আমি সেই চারুলতা পর্ব-৩৫

0
1334

#আমি_সেই_চারুলতা
#Shuvra_Priya (স্নেহা)
#পর্বঃ৩৫
_______________________

জমিদার বাড়িতে আজ উৎসবমুখর পরিবেশ। বাড়ির বড় ছেলে এতদিন পর বিয়ে করবে রাজি হয়েছে। জমিদার গিন্নির খুশির অন্ত নেই। প্রতিদিন নামাজ পড়ে তিনি শুধু তার ছেলেটার সুমতি চাইতেন। এতদিনে স্বপ্ন তার পূরণ হয়েছে। আজ কনেপক্ষ আসবে বিয়ের তারিখ ঠিক করতে। জমিদার গিন্নি শিহাবের জন্য মেয়ে দেখেছেন অনেক যাচাই-বাছাই করে। মেয়েটার নাম সুহাসিনী। নামের মতোই মেয়েটা হাসিখুশি এবং সৌন্দর্যে অতুলনীয়। জমিদার গিন্নি সর্বপ্রথম সুহাসিনীর খবর পায় মিলির কাছে। মিলি আর সুহাসিনী একসাথেই পড়ে। মিলির সাথে নাকি চারুলতার দেখা হয়েছিলো মাস দুয়েক আগে। সেদিন থেকেই মিলি একপ্রকার পণ করে নিয়েছে এইবার সে ভাইয়ের বিয়ে দিয়েই ছাড়বে। চারুলতার জীবন যখন শিহাবের জন্য থামেনি তখন শিহাবের জীবনও ওর জন্য থামবেনা। সেদিন থেকেই মিলি একপ্রকার যুদ্ধ করেই শিহাবকে বিয়েতে রাজি করিয়েছে। বিয়ের পাত্রীর সন্ধানও মিলিই দিয়েছে তাকে। ছোটবেলা থেকেই শিহাবের বিরাট ভক্ত মিলি। ভাই বলতে অজ্ঞান, সেই ভাইয়ের জন্য এইটুকু করা মিলির জন্য কিছুই নয়। মিলিও হয়তো এতকিছু করতে পারতোনা যদি না শিহাব মিলিকে নিজের ছোট বোনের মতো ভালোবাসতো।
মেয়ের বাড়ি থেকে লোকজন এসে গেছে। জমিদার গিন্নির জোরাজুরিতে সুহাসিনীকেও নিয়ে আসা হয়েছে। সুযোগ বুঝে জমিদার গিন্নিও সুহাসিনীকে সর্বদা শিহাবের সাথে রাখতে চাইছেন। মেয়েটার চেহারায় অসম্ভব মায়া। এবার সে মায়া শিহাবকে কাবু করতে পারলেই হবে। শিহাব কি পারবে নিজের মায়াবতীকে ভুলে অন্য কারোর মায়ায় জড়াতে?
জমিদার বাড়ির পেছনের দীঘিটার পাড়ে দাঁড়িয়ে ছিলো শিহাব। প্রায় ৪০০ বছর আগে দীঘিটা খনন করা হয়েছিলো। এ বাড়ির পূর্বপুরুষেরাই করেছিলো। এটিকে এখন অনেক সুন্দর করে তোলা হয়েছে। আগে এইটাকে খুব সাধারণ দীঘি মনে হলেও এখন গাছপালা লাগানো হয়েছে৷ বসার জন্য বিশেষ ব্যবস্থা রয়েছে। দীঘির অন্যপাশেই রয়েছে ফসলি জমির মাঠ। সব মিলিয়ে বর্তমান পরিবেশ অনেকটাই মনোমুগ্ধকর হয়ে গেছে। শিহাবও জায়গাটা খেয়াল করেছে মাত্র কয়েকবছর আগে। এরপর থেকেই গ্রামে এটি শিহাবের প্রিয় স্থান হয়ে দাঁড়িয়েছে। দীঘির পাড়ে দাঁড়িয়ে থাকার সময় শিহাবের পাশে এসে দাঁড়ালো সুহাসিনী।
– এখানে একা একা কি করছেন?
– আমি তো একাই। একা মানুষদের সবসময় একাই থাকতে হয়।
– মানে?
– না কিছুনা। তুমি এখানে? কিছু মনে করো না তুমি সম্মোধন করছি। তুমি আমার অনেকই ছোট। প্রায় দশ বছর।
– না সমস্যা নেই। আমি এখানে আপনাকে সঙ্গ দিতে এলাম।
– তুমি এসেছো নাকি মা পাঠিয়ে?
– দুটোই। আপনার মা পাঠিয়েছেন এবং আমি এসেছি।
– সামনেই তো ফাইনাল। পড়াশোনা কেমন চলছে?
– কি জানি? কোথায় যে চলে গেছে তাকে আর খুজেই পাচ্ছিনা। তাই ভাবলাম বিয়ে করে নেই, যদি শশুড় বাড়িতে তাকে খুজে পাওয়া যায়।
শিহাব মুচকি হাসলো। শিহাবের গাম্ভীর্য দেখে তাকে হাসানোর কত প্রচেষ্টা এই মেয়ের।
– তুমি খুবই ভালো সুহাসিনী। এক দেখায় পছন্দ হওয়ার মতো মেয়ে। তোমার এমন কাউকে বিয়ে করা উচিত ছিলো যে কেবল তোমাকেই ভালোবাসবে।
– মানে?
– তুমি যথেষ্ট বুদ্ধিমান। বুঝে নাও।
– আপনি অন্য কাউকে ভালোবাসেন শিহাব?
