ধ্রুব অরিত্রিকা আহানা পর্বঃ১৬

# ধ্রুব
অরিত্রিকা আহানা
পর্বঃ১৬

রমজান মাস, পনেরো রোজার মত অলরেডি শেষও হয়ে গেছে! আমার ভার্সিটি বন্ধ, ধ্রুব বাসায় আছে। বাবা মা গ্রামে গেলেন দাদুর জন্য মিলাদ পড়াতে! আমার শরীর খুব একটা ভালো ছিলো না তাই আন্টি জোর করে আমাকে তার কাছে রেখে দিলেন। দুই তিন ধরেই মাথাব্যথা এবং গায়ে জ্বর অনুভূত ছিলো। মা নিজেও এই অবস্থায় আমাকে সাথে নিয়ে যেতে ভরসা করলেন না। অতএব আমাকে আন্টির কাছে রেখে যাওয়া হলো।

মা বাবা যাওয়ার পর, প্রথম দিন কোন সমস্যা হলো না। কিন্তু দ্বিতীয় দিন থেকে আমার ইউটেরাস এর রিভেঞ্জ শুরু হয়ে গেলো! লজ্জায় আন্টিকে জানাইনি। কিন্তু তিনি বুঝে গেলেন। সেহেরিতে আমাকে উঠতে নিষেধ করে দিলেন। বাসায় যেহেতু ধ্রুব আছে তাই আমার লজ্জা লাগছিলো। আন্টির কড়া বারণ সত্ত্বেও আমি সেহেরিতে উঠলাম। তিনি প্রথমে খুব রাগ করলেন শেষে অনেক অনুনয় বিনয়ের মাধ্যমে তাঁকে শান্ত করতে সক্ষম হলাম। নামাজের সময় যেহেতু ধ্রুব মসজিদে চলে যায় তাই সেহেরির পর আর তেমন কোন সমস্যা হলো না।

কিন্তু আন্টি আমাকে সমস্যাহীন থাকতে দিলেন না। সকালে ধ্রুব ঘুম থেকে উঠার আগেই তিনি আমাকে নাশতা করতে বসিয়ে দিলেন। সেহেরিতে খাওয়ার পর সকালে আর খাওয়ার রুচি হচ্ছিলো না। তবুও বাধ্য হয়ে খেতে হলো। ব্রেকফাস্ট শেষে দুপুর দুইটা পর্যন্ত না খেয়েই ছিলাম। কিন্তু দুইটার পর আন্টি আমার উপোষ থাকা নিয়ে বাধ সাধলেন। তাকে কোনভাবেই ম্যানেজ করতে পারছিলাম না। তাঁর কড়া নির্দেশ ভাত খেতেই হবে নতুবা তিনি কাল থেকে আমাকে সেহেরিতে উঠতে দেবেন না। আমি তাঁকে যতবারই বলি ধ্রুব বাসায় আছে আমার লজ্জা করবে তিনি ততবারই আমাকে সজোরে ধমক দেন।

অতঃপর আমার মতামতের অপেক্ষা না করেই তিনি রান্নাঘরে আমার জন্য খাবার তৈরী করতে চলে গেলেন। আমি বুঝলাম তার সাথে জোরাজুরি করে কোন লাভ হবে না। তিনি আমাকে খাইয়েই ছাড়বেন! হাল ছেড়ে দিয়ে সোফায় ওপর হাত পা তুলে গোঁজমুখে বসে রইলাম। ধ্রুব তাঁর ঘরেই ছিলো। পাঁচসাত মিনিট বাদে হঠাৎ করেই দেখলাম রেডি হয়ে বেরিয়ে গেলো। একবার ভাবলাম জিজ্ঞেস করবো কোথায় যাচ্ছে পরে ভাবলাম দরকার নেই। এইমুহূর্তে ও বাসায় না থাকলেই আমার জন্য ভালো!

