ধ্রুব অরিত্রিকা আহানা পর্বঃ১৭

# ধ্রুব
অরিত্রিকা আহানা
পর্বঃ১৭

পরেরদিন সকালে আন্টি আমাকে নিয়ে শপিংয়ে বেরোলেন। ঈদ উপলক্ষ্যে তরুর জন্য, তরুর বরের জন্য, ওর শ্বশুরবাড়ির লোকজনের জন্য ছাড়াও বেশকিছু আত্মীয়স্বজনের জন্য কেনাকাটা করতে হবে। তাই সকাল সকাল বাসার কাজকর্ম শেষ করে দুজনে বেরিয়ে পড়ললাম। ধ্রুবও আমাদের সাথে বেরোলো। শপিং করতে নয়! ওর বন্ধুদের সাথে ইফতার পার্টি আছে সেই উপলক্ষ্যে। শুনলাম অ্যারেইঞ্জম্যান্ট ওরা নিজেরাই করবে। সেইজন্যই তাড়াতাড়ি বেরিয়েছে।

ও আলাদা হয়ে যাওয়ার পর আমি আর আন্টি মার্কেটে ঢুকলাম। শপিং শেষ হতে হতে প্রায় দুপুর হয়ে গেলো। মার্কেট থেকে বেরিয়ে গাড়িতে উঠতে যাবো এমনসময় হঠাৎ করেই পায়ে খোঁচা লাগলো। তখনো ঠিক বুঝতে পারি নি যে অসাবধানতায় জুতোর নিচে পেরেক আঁটকে গেছে। তাই বিশেষ গুরুত্ব দিলাম না। কিন্তু যেই এক পা বাড়ালাম অমনি টুক করে পেরেকেটা জুতো ভেদ করে একেবারে পায়ে গেঁথে গেলো। তীব্র ব্যাথায় কঁকিয়ে উঠলাম। গলগল করে রক্ত বেরোনো শুরু হলো।

রক্ত দেখে আন্টি হতবুদ্ধি হয়ে গেলেন! হিমোফোবিয়া আছে উনার। অতএব তাঁর অবস্থা আমার চাইতেও খারাপ! তাঁকে দেখে মনে হচ্ছে এখুনি বেহুঁশ হয়ে যাবে! আমি তাঁকে সরে যেতে বললাম। তিনি শুনলেন না! টেনে পেরেক বের করার চেষ্টা করলেন। আমি ভয়ে পা সরিয়ে ফেললাম। উপায়ন্তর না পেয়ে তিনি মার্কেটের সামনে একজন পথচারী মহিলাকে সাহায্যের জন্য ডাক দিলেন। অবশেষে ঐ মহিলার সহায়তায়-ই আমরা স্থানীয় একটা হস্পিটালে যেতে পারলাম!
নতুবা একা একা আন্টির পক্ষে আমাকে সামলানো মুশকিল হয়ে যেতো।
হস্পিটালে যাওয়ার পথে ব্যথা ক্রমশ বাড়তে শুরু করলো! সারা রাস্তা গলা ফাটিয়ে চিৎকার করেছি ! হস্পিটালে পৌঁছানোর পর ডাক্তার ঝটপট ব্যথানাশক স্প্রে করে পেরেক বের করে ফেললেন। তারপর খুবই যত্নসহকারে পায়ে ব্যান্ডেজ করে দিলেন। আন্টি পাশে দাঁড়িয়ে আমার মাথায় হাত বুলিয়ে দিচ্ছিলেন আর সান্ত্বনামূলক কথাবার্তা বলছিলেন।। ব্যথানাশক স্প্রে করায় ব্যথা কিছুটা কমলো। কিন্তু কান্না পুরোপুরি থামলো না। তারপরও ফুঁপিয়ে ফুঁপিয়ে কান্না চলছিলো।