শিহাব উত্তর দেয়না। শূন্য দৃষ্টিতে চেয়ে থাকে দীঘির পানে। সারাজীবনের ব্যাপার বিয়ে। মেয়েটার সাথে সব খোলাসা করে নেওয়া প্রয়োজন। স্বামীর ভালোবাসা নিয়ে প্রতিটি মেয়ের মনেই স্বপ্ন থাকে। সুহাসিনীরও নিশ্চয়ই আছে৷ কিন্তু শিহাব যে তাকে কখনোই ভালোবাসতে পারবেনা। হৃদয়ের সে জায়গাটা অনেক আগেই শিহাব অন্যকারোর নামে করে দিয়েছে। তার জায়গা থেকে তাকে চুল পরিমাণ সরিয়ে অন্যকাউকে স্থান দিতে সে নারাজ। বিয়ের আগেই মেয়েটার এইসব জানা প্রয়োজন। এতে মেয়েটার স্বপ্নও ভাঙবেনা আর শিহাবেরও জোর করে ভালোবাসার দায়বদ্ধতা থাকবেনা।
– কি হলো শিহাব বলুন।
– আমি এই কয়েকদিনে তোমাকে যতটা চিনেছি তুমি যথেষ্ট বুদ্ধিমতি। বলার আগেই অনেক কিছু বুঝে যাও তুমি। আমি একটা মেয়েকে প্রচন্ড রকমের ভালোবাসতাম সুহাসিনী। বাসতাম বললে ভুল হবে এখনো বাসি। কিন্তু নিয়তির লিলাখেলা কি জানো? যেই মেয়েটাকে আমি ভালোবাসতাম আমার ছোট ভাই তাকে ভালোবাসে অনেক আগে থেকেই। আমার স্বর্ণলতায় অন্যকেউ বিভোর আর সেই ব্যক্তিটি আমার নিজেরই ছোট ভাই। এইটা জানার পর আর এগোনোর সাহস পাই নি। গুটিয়ে নিয়েছিলাম নিজেকে কিন্তু তাকে মন থেকে মুছতে পারলাম না। স্বর্ণলতা এত গভীরভাবে আমার হৃদয়ে দাগ কাটলো যে সে দাগ নির্মূল করার উপায় আমার জানা নেই। বিশ্বাস করো, জানা থাকলেও আমি করতাম না। অবশ্য মিথ্যা বলবো না তোমাকে আমি। আমি স্বর্ণলতাকে এরজন্য ছাড়িনি যে শাওন তাকে ভালোবাসে বরং আমি তাকে এর জন্য ছেড়েছিলাম কারণ সে শাওনকে ভালোবাসতো। তার হৃদয়ে আমার প্রতি কোনো টান নেই, ভালোবাসা তো দুরের কথা কিন্তু তবুও আমি তাকে ভুলতে পারিনা। আমার মনে কেবল তারই বিচরণ, কেবল তারই রাজত্ব। ভালোবেসে আজ সর্বহারা আমি, তবুও তাকে ভালোবেসে যাই। কোনো কারণ ছাড়াই ভালোবেসে যাই। তার জায়গাটা আমি কাউকে দিতে পারবোনা সুহাসিনী। তোমাকেও না। তোমার কাছে সময় আছে। চাইলেই তুমি বিয়েটা ভেঙে দিয়ে সুন্দর করে জীবনটা সাজিয়ে নিতে পারো।
সুহাসিনীর চোখ থেকে একফোঁটা জল গড়িয়ে পড়লো। শিহাবের কাছে তাকে এমন কিছু শুনতে হবে তা বোধহয় সে কল্পনাও করেনি।
– আপনাকে আমি প্রথম কবে দেখি জানেন? কেবলমাত্র দশম শ্রেণির ছাত্রী আমি তখন। বখাটেরা মিলিকে বিরক্ত করে বলে সবার সামনেই তাদের সাথে ঝামেলা হয় আপনার। তিনজনকে একাই মারলেন আপনি। আমার কিশোরী মনে সেদিন থেকেই আপনার জন্য অনবদ্য এক ভালোলাগার সৃষ্টি হয়েছিলো। সেই ভালোলাগাটা ভালোবাসায় পরিনত হতে সময় লাগেনি বেশি। এমন পরিস্থিতিতে গ্রামের মেয়েদের নাকি বিয়ে দিয়ে দেওয়া হয়। মিলির মাও চাইছিলেন মিলির বিয়ে দিয়ে দিতে কিন্তু তাতে বাধা দিয়েছিলেন আপনি। এইটা মিলির কাছে শোনা আমার। ওর যেনো কোনো বিপদ না হয় তাই প্রতিদিন আপনি ওকে স্কুলে দিয়ে আসতেন এবং তাকে নিয়েও আসতেন। প্রতিদিন লুকিয়ে দেখতাম আপনাকে। মজার বিষয় কি জানেন? আমি তখন মনে করতাম মিলি আপনার আপন ছোট বোন। যেদিন জানলাম মিলি আপনার কাজিন সেদিন আপনার প্রতি আমার মুগ্ধতা আরো বেড়ে যায় কারণ যে নিজের কাজিনের জন্যই এতটা করতে পারে সে নিজের স্ত্রীর জন্য ঠিক কি কি করতে পারে।
– মিলিকে আমি কখনো কাজিন হিসেবে দেখিনি। ও আমার ছোটবোন।
– জানি। কাজিন ভাবলে এতটা করতেন না। মিলিও আপনাকে যেভাবে ভাইয়া ডাকতো সেখানে বোঝার উপায় ছিলোনা আপনি তার নিজের ভাই না। আমার ভেতরে বেড়ে ওঠা সুপ্ত অনুভূতিটা আমার কাছেই ছিলো। কাউকে জানাইনি কখনো। আপনার সর্বস্ব যেমন স্বর্ণলতা দখল করেছে আমার সর্বস্বও তেমনি আপনি দখল করে নিয়েছেন। আপনার মনে আছে কি না আমি জানিনা, আপনি একদিন আমার কাছে একটা হেল্প চেয়েছিলেন। তৃষ্ণার্থ ছিলেন তাই আমার কাছে পানি চান। খুবই ছোট ঘটনা কিন্তু সারারাত আমি ঘুমাতে পারিনি। আমার সকল পাগলামি কেবল আপনারই জন্য। সবাই তো পাওয়ার জন্য ভালোবাসেনা। আমিও ভেবেছিলাম আপনাকে পাবোনা কিন্তু আমার ধারণা মিথ্যা প্রমান করে দিয়ে মিলি আমাকে প্রস্তাব করে আপনাকে বিয়ে করতে। আমি কয়েক মুহূর্ত স্তব্ধ ছিলাম। মনে হচ্ছিলো স্বপ্ন দেখছি। ভয়ংকর সুখের স্বপ্ন! স্বর্ণলতার প্রতি আপনার ভালোবাসা একতরফা ছিলো আর আপনার প্রতি আমার ভালোবাসাটাও। আপনি যেমন আমাকে ঠকাতে চান না তাই জানিয়ে দিলেন সব কথা তেমনি আমিও যদি অন্য কাউকে বিয়ে করি তবে তাকে ঠকানো হবে। তাকে জায়গা দিতে পারবোনা নিজের মনে। এরচেয়ে ভালো আপনাকেই নাহয় বিয়ে করি। অন্যকাউকে ঠকানোর চেয়ে ভালো নিজে নাহয় একটু ঠকে যাই। আপনার কাছে আমি আপনার স্বর্ণলতার জায়গাটা চাইনা শিহাব কিন্তু তার পাশাপাশি ছোট একটুখানি জায়গা কি আমার জন্য বরাদ্দ হতে পারে না?
