আমি সেই চারুলতা পর্ব-৩৪

0
1392

#আমি_সেই_চারুলতা
#Shuvra_Priya (স্নেহা)
#পর্বঃ৩৪
_______________________

– আপনার কেইসটার মেইন ইনভেস্টিগেটর আমি চারুলতা। আমি আপনার কেইসটা তেমন গুরুত্বপূর্ণ দিয়ে দেখছিনা বিধায় পুলিশ ডিপার্টমেন্টে কেউ আপনাকে খুজছেনা।
– আপনার সহকর্মীরা?
– তারাই আপনাকে ধরার কাজটা আমাকে দিয়েছে।
– পুলিশ ডিপার্টমেন্টের কাছে আপনাকে জবাবদিহিতা করতে হচ্ছেনা এর জন্য? কেনো আপনি এমন ভয়ংকর আসামীকে খোজায় এত টালবাহানা করছেন?
– আপনার কেইসটার সম্পর্কে আমরা তেমন কাউকে কিছু জানাইনি। শুধুমাত্র কয়েকজনই আপনার সম্পর্কে জানেন।
– কেনো জানান নি?
– আমাদের কিছু নিয়ম আছে চারুলতা। আপনি বুঝবেন না। বাদ দিন।
– ঠিক আছে, আমরা তাহলে এখন যাবো।
– কোথায় যাবেন?
– আমার ভাই আর ভাবির সাথে তাদের বাসায় যাবো।
– কেনো?
– আমার ইচ্ছে হচ্ছে তাই আর আপনি যদি ভেবে থাকেন আমি মতামত পাল্টাবো তাহলে আপনি ভুল তাই আমাকে শুধু শুধু কিছু বলে সময় নষ্ট করবেন না?
সাজিদ আসলেই চারুর সিদ্ধান্ত বদল করতে পারলো না। চারু চলেই গেলো হামিদ আর ফাতেমার সাথে। নাজমা বেগম অবশ্য না খেয়ে যেতে দিলেন না তাদের। চারু পুতুলকে জিজ্ঞেস করেছিলো সে যেতে চায় কি না কিন্তু পুতুল নিজের পরীক্ষার জন্য যেতে পারলোনা চারুর সাথে।

★★★

নিস্তব্ধ অন্ধকার রাতে চারদিকে শুধু কুয়াশা আর কুয়াশা। এসময় এত কুয়াশা কোথা থেকে এলো কে জানে? এখন তো শীতকাল চলছেনা। চারু এগিয়ে গেলো আরেকটু সামনের দিকে। কিছুটা সামনেই একটা নারী অবয়ব দেখা যাচ্ছে যে পেছনে ঘুরে আছে। পরনে তার সাদা শাড়ি। মধ্যবয়স্ক এই মহিলাটি শাড়ির আচল দিয়ে ঘোমটা টেনেছে।
– কে আপনি?
চারুর কথায় সে নারী অবয়বটি চারুর দিকে ঘুরে দাঁড়ালো। মহিলাটির মুখে মায়াবী হাসি। কি অদ্ভুত সুন্দর! চারু অবাক হয়ে কাপা কাপা কণ্ঠে উচ্চারণ করলো,
– মা!
– কেমন আছস চারু?
চারুর এখনো বিশ্বাস হতে চায়না সে সত্যিই মনোরমার সামনে দাঁড়িয়ে আছে। কিন্তু মনোরমা এখানে কিভাবে এলো? চারু ধীর পায়ে এগিয়ে গেলো মনোরমার দিকে। এতটাই কাছে যে এখন সে চাইলেই মনোরমাকে ছুতে পারবে। কিন্তু চারুর ভয় হচ্ছে, যদি মনোরমাকে ছুলেই সে হাওয়ায় মিলিয়ে যায়।
– মা আমি কি তোমাকে ছুতে পারি মা? প্লিজ মা একটুখানি।
মনোরমা নিজের বুকে জড়িয়ে নিলেন চারুকে। এত বছর পর মায়ের সানিধ্য পেয়ে চারু ডুকরে কেঁদে উঠলো,
– কি হইলো মা, কান্দস ক্যান?
– তুমি আমাকে ছেড়ে কেনো চলে গেলে মা? তোমার একবারও আমার কথা মনে হলো না? কিভাবে ওই নরপিশা*চটার সাথে আমাকে একা ছেড়ে দিলে?
– একা কই ছাড়লাম রে মা? হামিদ আছে তো। হামিদ তোরে অনেক ভালোবাসে। তুই দেখিস, তোর ভাই থাকতে কেউ কোনোদিন তোর ক্ষতি করতে পারবো না।
– তুমি আবার ফিরে আসো না মা। আমার আর ভালো লাগেনা। এই জীবনটা নিয়ে আমি ক্লান্ত হয়ে গেছি। হয় তুমি ফিরে এসো নইলো আমাকে নিয়ে যাও তোমার সাথে।
– তা যে হয়না মা। এই দুনিয়ায় প্রত্যেকেরই কিছু নির্দিষ্ট কাজ থাকে। সেই কাজ শেষ হইলেই তারে ছুটতে হয় সেই অজানা গন্তব্যে। আমার কাজ শেষ হইয়া গেছে তাই আমারে চইলা যাইতে হইছে। নিজের বাকি কাজ আমি হামিদ আর তোরে দিয়া আসছি। হামিদ তোরে দেখবো আর তুই হামিদরে দেখবি। কিন্তু মা, তোর কাজ তো শেষ হয় নাই। তোর যে আরো অনেক দায়িত্ব বাকি আছে রে মা। সেইগুলা শেষ না কইরা তুই আসতে পারবিনা। একটা এতিম মাইয়ারে বড় কইরা তোলার দায়িত্ব যে তোর।
– এতিম মেয়ে? একটা এতিম মেয়েকে আমি বড় করবো! কিন্তু কেনো?