ধ্রুব বেরিয়ে যাওয়ার পর আন্টি আমাকে ভাতের প্লেট নিয়ে বসিয়ে দিলেন। এবং খুবই কঠোর ভাবে হুকুম করলেন প্লেটে যেন ভাত অবশিষ্ট না থাকে। ভাত তরকারির পরিমান দেখে আমার পেটের ভেতর মোচড় দিয়ে উঠলো। প্লেটে ভাত তরকারি দিতে দিতে তিনি পিরামিডের মত উঁচু বানিয়ে ফেলেছেন! কিন্তু আমি উপায়হীন! তার শীতল চাহনি আমাকে স্পষ্টভাবে জানিয়ে দিলো না খাওয়া পর্যন্ত এই জাঁদরেল মহিলা আমাকে ছাড়ছেন না! উপরন্তু খাওয়া শেষ হওয়ার আগে ধ্রুব যদি চলে আসে তাহলে আরেক কেলেঙ্কারি হয়ে যাবে! তাই কোনরকম তর্কে না গিয়ে যত দ্রুত সম্ভব খাওয়া শেষ করলাম। চুপিচুপি ভাত ফেলে দিতে পারি ভেবে তিনি পুরোটা সময় পাশে বসে আমাকে পাহারা দিলেন। অধিকন্তু খাওয়া শেষে মরার ওপর খাঁড়ার ঘা স্বরুপ বেশ বড়সড় সাইজের একটা কাঁচের গ্লাসে গ্লাসে দুধ নিয়ে হাজির হলেন।
আমি অসহায় ভাবে তার দিকে চেয়ে রইলাম। ফলাফলস্বরূপ তিনিও তার ছেলের মত গা জ্বালানো হাসি দিলেন। এবার অভিমানে মুখ ফিরিয়ে নিলাম। এর মানে ‘এইমুহূর্ত থেকে আমি আপনার সাথে কথা বলতে অনিচ্ছুক!’ কিন্তু ভদ্রমহিলার দয়া হলো না। বরং জোর গলায় নিজের প্রভাব খাটিয়ে বললেন, “তুই যতই আমার ওপর রাগ করিস না কেন কোন লাভ হবে না। তোর সুস্থতার সাথে আমার ছেলের জীবন জড়িয়ে আছে। অতএব তোকে তো খেতেই হবে! মা হয়ে আমি তো আর আমার ছেলের সর্বনাশ করতে পারি না? কি বলিস?” আমি সজোরে মুখ ফিরিয়ে বসে রইলাম। তিনি এবারও হাসলেন।

আমার খাওয়া শেষ হওয়ার ঘন্টাখানেকের মাথায় ধ্রুব ফিরলো। হাতে বাজারের ব্যাগ। রাগ করে মুখে না বললেও মনে মনে আন্টিকে ধন্যবাদ দিলাম। আমার বুঝতে বাকি রইলো না আমার অস্বস্তির কথা ভেবেই তিনি বাজারের অযুহাতে ধ্রুবকে বাইরে পাঠিয়েছেন।

সেদিন আর কোনরকম ঝামেলা হলো না। আমি আগের দিনের মতই সেহেরিতে উঠলাম। ধ্রুবও কিছু টের পেলো না। দুপুরের দিকে ওর কোন বন্ধুর সাথে দেখা করতে বেরিয়ে গেলো। ফিরলো একেবারে ইফতারের আগে। আন্টিও যথারীতি সকাল থেকেই আমার ওপর ফুড টর্চার চালালেন। খেতে খেতে আমার বেহাল দশা! কিন্তু আফসোসের বিষয় হলো এত খাওয়ার পরেও ধ্রুবর সামনে আমাকে জোরপূর্বক চুপসে যাওয়া মুখ করে থাকতে হয়।

সেদিন বাইরে প্রচন্ড গরম পড়েছিলো, রান্নাঘরের ইফতারি বানানোর সময় আমি এবং আন্টি দুজনেই ঘেমে চুবচুবে হয়ে গেলাম। আমি যদিও একটু পরপর পানি খেয়ে গলা ভিজিয়ে নিচ্ছিলাম আন্টির অবস্থা পুরো কাহিল! ধ্রুবর অবস্থাও একই রকম! মুখটা শুকিয়ে পাঁঁচবছরের বাচ্চাদের এতটুকুন হয়ে গেছে! তবে এর মাঝেও কিউট লাগছিলো ওকে!

