তোমায় ঘিরে পর্ব-২

তোমায় ঘিরে পর্ব-২
#শারমিন আঁচল নিপা

সিয়ামের কণ্ঠসুরে যেন এবার ধরীতার বুকে খরা পড়তে লাগল। সে কোনোভাবেই সমীকরণ মিলাতে পারছে না সিয়াম কীভাবে তার শিক্ষক হয়! গতানুগতিকভাবে তার ধারণা শিক্ষকরা একটু বুড়ো টাইপ হবে। আগের মানুষের মতো হবে। সিয়ামের মতো এত ইয়ং আপডেট হবে সেটা সে ভাবতেই পারছে না। চুপ হয়ে নিস্তবতাকে সঙ্গী করে নিচ্ছে সে। কোনো কথায় তার মুখ থেকে নিঃসৃত হচ্ছে না। ঠোঁট নাড়ানোর প্রবল চেষ্টা করলেও পারছে না সে। এমন কেন লাগছে বুঝতেও পারছে না। ধরীতার মুখে যতটা না ভয়ের ছাপ জুড়ে বসেছে তার থেকে বেশি ভয়ে চুপসে আছে অধরা। এমন পরিস্থিতির সমম্মুখীন হতে হবে তারা কখনও বুঝতে পারেনি। অধরার নিস্তবতা দেখে সিয়াম পুনরায় বলে উঠল

“আপনি কথা কেন বলছেন না? হা করে তাকিয়ে কেন আছেন? আর ভার্সিটি আসেন কি মানুষের নাক ফাটাতে? ভার্সিটি পড়ার জায়গা নাক ফাটানোর জায়গা না। নেক্সট এরকম কোনো কাজ করতে দেখলে কর্তৃপক্ষকে জানাতে বাধ্য হব। এবার হা করে না থেকে পরিচয় বলুন।”

ধরীতা যেন একটু কেঁপে উঠল। রাগ টা মাথায় অনেক চড়ে থাকলেও সেটা সে প্রকাশ করল না। মুখে মলিন হাসি এনে বলল

“আমি ধরীতা। এ ভার্সিটিতে ভর্তি হতে পেরে আমি অনেক খুশি ছিলাম। তবে এখন কেন জানি খুব আফসোস লাগছে। সমস্ত খুশি কোথায় গিয়ে ম্লান হয়ে গেল জানি না। কী থেকে কী বলে উঠছি সেটাও বলতে পারব না।”

কথাগুলো এক নিমিষে বলেই ধরীতা চুপ হয়ে গেল। সিয়াম তেমন কোনো প্রতিক্রিয়া করল না। ধরীতাকে হাতে ইশারা দিয়ে বসতে বলল। তারপর অধরাকে দাঁড়াতে বলল। অধরা দাঁড়িয়েই আচমকা কেঁদে দিল। অধরার কান্না দেখে ক্লাস রুমের সবাই হা করে তাকিয়ে আছে। অধরা কেন কাঁদছে ক্লাসের অন্য সবার বোধগম্য না হলেও ধরীতা আর সিয়াম সেটা বেশ ভালো ভাবেই টের পাচ্ছে। অধরা কান্না গলায় কিছু বলে উঠার আগেই সিয়াম বলে উঠল

“সমস্যা কী আপনার? ক্লাস ওয়ানের বাচ্চাদের মতো কাঁদছেন কেন? যাইহোক নার্ভাস হলে বসে রেস্ট নিন। আপনাকে কিছু বলতে হবে না।”

অধরা আর কোনো কথা না বলেই চুপ হয়ে বসে পড়ল। ধরীতা মুখটাকে বাকা করে বিরক্তি টেনে বলল

“তোর মতো ধামড়া মেয়ে এভাবে কাঁদছিস কেন? এত ভয় পাওয়ার কী হয়েছে? ভার্সিটিতে উনি আমাদের শিক্ষক ঠিক তবে ভার্সিটির বাইরে তো না৷ যা হয়েছে এক্সিডেন্টলি। তুই এত নার্ভাস হয়ে ভ্যাঁ ভ্যাঁ করছিস কেন। এই ভ্যাঁ ভ্যাঁ স্বভাব কী তোর যাবে না?”