চারু অবাক হয়ে প্রশ্ন করলো মনোরমাকে। মনোরমা মুচকি হেসে বললো,
– তোর কপালে তাই লেখা আছে মা। মাইয়াডারে অবহেলা করিস না। নিজ সন্তানের মতই দেখিস। তোর সন্তান গো থেইকা তারে কহনো আলাদা দেখিস না। তোর সুখ যে আমি খুব কইরা দেখতে চাইরে মা। আরেকটা কথা, সাজিদ পোলাডা কিন্তু খারাপ না। তোরে সুখে রাখবো। তার সাথে সুন্দর কইরা জীবনডা সাজায়া নে। তোর শাশুড়ীটাও খারাপ না মা। তুই তারে সন্দেহ করিস না। ওই মহিলাটাও বড্ড ভালো। তোরে সত্যিই নিজের মাইয়ার মতো ভালোবাসে। তোরে আরেকটা মূলমন্ত্র শিখায়া দিয়া যাই চারু। এইটা কহনো কোনো পরিস্থিতি ভুইলা যাবিনা। সবসময় কথাটা মনে রাখবি। দেখবি জীবনটা সহজ হইয়া গেছে। কঠিন কিছুও আর কঠিন মনে হইবো না।
– কি কথা মা?
– জীবনে কহনো কোনো পরিস্থিতিতে হামিদরে ভুল বুঝবি না। মনে রাখবি, এই দুনিয়ায় যদি তোরে কেউ নিঃস্বার্থভাবে ভালোবাসে তাইলে ওইডা হামিদ। পরিস্থিতি যেমনই হউক না কেনো, অনুকূল আর প্রতিকূল সবসময় হামিদের উপর বিশ্বাস রাখবি। জীবন সুন্দর হইবো।
– আমি ভাইয়াকে বিশ্বাস করি মা। চোখ বন্ধ করে বিশ্বাস করি।
– এই বিশ্বাসটাই সবসময় রাখিস মা।
মনোরমার ঠোঁটে দেখা গেলো তৃপ্তির হাসি। চারু এতক্ষণ মনোরমার সাথে বসে ছিলো কিন্তু এইবার সে মনোরমার কোলে মাথা রেখে শুয়ে পড়লো।
– জানো মা, ভাইয়ার না ফুটফুটে পরীর মতো একটা মেয়ে আছে। কি মিষ্টি দেখতে তাকে!
– জানি মা। হামিদের জীবনটা এহন ঠিকঠাক চলতাছে। এহন আমার সকল চিন্তা তোরে নিয়া। তুই তোর জীবনডা সুন্দর মতো গুছায়া নিলেই আমার সব চিন্তা শেষ। একটা কথা কই চারু?
– বলো মা।
– এই বসের পেছনে দৌড়ানো ছাইড়া দে। কি হইবো তারে খুইজা? তারে খুইজা পাইলে যে তোর জীবনডা এলোমেলো হইয়া যাইবো মা। তারে খুজিস না।
– আমার জীবন এলোমেলো হয়ে যাবে মানে? মা তুমি জানো বস কে?
– তারে খুজিস না মা। তোর জীবন আরো একবার উলোটপালোট হইয়া যাইবো। সাজিদের সাথে মন দিয়া সংসার কর।
– মা বস কে মা? আমাকে বলো মা। তুমি এখনো আগের মতো করো মা। তুমি অন্যদের অন্যায় কেনো দেখোনা মা? দেখো আমাকে! তারা কতটা অন্যায় করেছে আমার সাথে। আমি কি তাদের শাস্তি দেবো না মা?
– শা*স্তি দিলে কি তুই পুরোনো সব ক্ষ*ত ভুইলা যাবি?
– ভুলে না যাই মা, কিন্তু আমি শান্তি পাবো।
– তারে শা*স্তি দিলে তুই হয়তো শান্তি পাবি কিন্তু তোর জীবনডা এলোমেলো হইয়া যাইবো।
– কেনো হবে মা? উত্তর দাও দয়া করে।
– এই উত্তর দেওনের অনুমতি আমার নাই। আমার একটা কথা রাখবি মা?
– কি কথা?
– আমার বাপটা মৃ*ত্যুশয্যায় রে মা। এহনো জানে না আমি আর নাই। বারবার আমারে দেখতে চায়। তারে একটা চিঠি দিস আমি ভালো আছি। আমি আর নাই সেইটা জানলে আমার বাপটা আর বাঁচবো না। আমারে অনেক ভালোবাসতো।
– তুমি কেনো যোগাযোগ করোনি মা?
– ক্যামনে করতাম? আমার বাপরে খাওনের মাঝ থেইকা উঠায়া বাড়ি থেইকা বাইর কইরা দিছে ওই জানো*য়ার। তারপর কোন মুখে আমি আমার বাজানের সামনে দাঁড়াইতাম?
– মা! আমি তোমাকে খুব ভালোবাসি মা।
– আমিও তোদের অনেক ভালোবাসি মা। আমার যাওয়ার সময় হইয়া গেছে। আমি এইবার যাই।
– কোথায় যাবে মা?
