স্বয়ম্বরা (৫ম পর্ব) রাজিয়া সুলতানা জেনি

স্বয়ম্বরা (৫ম পর্ব)
রাজিয়া সুলতানা জেনি

ব্যাপারটা এবার ক্লিয়ার হল। সো, মিষ্টার ইশতিয়াক হচ্ছেন ইমতিয়াজ আঙ্কেলের পুত্র। হোয়াট অ্যান এস্কেপ। এই ম্যানিয়াক পুত্রের জন্য প্রস্তাব এনেছিলেন ইমতিয়াজ আঙ্কেল? ভাবতেই গা শিউরে উঠছে। ইমতিয়াজ আঙ্কেলের নাম শোনার পরে, আমি আর বিশেষ তর্ক করিনি। চুপচাপ নিজের ঘরে ফিরে আসি। ব্যাপারটা নিয়ে ঠান্ডা মাথায় আবার ভাবা শুরু করলাম।
ঠিকই বলেছে মি হ্যান্ডসাম। মাস ছয়েক আগেরই কথা। আমি তখন থাইল্যান্ডে যাওয়ার জন্য রেডি করছি সবকিছু। এমন সময় একদিন ইমতিয়াজ আঙ্কেল আসলেন। প্রায় বিশ বছর পরে দেশে ফিরেছেন। বাবার ছোট বেলার বন্ধু। একসাথে স্কুল অ্যান্ড কলেজ। এরপরে দুজনের জীবন আলাদা হয়ে যায়। ইমতিয়াজ আঙ্কেল চলে যান আমেরিকা। উনার বাবা মা যতদিন বেঁচে ছিলেন, ততদিন মাঝে মাঝে আসা যাওয়া করতেন। আসলে আমাদের বাসায় অবশ্যই আসতেন।
এরপরে উনার বাবা মা মারা গেলে, দেশে আসা কমে যায়। দেখতে দেখতে সম্পর্কও পাতলা হয়ে যায়। মাঝে মাঝে ফোন, খবরাখবর নেয়া। ব্যাস। উনাকে নিয়ে আমার স্মৃতিও তাই তেমন খুব একটা নেই। সেদিন যখন হঠাৎ বাসায় এলেন, তখন বাবা পরিচয় করিয়ে দিলেন। স্মৃতি জাগানোর চেষ্টা করলেন,
— মনে আছে ইমতিয়াজ আঙ্কেলকে? যখনই আসতেন, তোমার জন্য চকলেট নিয়ে আসতেন?
মনে না পড়লেও উনার মন রাখার জন্য স্বীকার করলাম
— মনে থাকবে না?
সালাম টালাম সারলাম। কিছু শপিংয় বাকী ছিল। তাই অনুমুতি নিয়ে বাইরে বেরিয়ে যাই। সেই এক মুহুর্তের দেখায় আঙ্কেল আমাকে পছন্দ করে ফেলেন। উনার ছেলের সাথে বিয়ের জন্য প্রস্তাব দেন। বাবা আমার মেজাজ জানেন। তাই হ্যাঁ না কিছু না বলে, ‘অরিনের সাথে কথা বলে দেখি’ টাইপ উত্তর দেন। এরপরে আর তেমন কিছু হয় না। আমি থাইল্যান্ড চলে যাই।
ফিরে আসবার পরে বাবা একদিন আমার ঘরে এলেন। মুখের কাচুমাচু ভাব দেখেই বুঝে গেলাম, অস্বস্তিকর কিছু একটা বলবেন। গলা খাকারি দিয়ে শুরু করলেন
— কি করছিস মা?
বাবার এই ইন্ট্রোডাকশানের মানে, ‘এখন একটা রিকোয়েস্ট করব’। পড়ার টেবিলে ছিলাম। বাবার দিকে তাকিয়ে স্মিত হাসি দিলাম। এর মানে হচ্ছে, ‘যা বলতে এসেছো, বলতে পার’।
বাবা বিছানায় বসলেন। বেশ মোলায়েম স্বরে শুরু করলেন
— দেখ মা, তোর মা বেঁচে থাকলে, কথাটা হয়তো সে ই বলতো।
ইমোশানাল টাচ। আমার প্রথম গেস ছিল, বিয়ের ব্যাপারে কিছু বলবে। আর এই অমায়িক অ্যাপ্রোচের কারণ, এর আগে বার দুয়েক বিয়ের কথা বলতে এসে, বাবা আমার ঝাড়ি খেয়েছে। তারপরও আবার ট্রাই করার মানে, খুব পাওয়ারফুল ক্যান্ডিডেট। বাবা এই পাত্র হারাতে চান না, অর এমন কেউ যার রিকোয়েস্ট উনি ফেলতে পারছেন না।
কড়া একটা ‘না’ বলা যায়। কিন্তু বাবার মুখের দিকে তাকিয়ে বলতে মন চাইল না। বললাম
— ছেলেটা কে?
ফ্যাকাসে একটা হাসি দিল বাবা। কিছুটা স্বস্তিও আছে ঐ হাসিতে। নামটা বলবে? না আগে ছেলের গুণগান করবে ভাবছে। সুযোগটা দেয়া যাবে না। বললাম
