পাগল প্রেমিকা পর্ব-২৫

0
689

#পাগল_প্রেমিকা
#Sharmin_Akter_Borsha (লেখনীতে)
#পর্ব_২৫

বার বার দরজা নক করছে কোনো কথা বলছে না। বিরক্ত হয়ে ঠাস করে দরজা খুলল.
দরজা খুলে দরজার সামনে বৃষ্টি কে দেখে “বোন আমার” বলে জরিয়ে ধরতে নিলো তনিমা। তনির এক হাত শক্ত করে ধরে তীক্ষ্ণ দৃষ্টিতে তাকিয়ে কন্ঠ কঠোর করে বলল!
“রুমের ভেতরে চলো কথা আছে ”
“কিন্তু বৃষ্টি ”
কিছু বলতে দিলো না টেনে রুমের মধ্যে নিয়ে গেলো। দরজা ভেতর থেকে আটকে দিলো তনিমা কে বিছানার উপর বসিয়ে বৃষ্টি কোমড়ে দুই হাত রেখে তনিমার দিকে অগ্নিদৃষ্টি নিক্ষেপ করছে। তনিমা বৃষ্টির চোখের দিকে তাকিয়ে শান্ত ও ধীর কন্ঠে প্রশ্ন করল।
” কি হয়েছে এত রেগে আছিস কেন? ‘
চোখ জোড়া বন্ধ করে নিলো এক দীর্ঘশ্বাস ফেলে চোখ খুলে তাকিয়ে তনিমার উদ্দেশ্যে বলল।
” আমি যা জিজ্ঞেস করবো তাপ্পি তার উত্তর আমার চাই সব সত্য বলবা আর যদি আমাকে এড়িয়ে যাও আমি সব লন্ডভন্ড করে দেবো। ”
“আচ্ছা তুই শান্ত হো আর বল কি হয়েছে আমি সব সত্যি কথাই বলবো তুই বল”
“তুমি বিয়ের দিন কোথায় ছিলে? কেন পালিয়ে ছিলে?”
বৃষ্টির করা প্রশ্ন শুনে জেনো নিশ্বাস বন্ধ হয়ে আসছে তনিমার এখন কি উত্তর দিবে তনি চোখ নামিয়ে নিলো বিছানার উপর নড়েচড়ে বসল। কিছু একটা ভেবে বানিয়ে মিথ্যা কথা বলতে যাবে তার আগেই বৃষ্টি তনিকে থামিয়ে দিয়ে বলল।
” আমার কাছে মিথ্যে বলো না তাপ্পি কোনো লাভ হবে না। ”
“আমি মিথ্যে কেনো বলতে যাবো বল তুই আমার ছোটো বোন শত আদরের তোকে তো সত্য কথাই বলব তোর কেনো মনে হচ্ছে আমি মিথ্যে বলব?”
“কারন তুমি ঘামছো আর একটা মিথ্যে কথা বানিয়ে বলতে গেলেই তুমি নার্ভাস হয়ে পড় ফলে তোমার কপালে জড় হয় ঘামের বিন্দু বিন্দু কণা তুমি এই বাড়িতেই ছিলে কোথাও পালিয়ে যাওনি। তুমি ফুপার রুমে পায়চারি করতে ছিলে আমি দেখেছি তোমাকে মিথ্যে কেনো রটিয়েছিলে তুমি পালিয়ে গেছো বল তাপ্পি”
“কেনো জানতে চাস তাহলে শোন”
ওইদিকে বর্ষা ওদের দিকে তাকিয়ে বলল।
“জীবনে ছেলে দেখিসনি মনে হচ্ছে? ”
“দেখেছি রে দোস্ত কি এমন কিউট হ্যান্ডসাম দেখিনি উফফ কি জোস মনের মধ্যে কুছ কুছ হোতা হে ইয়ার” (মুন্নী)
“লাভ নাই” (রিমা)
“কেন?” (মুন্নী)
“তোর চুপ করবি আর চল এখান থেকে! ”
কথাটা বলে বর্ষা এক পা বাড়ালে পাশ থেকে বলে উঠল।
” কি বেয়াইন ভয় পেলেন নাকি? ”
“এক্সকিউজ মি! আপনি কি আমাদের কে বলছেন! ”
