অস্তিত্বের খোঁজে পর্বঃ২৮

0
2219

অস্তিত্বের খোজে
নাফিসা মুনতাহা পরী
পর্বঃ ২৮


– বাসায় এক প্রকার হট্টগল শুরু হয়ে গেল। কৌশিক শুভ্রকে পাজা কোলা করে নিয়ে বাহিরে প্রায় দৌড়ে নিয়ে গেল সাথে অনিতাও গেল।



– কৌশিক শুভ্রকে নিয়ে গাড়িতে উঠাতেই অনিল এসে গাড়িতে উঠে আর কারো জন্য অপেক্ষা না করে গাড়ি স্টার্ট দিল।



– কৌশিকের প্রাথমিক চিকিৎসা যা জানা ছিল সব প্রয়োগ করছে শুভ্রের উপর। শুভ্রর গা শুধু একবার ঝিকে উঠল। অনিতা নিশ্চুপ হয়ে গেছে। যাকে বলে অধিক শোকে পাথর।



– কাছের যে হসপিটাল ছিল সেখানে শুভ্রকে অ্যাডমিট করা হল। শুভ্রর অবস্থা খুবিই খারাপ। হার্ড অ্যাটাক সহ পেশার একদম নিচে নেমে গেছে। শুভ্রকে লাইফ সার্পোটে রাখা হয়।



– কৌশিক দ্রুত আসলাম কে কল করে বলল শুভ্রর অবস্থা খুব খারাপ তুমি যেখানেই থাকনা কেন জলদি আসো বলেই লোকেশন বলল।



– বাসায় অর্পিতা গলা ফাটিয়ে চিৎকার করে দাদা দাদা বলে কেঁদেই চলছে। যে দৃশ্যটা দেখবে কারো চোখে পানি ধরে রাখতে পারবেনা। কেউ ওকে থামাতে পারছেনা।



– আসলাম জলদি এসে সোজা আইসিইউ রুমে ঢুকে যায়। চিকিৎসা ব্যবস্থা দেখে আসলাম ক্ষেপে যায়।

আপনাদের এখানে যথেষ্ট চিকিৎসা ব্যবস্থা নেই কিন্তু পেসেন্ট কে আটকে রাখছেন কেন! ব্যবসা শুরু করেছেন আপনারা? আপনারা জানেন পেসেন্ট কে! আপনাদের ব্যবসা লাটে উঠাই দিবে ওর কিছু হলে। জাষ্ট একটা ফোনেই আপনাদের হসপিটাল আগামী কালের সূর্য অবদি দেখতে পাবেনা।



– ডাক্তারদের সাথে আসলামের বেশ কথাকাটি হয়। এক প্রতিষ্ঠানের ডাক্তার অন্য প্রতিষ্ঠানে কথা বলার অধিকার নাই তবুুও আসলাম এক নাগাড়ে তর্ক করেই যাচ্ছে।

একপর্যায়ে আসলাম জোড় করে কৌশিকের সাহার্য্য নিয়ে শুভ্রকে আইসিইউ থেকে বের করে আরও অত্যাধুনিক হসপিটালে শিফর্ট করে।



– আসলাম রিক্স নিয়ে সব কাজ করে একাই। কারো কাছে শুভ্রের দায়িত্ব দেয়না। যদি কিছু হয়ে যায় এই ভয়ে। কিন্তু সাথে কয়েকজন অভিঙ্গ সিনিয়র ডাক্তার সব সময় রয়েছে।

শুভ্রের অবস্থা বেশ জটিল থেকে জটিলতর হয়ে যাচ্ছে। আসলাম আইসিইউ থেকে বের হতেই কৌশিক বলল ওর অবস্থা কেমন আসলাম?