— নাম।
— ইমতিয়াজের ছেলে।
স্মাইল সহকারে বাবার দিকে তাকালাম। বোঝার চেষ্টা করলাম কতটা আগ্রহী বাবা। মনে হচ্ছে উনি মনে প্রাণে চাইছেন, আমি ‘হ্যাঁ’ বলি। বাবার দিকে তাকিয়ে মায়া লাগল। সিদ্ধান্ত নিলাম, সরাসরি ‘না’ বলব না। যদিও আমার এখন বিয়ের কোন ইচ্ছে নেই, তারপরও ঠিক করলাম ‘না’ না বলে‘ভেবে দেখি’ টাইপ কিছু একটা বলব। বাবা চাইলে, ছেলের সাথে মিটও করব। দেন…। যাই হোক বাবাকে বললাম
— কি করে ছেলে?
— আমেরিকায় সেটলড। খুব ভাল ছেলে। কম্পিউটার ইঞ্জিনিয়ার।
দপ করে মেজাজ গরম হয়ে গেল। নিজেকে অনেক কষ্টে সামলে বললাম
— এরপরে কোন ছেলে সম্পর্কে বলতে এলে, প্রথমে বলবে শিক্ষাগত যোগ্যতা, এরপরে মানুষ হিসেবে কেমন, দেন কোন দেশের বাসিন্দা। অ্যান্ড ওয়ান থিং, গ্রীণ কার্ড হোল্ডার মানে এই না যে আমি নাচতে নাচতে বিয়ের পিড়িতে গিয়ে বসে পড়ব।
বাবার মুখটা শুকিয়ে গেল। বাবা আমাকে চেনে। এই প্রস্তাবে আমার এইট্টি পারসেন্ট ‘না’ হয়েই গেছে। বাকী বিশ পারসেন্ট ‘না’ টা বলছি না, বাবার সম্মানে। ওটা বলব, ছেলেকে দেখার পরে।
বাবা আরও কিছু বলবে মনে হচ্ছে। ‘ভেবে দেখ’ টাইপ কিছু বলবে না, আমি সিওর। ওটা বললে, এখনই ‘না’ বলে দিব, বাবা জানে। আর কি বলবে? বাবার দিকে তাকিয়ে থাকলাম। এখনই বলবে। পাঞ্জাবির পকেট থেকে একটা খাম বের করল বাবা। ও এই ব্যাপার। ছবি। বাবা কিছু বলার আগে আমিই হাত বাড়িয়ে ছবিটা নিলাম। খামটা না খুলে টেবিলের ওপর রাখলাম। বললাম
— পরে এক সময় দেখব।
— একবার দেখে যদি মতামত দিতি
— তাড়াহুড়ার কি আছে। সময় নিয়ে দেখব।
— মানে, মাস ছয়েক পরে ছেলেটা আসবে। বিয়েটা তখনই সেরে ফেলতে চায়।
কথাটা শুনে বাকী টুয়েন্টি পার্সেন্টও ‘না’ হয়ে গেল। বাবার দিকে শান্ত দৃষ্টিতে তাকিয়ে বললাম
— তোমার মেয়ে কোন ফেলনা না। অ্যান্ড ফর ইয়োর কাইন্ড ইনফর্মেশান, কোন ছেলে আমাকে বিয়ে করবে না, আমি কোন ছেলেকে বিয়ে করব। আর সেটাও ছেলেটাকে যদি আমার পছন্দ হয়। সো, আমাকে যদি বিয়ে করতে হয়, হি হ্যাজ টু ফেস মাই ‘স্বয়ম্বর’। আর কিছু বলবে?
বাবা বুঝে গেল, এই মুহুর্তে আমার মেজাজ সপ্তম আসমানে। এখন আর একটা কথা বললে, আমি বার্স্ট করব। বাবা চুপচাপ উঠে বেরিয়ে যাচ্ছিলেন। এমন সময় নজর পড়ল খামটার ওপর। সেটা হাতে নিয়ে বললাম
— এটা নিয়ে যাও। আর ছেলেকে বল, এভাবে পুতুল বিয়ে করার শখ থাকলে, অন্য মেয়ে দেখতে।
বাবা খামটা হাতে নিয়ে বেরিয়ে গেলেন। এরপরে আর ব্যাপারটা নিয়ে বাবা কথা বলেননি। কেন বলেননি, বলতে পারব না। আমার ধারণা ছিল, আমার শর্ত বাবা উনাকে জানাননি। আমার স্বভাব বাবার জানা। বুঝে গেছেন, এই ছেলেকে আমি ‘না’ বলবই। তাই বন্ধুর প্রেস্টিজের কথা ভেবে সম্ভবতঃ আগে ভাগেই ‘না’ বলে দিয়েছেন। আর নয়তও, ‘মেয়ে এখনও পড়াশোনা করতে চায়’ টাইপ কিছু বলেছেন।
সো দ্যাট গাই হ্যাজ কাম ব্যাক। অ্যান্ড কাম উইথ অ্যা ডেডলি প্ল্যান। তেশরা মার্চ আমাকে বিয়ে করবে। মাথায় রীতিমত আগুন জ্বলতে শুরু করল।
