কেউ কোনোদিন জানবে না পর্বঃ১

কি হয়েছে তোমরা আবার ঝগড়া শুরু করেছো হ্যা সমস্যা কি তোমাদের ভালো ভাবে থাকতে পারোনা প্রতিটা সপ্তাহে কম করে হলেও দুবার তোমাদের ঝগড়া হবে হয়েছে টা কি শুনি?
দুতলা থেকে হাতে ঘড়ি পড়তে পড়তে সিড়ি দিয়ে নামছিলো রুহাশা।নিচে ড্রয়িং রুমে তার দুই মায়ের ঝগড়া শুনে উক্ত কথাটি বলে।রুহাশার কথা শুনে থেমে যান দুজনই একদম চুপচাপ হয়ে পাশাপাশি দাড়িয়ে পড়েন সোফায় বসে তার দাদী এসব শুধু দেখে যাচ্ছে গালে হাত দিয়ে কিছু বলছেনা তার কোলে বসে আছে ছোট্ট রুহাশ।
ড্রয়িং রুমে নেমে দুই মায়ের মুখোমুখি দাড়িয়ে বুকের উের হাত ভাজ করে ভ্রু কুচকে তাকায় সে,তারপর আবার জিগাসা করে
কি হলো মুখে কুলুপ আঁটলে কি এতক্ষণ তো খুন চিল্লাচ্ছিলে যার দরুণ আমি রেডি হওয়া শেষ না করেই নিচে নামলাম বলি তোমাদের চিল্লাচিল্লিতে বাড়িতে কি একটু শান্তি দেখা পাওয়া যাবেনা নাকি শান্তির মা তোমাদের কাছে এসে মরেছে?
একে অপরের দিকে মুখ চাওয়াচাওয়ি করছেন মিসেস সায়লা আর শারমিন মেয়ের সামনে তারা ভয়ে জবুথবু হয়ে থাকেন কারণ মেয়ের মাথায় একবার রাগ চাপলে ঘরের জিনিস একটাও আস্ত থাকেনা বাপের ফার্ণিচারের ব্যবসা তো ঘরের সব সাথে সাথেই হাজির হয়।তারউপর সেই ব্যবসা রুহাশা নিজে সামলায় তাই এখন চুপ থাকায় শ্রেয় এটদই ভাবছেন উনারা।রুহাশা মায়েদের অভিব্যক্তি বুঝতে পেরে তাকায় দাদীর দিকে দাদীর চোখে চোখ পড়তেই দাদীও টুপ করে চোখ নামিয়ে নেয়।রুহাশা বড় বড় পা ফেলে চার কদমে হাজির হয় দাদীর সামনে ছো মেরে কোলে তুলে নেয় কোলে বসে থাকা রুহাশকে।তারপর চোখমুখে বিরক্তি নিয়ে প্রশ্ন করে,
কি হলো দাদী তোমার আদরের দুই বউমাকে থামাও না কেন তুমি আমার মায়ের বাচ্চা হতোনা বলে তো ছোটোমাকে নিয়ে আসো বাবার বউ করে কপাল দেখো সেই বিয়ের তিনবছরের মাথায় গিয়ে ভাগ্যের জোড়ে আমি পেটে আসি ততদিনে ভাইয়াও ছোটোমার কোল আলো করে এসেছিলো তোমার বংশের প্রদীপ হয়ে আর দেখো সেই প্রদীপের নিচে এখন অন্ধকার গোটা সংসারের দায়িত্ব এখন আমার ঘাড়ে তারপরেও নিত্যকার এই ঝগড়া আর ভালো লাগেনা আর তুমি বয়োজ্যেষ্ঠ হয়ে থামাতে তোমার কি হয় বলোতো?