“হুম মিস এখানে তো আপনাকে ছাড়া অন্য কোনো বেয়াইন কে দেখছি না।”
” কেন আমাদের কি আপনার চোখে পরে না ” (মিম)
“নাহহ চোখে তো একজনই পরেছে আর সে আমার সামনেই আছে তাই অন্য কাউকে পরছে না”
বর্ষার দিকে তাকিয়ে বলল।
বর্ষার কিছু বলতে নিলে পেছন থেকে রিমা বলল।
“ছাড় না বর্ষা Lc দুলাভাই এর বন্ধু গুলাও তো Lc -ই হবে তাই না তাদের সাথে তর্ক করতে যাস না প্লিজ চল। ”
বৃষ্টির আম্মু রিমার কথাগুলো শুনে বলল।
“রিমা দাঁড়া ”
“বলো বড় আম্মু”
“lc মানে কি?”
“ওইটা তুমি বুঝবা না বড় আম্মু ওটা আমাদের ছোটদের ব্যক্তিগত ব্যাপার ওই সবের মধ্যে তোমরা বড়রা নাক গলিও না।
কথাটা বলে সবগুলো এক এক করে চলে গেলো।
অভ্র রিমনের কানের কাছে বিড়বিড় করে বলল।
” তোর শালী গুলোকে টাইট দিতে হবে ”
“টাইট তো দিতেই হবে খুব বেড়েছে লুচ্চা বলে গেলো ”
” সে নিয়ে তুই ভাবিস না আছি তো আমি একটা কে টাইট দেওয়ার জন্য ওটার দায়িত্ব তুই আমার উপর ছেড়ে দে ”
” যা দিয়ে দিলাম ”
বরন করে রিমন সহ সবাইকে বাড়ির ভেতরে ঢুকানো হলো। সব গুলো কে একটা রুমে বসানো হলো। আজও কিছু মানুষ এসে রিমনকে দেখে গেলো। ওদের সামনে হরেক রকমের স্ন্যাকস ও ফ্রুটস সাজিয়ে রাখা হয়েছে যার যেটা ভালো লাগছে সে সেটা চামচ দিয়ে তুলে খাচ্ছে।
ওই দিকে ক্ষোভ প্রকাশ করে চেচিয়ে বলল..
” যা বলার বলো আমি শোনার জন্যই অপেক্ষা করছি” (বৃষ্টি)
“ছোট্ট থেকে তোকে সব থেকে বেশি আদর করেছি আমি তুই আমার কাছে আমার থেকেও বেশি প্রিয় তোর জন্মের পর সবার আগে আমি তোকে কোলে নিয়েছি তোর নামকরণ ও আমি করেছি সারাদিন তুই আমার কোলেই থাকতি বড় হওয়ার পরও ঠিক তেমনটাই ছিল শুধু পড়াশোনার জন্য তোকে ছেড়ে বিদেশ যেতে হয়েছিল আমি যেতে চাইনি শুধু আব্বুর স্বপ্ন পূরণ করার জন্য গিয়েছিলাম। কিন্তু সেখানে গিয়েও তোকে ছাড়া থাকতে পারতাম না। সবার থেকে বেশি তোর খোঁজ নিতাম তোকে ফোনে না পেলে কাব্য নাহিদ অপূর্ব বর্ষা রিমা মামনি মামুকে কল দিতাম।
তুই তো জানিস বর্ষা রিমা বাকিদের থেকে তোকে বেশি ভালোবাসি আর তোর সম্পর্কে সব কথা বর্ষা রিমা আমাকে দিতো তুই যে তোর রাইটার বাবুকে ভালোবাসতি শুরু থেকে সবই আমি জানতাম তোর কটা পাগলামোর কথা গুলোও আমাকে জানাতো। আমি অনেকবার চেয়েছিলাম সব ছেড়ে চলে আসি কিন্তু পারিনি আমি শুনেই উপলব্ধি করেছি তুই তোর রাইটার বাবু কে কত ভালোবাসিস।”