শিহাব জানে তার অস্তিত্ব মানেই স্বর্ণলতা। বিন্দুমাত্র জায়গা খালি নেই যেখানে স্বর্ণলতা বিচরণ করেনি কিন্তু সেটা এই মেয়েটাকে বলতে ইচ্ছে হচ্ছে না। “আমি যাকে ভালোবাসি সে আমাকে ভালোবাসেনা” এই অনুভূতিটা বড্ড পোড়ায়। তারচেয়ে বেশি পোড়ায়, “আমি যাকে ভালোবাসি সে অন্য কাউকে ভালোবাসে” এই অনুভূতিটা।

নদীর পাড়ে অবস্থিত ছোট্ট একটি বসতবাড়ির সামনে দাঁড়িয়ে আছে শিহাব। বাড়িটি দেখলেই বোঝা যায় এখানে অনেকদিন যাবত কারোর আনাগোনা নেই। এই বাড়িটি স্বর্ণলতার। শিহাব শুনেছে এখন নাকি আর কেউই এখানে থাকেনা আর ওদের কোনো আত্মীয়স্বজন ও নেই যারা বাড়িটি দখল করবে৷ ফলাফলস্বরূপ বাড়িটি খালিই পড়ে আছে। দরজায় তালা দেওয়া নেই। গ্রামে বেশিরভাগ বাড়িতেই তালা দেওয়া হয়না। সবাই আপনজন, কে চুরি করবে? শিহাব বিনা বাধায় ঘরে প্রবেশ করলো। ঘরে ধুলা জমেছে, চারিদিকে মাকড়সার জাল। সেগুলোকে উপেক্ষা করে শিহাব ভেতরে এলো। কোনো কারণ নেই, এমনিই একবার দেখতে এলো তার স্বর্ণলতার পরিত্যক্ত বাসাটি। সবকিছু নিজের জায়গাতেই আছে৷ কোনোকিছুরই কোনো নড়চড় হয়নি। শিহাব চারুর ঘরের দিকে এগিয়ে গেলো। চারুর অনেক কিছুই এখানে ছড়ানো ছিটানো। আপন খেয়ালে শিহাব আলনাটার দিকে এগলো, অনেকগুলো জামাকাপড়ের মাঝে একটি পোশাক বিশেষভাবে শিহাবের দৃষ্টি আকর্ষণ করছে। সাদা রঙের মাঝে সবুজ ছাপার একটি সালোয়ার কামিজ। এই পোশাকেই শিহাব প্রথমবার তার স্বর্ণলতার সাক্ষাৎ পায়। শীতকালের সেই দুপুরবেলা আজও অমলিন শিহাবের স্মৃতির পাতায়! অদ্ভুত! এতদিন পরেও সালোয়ার কামিজটা এখানে আছে? অবশ্য এরপর চারুলতা এটাকে পড়ার বিশেষ সময় পায়নি। কিছুদিন পরেই বিয়ে হয়ে যায় তার সাথেই রেখে যায় এসব কিছু। শিহাব চারুলতার সেই ওড়নাটি নিজের কাছে রেখে দিলো। স্মৃতি হিসেবে এরচেয়ে ভালো আর কি হয়?