– আপন ঠিকানায়।
চারু উঠে বসলো মনোরমার কোল থেকে। আগ্রহ নিয়ে জিজ্ঞেস করলো,
– সে ঠিকানা কেমন মা? আমাকে নিয়ে যাবে?
– না রে মা। তোরে নেওনের অনুমতি নাই।
– তুমি ওখানে সুখে আছো তাই না মা?
মনোরমার ঠোঁটে প্রশান্তির হাসি দেখা গেলো। তার মানে সে সত্যিই সুখে আছে। মনোরমা সুখে আছে জানতেই চারুরও ভীষণ শান্তি লাগলো,
– মা আমি বলেছিলাম না, তোমার এখনো সুখ পাওয়া বাকি আছে৷ দেখো এই দুনিয়ায় না পেলেও ওই দুনিয়ার কিন্তু তুমি ঠিকই সুখে আছো।
– আমি এহন যাই মা।
– না মা। আমাকে রেখে যেও না। আমি সত্যিই খুব ক্লান্ত। নিয়ে যাও আমায়।
মনোরমা কেমন যেনো হাওয়ায় মিলিয়ে যায় লাগলো। এই কুয়াশার বুকে মিলিয়ে যেতে লাগলো সে। চারু চিৎকার করে ডাকলো মনোরমাকে। আর চিৎকার করার সাথে সাথেই ঘুম ভেঙে গেলো তার।

হামিদ নিজের মেয়ের সাথে খেলছিলো, এমন সময় পাশের ঘর থেকে চারুর চিৎকার ভেসে আসলে সে দৌড়ে ছুটে যায় সেদিকে। হামিদের পিছুপিছু ফাতেমাও আছে। ফ্যান ছাড়া অবস্থাতেও গরমে ঘামছে চারু,
– ভাইয়া মা, মা চলে যাচ্ছে। মা কে আটকাও। আমার মা!
– কি হইছে চারু?
হামিদের প্রশ্নের উত্তর দিতে পারেনা চারু। স্বপ্নের ঘোর এখনো কেটে যায়নি তার।
– মা ছিল। এইখানে ছিলো। আমার কাছে ছিলো।
– না চারু মা ছিলো না। তুই স্বপ্ন দেখছস। তাকা একবার দেখ আমাদের। ভালো কইরা দেখ।
হামিদ ফাতেমাকে পানি আনতে বললো। চারু কিছুতেই শান্ত হচ্ছেনা। এতদিন পর মনোরমার সাথে দেখা হলো আর মনোরমা এত সহজে তাকে ছেড়ে চলে গেলো এইটা মানতে পারছেনা চারু।
– মা আমাকে অনেক কথা বলেছে। আমাকে ধাধার মাঝে ফেলে দিয়েছে। আমাকে আমার প্রশ্নের উত্তর দিলো না। আমাকে নিয়েও গেলোনা নিজের সাথে।
– কি কইছে মা তোরে?
– মা বলেছে নাজমা বেগম ভালো। সাজিদ ভালো। আমাকে সংসার করতে বলেছে। আমি জানি নাজমা বেগম ভালো। মহিলা সত্যিই খুব ভালো। মায়ের মতো অনুভূতি পাই আমি তার কাছে কিন্তু মা কেনো বললো সাজিদ ভালো? সাজিদ তো ভালো না। মা কেনো আমাকে সাজিদের সাথে সংসার করতে বললো?
– সাজিদ ভালো না মানে?
– সাজিদ ভালো না। সত্যিই সাজিদ ভালো না। আমি নাজমা বেগমকে নয় আমি সাজিদকে সন্দেহ করি। আমি প্রথম থেকেই সন্দেহ করি সাজিদকে। তুমি বলো সে কেনো আমাকে জেল থেকে পালাতে সাহায্য করলো? আর যদি করেও থাকে তবে কেনো আমাকে বিয়ে করলো? সে কি এতই মহান যে সব অপরাধ সে ক্ষমা করে দেয়? এত মহৎ হলে সে নিজের স্ত্রীকে কেনো ছেড়েছিলো? তাছাড়া পুলিশ ডিপার্টমেন্টে এটা জানাজানি হলে তার চাকরি অবধি চলে যেতে পারে। সে কেনো আমার মত এক ভয়ানক আসামির জীবন বাঁচতে নিজের ক্যারিয়ার ঝুঁকিতে ফেলবে বলো? সাজিদ ভালো না। আমি বুঝতে পারি সেটা কিন্তু মা আমাকে কেনো এটা বললো?
হামিদ স্তব্ধ হয়ে গেলো। চারু তো বলেছিলো ও নাজমা বেগমকে সন্দেহ করে, সাজিদকে নয় আর এখন কি না বলছে সে নাজমা বেগমকে নয় বরং সাজিদকে সন্দেহ করে।
– তুই সাজিদরে সন্দেহ করস?
– হ্যাঁ আমি করি। করি সন্দেহ।
– তাইলে তারে বিয়া করলি ক্যান?