কিছুক্ষন বাদে ডাক্তার এসে জানালো টিটেনাস ইঞ্জেকশন দিতে হবে। ইঞ্জেকশনের কথা শুনে আমার কান্নার বেগ এবার হাউমাউ আকার ধারণ করলো। দিশেহারা হয়ে আন্টি ধ্রুবকে ফোন করলেন। ওকে ফোনে পাওয়া গেলো না । কিন্তু তিনি হাল ছাড়লেন না! দুইমিনিট বিরতি দিয়ে কল করা জারি রাখলেন। এভাবে পাঁচবার কল হওয়ার পর অবশেষে ফোন রিসিভ হলো।
রিসিভ করতেই আন্টি ওকে আমার পায়ে পেরেক ঢুকে যাওয়া থেকে শুরু করে কান্নার বর্ণনা পর্যন্ত সব ঘটনা পুঙ্খানুপুঙ্খরূপে বর্ণনা করলেন। এর মাঝে আমার ইঞ্জেকশন দিতে রাজি না হওয়ার ঘটনা বাদ পড়ার কোন চান্সই রইলো না। বরঞ্চ তিনি ঘটনার গুরুত্ব বাড়ানোর জন্য নিখুঁতভাবে ডাক্তারের কথা তিনচারবার করে কোট করলেন!

সব শুনে ধ্রুব তাঁকে কড়াভাবে নিষেধ করে দিলো তিনি যেন ভুলেও আমার কথা না শোনেন। যেভাবেই হোক ইঞ্জেকশন যেন দেওয়া হয়! দরকার পড়লে আমার হাত পা চেপে ধরতে বলা হলো! অর্থাৎ আমি রাজি হলাম কি না হলাম কিন্তু ইঞ্জেকশন কোনভাবেই মিস হওয়া যাবে না! আন্টির মনে মনে আশংকা ছিলো আমি তাঁর কথা শুনবো না। তাই তিনি ফোন আমার কানে ধরিয়ে দিয়ে বললেন,”ধ্রুব কি বলছে শুন্?”

ফোন হাতে নিয়ে ধ্রুব কিছু বলার আগেই আমি সাফ জানিয়ে দিলাম আমি ইঞ্জেকশন দেবো না। ও প্রথমে খুব শান্তভাবে জিজ্ঞেস করলো কেন দেবো না। আমি ভয়ের কথা খুলে বললাম। এবারও খুব সুন্দর করে ইঞ্জেকশন না দিলে কি কি ক্ষতি হতে পারে আমাকে সব বোঝালো। কিন্তু আমি নিজের সিদ্ধান্তে অনড়! ফলাফলস্বরূপ ফোনের ওপাশে তুফান শুরু হয়ে গেলো।ধমকের ওপর ধমক তো আছেই। রাগ করে ফোন কেটে দিলাম। ফোন রাখার সময়টুকুও পেলাম না,সাথে সাথেই ও কল ব্যাক করলো। আমি ফোন আন্টির কাছে দিয়ে দিলাম। তিনি রিসিভ করে স্পিকারে অন করে দিলেন। উদ্দেশ্য আমি যেন ধ্রুবর কথা শুনতে পাই।
পুনরায় ফোন রিসিভ হওয়ার পর ধ্রুব কোনরকম হ্যালো, হাই ছাড়াই ডিরেক্ট আমাকে উদ্দেশ্য করে সতর্ক করে বললো,”ট্রাস্ট মি নিশাত, আমি যদি বাসায় এসে জানতে পারি তুমি ইঞ্জেকশন দাও নি তাহলে কিন্তু খবর হয়ে যাবে বলে দিলাম। ইঞ্জেকশন তো আমি তোমাকে দিইয়েই ছাড়বো কিন্তু তারপর তোমার কি অবস্থা হবে তুমি বুঝতে পারছো? ভালোয় ভালোয় বলছি ইঞ্জেকশন নিয়ে নাও। তুমি বাচ্চা নও যে তোমাকে এক কথা বারবার বলতে হবে! এখানে ডাক্তার আছেন নার্স আছেন, আস্তে দিবেন। তুমি মোটেও ব্যথা পাবে না।”