” তাপ্পি তুমি আমার অতীত নিয়ে কথা কেনো বলছো তোমাকে বলতে বলছি তুমি কেনো পালানোর নাটক করেছে? ”
” কারণ তুই আর জুম্মা ওইদিন ছাঁদে একা ছিলি না তোরা দু’জন ছাড়াও আরও দু’জন ছিল। ”
তনিমা ‘র কথায় বৃষ্টি থমকে গেলো জিব দিয়ে ঠোঁট জোড়া ভিজিয়ে তোতলিয়ে বলল।
” মানে? ”
” ওইদিন হলুদের রাতে তুই যখম ছুটে গেছিলি তোর পেছনে জুম্মা গেছিলো আর বাকিদের যেতে বারণ করেছিল বর্ষা জুম্মার পেছনে যেতে নিলে আমি ওকে আঁটকে দিয়ে জুম্মার পেছনে ছুটি ছাঁদের সামনে দরজার আড়ালে দাঁড়িয়ে তোর বুকফাটা চিৎকার করে করা কান্না আমি শুনেছি আমার কলিজা ফেটে যাচ্ছিল তখন ইচ্ছে করছিলো দৌঁড়ে যাই তোর কাছে গিয়ে তোকে জরিয়ে ধরি। কিন্তু পারছিলাম না ভেঙে পরেছিলাম ভাবতেও নিজের উপর রাগ হচ্ছিল আমি ভাবতেও পারছিলাম না তখন পুরো পৃথিবী জেনো থেমে গিয়েছিল কোনো ভাবেই মানতে পারছিলাম। আমার কলিজার বোন তুই যে ছেলেকে পাগলের মতো ভালোবাসিস সে ছেলেকে আমি কি ভাবে বিয়ে করবো কিভাবে তার দিকে তাকাবো তার মুখের দিকে তাকালেই আমার তোর চিৎকার করে কান্না আমার চোখের সামনে ভেসে উঠবে তুই ওকে এত ভালোবাসিস সেটা জেনেও আমি কি করে তোর ভালোবাসার মানুষ কে বিয়ে করতাম।
ছলছল নয়নে তাকিয়ে কান্না ভেজা কন্ঠে বলল।
“তাপ্পি”
ফ্লোরের উপর থেকে চোখ সরিয়ে বৃষ্টির দিকে তাকালো চোখের কার্নিশ বেয়ে এক ফোঁটা জল গড়িয়ে পরল সেটা অন্য হাত দিয়ে মুছে নিয়ে আবারও বলতে শুরু করল।
” আমি ওখানে দাঁড়িয়ে থাকতে পারছিলাম বিয়েটা যেভাবেই হোক বন্ধ করানোর দরকার ছিল তাই সেখান থেকে সোজা চলে আসি। আব্বুর কাছে রুমে গিয়ে সবটা বলি আব্বু বলে বিয়ে বন্ধ করে রিমনকে জিজ্ঞাসা বাধ করবে সে কেনো তোর সাথে এমন করেছিলি ওর জন্য তুই এত কষ্ট পেয়েছিল পাগলামো করেছিলি সব কিছুর হিসাব চাইবো। দরজা খুলে বের হতে যাবে এমন সময় দরজার সামনে এসে দাঁড়ালো সোহান। আব্বু সোহানকে দেখে ভ্রু কুঁচকে তাকিয়ে বলল”
“এই বিয়ে হবে না চলো আমার সাথে তোমার ভাইয়ের সাথে আমাদের বোঝাপড়া আছে ”
কথাটা বলে আব্বু এক পা বাড়ালে সোহান আব্বুর হাত ধরে নেয় আর রুমের মধ্যে প্রবেশ করতে ইশারা করল। আব্বু রুমে ঢুকতে চায়নি তখন আমি বলেছিলাম।
“আব্বু ভেতরে আসো সোহান ভাই কি বলতে চায় সেটাও আমাদের শোনা উচিত ”
আমার কথা শুনে আব্বু রুমে ঢুকে দরজা আটকে দেয়। আব্বুর পায়ের সামনে বসে শুরুতে রিমনের বৃষ্টি কে (মানে তোকে) কষ্ট দেওয়ার জন্য ক্ষমা চায় আরও বলে।