– সব সত্য জানার জন্য আমি সব করতে পারি। এমনকি সাজিদকে বিয়েও করতে পারি। আমার জীবনের পরোয়া আমি করিনা।
হামিদ দু’হাতে নিজের চুলের মুষ্টি শক্ত করে ধরলো। এই চারু বারবার কেনো নিজের জীবন এভাবে বিপদের মুখে ফেলে? চারুর ভালোর জন্য, শুধুমাত্র চারুর ভালোর জন্য ও এত কিছু করছে আর এই চারুই কি না নিজের জীবনের পরোয়া করছেনা।
– কি হলো ভাইয়া বলো না কেনো? বলো মা কেনো আমাকে এমনটা করতে বললো? প্লিজ আমাকে বলো।
হামিদের আর সহ্য হলোনা। সোজা একটা থাপ্পড় মেরে দিলো চারুর গালে। থাপ্পড় খেয়ে যেনো চারুও স্বপ্নের ঘোর থেকে বেড়িয়ে এলো। সে বুঝতে পারলো এতক্ষণ যাবত কি কি বলেছে সে। সব বলে দিয়েছে হামিদকে।
– তুই এমন ক্যান করলি? ক্যান করলি এমন? সারাজীবন নিজের দিকটাই কি তুই ভাইবা যাবি?
চারু উত্তর দিলো না। হামিদের রাগ সম্পর্কে অবগত সে। এখন কিছু বললে আরো একটা থাপ্পড় খাওয়ার সম্ভাবনা
আছে।
– চুপ ক্যান উত্তর দে।
ফাতেমাও এতক্ষণে পানি নিয়ে চলে এসেছে। চারুর উপর থাকা সকল রাগ গিয়ে পড়লো ফাতেমার উপর। ফাতেমার কাছে থাকা স্টিলের গ্লাসটা মাটিতে ছুড়ে ফেলে বললো,
– এতক্ষণ লাগে তোমার সামান্য পানি আনতে?
– কলে পানি ছিলো না তাই,,
ফাতেমাকে কথা শেষ করতে না দিয়ে ঘর থেকে বের হয়ে যেতে বললো হামিদ। ফাতেমা ভারাক্রান্ত হৃদয় নিয়ে সেস্থান হতে প্রস্থান করলো।
– আমারে মিথ্যা কইছিলি ক্যান? ক্যান বলছিলি নাজমা বেগমরে সন্দেহ করস?
– সাজিদকে সন্দেহ করি বললে তুমি এই বিয়েটা দিতেনা তাই বলেছি। আর বিয়ে করার কারণ হিসেবে দেখিয়েছি নাজমা বেগমকে। কিন্তু মহিলাটি সত্যিই ভীষণ ভালো। একেবারে সহজ সরল ধরনের।
– এত বড় মিথ্যাটা তুই কইতে পারলি আমারে?
চারু উত্তর দেয়না। প্রচন্ড রাগ নিয়েই সে ঘর থেকে উঠে চলে গেলো হামিদ।
হামিদ অবশ্য কিছুক্ষণের মধ্যে আবারও ফিরে এলো। অঙ্গভঙ্গি স্বাভাবিক।
– চারু সাজিদের কাছে যাওনের আর দরকার নাই। তুই আইজ থেইকা এইহানেই থাকবি। সাজিদ এই বাড়ির ঠিকানাও জানেনা, তোরে খুজতেও পারবোনা।
– তুমিও?
– আমিও কি?
– মায়ের মতো করছো।
– মানে?
– মা কেনো বললো বসকে না খুজতে? মা তো আগে থেকেই এমন, তাই বলে তুমিও?
হামিদ উত্তর দিতে পারেনা। হামিদকে নিশ্চুপ থাকতে দেখে চারু বলে উঠলো,
– তোমার ছোটবেলার কথা মনে আছে? জানো একবার কি হয়েছিলো, আমি আর রিমা একসাথে হাটছিলাম। এমন সময় রিমা কালাম চাচার বাগান থেকে আম চুরি করে। আমি মানা করেছিলাম এমনটা করতে। ও শুনলো না আর কিছুক্ষণ পরেই কালাম চাচার বউ আমাদের ধরে ফেলে। ধরা খাওয়ার পর লিমা সম্পূর্ণ দোষ আমার উপর চাপিয়ে দিলো। চাচিকে আমি বারবার বলার পরেও আমার কথা না শুনে লিমার কথা মানলো কারণ লিমাদের পরিবার ছিলো মোটামুটি ধনী পরিবার আর আমরা ছিলাম মধ্যবিত্ত। খাওয়া পরার অভাব না হলেও কখনো বিলাসিতা করতে পারতাম না। ধনীর পরিবারের মেয়েকে অবিশ্বাস করে কি কেউ মধ্যবিত্ত পরিবারের মেয়েকে বিশ্বাস করে? চাচিও করলোনা। মাকে ডেকে আনলো। মা চাচির সামনেই আমাকে দুটো থাপ্পড় মেরেছিল সেদিন। অপমানে, রাগে, দুঃখে চোখে জল চলে এসেছিলো। যে অপরাধ আমি করিনি তার জন্য মা আমাকে মারলো। কোনোরকম যাচাই বাছাই না করেই মারলো। কিন্তু বাড়িতে এসে মা আমাকে অনেক ভালোবাসলো। মা জানতো আমি চুরি করিনি কিন্তু সেটা বলার সৎসাহস ছিলোনা তার। সে সবসময় সমাজ মেনে চলতে চাইতো। আমার প্রতিবাদী চেতনা পছন্দ ছিলোনা মায়ের। মায়ের মনে হতো এতে সম্পর্ক নষ্ট হয়। আমার খুব খারাপ লাগতো জানো? মা সবটা জেনেও শুধুই সমাজ রক্ষার্থে মেয়ের জন্য লড়তেন না। সমাজ কি মেয়ের চেয়েও বড়?