আমিও জানি ইঞ্জেকশনের ব্যথা পিঁপড়ে কামড়ের চাইতে বেশি না। বড়জোর কাঁটার খোঁচা! কিন্তু তবুও সুঁই দেখলেই ভয়ে কলিজা কেঁপে ওঠে। হ্যাবিচুয়্যাল ফোবিয়া বলা যায়! মনে হয় বুঝি সুঁই ভেতরে ঢুকে হাড়সুদ্ধ ফুঁড়ে দেবে! এই ভয় থেকেই অসহায় মুখ করে আন্টির দিকে তাকালাম। আন্টি করুণ মুখ বানিয়ে বুঝিয়ে দিলেন তিনি কোনরকম সহযোগিতা করতে পারবেন না।

শেষমেশ ধ্রুবর কথামত ইঞ্জেকশন দেওয়ার সময় আন্টি এবং নার্স মিলে আমাকে চেপে ধরলেন। গায়ের জোরে ওদের সাথে পারলাম না। তবে মোচড়ামুচড়ি আমিও কম করলাম না! ইঞ্জেকশন দেওয়া শেষে আন্টি আমাকে ছেড়ে দিয়ে ক্লান্ত কন্ঠে বললেন,”হ্যাঁরে তোর সাথে কি জ্বীনটিন আছে? নইলে তোর গায়ে তো এত জোর থাকার কথা না?” নার্সও বিরক্তমুখে আমার দিকে তাকিয়ে বুঝিয়ে দিলো সে আন্টির সাথে সহমত! আমি হেসে ফেললাম!

পাঁচমিনিট পরই ধ্রুব আবার ফোন করলো। ইঞ্জেকশন পরবর্তী খোঁজখবর জানতে চাইলো! আন্টি সংক্ষেপে ওর সব প্রশ্নের উত্তর দিয়ে ইশারায় আমাকে জিজ্ঞেস করলেন ধ্রুবর সাথে কথা বলবো কি না? আমি না করে দিলাম। এত ধমক খাওয়ার পর পুনরায় ওর কন্ঠ শোনার কোন ইচ্ছে আমার নেই।

ধ্রুব বাসায় ফিরলো একেবারে ডিনারে সময়।আমি সোফায় বসে টিভি দেখছিলাম। পায়ে ব্যান্ডেজ থাকায় পা তুলে বসেছিলাম। ও এসে আমার পাশে বসলো। আমার পায়ের অবস্থা পর্যবেক্ষণ করে বললো,”ব্যথা কি এখনো আছে?” আমি জবাব দিলাম না। ওর কাছ থেকে সরে বসলাম।মনে মনে সিদ্ধান্ত নিয়ে নিলাম সরি না বলা পর্যন্ত ওর সাথে কথা বন্ধ। গম্ভীরমুখে একেরপর এক চ্যানেল চেইঞ্জ করতে শুরু করলাম। এর তর্জমা করলে দাঁড়ায়,”দরদ দেখানোর কোন প্রয়োজন নেই। তোমার দরদ আমার চাই না! সো, প্লিজ স্টে অ্যাওয়ে ফ্রম মি!” ও আমার কান্ড দেখে মুচকি মুচকি হাসছিলো। বললো,”শুনলাম তুমি নাকি চিৎকার করতে করতে গলা ফাটিয়ে ফেলেছো? সত্যি?” আমি এবারও পাত্তা দিলাম না। তবুও সে নিজের মুখ বন্ধ রাখলো না। ফের ঠাট্টা করে বললো,”সামান্য পেরেকের ব্যথা সহ্য করতে পারো না, ডেলিভারির পেইন সহ্য করবে কি করে?”