নাজিমুদ্দিনের ঘরে টেবিলের উপর শিহাব একটি ডায়েরি দেখতে পায়। শিহাব সেটায় বিশেষ দৃষ্টি দিলোনা। কারোর ব্যক্তিগত জিনিস এভাবে দেখা উচিত না কিন্তু টেবিল ক্রস করার সময়ই ধাক্কা লেগে ডায়রিটা পড়ে গেলো আর সেখান থেকে বেড়িয়ে এলো একটি ছবি। ছবিটি নাজিমুদ্দিনের আর তার পাশেই বসে আছে শিহাবের অতি পরিচিত দুজনেই পুরুষ। ছবিটি দেখে শিহাবের ভ্রু কুচকে এলো। দুজনের জামাকাপড়ই কিছুটা অন্যরকম। কই তাদের তো কখনো এমন পোশাক পড়তে দেখেনি শিহাব। কৌতুহল বশত ডায়রিটা খুললো। প্রতিদিনের দিনলিপি লেখা নেই এতে। এতে একসাথে রয়েছে একটি জীবনকাহিনী যা অসমাপ্ত। সম্ভবত, লেখার সময় নাজিমুদ্দিন কোথাও বের হন আর তিনি কখনো বাসাতে ফিরে আসেননি তাই ডায়রিটা এখনো এখানেই রয়েছে। শিহাব প্রথম থেকেই পড়া শুরু করলো। সেখানে তার আর রাধা দেবী সারদা সম্পর্কে বিস্তারিত ঘটনা লেখা আছে। শিহাবের কাহিনিটা ভালোই লাগলো তবে লুকিয়ে লুকিয়ে তার স্নান করা দেখার ব্যাপারটা বেশ জঘন্য মনে হলো তবে কে জানতো এটা কেবল জঘন্যতার শুরু? এরপর ধীরে ধীরে শিহাব সকল কিছু জানতে পারলো। মেয়েদের নিয়ে করা ব্যাবসা সম্পর্কেও খুটিনাটি বিষয় জানলো আর জানলো নিজের মেয়েকে নিয়ে করা নাজিমুদ্দিন ওরফে বিশ্বজিতের ভয়ংকর ষড়যন্ত্র কথা। সেখানে উল্লেখিত বস নামক ব্যক্তিটির কথা কিন্তু ডায়েরিটি অসম্পূর্ণ! অসম্পূর্ণ হলেও এখানে যে ভয়ংকর এক ষড়যন্ত্র আছে তা ধারণা করতে পারছে শিহাব। আর সবচেয়ে রহস্যময়ী হলো সেই ছবিটা৷ এরা দুজন এখানে এই ছবিতে কেনো? তবে কি বসের সাথে এদের কোনো সম্পর্ক আছে? এরাই ক্ষতি করতে চায় শিহাবের স্বর্ণলতার? এ কি করে সম্ভব? শিহাব খুব ভালোবাসে তাদের। তারা কিভাবে এমন কিছু করতে পারে? যদি নাজিমুদ্দিনের লেখা এই ডায়রিটা সত্য হয় আর এই ছবিটি সত্যিই বসের সাথে কানেক্টেড হয় তাহলে চারুলতার ভীষণ বিপদ। এই বিপদ থেকে বাঁচাতে হবে তাকে। একজন বাবা কিভাবে এমন জঘন্য চিন্তাভাবনা করতে পারে? তাছাড়া সবচেয়ে বড় প্রশ্ন সে এইসব লিখে নিজের বিরুদ্ধে এতবড় প্রমাণই বা কেনো রেখেছে আর এই ছবিটাই বা কেনো রেখেছে? তবে কি এই ডায়েরি আর ছবির মাধ্যমে সে কাউকে কোনো ম্যাসেজ দিতে চাইছিলো? কিন্ত কাকে? আর এভাবে কেনো? নাহ! অনেক প্রশ্ন সামনে এসে যাচ্ছে, স্বর্ণলতার জীবন ঝুঁকিতে আছে। তাকে বাঁচতে হবে। সকল প্রশ্নের উত্তর পেতে হবে। আর এই গ্রামে থেকে এইসব প্রশ্নের উত্তর পাওয়া যাবেনা। খুব দ্রুত শহরে যেতে হবে। এইসব প্রশ্নের উত্তর কেবল এ দুজনই দিতে পারতো আর এখন কেবল একজনই দিতে পারবে।

★★★

জমিদার বাড়ির বাগানে বসে আছে মিলি। আজ নিজের প্রিয় বান্ধবীর সাথে ভাইয়ের বিয়ের ডেট ফাইনাল হওয়ার কথা ছিলো কিন্তু একঘন্টা যাবত খোজাখুজি করেও শিহাবকে কোথাও পাওয়া গেলোনা। শেষ পর্যন্ত জমিদার গিন্নি মিথ্যা ফোনের বাহানায় জানালেন শিহাব গুরুত্বপূর্ণ কাজে শহরে গেছে। দ্রুতই ফিরে আসবে। বিয়ের তারিখ যেনো ঠিক করে নেওয়া হয়। সুহাসিনীর বাড়ির সকলে কথাটা মেনে নিলেও মিলির মনে সন্দেহ থেকে যায়। শিহাবকে আজ অবধি বুঝে উঠতে পারলোনা সে। মিলির ভাবনার ঘোর কাটে ফোনের আওয়াজে। স্কিনে জ্বলজ্বল করছে “অভি” নামটি। মিলি প্রচন্ড অভিমানে কলটা কেটে দিয়ে ফোন সুইচ অফ করে দিলো। অভি নামক এই ছেলেটাকে সে নিজের জীবনের চেয়েও বেশি ভালোবাসে কিন্তু অভি! নিজের ক্যারিয়ার নিয়েই ব্যস্ত সে। সে প্রেম করতে পারবে অথচ বিয়ে করতে পারবেনা। ওইদিকে মিলির মা তাকে বিয়ে দিতে উঠেপড়ে লেগেছে। এইকথা অভিকে জানাতেই সে বললো, “আমি জব খুজছি। বেকার ছেলের কাছে তো আর তোমার মা তোমাকে বিয়ে দেবেনা।” অভির কথা মাথায় আসতেই রাগ সপ্ত আসমানে উঠলো মিলির। আজ যদি সে এই ছেলেটাকে ভালো না বাসতো তাহলে নিঃসন্দেহে মায়ের পছন্দ করা ছেলেটিকেই বিয়ে করে নিতো।

মিলিকে প্রথমবার কল দেওয়ার পর সে ফোনটা কেটে দিলো এবং দ্বিতীয়বার ফোন দেওয়ার পর ফোনটাই বন্ধ পেলো অভি। মেয়েটার অভিমান আজকাল খুব বেড়েছে। তাকে কি না বিয়ে করতে হবে। যেখানে হাজার হাজার সুন্দরী মেয়ে অভির আশেপাশে ঘোরাঘুরি করে সেখানে অভি কি না বিয়ে করবে মিলিকে। তবে মেয়েটা বেশ কাজের। জমিদার বাড়ির সকল খবরাখবর মিলির কাছে খুব সহজেই পাওয়া যায়। ওই বাড়ি সম্পর্কে কৌতুহলের অন্ত নেই অভির। কিছু একটা আছে সেখানে যা সবাই লুকাতে চাইছে।
অভি ল্যাপটপের দিকে মনোযোগ দিলো। খুব বড় একটা ডিল করতে হবে এইবার। একেবারে ৩০০ মেয়ে দিতে হবে। মেয়েরা প্রায় প্রস্তুত। শুধু আর পাঁচটা মেয়ে প্রয়োজন। না পাঁচজন নয় চারজন কারণ একজন হবে চারুলতা। আর অন্যান্য মেয়েদের তুলনায় চারুলতাকে আলাদা করে পাঠানোর চিন্তাভাবনা অভির। ওই মেয়ের জন্য অনেক টাকা পাওয়া যাবে।
একটা পর্যায়ে ক্লান্ত হয়ে অভি ল্যাপটপ বন্ধ করে দিলো। ক্লান্ত হয়ে গেছে সে এইসব করতে করতে। ছেড়ে দেওয়া উচিত হবে কি? অভি মুচকি হাসলো, সে চাইলেও আর এইসব ছাড়তে পারবেনা। আর তাছাড়া এটা তার নেশা হয়ে দাঁড়িয়েছে। এইবার মেয়েগুলো পাচার করা হয়ে গেলে একটা লম্বা ভ্যাকেশনে যাবে বলে ঠিক করলো সে। কাজ করতে করতে ক্লান্ত সে। এমন সময়েই ঘরে প্রবেশ করলো স্মৃতি।
– কি করছো অভি?