এরপর আর কখনো লিমার সাথে কথা বলিনি আমি। লিমা মাফ চাওয়ার পরেও না। যার জন্য আমাকে অপমান হতে হয়েছে, আমার জীবন চলে গেলেও আমি আর তার মুখদর্শন করতে চাইনি।
– মা তো এমনই ছিলো। কারোর সাথে ঝামেলা করতে চাইতো না। ঝামেলা ভয় পাইতো। মা সবটা বুইঝাও চুপ থাকতো। দোষ যারই থাকুক মা আমাদের ভাই-বোনেরেই শুধু শাসন করতো। আর কেউরে কিছু কইতো না। মার মনে হইতো নিজে ভালা থাকলেই সব ঠিক তাই আমরা যদি ভালা থাকি তো সব ভালা হইবো। কিন্তু মা আমাদের দুইজনরেই অনেক ভালোবাসতো। চুপিচুপি ভালোবাসতো। একদিন ফুটবল খেলতে যাইয়া মারামারি হইলো দুই দলে। মা জানতে পাইরা আমারেই মারলো অথচ দোষ আমি করিই নাই। খুব খারাপ লাগছিলো ওইদিন। সারাদিন বাসায় আসি নাই। পরে মা হ্যারিকেন নিয়া খুজতে বের হইছিলো আমারে। আফসোস একটাই, মা আমাদের বুঝলেও কোনোদিন কারোর কাছে আমাদের জন্য সুপারিশ করে নাই।
– এই ঝামেলাহীন মানুষটির ছেলে-মেয়ে হয়ে আমরা কিভাবে এত ঝামেলায় জড়িয়ে পড়লাম বলো তো?
– আমাগো শরীরে তো শুধু এই ঝামেলাহীন মানুষটার রক্তই নাই আরো একজন জানো*য়ারের রক্তও আছে।

হামিদ চারুর সাথে কিছুক্ষণ কথা বলে চলে গেলো। চারু আবারও ডুব দিলো অতীতে। নাজিমুদ্দিনকে সেদিন খু*ন করার পর হামিদের থেকে বিদায় নিয়ে চারু প্রথমে পুলিশ স্টেশন যায়নি, গিয়েছিলো শাওনের কাছে। কতটা কষ্ট নিয়ে শাওন পড়েছিল হাসপাতালের বিছানায়। রাতের বেলা নার্সেরাও ঘুমাচ্ছিলো। চারু সকলের চোখের অগোচরেই ঢুকেছিলো সে হাসপাতালে। শাওনের চোখমুখ ছিলো মলিন। চোখের নীচে পড়েছিলো কালো দাগ। বুকের এবং গলার নীচের হাড় গুলো স্পষ্ট দেখা যাচ্ছিলো। চারুর যেনো বিশ্বাস হতে চাইছিলো না এইটাই সেই প্রাণচ্ছ্বল শাওন। কয়েকটা বছরে কি অবস্থা হয়েছে তার। চারু শাওনের মাথায় হাত বুলিতে দিতেই শাওনের চোখ খুলে গেলো। চারু বুঝতে পারেনি শাওন জেগে যাবে। শাওন চারুকে দেখে একদৃষ্টিতে তাকিয়ে রইলো।
– শাওন ভাই কেমন আছো?
কেবিনে বাতিটা বন্ধ আছে। কিন্তু বারান্দা থেকে যে আলোটা আসছে তাতে স্পষ্ট সবকিছু। শাওন বড় একটা শ্বাস নিয়ে বহুকষ্টে উচ্চারণ করলো,
– চারু! আমার চারু। কেমন আছস চারু?
– ভালো আছি। তুমি কেমন আছো শাওন ভাই?
– ভালো নাই আমি চারু। আমারে নিয়া যা এইহান থেইকা। আমি আর থাকতে পারতাছিনা এইহানে। আমারে নিয়া যাবি না চারু?
– তোমার এখন চিকিৎসার প্রয়োজন শাওন ভাই। তুমি যেতে পারবেনা আমার সাথে।
– এইহানে আমার চিকিৎসা হইতাছেনা চারু। তারা আমারে ইচ্ছা কইরা অসুস্থ বানায়া রাখছে। আমি অনেক আগেই সুস্থ হইয়া যাইতাম।
চারু বেশ বড় একজন ধাক্কা খেলো। চারু যতদুর জানে এই হাসপাতালটাতে শাওনদের অংশীদারত্ব রয়েছে। এখানে কে শাওনের ক্ষতি করবে? নাকি শাওনই ভুল বুঝছে? শাওন হঠাৎই খুব উত্তেজিত হয়ে পড়লো। বেড়ের পাশে থাকা মেশিনটাতে শাওনের হার্টবিট অস্থিতিশীল অবস্থায় চলে এলো।
– চারু তুই বাসায় যাইস না চারু। কেউ ভালো না। কেউ তোর ভালো চায়না। তোরে নিয়া ভয়ংকর পরিকল্পনা বানাইতাছে সকলে। আমার বাড়িরও সে ভালো না। আমি তারে কত বিশ্বাস করতাম। সে রাখলো না। সে তোর ক্ষতি করতে চায়। আমি অনেক চেষ্টা করছি তার চোখে ধুলা দেওনের কিন্তু তারপরও সে সব বুইঝা গেলো। আমি বাচাইতে পারলাম না তোরে। তারে যেমনটি মনে হয় সে তেমন না চারু। তুই তারে বিশ্বাস করিস না। তুই কেউরে বিশ্বাস করিস না। সে ইচ্ছা কইরা আমারে এইহানে ফালায়া রাখছে যাতে আমি সুস্থ না হই। চারু তুই,,,