ওর কথা শুনে মাথা গরম হয়ে গেলো। চোখদুটো অগ্নিস্ফুলিঙ্গের ন্যায় জ্বলে উঠলো! ব্যথায় অলরেডি গায়ে জ্বর চলে এসেছে আর শয়তানটা বলছে সামান্য ব্যথা! রাগ আর কত সামলাবো আমি? একে তো সরি বলে নি তারওপর আমার ব্যথা নিয়ে মশকরা করছে? খপ করে ওর চুল টেনে ধরলাম। দুহাতের মুঠোয় নিয়ে ইচ্ছেমত টানতে শুরু করলাম। ও ব্যথায় কঁকিয়ে উঠলো। ছাড়ানোর চেষ্টা করে ব্যর্থ হয়ে চেঁচিয়ে আন্টিকে ডাকতে শুরু করলো,” মা, আমার চুল। আমার চুল! আমার চুল! মা!”

আন্টি রান্নাঘর থেকে দৌঁড়ে এসে হায় হায় করে উঠে বললেন,”আমার ছেলের চুল! আমার ছেলের চুল। নিশাত মা ছেড়ে দে! ছেড়ে দে মা! আর করবে না!”
আন্টি বহু কষ্টে আমার হাত থেকে ধ্রুবর চুল ছাড়ালো। ছাড়া পেয়ে ধ্রুব মাথা ডলতে ডলতে বললো,”বাপরে বাপ! গায়ে কি জোর তোমার!”
আমি রাগে কটমট করে উঠতেই আন্টি ওকে সরিয়ে দিয়ে নিজে আমার পাশে বসলেন। ওকে ধমক দিয়ে বললেন,”তুই সর!” তারপর আমাকে শান্ত করার চেষ্টা করে বললেন,”এত রাগ করতে নেই মা! শরীর খারাপ করবে!”
ধ্রুব আবারো সেই গা জ্বালানো হাসিটা দিয়ে বললো,”শরীর খারাপ হবে কি বলছো, গায়ে অলরেডি জ্বর চলে এসেছে কিন্তু জোর কমে নি!”
আমার চোখমুখ আবারো লাল হয়ে গেলো। আন্টি সেটা পর্যবেক্ষণ করে ধ্রুবকে চোখ রাঙিয়ে বললেন,”তুই গেলি? এবার মার খাবি কিন্তু ! যা বলছি!” ধ্রুব হাসতে হাসতে নিজের ঘরে চলে গেলো। ও চলে যাওয়ার পর আন্টি আমার গায়ে মাথায় হাত বুলিয়ে দিয়ে আমাকে শান্ত করলেন।

দুদিন বাদে যখন মা বাবা ফিরে এলে ধ্রবদের বাসা থেকে আমারও শিফট হলো। পায়ের অবস্থা মোটামুটি। ক্ষত পুরোপুরি না সারা পর্যন্ত শেষ কয়েকদিন আর নিচে নামলাম না। আন্টি প্রায়ই এসে দেখা করে যেতেন কিন্তু ধ্রুবর সাথে দেখা হলো না। ফোনে অবশ্য কথা হতো! বেশিরভাগ ঝগড়াই হতো। আমি যতবারই ভাবতাম আর ঝগড়া করবো না, এবার থেকে ভালোভাবে কথা বলবো অসভ্যটা কিছু না কিছু করে ঠিক আমাকে রাগিয়ে দিতো!

