যাভ এ নাইস ডে, স্যার৷”

ইমান হাসলো। কিন্তু ভভদ্রতাসূচক কোন কথাবার্তা বলল না৷ কিন্তু এই দেশে ভদ্রতার অনেক দাম। সবাই ভদ্র আচরণ করতে চায়৷ সে নিচে নেমে এলো৷ এরপর মিনিট এক দাঁড়িয়ে থাকল৷ কেমন বিষন্নতা ছেয়ে আছে মন জুড়ে। বাসায় কাউকে জানিয়ে আসেনি সে। কেউ জানে না সে আসবে আজ। হুট করে বাসায় গেলে তার জন্য অবশ্য কেউ খুশি হবে না। তবুও নিজের সেই বিছানার জন্য মন কেমন করছে। ইমানের ভাবতেই অবাক লাগছে, মাত্র একটা দিনের ব্যবধানে সে বিশ্বের অপর প্রান্তে এসে পৌঁছালো। এখান থেকে চাইলেও কেউ আর তার চায়ে লবন মেশাতে পারবে না৷ তার বুকে আচানক মোচড় দিয়ে উঠল। সম্পূর্ণ ভ্রমণ জুড়ে সে ভীষণ উদাসীন ছিল৷ কিছুই খেতে পারছিল না। তার ট্রাভেল পার্টনার সান্ত্বনাস্বরুপ বলে, “প্রিয়জনদেরকে ফেলে এতোদূর আসলে, কষ্ট তো হবেই। তাই বলে, না খেয়ে থাকা কোন সমাধান না।

ইমান চকিতে উঠে। সে কী তার প্রিয়জনকে ফেলে এসেছে? কে জানে ভাই! সে কিচ্ছু জানে না। শুধু এই মন খারাপ থেকে ছুটি চায়। আকাশের দিকে তাকিয়ে একটা ছোট্ট ভারী বেদনাযুক্ত শ্বাস ফেলে সে।

এখনো এয়ারপোর্টের মধ্যে আছে সে৷ নিজের ব্যাগ-ট্যাগ, ল্যাগেজ বুঝে নিয়ে বাসার পথের উদ্দেশ্য বের হলো। বের হওয়ার সঙ্গে সঙ্গে সকালের শুভ্র বাতাসে আরামবোধ হতে থাকলো তার। স্নিগ্ধ, দূষণমুক্ত বাতাসে মন ভালো হয়ে যাবে নিঃসন্দেহে যে কারো। সে বুক ভর্তি করে বহুদিন পর এমন দূষণমুক্ত বাতাস টেনে নিল। বাতাসের ঘ্রাণটা বদলে গেছে। অর্থাৎ সে যে স্থান পরিবর্তন করেছে এটা বাতাসের ঘ্রাণ থেকেই বোঝা যাচ্ছে।
একটা ক্যাব ভাড়া করল। এখান থেকে তার বাসায় পৌঁছে দেওয়ার জন্য। ট্যাক্সি ড্রাইভার হেসে তাকে গুড মর্নিং জানালো। সে বিনিময়ে হেসে তাকেও গুড মর্নিং জানিয়ে উঠে পরে৷

শোশো করে গাড়ি চালাচ্ছে ড্রাইভার। জ্যামের কোন চিহ্ন নেই। তবে দু’বার সিগনালের জন্য থেমেছিল গাড়ি। দু’বারই সে মনের অজান্তেই জ্যামে পড়ে গেছে ভেবে নাক কুচকে ছিল এবং প্রায় সঙ্গে সঙ্গে গাড়ি চলতে আরম্ভ করলে, মনে পড়ে যায়, এদেশে কোন কারণ বা দুর্ঘটনা ছাড়া জ্যাম লাগার কথা না।