শাওনের অবস্থা খারাপ হতে লাগলো। চারু বারবার তাকে শান্ত হতে বললো কিন্তু শাওন এমন অনেক কথাই বারবার বলে চলেছিলো। চারু শান্ত করাতে পারছিলো না শাওনকে। চারু গায়ে চাদর জড়িয়ে দ্রুত নার্সকে ডাকতে চাইলো কিন্তু শাওন আটকে দিলো তাকে।
– যাইস না চারু। আ আমার কথা শুইনা যা। আমি এমনিতেও বাচমু না। মরনের আগে কি কিছু কথা কইয়া যাইতে চাইতাছি তোরে।
– এমনটা বলো না শাওন ভাই কিছু হবেনা তোমার। আমি এখনই ডাক্তার ডেকে আনছি।
– না চারু। আমার কথাটা শোন। চারু শত্রু তোর আশেপাশেই আছে চারু। তোর সবচেয়ে বড় শত্রু তোর বাপ। আমার বাড়িতেও তোর শত্রু আছে। ওই বাড়ি কহনো যাবিনা চারু। মনে রাখবি এক মাইয়া আরেক মাইয়ার সবাই বড় শত্রু। কে তোর ক্ষতি করতে চায় জানস? সে হইলো,,,, আমি নাম মনে করতে পারতাছিনা চারু। আমি ওর নাম ভুইলা গেছি। ও ইচ্ছা কইরা আমারে পাগল বানায়া দিছে। ওই বাড়ি যাইস না চারু। আমি যদি মইরা যাই তাইলে বুঝবি, স্বাভাবিক ভাবে মরি নাই আমি। আমারে ও খুন করছে। ও আমারে প্রত্যেকদিন একটু একটু কইরা বিষ দেয় যেনো আমি ভালা না হইতে পারি।
অনেক কষ্ট নিয়ে শাওন এই অবধি বলে কাশতে শুরু করলো। কাশির সাথে বেড়িয়ে এলো বেশ খানিকটা রক্ত।
– শাওন ভাই তুমি চুপ করো। তোমাকে আর কিছু বলতে হবেনা। তুমি প্লিজ শান্ত হয়ে যাও।
শাওন মাথা নাড়িয়ে না বোঝালো। সে চুপ করবেনা।
– চারু তুই পালায়া যা। তুই এইহানে থাকিস না। ও তোর জীবনডা ধ্বংস কইরা দিবো। তারে দেখতে যেমন সহজসরল সে আসলে তেমন না। তুই পালায়া যা। আমি মনে করতে পারতাছি না ক্যান তার নাম?
– শাওন ভাই তুমি,,,
– আমার কথা ভাবিস না চারু। আমি তোরে ভালোবাসি। অনেক ভালোবাসি। তুই পালায়া যা। ওর আসার সময় হইয়া গেছে তুই পালায়া যা।
– কার আসার সময় হয়ে গেছে?
– চারু তুই যা। যাওনের আগে আমারে একবার বলবি তুই আমারে ভালোবাসোস। একবার বল না চারু। আমি যে তোরে অনেক ভালোবাসি।
চারু জানে সে শাওনকে ভালোবাসেনা তবুও শাওনকে শুধুমাত্র শান্তনা দেওয়ার জন্য বলতে চাইলো সে কিন্তু অবাক হয়ে চারু লক্ষ্য করলো তার গলা থেকে স্বর বের হচ্ছেনা। সে হাজার চেষ্টা করেও শাওনকে ভালোবাসার কথা বলতে পারছেনা।
– বল না চারু। বল আমারে। বল।
মেশিনটা বারবার ইঙ্গিত দিচ্ছে শাওনের অবস্থা ভালো না। সে এখনো ভিখারির মতো ভালোবাসা চেয়ে যাচ্ছে চারুর কাছে কিন্তু চারু হাজার চেষ্টা করেও শাওনকে সেটা বলতে পারছেনা। হঠাৎই একটা পর্যায়ে গিয়ে শাওনের হৃৎস্পন্দন থেমে গেলো। চারু স্তব্ধ হয়ে গেলো। এমন সময়ই দরজায় একটা আওয়াজ পাওয়া গেলো। শাওন বলেছিলো কারোর আসার সময় হয়ে গেছে। সে কি এসে গেছে? কে সে? চারুকে দেখেই একটি নারী অবয়ব দ্রুত পালিয়ে যেতে লাগলো। চারুও তার পিছু করলো। কিন্তু একটা পর্যায়ে গিয়ে সে হারিয়ে ফেললো তাকে। চারুর স্পষ্ট মনে আছে, সেটি কোনো শাড়ি পরহিত মহিলা ছিল যার গায়ে চাদর জড়ানো। বয়স অনুমান করা যাচ্ছিলো না তবে চারু জানে জমিদার পরিবারের কেউ এমন শাড়ি কিংবা চাদর পরিধান করেনা। চারু বেশিক্ষণ তার পিছু করতে পারলো না। আবারও দৌড়ে গেলো শাওনের কেবিনের দিকে।

শাওনের কেবিনে গিয়ে শাওনকে আর জীবিত পায়নি চারু। ততক্ষনে শাওনের প্রাণবায়ু বেড়িয়ে গিয়েছিলো। শাওনের ভাষ্যমতে, তারা শাওনকে প্রতিনিয়ত বিষ দিতো তার ওপর চারুকে দেখে শাওনের মাঝে অতিরিক্ত উত্তেজনার সৃষ্টি হয়েছিলো আর এর ফলেই মারা গিয়েছিলো শাওন। শাওনের হ*ত্যাকারী যদি তার বাড়ির কেউ হয় তাতেও সমান অংশীদারত্ব রয়েছে চারুরও। সে না গেলে শাওন এমন উত্তেজিত হতোনা আর তার মৃ*ত্যুও হতো না। চারু একদিকে যেমন দোষী নয় অন্যদিকে সে সমান রকমের দোষী। আসলেই কি চারু শাওনের হ*ত্যাকারী?