– দাদা উপরওয়ালাকে ডাকুন। তিনিই একমাত্র ভরসা। শুভ্রর উপর দিয়ে এতটা স্ট্রজ গেছে যে মস্তিষ্কে রক্তখরন হচ্ছে। প্রার্থনা করুন দাদা।



– অনিতা কথাগুলো শুনে ওখানেই স্নেসলেস হয়ে যায়। একদিকে শুভ্র একদিকে অনিতা। অনিল কোন দিকে সামলাবে। ওখানেই অনিতার চোখে মুখে পানি ছিটিয়ে দিতেই অনিতার ঙ্গান ফিরে আসে। অনিতা সেখান থেকে উঠে দৌড়ে আইসিইউ রুমের সামনে গিয়ে দেখে শুভ্র নিস্তেজ হয়ে পরে আছে। অক্সিজেন মার্কস পড়া।



– ভগবান আমার ছেলেটাকে ভিক্ষা দাও আমার কাছে। আমি কিছু চাইনা শুভ্রটাকে ভাল করে দাও শুধু। আমার শুভ্রকে আমার কাছে ফিরিয়ে দাও। অনিতার বুক ধরফড় করছে এই বুঝি খারাপ খবর আসে।



– কৌশিক এসে অনিতাকে জড়িয়ে ধরে বলে মা চুপ কর এটা হসপিটাল।



– তোর জন্য সব হয়েছে। তোকে আমি কখনও ক্ষমা করবনা কৌশিক বলে অনিতা ডুকড়ে কেঁদে উঠল।


– কৌশিকও অনিতাকে জড়িয়েই কান্না করে দেয়।



অনিল বার বার মনে মনে প্রার্থনা করছে মাধুরীকে কেড়ে নিছ আমার জিবন থেকে প্রভূ দয়া করে শুভ্রকে নিওনা। ওটা মাধুরীর সব থেকে বড় উপহার আমার জন্য। এই বয়সে আমাকে এতবড় কষ্ট দিও না।




– মাঝ রাতে পরীর খুব অসস্তি হচ্ছিল ঘুমের মধ্য। হঠাৎ ঘুমটা ভেঙ্গে যায়। বুকের ভিতর ধকধক করে ওঠে। কিছুতেই শান্তি পাচ্ছেনা। দম বন্ধ হয়ে যাচ্ছে মনে হয়।



– নুরজাহান ঘুমাচ্ছিল। পরী উঠে পানি খেতে যায় কিন্তু গায়ে কোন শক্তি কাজ করেনা। হাত থেকে গ্লাস পড়ে যায়।


– গ্লাস পড়ে যাওয়ার শব্দে নুরজাহানের ঘুম ভেঙ্গে যায়।
পরী! কি হয়েছে মা?



– পরী কোন কথা বলতে পারছেনা শরীরের কন্ডিশন খারাপ হতে লাগছে। শুধু হাঁপিয়েই যাচ্ছে।
নুরজাহান জলদি উঠে পরীকে চৌকিতে বসিয়ে
দিয়ে বলল কি হইছে মা ওমন করছো কেন?



– অনেক কষ্টে পরী বলল,,,,,,খালাম্মা আমাকে আমার ফোনটা একটু এনে দিন জলদি। আমার মন বলছে শুভ্র ভাল নেই।



– নুরজাহান ফোনটা এনে দিতেই পরী ফোনটা অন করে পাগলের মত শুভ্রকে কল দিতে থাকে।
কিন্তু সিমের টাকার মেয়াদ শেষ হওয়ার কারনে কল দিতে পারল না। নতুন করে টাকা না উঠানো অবদি কল দেওয়া যাবেনা।



– খালাম্মা আমার শুভ্র ভাল নেই বলেই কেঁদে উঠল পরী।
আমাকে একটু কলের পাড়ে নিয়ে যান। আমি একটু অযু করব।


– নুরজাহান অনেকটা অবাক হয়ে যায়। তারপর পরীকে ধরে কলের পাড় থেকে অযু করে নিয়ে আসে।



– জায়নামায বিছিয়ে পরী অনেক কষ্টে বসে গেল নামাযে। শুভ্রের নিয়তে সালাতুল হাজত নামায পরে তাহাজ্জুদ নামায আদায় করে। তারপর ২ হাত তুলে কান্না করতে করতে বলে,,,,,,

“”””আল্লাহ্”””” আপনার হেফাযতে শুভ্রকে রেখে আসছি। ওর সমস্ত বিপদ আপদ দুর করে দাও “”আল্লাহ্””।