দু’পাশে সবুজ আর হলদে পাতায় ঘেরা প্রকৃতিকে পাশ কাটিয়ে তারা ছুটে চলছে গন্তব্যে। গাড়ি বেশ জোরে চলছে। সম্ভবত নব্বইয়ে গাড়ি তুলেছে। এই হাইওয়ে তে একশ অব্দি স্প্রিড তোলা যাবে৷ সে চোখ বুজে ফেলে৷ মাথা ব্যথা করছে৷ সেই সাথে তার সারা শরীর জুড়ে ব্যথা৷ একটানা চব্বিশ ঘন্টার বেশি বসে থাকায় পা, কোমড় ব্যথা হয়ে গেছে৷ প্লেনের শেষ মুহূর্তগুলোয় খুব অসহ্য লাগে৷ মনে হয় জানালা দিয়ে ঝাপিয়ে পড়ুক। বসে থাকতে থাকতে আর বসে থাকা সহ্য হয় না। অবসন্ন মন নিয়ে জার্নি করা খুব কঠিন৷

মিনিট বিশ পর গাড়ি থামল। সে চোখ খুলে ফেলে। পরিচিত দৃশ্য। তার বাসার সামনেই থেমেছে গাড়ি৷ দো’তলা বাড়িটির সামনের বাগান চোখে পড়ছে সবার আগে৷ বাগানে ফুটে থাকা রং-বেরঙের ফুলগুলো হাওয়ায় মাথা দোলাচ্ছে।যেন তাকে স্বাগতম জানাচ্ছে তারা৷ সে নেমে ভাড়া চুকালো। আশি ডলার দিতে হলো ড্রাইভারকে৷ ড্রাইভার তাকে গুডবাই বলে শোশো করে গাড়ি নিয়ে চলে গেল। মিনিট এক গাড়ির যাওয়ার পানে তাকিয়ে থেকে তার মনে হলোঃ পৃথিবীর প্রতিটা জীবের বৈশিষ্ট্য হলো ছেড়ে যাওয়া।

পাশের বাসার পাইন ট্রির সামনে সে ঠায় দাঁড়িয়ে রইল। নিজের বাসাটাকে কেমন অপরিচিত লাগছে। একমাসের মধ্যে বাড়িটা তাকে পর করে দিল কীনা? সে স্নান হাসলো। পরদেশে আসলে কেউই আপন হয়না! এই বাড়িও তার আপন না। তবুও আপন হওয়ার ভান সেজে থাকে।

বাসার সামনে এসে দাঁড়ালো সে। ল্যাগেজ আর ব্যাগগুলো একপাশে রেখে বেল টিপলো। এতোক্ষণে সবারই উঠে যাওয়ার কথা। বাবা নিশ্চয়ই এখন ব্রেকফাস্টের জন্য টেবিলে বসে আছে। সাদ মনে হয় এখনো রুম থেকে বের হওনি। সাদ তার ছোট ভাই। তার চেয়ে বয়সে বেশ ছোটই। ছেলেটা এবারে ইউনিভার্সিটিতে উঠেছে। ভাব-গতি ভালো না। সারাদিন গার্লফ্রেন্ডদের নিয়ে ব্যস্ত থাকে৷ পড়াশোনায় মন নেই বললেই চলে। ডেটিং করায় ব্যস্ত থাকে। কেউ কিছু বললে এক কথা, “আমার লাইফে আমি যা ইচ্ছা করব৷” আমেরিকায় স্বাধীনতার কোন অভাব নেই। বরং যারা স্বাধীনতা কেড়ে নিতে চায় তাদের শাস্তি হয়। এজন্য তাকে কেউ ঘাটায় না। যে যার মতো নিজের লাইফ নিয়ে ব্যস্ত।

মিনিট একের মধ্যে তার বাবা জহির খান দরজা খুলে দিল।

ইমান তাকে দেখে হাল্কা হেসে বলে, “হ্যালো।”

জহির সাহেব ভ্রু কুচকে তাকালেন ছেলের দিকে। কিছু বললেন না। গভীর দৃষ্টিতে চেয়ে থাকল৷

ইমান বলে উঠে, “আমি ইমান। চিনতে পারছেন না? ”

জহির সাহেবের মুখ তখন দেখার মতো হল। সে সামান্য ভড়কে গেল৷ সে আরোও গম্ভীর হয়ে বলে, “চিনব না কেন? কিন্তু তুমি হুট কিছু না বলে চলে এলে!”