★★★

প্রতিবারের মতো এবারেও হামিদের বাধা মানেনি চারু। চলে এসেছিলো কিছুদিন পরেই। এখন সে এসেছে সাজিদের সাথে শপিং মলে। বিয়েতে কেনাকাটা করা হয়নি বিধায় সাজিদ তাকে এখানে নিয়ে এসেছে। চারুর নিরুৎসাহিতা দেখে সব কেনাকাটা সাজিদ একাই করছে। চারুর কাজ কেবল হয়ে দাঁড়িয়েছে সাজিদের সাথে ঘোরাঘুরি করা এবং সাজিদ কিছু জিজ্ঞেস করলে তার উত্তর দেওয়া। এমন সময় পেছন থেকে একটা মিহি নারীকণ্ঠের আওয়াজ পাওয়া গেলো।
– চারুলতা!
চারু পেছনে ফিরে তাকাতেই দেখা গেলো মিলিকে। সেই ডেকেছে চারুকে। মিলি কিছুটা সামনে এগিয়ে এলো,
– কেমন আছো চারুলতা? অনেকদিনের পরে দেখা। চিনতে পেরেছো তো?
– হ্যাঁ চিনবো না কেনো? কেমন আছেন আপু?
– ভালো আছি। উনি কে? তোমার হাসবেন্ড?
চারু মুচকি হেসে মাথা নাড়লো। মিলি সাজিদের সাথে হাত মিলিয়ে পরিচিত হলো।
– কি করেন উনি?
– এস আই।
– বাহ! খুব ভালো। সপিং করতে এসেছো নাকি?
– হ্যাঁ। আপনি একাই এসেছেন?
– না। বয়ফ্রেন্ডের সাথে এসেছি। সে ফুডজোনে আছে। চলো না, আমাদের জয়েন করো।
– না আপু অন্যদিন।
– তোমাদের দুজনকে খুবই ভালো মানিয়েছে চারুলতা।
– ধন্যবাদ।
এমন সময়েই সাজিদের ফোনে পুতুলের কল এলো। সাজিদ একটু দুরে চলে গেলো,
– কি এত জরুরি কল এলো যে তোমার বর তোমাকে এভাবে রেখে চলে গেলো?
– চলে কোথায় গেলো আপু? সাইডে কথা বলছে মেয়ের সাথে।
– ওহ তাই নাকি? তোমাদের কয় ছেলে-মেয়ে?
– এক মেয়ে।
– বাহ খুব ভালো। আমি এখন আসি চারুলতা।
কথাটা বলেই মিলি চারুকে জড়িয়ে ধরলো। সে অবস্থাতেই কানে কানে বললো,
– আমি তোমাকে কখনো মাফ করবো না চারুলতা। কখনো না। ভালোই তো স্বামী সন্তান নিয়ে সুখে শান্তিতে ঘর করছো। বোকা তো আমার ভাইটা। তোমাকে ভালোবেসে আজ সে সর্বহারা।
– মানে?
– মানে না বোঝার মতো কম বয়স না তোমার। তোমার স্বামীর সাথে তোমাকে খুব ভালো মানিয়েছে কিন্তু তুমি কি জানো সে আমার ভাইয়ের চেয়ে সুন্দর নয়। সে এস আই, কই আমার ভাইয়ের অবস্থানও তো খারাপ নয় তাহলে কেনো ছেড়ে দিলে তাকে?
চারু নিশ্চুপ। মিলির কথা যে সে বুঝতে পারছেনা এমনটা নয়।
– তোমার কোনো দোষ নেই চারুলতা। দুনিয়ায় সবচেয়ে বোকা বলে যদি কেউ থাকে তাহলে সে আমার ভাই। আজকাল নিঃস্বার্থভাবে কেউ কাউকে ভালোবাসেনা তবুও সে তোমাকে ভালোবেসে যাচ্ছে৷ বলো সে কি বোকা নয়? এই পৃথিবীতে এমন ভালোবাসা তুমি কোথায় পাবে, যে তোমাকে পাবেনা জেনেও ভালোবাসে? কিন্তু আফসোস, সেই ভালোবাসাটা তুমি বুঝলেনা। আসলে সবার সব সহ্য হয়না তাই তোমারও পিওর ভালোবাসাটা সহ্য হলো না। হবেও না কখনো। নাহ, তোমাকে অভিসাপ দিচ্ছিনা। তুমি সুখে থাকো। আসলে কি বলো তো আমার ভাইটা বোকা। সে তোমাতে এতটাই মত্ত যে তোমাকে অভিসাপ দেওয়ার কথা চিন্তাও করতে পারেনা। তুমি কষ্টে আছো জেনে তোমার চেয়ে বেশি কষ্ট সে পায়। তোমার মতো পোড়াকপালি আর কেউ নেই চারুলতা। দুনিয়ায় সকলে একটু নিঃস্বার্থ ভালোবাসা চায়। হন্য হয়ে সে ভালোবাসার পেছনে ছোটে কিন্তু তুমি? তুমি তো এতটাই পোড়াকপালি যে সে ভালোবাসাটা পেয়েও হারালে। আসলে কি বলো তো, যারা ভালোবাসা চায়না তারাই সত্যিকারের ভালোবাসাটা পায় আর যারা নিঃস্বার্থভাবে কাউকে ভালোবেসে যায় তারাই দিনশেষে ঠকে যায় খুব বাজেভাবে
মিলি আর একমুহুর্তও দাঁড়ায় না সেখানে। দৌড়ে বেড়িয়ে যায় শপিং মল থেকে। উপরে কেউ যে তার জন্য অপেক্ষা করছে সে বেমালুম ভুলে গেলো সে। সে প্রথমেই গেলো শিহাবের বাড়ি। আজ অফ ডে। শিহাবের বাড়িতেই থাকার কথা। মিলিকে এমন অসময়ে দেখে অবাক হলো শিহাব,
– কি রে তুই? এইসময়?
