অবশেষে ভালোবাসি (সিজন-২)❤part: 42

#অবশেষে ভালোবাসি (সিজন-২)❤part: 42
#writer: নৌশিন আহমেদ রোদেলা❤

.
🍁
.
গায়ে হলুদ শাড়ি জড়িয়ে ঘোলাটে চোখে আয়নায় নিজেকে দেখে চলেছে অদিতি।জীবনের এক নতুন ধাপে পা দিতে চলেছে সে।।আজকের দিনটাতে জীবনের প্রতিটি ঘটনার প্রতিচ্ছবি ভেসে উঠছে কতো অগোছালো ভাবে।।নাদিয়ার বিয়েতে প্রথম রিয়াদকে দেখা।ওকে ভালোবাসা…কতো পাগলামো।।তারপর হঠাৎ একদিন সব ভেঙে গুড়িয়ে যাওয়া।।রেলস্টেশনে আয়ানের সাথে নাটকীয় ভাবে দেখা হওয়া…ঝগড়া, খুঁনসুটিতে মেতে ওঠা।।তারপর?তারপর কি?? ভালোবাসা?হ্যা তারপর আবারও ভালোবাসা….কিন্তু এই ভালোবাসা অবাঞ্চিত,,অযাচিত । এই ভালোবাসার কোনো স্থায়ী অবস্থান নেই…এ তো ভেসে আসা পদ্ম মাত্র।।আজ আদনানের সাথে বিয়ে হওয়ার পর এই ভালোবাসাটা হয়ে যাবে অন্যায়,,মস্ত এক ধোঁকা।।কিন্তু কি করবে সে?সে যে অসহায়…বড্ড অসহায়।।কেন গেল আয়ান ওকে ছেড়ে?চলে যাওয়ার আগে কেনো একটিবার বললো না ভালোবাসি!!একটা দীর্ঘশ্বাস ফেলে হাতের উল্টো পিঠে চোখের জল মুছে নিতেই দরজা ঠেলে ভেতরে এলো রিয়া।।অদিতির ঠিক পেছনে দাঁড়িয়ে আয়নার মাঝে অদিতির চোখে চোখ রেখে…কান্নামাখা কন্ঠে বলে উঠলো –
.
দাদাভাইকে এতোটা কষ্ট দিও না প্লিজ।ও তোমাকে সত্যিই ভালোবাসে। অনেক বেশি ভালোবাসে।।আমি দেখেছি ওর কান্না,,, ওর জ্বলে মরা।।প্লিজ আপু হাতজোড় করছি তোমায়…. মরে যাবে ছেলেটা।।একদম শেষ হয়ে যাবে।।
.
অদিতি এবার আর নিজেকে সামলাতে পারলো না।ডুকরে কেঁদে উঠলো সে-
.
রিয়া!!আমি জানি ও কষ্ট পাচ্ছে কিন্তু আমার হাতে কিচ্ছু নেই রিয়া,,,কিচ্ছুটি না।।
.
তোমার হাতেই সবকিছু আছে আপু।তুমি শুধু একবার মুখ ফুটে বলো।।একটা মাস ধরে পাগলের মতো ঘুরছে তোমার পিছে।। তোমার কি সত্যিই কিছু করার ছিলো না??নাকি সবই বাহানা….!!
.
কিভাবে বোঝাব তোমায় রিয়া?আজ চার বছর আগে রিয়াদ যে জায়গায় ছিলো আজ আমি ঠিক একই জায়গায় দাঁড়িয়ে আছি।।রিয়াদের মতো আমারও একপাশে ভালোবাসা অন্যপাশে রেসপন্সিবলিটি।।রিয়াদ তার ভালোবাসাকে বেছে নিয়েছিলো তাই তাকে আমরা স্বার্থপর বলে ঘৃণা করেছিলাম….তাহলে সেই একই কাজ আমি কি করে করতে পারি রিয়া?আয়ানকে আমি ভালোবাসি কিন্তু আদনানের কাছে আমি প্রতিজ্ঞাবদ্ধ…তাকে কি করে মাঝ পথে ছেড়ে দিই বলো??আয়ান বড্ড দেরি করে ফেলেছে রিয়া….বড্ড দেরী।।এনগেজমেন্টের আগেও যদি ও ফিরে আসতো….আমি সাহস করে ওর দিকে এগিয়ে যেতাম।।কিন্তু এখন??নাহ কখনোই না।।কাউকে কষ্টে রেখে সুখী হতে পারবো না আমি।।
.
দাদাভাই যে কষ্ট পাবে সেটা??
.
সেই কষ্টটা সে নিজেই বেছে নিয়েছে রিয়া।। আর তার কষ্টের পরিবর্তেই আমার কষ্ট….ওকে সঙ্গ দিতেই আমিও সারাটা জীবন কষ্টই পেয়ে যাবো রিয়া।।আয়ানের ছোট্ট একটা ভুল অনেক কিছু পাল্টে দিয়েছে রিয়া…অনেক কিছু!!
.
রিয়া কিছু বলতে যাবে তার আগেই দরজা থেকে বলে উঠলো কেউ-
.
অদিতি এব্রিথিং ইজ ফেয়ার ইন লাভ এন্ড ওয়ার।।
.