“”আল্লাহ্”” আমি অনেক কষ্টে এই গর্ভবতী অবস্থায় এত্ত রাতে তোমার দরবারে হাত উঠাইছি। আমার দোয়া কবুল কর প্রভু। আমার শুভ্রকে ভাল রেখ।
আমার এই কষ্টের প্রতিদান দাও প্রভু। আমার অস্তিত্ব টাকে আপনার কাছে আমানত হিসেবে রেখেছি। আপনি কখনও আমানতের খেয়ানত করেন না…… আমাকে সঠিক সময়ে আরও উত্তম রুপে শুভ্রকে আমার কাছে ফিরে দিও প্রভু।
ওকে ভাল রেখ প্রভু। আমার কাছ থেকে ওকে যেন কেড়ে নিও না “””আল্লাহ্”””

পুরোটা রাত অনেক কষ্টে জায়নামাযে কাটালো পরী। পায়ে পানি জমে গেছে তবুও জায়নামায থেকে উঠতে নাছোড় বান্দা পরী।
মেয়েটার কান্না থামছেনা।
নুরজাহান ও জেগে রইল বাঁকি রাতটুকু। এত্ত ভালবাসে মেয়েটা তবুও ভাগ্য পরিক্রমায় আলাদা ২জনে। পরীর কান্না দেখে নুরজাহানের ও চোখ দিয়ে পানি গড়িয়ে পড়ল।



– এটা পরীক্ষিত যে যার প্রতি সবচেয়ে বেশি টান থাকে আর সে যদি পৃথিবীর অপর প্রান্তে বিপদের সম্মুখীন হয় তাহলে বিপরীত মানুষটি টের পাবেই। যেটা পরীর ক্ষেত্রেও ঘটেছে।




– সকালের দিকে শুভ্রর সেন্স ফিরে…… কিন্তু কথা বলতে পারেনা।
শুধু চোখ দিয়ে পানি পড়ে যাচ্ছিল শুভ্রর।
স্বাভাবিক হতে আরও টাইম লাগবে।



– সবাই এসে শুভ্রকে দেখে গেছে শুধু অনিতা শুভ্রের পাশে বসে আছে। অনিতা ২৮ বছর আগের কথায় ফিরে যায়। কৌশিকের বয়স তখন ৫ বছর ছিল। বাসায় কাজ করছিল অনিতা এমন সময় অনিল বাসায় আসে। কিন্তু তার কিছুক্ষন পরে একটা মেয়ে এসে সবার সামনে অনিল কে জড়িয়ে ধরে। সবাইতো হতবাক হয়ে যায়।

মেয়েটার নাম মাধুরী। অত্যন্ত সুন্দরী,স্মার্ট,
আধুনিক রুচিশীল একটা মেয়ে। মাধুরী নিউয়র্ক কে থাকে। পিএসডি ডিগ্রীধারী একজন মেডিসিন স্পেশালিষ্ট। অল্পবয়সে চিকিৎসা ক্ষেত্রে অনেক নাম করেছে।

অনিলের সাথে পড়াশুনা করেছে একসাথে। কিন্তু মাঝপথে অনিল সব ছেড়ে বাবার কথায় অনিতাকে বিয়ে করতে বাধ্য হয়। মাধুরীর সাথে অনিলের ৫ বছরের রিলেশন ছিল।
অনিতাকে বিয়ে করার পর অনিল মাধুরীর সাথে সমস্ত যোগাযোগ বন্ধ করে দেয়। কারন ২ নৌকায় পা দিয়ে সে চলতে পারবেনা। মাধুরী এই ৬ বছর ধরে বাংলাদেশে ৪ বার আসে অনিলকে খুজতে। কিন্তু ব্যার্থ হয়ে ফিরে গেছে। এবারও আবার আসে। ভাগ্যর মিল থাকায় মাধুরী রাস্তায় অনিলকে দেখে ওর পিছু নেই।

অনিতা এসে মাধুরীকে অনিল থেকে ছাড়িয়ে নিয়ে বলল এই মেয়ে আমার স্বামীকে কেন ধরেছো!