ইমান বাবার প্রশ্নের উত্তর না দিয়ে ভেতরে ঢুকে গেল। ড্রয়িংরুমে কাউকেই দেখা গেল না। যাক ভালো, সকাল-সকাল আন্টির মুখোমুখি হতে চায় না সে। ল্যাগেজ আর ব্যাগ টেনে নিয়ে গেল সে নিজের রুমে। রুম লক করে গিয়েছিল। কাজেই রুমের দরজা খুলতেই ভোটকা গন্ধ ভেসে আসলো। গুমোট, বদ্ধ থাকার জন্য ভ্যাপসা হয়ে আছে রুম। কোথাও কোথাও মাকড়সা জাল বুনেছে। সে জানালা খুলে দিল। বাতাসের তেজে ভ্যাপসা ভাব কেটে যেতে থাকে। সে এগিয়ে এসে নিজের বিছানায় বসল। বিছানায় ধুলো জমে গেছে৷ উঠে দাঁড়ালো সে। বিছানার বেডশিট বদলাতে হবে৷ এবং সে অনুভব করল, তার ক্ষুধা পেয়েছে।

সবার আগে নিজের রুম থেকে বের হয়ে সে কিচেনে গেল এবং ওর্টস বের করে নিল। আপাতত ওর্টসই খাবে৷ খাওয়া শেষ করে রুম পরিষ্কার করে একটা লম্বা ঘুম দিবে৷

ওর্টসের বাটি রুমে এনে টেবিলে রাখতেই মন আবারো বিষিয়ে গেল। আজ একা একা খেতে হবে৷ এ কয়েকদিনে অভ্যস বদলে গেছে তার। ডাইনিং টেবিলে সবার সঙ্গে ভাত-পরোটা খেত, এখন একা একা ওর্টস গিলতে পারলো না সে। এরমধ্যে বাবা একবার এসে দেখে গেল তাকে৷ উনি বলে উঠে,” তুমি সিক?”

ইমান তখন খাওয়ায় এক্সট্রা মমনোযোগ দিয়ে বলে, “না৷”

–“ওহ দেখে মনে হলো আরকি। আচ্ছা খাওয়া-দাওয়া কর৷ আমি পরে আসব।”

বাবা যাওয়ার পর সে আর খেতে পারল না৷ সে ক্ষুধা পেটে নিয়েই ওর্টস রেখে দিল। আর খেল না।
কোনমতে বিছানার চাদর বদলে ঘুমাবার জন্য প্রস্তুতি নিল।

______________

জুই অফিসে যাওয়ার জন্য মাত্র রেডি হলো। বাবা আগেই বেরিয়ে গেছে। সে দেরিতে যাচ্ছে। আজকে তার কাজের চাপ নেই। প্রজেক্ট আটকে আছে দুটো। এজন্য কাজও আপাতত আটকা পরে গেছে তার। সে নিজের রুমে রেড রোজের বুকেট সাজালো। প্রতিদিন নিজের রুমে তার ফ্রেস ফ্লাওয়ার চাই-ই। বাসার সবচেয়ে নিকটস্থ ফ্লাওয়ার শপের সঙ্গে তার চুক্তি আছে। তারা প্রতিদিন সকালে তাকে ফুলের বাকেট দিয়ে যায়। সে জানেও না কী ফুল দেওয়া হবে তাকে। এজন্য একটা আগ্রহ কাজ করে। এই যেমন আজ সকালেই লাল টকটকে গোলাপ দেখামাত্র তার মন খুশিতে নেচে উঠল৷ এবং মিষ্টার খানের কথা ভীষণ মনে পড়ে গেল৷ মিষ্টার খান ফুল তেমন একটা পছন্দ করে না। তবে গোলাপ দেখলে নাকে নিয়ে গোলাপের সুবাস নিবে৷