– হ্যাঁ আমি। যেই মেয়ের জন্য তুমি এই সন্যাস ধর্ম নিয়ে বসে আছো না, খোজ নিয়ে দেখো স্বামী সন্তান নিয়ে বেশ সুখেই আছে সে।
মিলির কথায় বেশ বড় একটা ধাক্কা খেলো শিহাব। কোনোভাবে নিজেকে সামলে নিয়ে বললো,
– মানে? কি বলছিস তুই এইসব?
– দেখো তুমি যতই লুকানোর চেষ্টা কর আমি জানি তুমি যেই মেয়েটির জন্য এখনো বিয়ে করোনি সে চারুলতা। আজ আমার দেখা হয়েছিলো তার সাথে। স্বামীকে সাথে নিয়ে শপিং করছিলো আবার তাদের একটি মেয়েও আছে। আর তার বর মোটেও কোনো মিডেল এইজ লোক নয় বরং তোমার সমবয়সী।
– কি বলছিস এইসব?
– হ্যাঁ ঠিকই বলছি। এইটা সম্ভবত চারুর দ্বিতীয় বিয়ে। নিজে দেখেশুনেই বিয়ে করেছে। বর কিন্তু মোটেও খারাপ না। পুলিশে আছে, এস আই। সে ঠিকই একের পর দ্বিতীয় বিয়ে করেছে আর তুমি তার জন্য এখন দেওলিয়া হয়ে গেছো। এখনও বলছি ভালোয় ভালোয় বেড়িয়ে এসো এই মেয়ের থেকে। ভালো একটা মেয়েকে বিয়ে করে সংসার করো।
মিলির কথায় শিহাবের মাথা ধরতে শুরু করছে শিহাব। বুকের মধ্যে প্রচন্ড চাপ অনুভব করছে সে। বুকে হঠাৎ এত ব্যথা করছে কেনো? তার স্বর্ণলতা সত্যিই দ্বিতীয় বিয়ে করেছে?
– কি হলো চুপ করে আছো কেনো? কথা বলো।
– মিলি তুই যা তো। আমার ভালো লাগছেনা।
– আমার কথা তো ভালো লাগবেই না। সত্যি বলেছি তো। সত্যি সবসময়ই তেতো।
– মিলি তুই যাবি?
– না আমি যাবো না। তুমি আমার ভাই। তোমার প্রতি দায়িত্ব আছে আমার। তোমার চোখের কালো পর্দা সরানোর দায়িত্ব আছে আমার।
– মিলি যা।
– যাবোনা আমি। তুমি আগে বলো তুমি এইবার বিয়ে করে নেবে।
– মিলি!
উপায়ন্তর না দেখে শিহাব ধমকে উঠলো মিলিকে। মিলি কিছুটা দমে গিয়ে রাগ দেখিয়ে বেড়িয়ে গেলো সেখান থেকে। বোকা দেখেছে সে কিন্তু শিহাবের মতো দেখেনি। একে বলে নিজের পায়ে নিজে কুড়াল মারা। দুনিয়ায় কি কম মেয়ে আছে? মিলি চলে যেতেই মাথা দু’হাতে চেপে ধরলো শিহাব। বিরবির করে উচ্চারণ করলো,
– ভালোই তো আছো স্বর্ণলতা। আমার প্রতিফোটা চোখের জলের হিসেব যেনো তোমায় না দিতে হয়। এত হিসেব দেওয়ার ক্ষমতা যে তোমার নেই। তোমাকে কিছু বলার নেই আমার। কোনো অভিযোগও নেই কিন্তু খুব করে বলতে চাই, ভালো থেকো প্রিয়! এজন্মে না হোক, পরজন্মে তুমি আমার। শুধুই আমার। পরকালে কোনো এক পূন্যের বিনিময়ে নাহয় আমি সৃষ্টিকর্তার কাছে তোমায় চেয়ে নেবো।

তুমি মানে না পাওয়া আশ্বাস
তুমি মানেই আমার একবুক দীর্ঘশ্বাস..!!

বিঃদ্রঃ এখন থেকে আবার রেগুলার(একদিন পরপর) গল্প আসবে। আপনারা সম্ভবত ইন্টারেস্ট হারিয়ে ফেলছেন গল্পটার প্রতি। দ্রুতই শেষ হবে গল্পটা। আর বেশি বাড়াবো না। সামনে পরীক্ষা, এর আগেই শেষ করতে চাইছি। এই কয়েকটা দিন যারা পড়ছেন সবাই প্লিজ রেসপন্স করবেন।
_______________________

To Be Continued…
®শুভ্রা আহমেদ প্রিয়া

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here