– টাকার কথা ফাইনাল করলাম। বেশ বড় ডিল বুঝলে! তুমি এখানে?
– চলে এলাম তোমার সাথে সময় কাটাতে। এখন বলো তোমার প্ল্যান কি?
– কিসের প্ল্যান?
– আরে কিসের প্ল্যান মানে? চারুলতার কি করবে?
– তাকে আমার উপর ছেড়ে দাও। ও আর পাঁচটা সাধারণ মেয়ের মতো নয় যাকে এখানে এনে বন্দি করে রাখবো। একেবারে লাষ্ট মোমেন্টে ওকে তুলে এনে প্লেনে উঠিয়ে দেবো। এখানে এনে আটকালে ও নিজে তো কোনো না কোনোভাবে মুক্ত হবেই, মেয়েগুলোকেও মুক্ত করে দেবে। এমন সাংঘাতিক মেয়েকে নিয়ে আমি ঝুঁকি নেবো না। আমি ভেবেছিলাম গ্রামের মেয়ে, একটুতেই কেদেকেটে অস্থির হয়ে যাবে কিন্তু এই মেয়ের মনোবল দেখে আমি হতবাক! এইটুকু মেয়ে এত মনের জোর কোথায় পেলো কে জানে? তুমি ভাবতে পারো ও আমাকে আঘাত করে পালায়? কত সাহস ওর!
– তুমিও বা কেনো ঘরবাড়ি ছেড়ে ওকে ঝোপে নিয়ে গিয়েছিলে?
– রাস্তায় ছিলাম তখন। পাশে সুন্দরী মেয়ে। গায়ের কাপড় এলোমেলো। কন্ট্রোল করতে পারিনি।
– তাই বলে ঝোপে?
– আর কোনো কমফোর্টেবল স্পেস সেখানে ছিলোনা। আমি শুনেছিলাম মেয়েটা তেজি কিন্তু এতটা হবে জানতাম না। রাস্তার মাঝে হুট করে গায়েব। পরে জানতে পারি সে নিজের ভাইকেও খুজে পেয়ে গেছে। আর হামিদও কেমন হারা*মি। ভেবেছিলাম সুবহানের ছেলে। দেখতেও ভালো। একটু টাকাপয়সা আর নারীর লোভ দেখিয়ে হাত করে নেবো আর ওকে হাত করতে পারলে চারুলতাও এমনিতেই আমাদের হাতে চলে আসবে কিন্তু শা*লা হারা*মি আমার প্ল্যানে জল ঢেলে দিয়ে মায়ের ম*রার পর সম্পূর্ণ রূপই পরিবর্তন করে ফেললো। আগে যেখানে চারুলতার সাথে ওর বিন্দুমাত্র মতে মিলতো না সেখানে ওই শা*লা হারা*মি কিভাবে ৩৬০° পল্টি খেয়ে বোনের দলে চলে গেলো। একবার ভাবো কতটা বদলালে সুবহান পর্যন্ত নিজের ছেলেকে ভয় পেয়ে টাকা কিংবা নারীর অফার করতে পারেনা। বেশি ভালোমানুষি দেখাতে এসে আমার প্ল্যানটাতেই জল ঢাললো। ওকে দলে আনতে পারলে দলেদলে মেয়েদের আটকানো যেতো। ছেলে দেখতে সুবহানের মতো আর তার ব্যাবহার মায়ের মতো। ব্যাবহারটা বাপের হলেই তো সব পরিকল্পনা অনুযায়ী হতো। হারা*মি শুধু চারুলতাকে নিয়েই গেলো না বরং একের পর এক খু*ন করতে সাহায্যও করলো। আর মেয়েটারও বা কত সাহস এইভাবে কেউ কাউকে খু*ন করে? আমার চেয়েও ভয়ংকর এরা।
স্মৃতি ভ্রুকুটি করে তাকালো অভির দিকে,
– তুমি ওদের দুর্নাম করছো নাকি প্রসংসা?
– তুমি যেটা মনে করো তবে এরা দুজনেই বেশ কাজের। দলে আসলে বেশ লাভ হতো আমাদের।
– এরা আমাদের বিশ্বস্ত লোকেদের খু*ন করলো আর তুমি ওদের দলে টানতে চাইছো?
– ওরা কেউই বিশ্বস্ত ছিলোনা। চোখকান খোলা রাখলেই বুঝতে। এদের মরায় কিছুই যায় আসেনা।
– সুবহান? (স্মৃতি)
– একটু তো সম্মান দাও তাকে।
– ওই হারা*মিকে আবার কিসের সম্মান?
এই অভি!
স্মৃতি গলা জড়িয়ে ধরলো অভির। অভির ভাবান্তর হলো না।
– বলো।
– বিয়ে করবে আমাকে?
– তুমিও?
– আমিও কি?
– বিয়ের কথা বলছো?
– কেনো আরো কেউ বলেছে নাকি?
– অভাব নেই।
– তাদের কথা বাদ দাও। তুমি আমাকে দেখো। বলো বিয়ে করবে কি না?
– না।
– মধু খাওয়া তো শেষ, এখন কেনো বিয়ে করবে?