” যা হয়ে গেছে তা তো আর ফেরত আনা যাবে না। আমি আজ যা বুজলাম আমার ছোট ভাইকে আমিও বুঝিনি। ও কোনো মেয়ের অনূভুতি নিয়ে মজা করে আমিও জানতাম না। বৃষ্টি কে আমাদের সবার পছন্দ আজ যখন বৃষ্টি ছাঁদে বৃষ্টি কাঁদছিল চিৎকার করে নাম উচ্চারণ করছিল রিমন আর কোনো মেয়ে পায়নি শেষে কি না আমার তাপ্পি কে বিয়ে করতে হবে। আমার তখন ফোনে ইম্পোর্টেন্ট একটা কল আসছিল স্টেজের ওখানে নেট সমস্যা করছিল ফোন নিয়ে ছাঁদে চলে গিয়েছিলাম অন্ধকারে ছিলাম ফোনে কথা বলছিলাম আমার আম্মুর সাথে বিয়ে নিয়েই আম্মু কতশত প্রশ্ন করছিল। ঠিক তখনই কানে ভেসে আসল কারো কান্নার আওয়াজ কান থেকে ফোন নামিয়ে সামনে হাঁটতে নিলাম কে কাঁদছে দেখার জন্য কিছুটা সামনে গিয়ে দেখি একটা মেয়ে অনবরত কেঁদেই চলেছে। আমি এক পা বাড়াতে নিলে সেখানে অন্য একটি মেয়ে চলে আসে সে বার বার বৃষ্টি বৃষ্টি নাম উচ্চারণ করছিল। তখন বুঝতে পারি এই সেই বৃষ্টি যার ভালোবাসা ও পাগলামোর গল্প সন্ধ্যায় বর্ষা বলেছিল। কিন্তু ও কান্না করছে কেন বড় বোনের বিয়ে খুশি হওয়ার কথা কিন্তু উল্টো কাঁদছে ব্যাপার টা বুঝার জন্য আড়ালেই দাঁড়িয়ে রইলাম। কিছুক্ষণ পর বৃষ্টিই কান্নার ফাকে ফাকে হিচকিচিয়ে বলতে শুরু করল। যা শোনার পর আমি বিশ্বাস করতে পারিনি কিন্তু তখন বৃষ্টির অবস্থা দেখে মনে হচ্ছিল না ও মিথ্যে বলছে তাই সবটা নিজের চোখের সামনেই দেখছিলাম। বৃষ্টি কে বর্ষা এসে তনিমার কথা বলে নিয়ে চলে যায় আমিও যাচ্ছিলাম রিমনের কাছে এইসব কথা সত্য কি না জিজ্ঞেস করতে এই দরজার সামনে এসে থেমে গেলাম তনিমার কথা শুনে। সবটা শুনে বুঝলাম আপনারা বিয়েটা ভেঙে দিবেন কিন্তু আঙ্কেল শান্ত হয়ে ভাবেন এতে দুই পরিবারের মান সম্মান নষ্ট হবে বৃষ্টির অবস্থা দেখে মনে হয়েছে ও আজও রিমনকে ভালোবাসে তাই রিমনকে দেখে নিজেকে সামলাতে পারেনি। বুকে চাপা কষ্ট চোখের জলে পরিনত হয়ে বয়ে গেছে। আমরা এখন একটা কাজ করতে পারি আপনারা চাইলে রিমনের সাথে বৃষ্টির বিয়ে সেটা সরাসরি ভাবে নয়। নাটক করা হবে তনিমা বাড়ি থেকে পালিয়ে গেছে তারপর সবাই মিলে রিকুয়েষ্ট করা হবে বৃষ্টি কে পরিবারের মানসম্মানের কথা ভেবে ও না করতে পারবে না। তাছাড়া রিমনকে তো বৃষ্টি ভালো ও বাসে আমরা চাইলে এটা করতে পারি সবার জন্যই ভালো হবে বেশি ভালো হবে বৃষ্টির জন্য কারণ ও যাকে ভালো বাসে তাকেই পেয়ে যাবে৷ এখন আপনি ভেবে বলুন কি করবেন আঙ্কেল আপনি যা বলবেন আমরা সেটাই মেনে নেবো অপমান করে তারিয়ে দিলেও আমাদের কোনো সমস্যা নেই”