ইফতার শেষে অনেক ইফতারি নষ্ট হলো। অত্যাধিক গরমের কারণে শরবত ছাড়া কারোরই তেমন কিছু খাওয়া হলো না! আমি সব গুছিয়ে রাখছিলাম, নামাজ শেষ করে ধ্রুব আমাকে চা করতে বললো। গরম হোক কিংবা ঠান্ডা ইফতারের পর ওর চা খাওয়া মিস হবে না।

ও সোফায় বসে চা খাচ্ছিলো। আন্টি ডাইনিং টেবিলে বসে ছিলেন। রান্নাঘরের কাজ শেষে আমি আন্টির পাশে বসে ওড়না দিয়ে কপালের ঘাম মুছতে মুছতে বললাম,”আজকে এত টায়ার্ড লাগছে মনে হচ্ছে যেন আমিও রোজা রেখেছি।” কথাটা মুখ ফস্কে বেরিয়ে যেতেই বিব্রতমুখে আন্টির দিকে তাকালাম। আন্টি ফিসফিস করে বললেন,” যা দিলি তো ফাঁস করে!”

আমি ধ্রুবর দিকে তাকালাম। ও মুখ টিপে হাসছে। মৃদু হাসির চোটে ওর বাহু হালকা কাঁপছে! বোঝাই যাচ্ছে অট্টহাসি ঠেকিয়ে রাখার জোর চেষ্টা চলছে! লজ্জায় আমার মুখ লাল হয়ে গেলো। শেষে কি না নিজেই বলে ফেললাম। চোরের মত মুখ করে একবার আন্টির দিকে একবার ধ্রুবর দিকে তাকালাম! দুজনেই হাসছে! আমার অবস্থা দেখে ধ্রুবর মায়া হলো কি না জানিনা হাসতে হাসতে নিজের ঘরে চলে গেলো।

রাত্রি বেলা খাওয়ার সময় আন্টি আমাকে টেনে রুম থেকে বের করে আনলেন। টেবিলে বসিয়ে তিনি গেলেন কিচেনে খাবার গরম করতে। আমি চুপচাপ বসে ছিলাম। ধ্রুব ধীরে সুস্থে খাবার টেবিলে এসে বসলো। আমাকে দেখেই হাসলো। ওর হাসিটা দেখে আমার মনে হলো সাক্ষাৎ আলিফ লায়লার সেই ভয়ংকর জল্লাদ জ্বীন আমার মানসম্মানের মুন্ডুপাত করার জন্য সামনে এসে হাজির হয়েছে। মাথানিচু করে বসে রইলাম। ভাবছিলাম আজকে যেন ব্যতিক্রম কিছু ঘটে! অস্বাভাবিক কিছু ঘটার অপেক্ষায় ছিলাম। বাট, নো মিরাকলস হ্যাপেইন্ড! ধ্রুবর স্বভাবের একচুল নড়চড় হলো না। আমার মান সম্মানের তুলোধুনা বানিয়ে ফিসফিস করে বললো,”আজকে কি সেহেরিতে উঠবে নিশাত?”