– জানোই তো। শুধু শুধু নিজের সময়টা নষ্ট করো কেনো?
– বাই এনি চান্স তুমি কি বিয়ের জন্য ভার্জিন মেয়ে খুজছো?
– আরে ধুর, ডেরায় নতুন আসা অধিকাংশ মেয়েই ভার্জিন। এসব ভার্জিন মেয়ে হাতের ময়লা হয়ে দাঁড়িয়েছে।
– তাহলে কাকে বিয়ে করবে? যার কাছে মধু পেয়েছো তাকেও করবেনা যার কাছে পাওনি তাকেও করবেনা তাহলে করবে কাকে? অবশ্য মধু না পাওয়া মেয়েগুলো অধিকাংশই খ্যাত টাইপের হয়। যেমন চারুলতা! এরজন্যই তো তাকে বিয়ে করলেনা।
– চারুলতাকে বিয়ে করিনি শিহাবের জন্য। বুঝে ফেলতো সব। তাছাড়া তার চোখের সামনে চারুলতাকে গায়েবও করা যেতো না। মেয়ে বেশ সুন্দরী ছিলো।
– সুন্দরী হয়ে কি লাভ? বিয়ে হয়েই বা কি লাভ? সে পারমানেন্ট তো আর হতো না। সেই ভিনদেশে দামি হোটেলের বিছানায় শোভা পেতো।
– আমার জীবনে পারমানেন্ট কেউ আসুক আমি চাইনা।এখনই বেশ ভালো আছি। কিসের অভাব? না টাকা পয়সার আর না নারীর। এভ্রিথিং পার্ফেক্ট!
– আমাকে বিয়ে করতেই পারো।
– না স্মৃতি।
– তোমার উপর আমার ভীষণ রাগ হয় মাঝেমধ্যে। যাকগে বাদ দাও। এইবার বলো চারুলতাকে ঠিক কবে আনবে?
– আমাদের ফ্লাইট রাত নয়টায়। সব ঠিকঠাক করাই আছে। কেউ সন্দেহ করবেনা। মেয়েগুলোকে হিপনোটাইজ করে পাঠাবো লিগ্যাল ভাবে।
– মানে? তুমি পাগল হয়েছো?
– না। সব খরচ তাদের। তারা এভাবে নিতে চায়।
– কি পাগলের সাথে ডিল করো অভি?
– আমাদের টাকা দিয়ে কাজ। তারা যদি এতগুলো মেয়ের পাসপোর্ট, ভিসা তৈরি করে লিগ্যালি নিতে চায় আমার অসুবিধা কোথায়? তবে সম্পূর্ণ লিগ্যাল হবেনা ব্যাপারটা।
– আর চারুলতা?
– তাকে রাত আটটার মাঝে কিডন্যাপ করবো।
– মেয়ের মানষিক শক্তি প্রবল। হিপনোটাইজ করলে খুব একটা কাজ হবে বলে মনে হয়না। ইঞ্জেকশন দিয়ে অজ্ঞান করে দিলে কেমন হয়?
– চিন্তা করোনা, ইঞ্জেকশন লাগবেনা। আমাকে দেখে এমনিতেই ও অজ্ঞান হয়ে যাবে।
দুজনেই উচ্চস্বরে হেসে উঠলো। স্মৃতি কোনোমতে হাসি থামিয়ে বললো,
– তোমার এই ভোলা ভালা ফেইস দেখলে কে বলবে তুমি এসবের সাথে জড়িত থাকতে পারো?
– কেউ তো আমার ফেইস দেখবেই না। সুন্দরী চারুলতাও দেখেনি।
– ওর নামের পাশে বারবার সুন্দরী ট্যাগ যোগ করার কি অর্থ? তুমি প্রুভ করতে চাইছো সে আমার চেয়েও বেশি সুন্দর?
– নিঃসন্দেহে চারুলতা বেশি সুন্দর তবে তারসাথে ইন্টিমেট হয়েছি আমি। শুধু শারীরিক প্রশান্তিই পাওয়া যায়। তোমার কাছে কিন্তু আমি শুধু শারীরিক প্রশান্তিই নয় মানষিক প্রশান্তিও পাই। তুমি প্লিজ ওকে হিংসে করোনা। ও তোমার যোগ্য না স্মৃতি। ও তো তোমারই বোন বলো।
– বোন মাই ফুট। ওই শা*লা হা*রামি, কু*ত্তার বাচ্চা সুবহানরে আমি নিজের বাপ মানিই না তাহলে ওর মেয়ে আমার বোন কিভাবে হয়?