দুই মা আর দাদী রুহাশার কথা শুরু চুপ করে শুনে যাচ্ছে কারণ এরা জানে একটা ভুল উত্তর পুরো বাড়ি লন্ডভন্ড করে দিবে।কারোর উত্তর না পেয়ে দাত কিড়মিড়িয়ে আবার প্রশ্ন করে রুহাশা,
দাদী আমি তোমাকে কিছু জিগাসা করছি উত্র দাও নয়তো দেখো যে ভয় তোমরা করছো সেই ভয় সত্য করবো ঘরের আসবাব পত্র কাচের জিনিস সব ভেঙে গুড়ো করবো তোমরা হাড়ে হাড়ে জানো আমায় রাগ উঠলে জিনিস না ভেঙে আমি থামিনা।
আচ্ছা আচ্ছা বলছি কিন্তু রাগিস না দাদুমনি।
একটা শুকনো হাসি দিয়ে দাদী বলে কথাটা।
আচ্ছা চটপট বলো আমার কলেজের দেরি হচ্ছে এগারোটায় একটা ক্লাস নিতে হবে।
শুন তোর দুই মা আগেও তোর বিয়ে নিয়ে ঝগড়া করছে আজও তাই করছে।
কথাটা বলেই চোখ বন্ধ করেন মিসেস মনোয়ারা বেগম নাতনীর এই উরণচন্ডী রাগ তার একদম পছন্দ না তবুও হজম করতে হয়।দাদীর উত্তরে এবার রুহাশা এবার মায়েদের সামনে দাড়ায় তারপর ছোটো ছোটো চোখ করে তাকায় মায়েদের দিকে তারপর মৃদু স্বরে জিগাসা করে,
তোমরা আবার আমার জন্য ছেলে দেখেছিলে আর এটা নয় ওটা ভালো এই নিয়ে আবার ঝগড়া করছো?
মেয়ের শান্তস্বরের কথা শুনে রীতিমতো ঘাম ছুটে যাচ্ছে মিসেস সায়লা আর শারমিনের একহাতের উপর অন্য হাত দিয়ে কচলাচ্ছে ফ্লোরে পেরে রাখা কার্পেটের দিকে তাকিয়ে।রুহাশা মায়েদের এই বাচ্চামো আবভাবে বিরক্ত হয়ে বলে,
প্লিজ বড়মা ছোটো মা কতবার বলবো বিয়ে করবোনা আমি কেন বুঝোনা তোমরা আমি আমার ছেলেকেই নিয়েই বাকিটা জীবন পার করতে পারবো প্লিজ আমি তো তোমাদের ঘাড়ে বসে খাইনা নিজে জব করি বাবা মারা যাওয়ার পর যখন ব্যবসা ডুবতে বসছিলো তখন হাল ধরে এখনও দাড় করিয়ে রেখেছি তোমাদের ঐ অকর্মা ছেলের মতো সারাদিন পড়াশুনা আর টইটই করে ঘুরিনি এখন প্লিজ আমাকে আমার মতো থাকতে দাও।আর যেন এসব না দেখি অবশ্য তোমাদের বলেই বা কি লাভ এক সপ্তাহ পর আবার যেই সেই হবে তোমরা।বাদ দাও এসব খাবার হয়েছে বেরুতাম আমি এগারোটায় ক্লাস আছে আমার অলরেডি সাড়ে ন’টা বাজে।
এবার মুখ খুললেন মিসেস সায়লা রুহাশার নিজের মা বললেন,
কেন এমন করছিস মা বয়স তো কম হলোনা সাতাশ বছর চলছে তোর আর রুহাশ ও তোর কে রাস্তায় কুড়িয়ে পাওয়া ছেলে তাহলে ওর জন্য নিজের লাইফ কেন বরবাদ করছিস মা আমি তোর একটা কর্তব্য আছে মেয়েকে বিয়ে দেওয়ার।
মায়ের কথায় চোখে মুখে রাগের ছাপ ফুটে উঠে রুহাশার মায়ের দিকে তাকিয়ে বলে,