ধরীতা অধরাকে এভাবেই ফিসফিস গলায় বকে যাচ্ছিল। সিয়াম তা টের পেয়ে ধরীতাকে উদ্দেশ্য করে বলল

“ক্লাসে সাইলেন্ট থাকুন। ফিসফিস কেন করছেন? ক্লাস ভালো না লাগলে বাইরে গিয়ে মারপিট করুন। তবুও ক্লাসে ফিসফিস করে ক্লাসের পরিবেশ নষ্ট করবেন না।”

ধরীতা চোখটা বড়ো করে সিয়ামের দিকে তাকাল। মেজাজটা অনেক গরম হয়ে গেলেও সেটা সে প্রকাশ করতে পারছে না। কোনোরকম রাগটাকে নিবারণ করে ক্লাসে চুপ হয়ে বসে রইল।

তিনটে বাজে। ক্লাস প্রায় শেষ। অধরাকে নিয়ে ধরীতা ক্যান্টিনে গেল। নুডুলস আর চা অর্ডার করল। দুজন একটা টেবিলে বসল। ধরীতা রাগে বলতে লাগল

“এই সিয়াম আহমেদকে দেখলেই আমার গা জ্বলে। মেজাজটা এত রাগ হয়ে যায়। মনে চায় ঐ ছেলের নাকটা আমি ভুঁতা করে দেই। কপালটা ফাটিয়ে দেই। কেন যে এ ভার্সিটিতে ভর্তি হলাম আর কেন যে ঐ আপদটার সাথেই আমার দেখা হচ্ছে বুঝে উঠতে পারছি না।”

কথা গুলো বেশ হাত, পা নাড়িয়ে বলতে লাগল ধরীতা। এ সময় অধরা লক্ষ্য করল সিয়াম ধরীতার পেছনে দাঁড়িয়ে তার কথা শুনছে। অধরা বিষয়টা লক্ষ্য করেই ধরীতাকে থামতে ইশারা করতে লাগল। কিন্তু কে শুনে কার কথা, সে অধরাকে উল্টো ঝাড়ি দিয়ে বলতে লাগল

“আরে থামতে বলছিস কেন? কী এমন ইশারা করছিস। এমনিই মেজাজ তুঙ্গে। যতক্ষণ না সিয়াম আহমেদের নাক ফাটাতে পারছি ততক্ষণ আমার নিস্তার নাই। কী চমক দেখাল আজকে। আর তোকেও বলিহারি ঐ পটকাকে দেখে কান্না কেন করে দিলি? ঐটা কী বাঘ ছিল নাকি ভাল্লুক? পটকা একটা। যা’তা করে যাচ্ছে। আবার মেয়ে দেখতে যায়। মেয়ে তো তাকে দেখেই চলে গিয়েছিল। যেই না লুক আমার। মেয়ে চলে গেল দোষ আমার দিল। মানে পটকার পটকা মানুষের ঘাড়ে দোষ চাপাতে বেশ ভালো লাগে।”

অধরা না পারছে ধরীতাকে বলতে না পারছে থামাতে। অধরার মাথায় যেন হাত পড়ল। চুপ হয়ে শুধু মাথা নেড়েই যাচ্ছে সে। কোনো কথায় তার মুখ দিয়ে বের হচ্ছে না। ধরীতা কিছুক্ষণ কথাটা থামিয়ে আবার বলতে লাগল

“,তুই চুপ হয়ে আছিস কেন? তোর জন্যই তো আমার ঐ পটকার সাথে দেখা হয়েছে। আমার জীবনের সবচেয়ে খারাপ দিন আজকে। কার মুখ দেখে উঠেছিলাম আল্লাহ জানে!”