সোহানের কথাগুলো আব্বু মন দিয়ে শুনেছিল রুমের মধ্যে তখন বড় মামু ছোট মামু সেজো মামু দাদা পাঁচ জনে মিলে মিটিং করল আর ভাবলো এটাই করবে কারণ আমরা সবাই চেয়েছিলাম তুই তোর রাইটার বাবু কে নিজের করে জেনো পাস। তার জন্য নাটক একটু করতে হয়েছিল রুমের মধ্যে বন্ধি হয়ে ছিলাম আর বলা হয়েছিল পালিয়ে গেছি এই টুকুই সব কিছু করা শুধু তোর মুখের হাসির জন্য তুই জেনো তোর রিমন তোর রাইটার বাবুর সাথে খুশি থাকতে পারিস সারাজীবন।

বৃষ্টি তনিমার কথাগুলো শুনে কেঁদে দিলো। তনিমা বৃষ্টি’র সামনে এসে দাঁড়ালো চোখের পানি মুছতে মুছতে বলল।
” ধুর পাগলী কাঁদছিস কেন তোর জন্য এতকিছু করেছিমকি তুই কাঁদবি বলে নাকি আমার কলিজা চয় বুকে আয় ”

তনিমাকে জরিয়ে ধরে অজোড়ে কেঁদে যাচ্ছে ও তো ভাবতেই পারেনি ওর তাপ্পি ওকে এত বেশি ভালোবাসে। কাঁদতে কাঁদতে চোখ লাল করে ফেলেছে বারবার চোখের পানি মুছে দিচ্ছে আর কাঁদতে বারণ করছে।

ওইদিকে হাতে ট্রে নিয়ে সিঁড়ি বেয়ে উঠছে ট্রে তে হরেক রকমের পিঠাপুলি এমন সময় পেছন থেকে কানের কাছে ফিসফিস করে প্রশ্ন ছুড়ে বলল।

” লেহেঙ্গার চলিতে পা লেগে পরে যাওয়ার সম্ভাবনা আছে তুমি বললে আমি তোমাকে কোলে তুলেনি? ”

তখনই বর্ষা হঠাৎ পেছনে ঘুরলে যা হয় বলার মতো না। এটা আবার শুভ দেখে ফেলে সবে মাত্র রুম থেকে বের হয়েছে শুভ হাতে ডাব পাইপ দিয়ে ডাবের পানি খেতে খেতে বের হয়েছে আর এই সিন দেখে হাত থেকে ডাব ফেলে দিলো যা পরল সুজো পায়ের উপর শুভ ” আহহহহহ ” করে চিৎকার দিয়ে উঠল তখন বর্ষা……

চলবে?

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here