সে লাল লিপস্টিক ঠোঁটে মেখে রওনা হলো। লাল একটা টপস আর হুয়াইট জিন্স পরে নিল। আজকে গাড়ি সঙ্গে নিবে না৷ এমন ওয়েদারে সাইকেলিং করতে ইচ্ছা করে খুব। সে সাইকেল বের করে চালাতে লাগলো। আজকে অনেক তরুণ-তরূণী সাইকেল, স্কূটি চালাবে৷ অনেকেই সুইমিং করতে যাবে৷ পাখির কিচিরমিচির আওয়াজের মধ্যে দিয়ে হিমেল বাতাসের বিপরীতে সাইকেল চালাতে দিব্যি লাগছে তার। সঙ্গে এয়ারফোনে তার প্রিয় গান৷ গাছে গাছে পাতা। তীব্র বাতাসে পাতা ঝরে পরছে৷ একটা নাম না জানা গাছের হলদে সবুজ পাতা তার মাথায় টুপ করে এসে পরল এবং চুলে আটকে গেল। সে চুল থেকে পাতা সরালো না আর৷

মিষ্টার খানের বাসার সামনে আসতেই সে চমকে গেল।সাইকেল প্রচনশ বেগে থামিয়ে দিল জন্য গতির কারণে সামান্য সামনের দিকে ঝুকে পরে। দোতলার ও’পাশটার জানালা খোলা। ওইরুম তো মিষ্টার খানের। বিগত একমাসে কেউ জানালা খুলেনি। তবে আজ কেন খুলে দেওয়া হয়েছে? তার মস্তিষ্কে একটা ভাবনাই এলো, উনি ফিরে এসেছেন। আনমনে সে হেসে উঠে৷ উনি কী সত্যি এসে গেছে? সেদিনই তাদের কথা হলো। তাকে তো বলল না আজ ফিরবে। শুধু বলেছিল খুব দ্রুত ফিরবে। “খুব দ্রুত” যে এতো দ্রুত হবে তা বিন্দুমাত্র ভাবে নি সে। উত্তেজনায় তার হাত কাঁপতে লাগলো। কি করবে সে? ওনার বাসায় ঢুকবে? জুই সাইকেল নিয়ে দাঁড়িয়ে রইল। এরপর মিষ্টার খানের নাম্বারে কল দিল। রিং বাজছে। সে খুশিতে লাগিয়ে উঠে৷ পথচারীদের অনেকেই তার দিকে তাকালো। জুইকে হাসতে দেখে তারাও হেসে ফেলে এবং তাকে অতিক্রম করে চলে গেল।

জুই এবারে কনফার্ম যে মিষ্টার খান এসেছে। রিং যাচ্ছে ফোনে। মানে ফোনে সীম লাগিয়েছে ইতিমধ্যেই। কিন্তু তাকে একবার জানানো যেত না? তাহলে সে এয়ারপোর্টে গিয়ে রিসিভ করত৷ জুই আরেকটু দাঁড়িয়ে থাকল উপরের দিকে তাকিয়ে। ইমান এখন বোধহয় খুব ক্লান্ত। বিকেলে এসে দেখা করবে সে। এছাড়াও আংকেল জোয়ের সঙ্গেও দেখা হয় না কয়েকদিন ধরে৷কতবার আংকেল তাকে বাসায় আসতে বলেছিল। কিন্তু সে গেল না। আজকে সে আসবে এবাসায়। কারণ যার জন্য এই একমাসে একবার ও এ বাসামুখো হয়নি। সেতো চলে এসেছে। অতএব সে আজকে আসবেই। এবং আসার সময় মিষ্টার খানের জন্য কিছু স্পেশাল গিফট নিয়ে আসবে। স্পেশাল গিফট ফর স্পেশাল পারসন!

চলবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here