যা বলেছো একবার মা দ্বিতীয় আর নয় ও আমারই ছেলে জন্ম দিলেই মা হওয়া যায় কোন আইনে লিখা আছে।খাবার দিবে নাকি বেরিয়ে যাবো আর শুনো রুহাশের যেন কোনো অযত্ন না হয়।বলেই কোলে থাকা রুহাশের কপালে চুমু খায় রুহাশা।
আচ্ছা খাবার বাড়ছি আমি তুই আয়।কথাটা বলেই মিসেস সায়লা হনহনিয়ে যান কিচেন রুমে।জন্ম না দিলেই বা মা হওয়া যায় এটা কোন আইনে লিখা বিরবির করে কথাটা বলে মিসেস সায়লার পিছন পিছন যায় মিসেস শারমিন।দাদীও রুহাশার কাছে এসে কোল থেকে রুহাশকে নিয়ে চলে যায় নিজের রুমে দুজনই খিদে সহ্য করতে পারেনা তাই সকাল সকাল উঠে খেয়ে নেয়। আর এখন রুহাশা বেরুবে রুহাশ দেখলেই কাদবে তাই তিনি প্রতিদিনের মতো চলে যান নিজের রুমে।
রুহাশ আমার ফিরে দাড়ানোর শক্তি মা আমার বিষাত জীবনে একমুঠো রোদ হয়ে এসেছিলো আল্লাহ ওকে সেইরাতে আমার জীবনের আশার আলো করে পাঠিয়েছিলো রাস্তার ধারে পেলেও ও আমার জীবনের সূর্যের আলো।জানিনা কোন হৃদয়হীনা পেরেছিলো এত ফুটফুটে ছেলেটাকে ওভাবে ফেলে যেতে।মনে মনে ভেবে একটা দীর্ঘশ্বাস ফেলে খাবার টেবিলের দিকে যায় রুহাশা।
রুহাশা খাবার টেবিলে বসে রায়হানকে না দেখে মিসেস শারমিন কে জিগাসা করে, কি ব্যাপার ছোটো মা প্রতিদিনই তো এই দুটো মাসে ভাইয়াকে খাবার টেবিলে দেখি আজ কেন কাল রাতে বাড়ি ফিরেনি কি সে?
না ফিরেনি কোন বন্ধুর বাসায় আছে কে জানে কল দিলাম ধরেনি।
মিসেস শারমিনের মৃদু জবাব নিজের ছেলেকে নিয়ে বড়মুখে কথা তিনি বলতে পারেন না পড়াশুনা শেষ করে এই জেলা ঐ জেলা শুধু ঘুরে বেড়ায় রায়হান বছরের মাঝখানে দুটো মাস শুধু বাড়িতে থাকে।তবুও জানেনা কেউ কোথায় কোথায় থাকে সে।একটা হতাশার নিঃশ্বার ফেলে যে যার মতো খেয়ে উঠে পরে। রুহাশা রুহাশের সাথে দেখা করেনা করলেই কাদবে সরাসরি বাড়ির সামনের গাড়িটা নিয়ে বেরিয়ে পড়ে কলেজের উদ্দেশ্যে। রুহাশকে নিয়ে চিন্তা হয়না তার কারণ জানে মুখে যতই কথা বলুক তার মা দুটো সে চলে যাওয়ার পর রুহাশকে নিয়ে খেলবে আনন্দ করবে।যতই তাড়া ঝগড়া করুক কিন্তু থাকে সেই একে অপরের বোনের মতো।আজকাল এক ঘরে এমন সতীন পাওয়াই যায়না যারা বোন হয়ে থাকে একজনের সন্তানকে অন্যজনের সন্তান ভাবে।
রুহাশা ইসলাম রুশা মেয়েটা তিনবছর হলো স্টাডি শেষ করে দেড় বছর যাবত একটা পাবলিক কলেজের টিচার সাথে নিজের বাার রেখে যাওয়া তাদের ফার্নিচারের ব্যবসাটা ধরে রেখেছে সে কলেজে সপ্তাহে চারটা দিন ক্লাস থাকে তার ক্লাস দুটো নিয়ে চলে যায় নিজেদের শো রুমে।কয়েকটি জেলায় তার শোরুম আছে সাথে সাথে বিভিন্ন শোরুমে ফার্নিচার সাপ্লাই দেয় সে।