কথাটা কানে যেতেই ঘাড় ঘুরিয়ে দরজার দিকে ফিরে তাকালো দুজনেই।।আদ্রিতাকে কোলে নিয়ে দাঁড়িয়ে আছে রিয়াদ।।বিয়ের দাওয়াতে এসেছে সে…মাত্রই হয়তো পৌঁছালো… চোখে মুখে ক্লান্তির ছাপ।।রিয়া ধীর পায়ে এগিয়ে ওদের পাশে গিয়ে দাঁড়ালো….. অদিতি আর রিয়া দুজনেই হাজারও প্রশ্ন নিয়ে ওর দিকে তাকিয়ে আছে নীরবে।।রিয়াদ মুচকি হেসে বলে উঠলো –
.
দেখো অদিতি,,ভালোবাসার ক্ষেত্রে একটু স্বার্থপর না হলে চলে না। যার জন্য সেক্রিফাইজ করছো তাকে কি এই পুড়া মন নিয়ে হ্যাপি রাখতে পারবে??একদিন না একদিন সে তোমার মাঝের শূন্যতাটা ঠিক ধরতে পারবে।। চার বছর আগে আমি যে ডিসিশনটা নিয়েছিলাম সেই ডিসিশনটা ঠিক ছিলো কি না আমি জানি না। ।তবে এটুকু জানি,,সেদিন যদি আমি সাদিয়ার জায়গায় তোমায় মেনে নিতাম তাহলে হয়তো কখনো সুখী করতে পারতাম না তোমায় না নিজে সুখী হতে পারতাম….মনটা পুড়তো ক্রমাগত।।আর সেই পুড়া মন নিয়ে কাউকে ভালো রাখা যায় না।।আদনানকে বিয়ে করার পরও যখন আয়ান ভাইয়ের কথা মনে পড়বে তোমার মনটা জ্বালা করবে….সামনে থাকা মানুষটা কি সেটা বুঝতে পারবে না??সেই শূন্যতাটা কি তাকে কষ্ট দিবে না??ওভার অল তুমি,,আয়ান ভাই,,আদনান সাহেব সবাই কষ্টে থাকবে।।তার থেকে ভেবেচিন্তে ডিসিশনটা নিলে হয় না অদিতি??প্লিজ!!
.
অদিতি কিছু একটা বলবে তার আগেই ঐশী এসে তাড়াহুড়ো করে স্টেজে নিয়ে গেলো তাকে।চারপাশে হাজারও মানুষ…স্টেজের কোনে হাজারও ব্যস্ততায়ও সুখী সুখী চেহারা নিয়ে দাঁড়িয়ে আছে অদিতির বাবা।।ছোট মেয়ের বিয়ে হচ্ছে তার…কতো খুশি তিনি।।এই খুশি মুখটাকে কি করে মলিন করে দিবে অদিতি??পাশের বাসার আন্টিদের সাথে বসে পান-মিষ্টি নিয়ে আড্ডার আসর বসিয়েছে তার মা।।মুখে শুধু হবু জামাইয়ের গুণগান…এই বোকা মা টাকে কিভাবে কষ্ট দিবে সে??আর সবার আগে আসছে তার পাশে বসে থাকা মানুষটি….মুখে হাসি যেন থামছেই না তার।।অদিতির প্রতি ভালোবাসা চোখে-মুখে স্পষ্ট…. তার মনটায় বা কি করে খন্ড বিখন্ড করবে সে?নাহ পারবে না।।কিছুতেই পারবে না অদিতি।।সে তো এতো নিষ্ঠুর হতে পারে না।।এই নিষ্ঠুরতা যে তার সাজে না।।নিজের সুখের জন্য এতোগুলো মানুষের মুখের হাসি কেড়ে নিবে না সে….হোক কষ্ট…তবু এই বিয়েটা সে করবেই।।
.
🍁
.
মামনি?বিয়েটা বোধহয় হয়ে গেলো….আমি আর ওকে পাবো না।।কখনোই পাবো না….মরে যাবো আমি মামনি…আমি মরে যাবো।
.
চুপ…একটা কথা না।।মাত্র হলুদ শেষ হয়েছে বিয়ে শুরু হতে আরো ৬ ঘন্টা বাকি। দরকার হলে তুলে আনবি ওকে…(শান্ত গলায়)
.
মামনি!!(অবাক হয়ে) ততুমি…?
.
হ্যা আমিই বলছি। যদি এমনটা হতো যে তুই একা ভালোবাসছিস ওকে তাহলে আমি তোকে আটকে দিতাম নয়তো অন্যকিছু ভাবতাম।কিন্তু তা তো নয়।।এটা যদি অদিতির জেদ হয়ে থাকে…তাহলে ওকে তুলে এনে বিয়ে করাও তোর ভুল হতে পারে না।।আমি অদিতির মার সাথে কথা বলবো….কাজ না হলে স্ট্রেইট তুলে নিয়ে চলে আসবি….কথা শেষ!!
.
মামনির কথায় বিস্মিত চোখে তাকিয়ে রইলো আয়ান।মামনির মুখে এসব কথা যেনো বিশ্বাসই করতে পারছে না সে।।সত্যিই কি এমনটা বলছে মামনি??নাকি সবটায় মজা??আয়ান একদৃষ্টিতে তাকিয়ে মামনির মুখের ভাব বোঝার চেষ্টা করে চলেছে কিন্তু বারবারই ব্যর্থ হতে হচ্ছে তাকে….
.
#চলবে…🍁

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here