ঈদের দিন খুব ভোরে ভোরে ঘুম থেকে উঠলাম। বাসার কাজকর্মে সেরে ভেবেছিলাম কিছুক্ষন ঘুমাবো। বিছানায় শুতে না শুতেই মায়ের বকাবকি শুরু হয়ে গেলো। তিনি বিরতিহীন ভাবে আমাকে রেডি হয়ে আন্টিকে সালাম করতে যাওয়ার জন্য তাড়া দিয়ে গেলেন। আমি ভেবেছিলাম ঘুম থেকে উঠে ফ্রেশ মুডে আন্টির সাথে দেখা করবো। মায়ের তাড়াতে ঘুম আর হলো না। বাধ্য হয়ে গোসলে ঢুকলাম। গোসল শেষে রেডি হয়ে আয়নায় দাঁড়িয়ে নিজেকে কিছুক্ষন দেখলাম! গায়ের জামাটা ঈদ উপলক্ষ্যে আন্টি গিফট করেছে! মা বললো,” বেশ মানিয়েছে তোকে!” নতুন জামা পরে বাবা মা, বাসার সবাইকে সালাম ধ্রুবদের বাসায় গেলাম আন্টিকে সালাম করার জন্য।
দরজা খুলে তিনি আমাকে দেখে মিষ্টি করে হাসলেন। আমার চিবুকে আঙুল ঠেকিয়ে চুমু খেয়ে বললেন,”মাশাআল্লাহ! খুব সুন্দর লাগছে তোকে। আয় ভেতরে আয়!” আমি ভেতরে ঢুকে তাঁকেও সালাম করলাম। সালাম শেষে তিনি আমাকে নিজের ঘরে নিয়ে গেলেন। খাটের ওপর ধ্রুব মিষ্টি জাতীয় কিছু একটা খাচ্ছে। আমাকে দেখে একপলক তাকিয়ে আবার খাওয়ায় মনোযোগ দিলো। ওর পরনে চকলেট কালারের একটা পাঞ্জাবি আর ব্ল্যাক জিন্স!অ্যাজ ইউজুয়্যাল দুর্দান্ত লাগছে! আড়চোখে বারবার ওকে দেখছিলাম। চোখাচোখি হতেই দাঁত বের করে বিচ্ছিরি হাসি দিলো। চক্ষুলজ্জায় আর তাকালাম না!

আন্টি আলমারি থেকে একটা লকেটসহ স্বর্নের চেইন বের করে আমাকে পরিয়ে দিয়ে ফের চুমু খেলেন। আঙুলের ডগায় আমার মুখখানা তুলে ধরে বললেন,”এটা তোর ঈদের গিফট! পছন্দ হয়েছে?” আমি মাথা নেড়ে সায় জানালাম। খুব পছন্দ হয়েছে!

ধ্রুব খাওয়া বন্ধ করে সোজা হয়ে বসলো। চোখ বড়বড় করে বললো,”সালামি হিসেবে স্বর্নের চেইন? বাহ!” আন্টি হাসলেন। আমিও হেসে ফেললাম। ধ্রুব আমার হাসির বারোটা বাজিয়ে দিয়ে বললো,”আমি সালাম করে ওর বাবাকে বলবো, বাড়িটা আমার নামে লিখে দিতে!” আমি কিছু বলার আগেই আন্টি হেসে উঠে ওকে আলতো চড় মেরে বললেন,”বদমাশ ছেলে, খালি বদমাইশি!”
ধ্রুব হাসতে হাসতে রুম থেকে বেরিয়ে গেলো। ও বেরিয়ে যাওয়ার পর আন্টি আমার কানে কানে ফিসফিস করে বললেন,”ভেবেছিলাম বলবো না। কিন্তু পরে ভাবলাম বলেই ফেলি, লকেট কিন্তু আমার পছন্দ করেছে!” আমি লজ্জায় মুখ ফিরিয়ে নিলাম। তিনি হাসতে হাসতে বেরিয়ে গেলেন। চুলায় বিরিয়ানি বসিয়েছেন। সেটা চেক করতেই রান্নাঘরে গেছেন। আমি তাঁর ঘরে বসে ছিলাম। হঠাৎ খেয়াল হলো,তিনি এখনো রেডি হোন নি।
রান্নাঘরে গিয়ে দেখলাম কিন্তু চুলার পাশে দাঁড়িয়ে আছে। আমাকে দেখে হাসলেন। জিজ্ঞেস করলাম এখনো রেডি হোন নি কেন? তিনি মুখের হাসিটা বজায় রেখেই বললেন,”এই তো যাবো। বিরিয়ানি হয়ে যাক! তারপরই যাচ্ছি!” আমি বললাম,”আপনি গোসল সেরে আসুন। বিরিয়ানি আমি দেখছি!” আন্টি প্রথমে রাজী হলেন না। আমার জোরাজুরিতে বাধ্য হলেন।