তার বাবা মারা যায় সে যখন অনার্স তৃতীয় বর্ষে। কাজের ক্ষেত্রেই অন্য জেলায় গিয়েছিলো তার বাবা কিন্তু ফিরেনি হার্টের সমস্যা ছিলো ব্যবসা তখন লসের মুখ দেখছিলো অতিরিক্ত টেনশনে হার্ট এটাকে মারা যান তিনি। কেমিস্ট্রি সাবজেক্ট নিয়ে তার পড়াশুনা ছিলো বর্তমানে সে একজন কেমিস্ট্রির টিচার হিসেবে জয়েন করেছে কলেজে চাকরিটা পেতে অনেক কষ্ট করতে হয় এখনকার চাকরি যে সোনার হরিণের মতো পাওয়া দুর্লভ।বাবার মৃত্যুতে ভেঙে গুড়িয়ে গিয়েছিলো সে সহ পুরো পরিবার পরে নিজেকে শক্ত করে সামলেছে সব কাঁধে তুলে নিয়েছে ব্যবসা আর পরিবার অথচ ব্যবসার ব ও সে জানতোনা এ ব্যাপারে পুরো সাপোর্ট পেয়েছিলে তার বাবার ম্যানেজার মিঃ আরিফুল হকের।তিনিই হাতে ধরে সব বুঝিয়ে দেন রুহাশাকে।সেই টাইমে কিন্তু তার বড় ভাই রায়হানের সব দায়িত্ব নেওয়ার কথা কিন্তু সে তো সেই নিজের মতো কোনো দায়বদ্ধতা তার নেই।বাবার দাফনের পর তাকে আর খুজে পাওয়া যায়নি কিছুমাস পর যখন মাস্টার্স ফাইনাল এক্সাম হয় তার তখন বাড়িতে ফিরে সেই থেকে রুহাশার সাথে রায়হানের সম্পর্ক তবে তিক্ততায় ঘেরা।দুই মা দাদী আর দুবছরপর রুহাশকে নিয়ে তার পৃথিবী সেখানে সে অন্য কাউকে জায়গা দিতে ইচ্ছুক না বলেই বিয়ে করতে চায়না কিন্তু তার মা দুটো বিয়ে দিতে লাফায় যার ফলস্বরূপ ছেলে দেখে ঘটকের মাধ্যমে পরে নিজেরাই ঝগড়া করে এ ছেলে নয় ও ভালো এটা নিয়ে। খুব উচ্চবিত্ত ভাবে জীবন না গেলেও মন্দও যায়না আলহামদুলিল্লাহ জীবন যেমন চলছে ভালো আছে সে।
কলেজে পৌছে গাড়ি পার্ক করে টিচার্স রুমে যাওয়ার জন্য পা বাড়াতেই হাতে থাক ফোনটা বেজে উঠে। ফোনের স্কীনে জলে উঠেছে তার বেস্ট ফ্রেন্ড রাতুলের নাম।রিসিভ করে ওপাশ থেকে রাতুল যা বললো তা শুনে রুহাশা একপ্রকার রাগে ধমকে বলে রাতুলকে,
এসব যদি আমাকে সামলাতে হয় তাহলে তোকে কেন রেখেছি টাকা দিয়ে সব ঠিক করে ফেল তাড়াতাড়ি নয়তো আমার থেকে খারাপ কেউ হবেনা কারো যেন ক্ষতি না হয়।
রাতুলেী কাছ থেকে যা শুনলো মাথা ঘুরাচ্ছে রুহাশার আবার আপনজন হারাতে হবে নাতে ভয়টা জেকে ধরছে রুহাশাকে।

কেউ কোনোদিন জানবে না পর্বঃ১
#Tasfiya Nur

চলবে?
( আসসালামু আলাইকুম, ১ম পর্ব তাই ছোটো করে দিলাম পড়েই কেউ কিছু ভাববেন না প্লিজ,রেসপন্স পেলে লিখবো পরবর্তী পর্ব জানিনা এপ্রোভ হবে কিনা আমার গল্প, ভুলত্রুটিগুলো ক্ষমার দৃষ্টিতে দেখবেন)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here