ধরীতা কথাটা শেষ করতে না করতেই সিয়াম পেছন থেকে বলে উঠল

“আয়নায় নিজের মুখ দেখে বের হয়েছিলেন। আপনার মুখ দেখে যে কেউ বের হলে যেকোনো সুন্দর দিন মাটি হয়ে যাবে। আর এখানে বসে আমার নাক ফাটানোর বড্ড আফসোস করে যাচ্ছেন বুঝায় যাচ্ছে। নিজেকে একটু সংযত করুন। যে হারে হাত, পা ছুরে কথা বলছিলেন মনে হচ্ছে কোনো রণক্ষেত্রে যুদ্ধ করতে নেমেছেন। নিজের সঞ্চিত শক্তি এভাবে নষ্ট করবেন না। আগামির জন্য কিছু রাখুন।”

কথাটা বলেই সিয়াম চলে গেল। ধরীতা রাগে অধরার দিকে তাকিয়ে বলল

“আমাকে বলবি তো উনি পেছনে ছিল।”

অধরা এবার রেগে গিয়ে উত্তর দিল

“তোকে ইশারা কম করেছি? তুই তো আমাকে থামিয়ে দিয়ে পকপক করছিলি। এখন যত দোষ আমার? ভাল্লাগে না এসব। উনি ঠিকেই বলেছেন আজকে আয়নায় তুই তোর মুখ দেখেই বের হয়েছিস আর আমিও তোর ছবি দেখে বের হেয়েছিলাম। দিনটায় মাটি হয়ে গেল। আমার ব্রেক আপ হয়ে গেল তোর জন্য।”

অধরার সর্বশেষ বাক্যটা শুনে ধরীতা রাগে বলে উঠল

” ঐ ছেঁছড়া পোলার জন্য আমাকে কথা শুনাচ্ছিস? ছাকিবের মতো ছেঁছড়ার জন্য এখনও আফসোস করছিস? ছাকিবকে ছেঁছড়া কেন বলছি শুধু শুধু, তুই একটা ছেঁছড়া। যে ছেলে তোকে রেখে আরেকটা মেয়ে নিয়ে ঘুরে তাকে কীভাবে তুই এখনও ভালোবাসিস বলছিস? তার জন্য আফসোস করছিস।”

অধরা কথাটা শুনে কিছুটা বেসামাল হয়ে কেঁদে দিল। এতক্ষণের চাপা কষ্ট যেন তার এখন প্রকাশ পাচ্ছে। কাঁদতে কাঁদতে বলতে লাগল

“ভালোবাসা জিনিসটায় এমন। যখন এটা জীবনে আসে মানুষ নিজের অজান্তেই বেহায়া হয়ে যায়। আমি জানি ছাকিব খারাপ তবে তাকে তো সুইচ দিয়ে চেপে মন থেকে ঘৃনা করতে পারব না। মন নিয়ন্ত্রণের কোনো বাটন তো আল্লাহ দেয় নাই। ভালোবেসেছিলাম তাই খারাপ লাগছে অনেক। তুই কখনও প্রেমে পড়লে বুঝবি।”

ধরীতা আর কথা বাড়াল না। প্রেম ভালোবাসার প্রতি তার কোনো আগ্রহ না থাকায় অধরার কষ্ট বুঝতে পারছে না। আবার বুঝার চেষ্টাও করছে না। কিছুক্ষণ অধরাকে কাঁদতে দিল তারপর সান্ত্বনা দিল। এর মধ্যেই খাবার চলে আসলো। দুজন বসে খাবার শেষ করে বাসায় যাওয়ার জন্য রওনা দিল।

ভার্সিটি থেকে বের হয়েই সিয়ামের মুখোমুখি হলো দুজন আর সাথে সাথে একটা নতুন বিস্ফোরণ ঘটল।

চলবে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here