তিনি গোসল করতে চলে গেলে আমি ঢাকনা সরিয়ে দেখলাম বিরিয়ানি হতে খানিকটা সময় লাগবে। ভাবলাম এই ফাঁকে ধ্রুবকে সালাম করে আসি! কাল রাত থেকেই ভেবে রেখেছিলাম ওকে সালাম করবো। যদিও লজ্জা লাগছিলো তবুও ওর রিয়েকশন কি হবে ভেবে মনে মনে কৌতূহল বোধ করলাম। ইতস্তত করে ওর ঘরে উঁকি দিলাম। ও ওয়াশরুম থেকে মুখ মুছতে মুছতে বেরিয়েছে! পাঞ্জাবি বদলে টি-শার্ট আর ট্রাউজার পরে ফেলেছে। আমাকে উঁকি মারতে দেখে বলল,”কি চাই?”

আমি কালবিলম্ব না করে নির্দ্বিধায় ভেতরে ঢুকে গেলাম। কারণ উঁকি মেরেছি বুঝতে পারলে আবার কতগুলো বেহুদা কথা শুনিয়ে দেবে আমাকে। ঈদের দিন ওর সাথে কোনরকম ঝগড়া করতে চাইলাম না। তাই সোজা ভেতরের ঢুকে গেলাম। দ্বিধাদ্বন্দ্ব কাটিয়ে চট করে ওর পায়ের কাছে বসে ওকে সালাম করে ফেললাম। ও হাতে টাওয়েল নিয়ে হতভম্ভ হয়ে দাঁড়িয়ে রইলো। চোখ দুটো রসগোল্লার মত বড় বড় করে ফেলেছে। কিছুক্ষন আমার মুখের দিকে চেয়ে থেকে হেসে ফেললো। ওর রিয়েকশন দেখে আমারও অস্বস্তি লাগছিলো। তাড়াতাড়ি উঠে উঠে দাঁড়ালাম। ও আমার দিকে একটু সরে এলো। আমার নাকটা টেনে দিয়ে দুষ্টু হেসে বলল,”সালামির বদলে চুমু হলে চলবে? আমার কাছে কিন্তু টাকাপয়সা নেই!”
আমার মুখ কালো হয়ে গেলো। আমি সালাম করলাম কি জন্য আর সে কি বুঝলো! রাগে মন চাচ্ছিলো সালাম আবার ফিরিয়ে নিয়ে নেই। অসভ্য ছেলে! এর সাথে ভালো ব্যবহার করতে যাওয়াটাই বোকামি! আমারই ভুল! সালাম করার জন্য আর কাউকে খুঁজে পেলাম না আমি! ঝাড়া মেরে ওর হাত সরিয়ে দিয়ে বললাম,”সেদিন তো চুল টেনেছি আজকে ঈদের দিন না হলে তোমার নাক বরাবর কামড় দিয়ে মাংস তুলে নিতাম, আমি! অসভ্য, নির্লজ্জ বেহায়া ছেলে!” ও ফের হেসে উঠে বলল,”নাক থেকে দুইঞ্চি নিচে হলে কিন্তু আমার আপত্তি নেই, দিতে পারো!”

আমি হাল ছেড়ে দিলাম। কারণ লাভ হবে না! আমি যতই গলা ফাটাই না কেন ওর গায়ে লাগবে না। গন্ডারের চাইতেও মোটা হয়ে গেছে ওর চামড়া। অতএব নিজের এনার্জি লস করার কোন মানে হয় না। তারচেয়ে ওর ঘর থেকে বেরিয়ে যাওয়াটাই বুদ্ধিমানের কাজ হবে!
.
.
.
চলবে

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here