আমার এত লজ্জা লাগছিলো বলার বাইরে। ইচ্ছে করছিলো ছুটে টেবিল থেকে পালিয়ে যাই। যেই ভাবা সেই কাজ! টেবিল ছেড়ে উঠে চলে যেতে চাইলাম কিন্তু ধ্রুব চট করে আমার ডানহাতটা ধরে ফেললো। ও বোধহয় আগে থেকেই এর জন্য প্রস্তুত ছিলো। লজ্জায় আবারো মাথা নিচু করে ফেললাম। ও আমাকে বসতে ইশারা করে মিষ্টি করে হাসলো। আমি অবাক হলাম। আমার অবাক হওয়ার মাত্রা আরো বেড়ে গেলো ওর আদুরে বকুনি শুনে। বললো,”স্টুপিড মেয়ে! তুমি এই ব্যাপারটা লুকানোর জন্য এত অস্থির হয়ে যাচ্ছো কেন? এটা তো নরমাল একটা বায়োলজিক্যাল প্রসেস! হাইড করার মত কোন ঘটনা না! আর সবচেয়ে বড় কথা হলো,দিজ ডেইজ আর আলসো গিভেন বাই দ্যা ক্রিয়েটর! দ্যা অলমাইটি হ্যাজ স্পেশালি অ্যাপয়েন্টেড দিজ ডেইজ ফর ইউ পিপল,ইউ ক্যান বি প্রাউড অফ ইট কজ দিজ ডেইজ হ্যাভ গিভেন ইউ দ্যা অপরচুনিটি টু বি অনার্ড অ্যাজ আ মাদার!”
আমি অবাক হয়ে ওর কথা শুনে যাচ্ছিলাম। ও
আবারো আমাকে বসতে ইশারা করলো।
আমি লজ্জানত মুখে বসে পড়লাম। এবার লজ্জার কারণটা ঠিক ইউটেরাস এর রিভেঞ্জ নয়। লজ্জা পাচ্ছি কেবল এই ভেবে যে এত লুকোচুরি করে শেষে নিজের মুখ দিয়ে ফাঁস করে দিলাম! ধ্রুব আমাকে পর্যবেক্ষণ করছিলো আর মুচকি মুচকি হাসছিলো। প্লেটে ভাত তুলে দিতে দিতে বললো,”ফাঁস যখন হয়েই গেছে, তখন আর লজ্জা পেয়ে লাভ কি?” আমি চুপ করে রইলাম। ও ভ্রু জোড়া দুষ্টুভাবে নাচিয়ে ফিচেল হাসি দিয়ে বললো,”বাই দ্যা ওয়ে, আমি কিন্তু আগে থেকেই জানতাম। মা আমাকে আগেই বলেছেন তুমি রোজা রাখতে পারবে না।” আমি এবার চূড়ান্ত অবাক হলাম। বিস্মিত কন্ঠে বললাম,”আন্টি?”
ধ্রুব হ্যাঁসূচক মাথা নাড়ালো। বললো,”তুমি বিব্রত হবে ভেবে জানাই নি!”

লজ্জার ভাবটা অনেকখানিই কেটে গেলো। তবে সেটা প্রকাশ করলাম না। কারণ আমি জানি, আমি লজ্জা পাচ্ছিনা বুঝতে পারলেই ধ্রুব নিজের স্বরূপে ফিরে আসবে। শুরু হয়ে যাবে ওর খোঁচাখুঁচি! অতএব আমার জন্য চুপচাপ খাওয়া শেষ করে যত দ্রুত সম্ভব আন্টির ঘরে যাওয়াটাই নিরাপদ হবে! খাওয়া শেষে আর একমুহূর্তও দেরী করলাম না। সোজা আন্টির ঘরে ঢুকে গেলাম। রান্নাঘরের কাজ শেষে আন্টিও এলেন। তার পেছন পেছন ধ্রুব। আমার চোখে চোখ পড়তেই পুনরায় ওর স্বভাবসুলভ গাত্রদাহী হাসিটা দিলো। আন্টি সেটা দেখতে পেয়ে ওকে রুম থেকে ঠেলে বের করে দিতে দিতে বললেন,”এই বাঁদর! যা বেরো! অনেক জ্বালয়েছিস, এবার হয়েছে। যা শুতে যা!” ধ্রুব হাসতে হাসতেই বেরিয়ে গেলো। আমি কৃতজ্ঞ দৃষ্টিতে আন্টির দিকে তাকাতেই তিনি হেসে উঠে বললেন,”খুব জ্বালায় তোকে না?”
.
.
.
চলবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here