– তুমি মানো আর মা মানো সুবহান তোমার বাবা আর চারুলতা তোমার বোন।
– অভি দেখো, মন মেজাজ ভালো আছে আমার। একদম খারাপ করবেনা।
– আচ্ছা ঠিক আছে। চলো একটু আদর করে দেই।
– শুধু আদরই করবে, বিয়েটা করবেনা।
– না। ইন্টিমেট হতে বিয়ের প্রয়োজন হয়না। তুমি কাছে এসো তো।

★★★

নাজিমুদ্দিনকে খু*ন করার পর প্রায় ছয়মাস কেটে গেছে। এখনো অবধি কোনো সুরহা হয়নি। চারুর সন্দেহ দিনে দিনে বেড়েই চলেছে সাজিদের প্রতি। আজ বাসায় শুধু চারু হামিদ আর সাজিদই আছে। পুতুল স্কুলে আছে আর নাজমা বেগম বেড়াতে গেছেন বোনের বাড়িতে। হামিদের চিন্তার অন্ত নেই এখন। চারুকে সে সাজিদের সাথে একা ছাড়তে বেশ ভয় পাচ্ছে। চারুর ওবাড়ি থেকে চলে আসার পর প্রায়ই ফোন করে খোজখবর রাখছে। সাজিদকে এখন সেও বিন্দুমাত্র বিশ্বাস করেনা। সন্দেহ করার কোনো কারণ ও পায়নি কিন্তু চারু সাজিদকে বিশ্বাস না করায় ও-ও করতে পারছেনা। সবসময় চারুর আশেপাশেই থাকছে। কিছুক্ষণ যাবত এই ব্যাপারটা সাজিদও খেয়াল করেছে তবে হামিদের এমন করার কারণ তার বোধগম্য হলোনা।
{গল্পের লেখিকা শুভ্রা আহমেদ প্রিয়া}
চারু মেনে নিয়েছে সাজিদকে। এর অবশ্য একজন কারণ ছিলো। চারুর মনে এক মুহুর্তের জন্য সন্দেহ ডানা বাধে যে সাজিদই বস হতে পারে। বস নামক সেই অজ্ঞাত ব্যক্তিটি জোর করেই শারীরিক সম্পর্কে জড়িয়েছিলো চারুর সাথে। সাজিদের কাছাকাছি গিয়ে সে বুঝতে চাইছিলো সাজিদই সে কি না। চারু বুঝতেও পেরেছে লোকটা সাজিদ ছিলোনা। তবে সাজিদের আচরণ সত্যিই মুগ্ধ করেছিলো চারুকে। যতদিন না সে তার কাছে গিয়েছিলো ততদিনে একবারের জন্য সাজিয়ে নিজের অধিকার ফলাতে আসেনি। সারাজীবন সকলের অবহেলা পেয়ে আসা চারু প্রথমবারের মতো এতটা গুরুত্ব পায় সাজিদের কাছে। এই ব্যাপারটাতে চারুও সাজিদকে নিজের অনিচ্ছায় অনেকটায় জায়গা দিতে বাধ্য হয় নিজের মনে। অবশ্য এইটা সাজিদের নিজস্ব অর্জন। চারু দিতে চায়নি কিন্তু সাজিদ আদায় করে নিয়েছে। ভালোবাসাহীন চারু প্রথমবারের মতো এতটা ভালোবাসা উপলব্ধি করতে পারে। এর আগে তার কাছে ভালোবাসা বলতে ছিলো শাওন। শাওন শুধু নিজের মতামত অন্যের উপর চাপাতেই পারতো আর শিহাব ভালোবাসলেও কখনো শাওনের মতো অধিকার ফলায়নি৷ সে চারুকে বুঝেছে কিন্তু চারুকে তা বুঝতে দেয়নি। শিহাবের ভালোবাসার ধরনে আজও সে অনন্য। কিন্তু চারু তো চেয়েছিলো একটু কেয়ার। একটু বুঝতে পারা মানুষ। চারুর সেই মানুষটা হয়েছিলো সাজিদ। অবশ্য চারু এখনও প্রস্তুত সাজিদ সম্পর্কে সব মেনে নিতে। এমন প্রস্তুতি সে আগেই নিয়ে রেখেছে নিজ মনে। দুপুরে তিনজনেই খেতে বসেছে। নানান পদ আইটেমের মাঝে একটা ছিলো কলিজা ভুনা। কলিজা ভুনাটা দেখেই সাজিদের মনে আবারও প্রশ্ন জাগলো,
– নাজিমুদ্দিনের কলিজাটা কি করেছিলেন বেলিফুল?
– বলবো না।
– প্লিজ, অন্তত এখন তো বলুন। আর কত অপেক্ষা করাবেন?
– হামিদ খেয়ে ফেলেছে।
কথাটা শুনেই হামিদ লাফিয়ে টেবিল থেকে উঠে গেলো।
– কি কইতাছস এইগুলা? মাথা খারাপ নাকি?
– ঠিকই বলছি।
– দেখ চারু, মিথ্যা বলবিনা। আমি মোটেও কারোর কলিজা খাই নাই।
– আমি কখন বললাম তুমি খেয়েছো? আমি কখনো তোমাকে হামিদ ডেকেছি?
হামিদ ভ্রুকুটি করে তাকালো চারুর দিকে।
– সত্যি কইরা বল তো কলিজাটা কি করছস? খাইয়া ফেলস নাই তো আবার? তুই কিন্তু আমারে কথা দিছিলি।
– আমি খাইনি। হামিদ খেয়েছে।
– আরে বইন কোন হামিদ। ঘরে তো আমি আর তুই ছাড়া আর কেউ ছিলো না।
– তোমাদের একটা গল্প শোনাই?
– আমরা কি বাচ্চা যে গল্প শুনমু?
– শোনো না।
– আপনি বলুন বেলিফুল। আমি শুনছি।
– আমি যখন কলেজে যেতাম তখন প্রতিদিন অনেক গুলো প্রানী দেখতাম। তাদের মাঝে ছিলো একটা রুগ্ন কুকুর। কত অসহায় সে! তার জন্য আমার খুব মায়া লাগতো। তার ছোট একটা বাচ্চা ছিলো। বাচ্চাটাকেও সে অনেক ভালোবাসতো। মায়ের ভালোবাসা সর্বদাই অতুলনীয়। হোক সে মানুষ অথবা পশু।
– এইটা? এইটা ছিলো তোর গল্প? এই গল্প দিয়া কি প্রমাণিত হয়?
– একদিন সেই কুকুরটা মারা যায়। তার বাচ্চাটা অসহায় অবস্থায় ওভারব্রিজে বসে থাকতো। না খাওয়ার কিছু ছিলো আর না থাকার জায়গা। সাদা ধবধবে কুকুরছানা কিন্তু ময়লা হয়ে গেছে। সেদিন বৃষ্টি হচ্ছিলো, আর ও একা একা ভিজছিলো সেই ওভারব্রিজে। আমার খুব মায়া লাগে তাকে আমি বাসায় আনি। তারপর পরিষ্কার, পরিচ্ছন্ন করে নিজের কাছেই রেখে দেই। ও সবসময়ই আমার সাথে সাথে থাকতো। নিজ ভাষায় আমার সাথে কথা বলতো। আমিও বলার চেষ্টা করতাম। একপর্যায়ে ও আমার বন্ধু হয়ে যায়।
– এই কাহিনি আমি জানি। সারেন্ডার করনের আগে তুই ওই কুত্তাটারে আমার কাছে রাইখা গেছিলি। এহন এইগুলা বলতাছস ক্যান?