— শুয়ে পড়ুন।
আওয়াজ শুনে ভুত দেখার মত চমকে উঠলাম। কন্ঠস্বরটা সেই হ্যান্ডসামের। মানে রুমে কোথাও স্পীকার ফিট করা আছে। তারচেয়েও জঘন্য ব্যাপার হচ্ছে, ও দেখতে পাচ্ছে আমি ঘুমাইনি। তার মানে রুমে হিডেন ক্যামেরা রাখা আছে। এবং এই মুহূর্তে আমাকে দেখছে। যেটা ক্লিয়ার না, সেটা হচ্ছে, ছেলেটা আমাকে শুনতে পাচ্ছে কি না। ক্যামেরা কোনদিকে বুঝতে পারছি না। সামনের দেয়ালের দিকে তাকিয়েই তাই বললাম
— আপনি কি আমাকে শুনতে পাচ্ছেন?
— পাচ্ছি।
— এক্ষুনি ক্যামেরা বন্ধ করুন।
— ঘরে কোন ক্যামেরা নেই।
— তাহলে কিভাবে বুঝলেন আমি ঘুমাইনি?
— লাইট জ্বলছে।
উত্তরে কিছু একটা বলতে যাচ্ছিলাম হঠাৎ ঘরের লাইট নিজে থেকে বন্ধ হয়ে গেল। আর সহ্য করতে পারলাম না। কোন কথা না বলে উঠে দাঁড়ালাম। দরজা খুলে বাইরে বেরিয়ে আসলাম। লিভিং রুমে একটা জিরো পাওয়ারের বাল্ব জ্বলছে। হালকা আলো। কিছুক্ষণ লাগলো অল্প আলোতে চোখটা সইয়ে নিতে। এবার ডাইনিং রুমটা পরিস্কার বোঝা যাচ্ছে। সেই আলোতে এগিয়ে গেলাম। সামনে এগিয়ে আরেকটা বেডরুম। ভেতর থেকে বন্ধ, এটাতেই ঐ ব্যাটা থাকে। আশে পাশে ভারী কিছু খুঁজলাম। তেমন কিছু পেলাম না। গায়ের সমস্ত শক্তি দিয়ে দরজায় আঘাত করতে গেলাম। এমন সময় দরজাটা খুলে গেল। হ্যান্ডসাম বেরিয়ে আসল। হাত বাড়িয়ে আমাকে থামতে ইঙ্গিত করল।
— আপনি আমাকে ভুল বুঝছেন।
— তা ঠিক বোঝাটা কি?
বেশ বড় একটা দীর্ঘশ্বাস টানল ছেলেটা। এরপরে বোঝানোর ভঙ্গি করে বলল
— প্লিজ, ট্রাস্ট মি। যেমনটা আপনি ভাবছেন, তেমন ডিসগাস্টিং কিছু আমি করছি না।
— একটা মেয়ের ঘরে ক্যামেরা লাগিয়ে রাখা ডিসগাস্টিং কিছু না?
— প্লিজ। আই সোয়্যার। আপনার ঘরে কোন হিডেন ক্যামেরা নেই।
ছেলেটার দিকে শীতল দৃষ্টিতে তাকালাম। এরপরে কাটা কাটা স্বরে বললাম
— কিভাবে বুঝলেন আমি ঘুমাইনি?
— সেটারও উত্তর দিয়েছি।
নিজেকে সামলালাম। শান্ত স্বরে বললাম
— দেখুন, আপনার ধারণা ঠিক। সুযোগ পেলেই আমি পালাবার চেষ্টা করব। সেজন্য চাইলে আপনি আমার দরজায় তালা লাগাতে পারেন। বাট হিডেন ক্যামেরা থাকলে ঐ রুমে আমি থাকব না।
উত্তরে ছেলেটা কিছু বলতে যাচ্ছিল। ওকে সুযোগ না দিয়ে আবার বললাম
— ওকে। আই চেঞ্জ মাই মাইন্ড। আমি পালাব না। দ্যাটস মাই ওয়ার্ড।
ছেলেটা উত্তর না দিয়ে আমার দিকে তাকিয়ে থাকল। আমিও ছেলেটার দিকে তাকিয়ে থাকলাম। এরপরে বললাম
— না পালাবার কারণটাও জানিয়ে দিচ্ছি। আমি নিজেও এর শেষ দেখতে চাই। আপনার ক্লায়েন্ট আমাকে বিয়ে করবে, এই তো? ফাইন। উনাকে জানিয়ে দেবেন, বিয়েতে আমি রাজী। তিন তারিখেই বিয়ে হবে। অ্যান্ড দেন, আই উইল মেক হিম আন্ডারস্ট্যান্ড, হু ইজ অরিন। লেট দ্যা গেম কলড ম্যারেজ বিগিন।

চলবে

আগের পর্ব
https://www.facebook.com/groups/Anyaprokash/posts/1309678152880542

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here