– আমাকে শেষ করতে দাও।
– আচ্ছা কর।
– একটু বড় হওয়ার পর ও আমার সাথে রাস্তায় বের হতো। আমাকে কেউ কিছু বললে তার উপর ঝাপিয়ে পড়তো। একদম বড় ভাইয়ের মতো রক্ষা করতো আমাকে। তাই আমি ওর নাম দেই হামিদ। আর হামিদই খেয়ে নিয়েছে কলিজাটা।
হামিদ স্তব্ধ হয়ে গেলো আর সাজিদ ভ্যাবাচেকা খেয়ে গেলো। তাহলে হামিদের কলিজা খাওয়ার এই রহস্য? নিজের মাথায় নিজেরই দুটো মারতে ইচ্ছা করছে আর এই হামিদের কলিজা খাওয়ার বিষয়টা ভাবতে ভাবতে কতরাত ঘুমায়নি সে। হামিদ কি না শেষ পর্যন্ত চারুর পোষা কুকুরটির নাম।
হামিদ এখনো ভাবছে তার আসলে কি করা উচিত। কি বলা উচিত। ভাগ্যিস ও সেদিন কুকুরের নাম জানতে চায়নি। ওর আর কুকুরের নাম এক জানলে সেদিন নিশ্চিত হার্টফেল করে মারা যেতো। এমন সময়ই দরজায় কলিং বেল বেজে উঠল। এসময় কে? চারু হাত ধুয়েই দরজাটা খুলে দিলো। দরজার অপরপাশে থাকা ব্যক্তিটাকে দেখে একমুহূর্তের জন্য থমকালো চারু। হিমেল এসেছে।
– হ্যালো চারুলতা। অনেকদিন পর দেখা হলো তোমার সাথে। কেমন আছো?
হিমেলের কথা শুনে এক মুহুর্তের জন্য থমকে গেলো চারু। তারমানে হিমেল আগেই জানতো চারু এখানে আছে। সাজিদ তাকে মিথ্যা বলেছিলো। তবে কি ওর সন্দেহই সত্য?

– চুপ করে থাকবেন না সাজিদ। উত্তর দিন।
– হ্যাঁ বেলিফুল। হিমেল সবই জানতো।
– কেনো করলেন এতবড় ছলনা?
– ছলনা করিনি বেলিফুল। যা করেছি, যতটুকু করেছি আপনার জন্যই করেছি। আমি জানি আপনি আমাকে বিশ্বাস করেন না কিন্তু একটু ভরসা রাখুন৷ আমার দ্বারা এমন কিছু হবেনা যাতে আপনার ক্ষতির সম্ভাবনা আছে। বিশ্বাস করতে হবেনা, ভরসা করুন।
– বিশ্বাস আর ভরসা কি আলাদা জিনিস সাজিদ?
– একটু পার্থক্য আছে।
– কি?
– পরে বলি?
চারু প্রতিউত্তর না করেই সেখান থেকে চলে এলো। নীচে হামিদ আর হিমেল আছে। সাজিদও সেদিকেই গেলো। হামিদ এখনো চেনেনা হিমেলকে৷ কে জানে তার সম্পর্কে জানলে হামিদের কি প্রতিক্রিয়া হবে। তবে কি এইসব কিছুর সাথে হিমেলও জড়িত? হঠাৎই স্টোর রুমে কিছু আওয়াজ পাওয়া গেলো। চারু বিরক্ত হলো। বেড়ালটা আবার এসেছে আর এইবার সে স্টোর রুমে হানা দিয়েছে। থাকুক ওখানেই আটকে কিন্তু পরক্ষণেই আবার মায়া লাগলো তার জন্য। সেখানে ঢোকা গেলেও বের হতে পারবেনা বেড়ালটা। চারু দরজা খুলে স্টোর রুমে এলো। এঘরে আগে কখনো আসেনি সে। সব অব্যবহৃত জিনিসপত্রে ঠাসা। চারু জানালাটা খুলে দিয়ে হাতে কিছু একটা তুলে নিয়ে বেড়ালটাকে তাড়া করতেই বেড়ালটা দৌড়ে পালালো। হাতে ছিলো একটা লাঠির মতো বস্তু। চারু সেটাকে ছুড়ে ফেললো। কোথায় পড়বে কিছু যায় আসেনা। এমনিতেও এখানে কেউ আসেনা। সেটা গিয়ে আলমারিতে লাগলো আর সেখান থেকে একটা ছবি বেড়িয়ে এলো। ছবিটি হাতে নিয়ে স্তব্ধ হয়ে গেলো চারু।
নাজমা বেগমের পড়নে একটি লাল শাড়ি। মাথা ভর্তি সিঁদুর। তার একপাশে দাঁড়িয়ে আছে নাজিমুদ্দিন আর অন্যপাশে আরেক লোক। চারুর অবাক হওয়া শেষ হয়না। একটা কোনায় দেখা যায় হিমেল আর দুটো সাজিদকে। কোনোরকম এডিট না এইটা। দুজনের কাপড় ভিন্ন। একজনের হাতে বই আরেকজনের হাতে জুসের গ্লাস। তিনজনেই হেসে কথা বলছে। এই অবধি দেখে হয়তো চারু সবটাই মেনে নিতে পারতো কিন্তু একটু দুরেই এককোনে দেখা যাচ্ছে হামিদকে।
হামিদকে দেখেই চারুর দুনিয়া ঘুরতে লাগলো। হামিদ? ওর ভাই, যাকে ও অন্ধের মতো বিশ্বাস করে! তারমানে হামিদ আগে থেকেই সব জানতো? চারুর যেনো চিন্তাশক্তি লোপ পেলো। মনে মনে একটা কথাই বাজছে
“এত বড় ধোকা?” হামিদ কিভাবে করতে পারলো এমনটা?

বিঃদ্রঃ বড় পর্বে রিচ কম হয়। প্লিজ রেসপন্স।
_______________________

To Be Continued…
®শুভ্রা আহমেদ প্রিয়া

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here