– অনিল তুমি বিয়ে করেছো!(মাধুরী)


– শুধু বিয়ে করেনি ওর একটা ৫ বছরের বাচ্চাও আছে। (বিমলা)


– মাধুরী প্রচন্ড কষ্ট পায়। ৯ বছরের জমানো ভালবাসা তাসের ঘরের মত ভেঙ্গে যায়।
তবুও নিজেকে সামলিয়ে অনিলের হাত ধরে বলল এত্ত দিনের সম্পর্ক নষ্ট হয়ে যেতে পারেনা। আর তুমি আমাকে রেখে কেমনে আর একটা বিয়ে করতে পারলে! তুমিতো এমন না,,,,, তাহলে কেন কাজটা করলে। আধা বাংলা আধা ইংরেজী ভাষায় কথা গুলো বলে উঠল মাধুরী।



– নিতাই সেন মাধুরীর সামনে এসে বলে কি বলছো তুমি! আমার ছেলে বিবাহিত। ৬ বছর আগে বিয়ে করেছে।


– আপনিতো অনিলের বাবা তাইনা!


– হ্যাঁ। কিন্তু তুমি কে?


– অনিলকে না হয় বলুন আমি কে!


– ও মাধুরী,,,,,,, কিন্তু ও যা প্লান করছে সেটা আমি বেঁচে থাকতে সফল হতে দিবনা।( বিমলা)



– বাবা মাধুরী আমার বিবাহিত স্ত্রী। আমি দেশে আসার ১ সপ্তাহ আগে ওকে বিয়ে করেছিলাম বলে অনিল চুপ করে যায়।



– অনিতার মাথায় বাজ পড়ল কথাটি শুনে। এটা কি বলছে অনিল। এতদিনে অনিলের আচরন দেখে কখনও অনিতা বুঝতে পারেনি। অনিল অত্যন্ত মাধুর্যতার সাথে সংসার জিবনের সব দায়িত্ব পালন করেছে।



অনিতা ভাল করে মাধুরীকে খুটে খুটে দেখে। অনিতা ইন্টার পাশ করা একটা মেয়ে । মাধুরীর নখের যোগ্যতার সমানও অনিতার মূল্য নাই কোন দিকেই। অনিতার ভয় হয় অনিলকে মাধুরী না জানি কেড়ে নিয়ে যায়।



– বাসায় সেদিন অনেক কথাকাটি হয় অনিলের সাথে নিতাইয়ের। কিন্তু মাধুরী আর একটাও কথা বলেনা। অত্যন্ত ভদ্র মার্জিত একটা মেয়ে মাধুরী।



– তোর যখন বিয়ে হয়েছে তাহলে ২ টা মেয়ের জিবন কেন নষ্ট করেছিস?( নিতাই)



– এবার বিমলা মুখ খোলে। ওর কোন দোষ নেই। ও আমাকে সব কথা খুলে বলেছিল। আমি মেনে নেইনি।
অনিলকে আমি বাধ্য করি অনিতাকে বিয়ে করার জন্য। কারন অতি শিক্ষিত তাও আবার বিলাতী মেয়ে তাই আমার পছন্দ হয়নি। আমার সংসারী বউ দরকার ছিল।

অনিলের বার বার অনুরোধ সেদিন বিমলার হৃদয়ে নাড়া দেয়নি। হয় মা না হয় মাধুরী।
অনিল মাধুরীকে বাদ দিয়ে মা কে বেছে নেয়। কারন অনিল একটাই সন্তান তাদের ছিল।



– তুমি কতবড় ভুল করেছো বুঝতে পারছো! ( নিতাই)



– ভুল করছি কি জানিনা কিন্তু আমার জিবন থাকতেও ওকে মেনে নিবনা। বিদেশি মেয়েদের কোন জাত-পাত নেই।(বিমলা)


– আর তোমার ছেলের বুঝি জাত-পাতের ড্রিগী ধারী!(নিতাই)


– অনেক কথাকাটি হয়। অনিতা তো কেঁদেই যাচ্ছে। কোন দিন অনিলের আচড়নে এটা প্রমান পায়নি যে তার জিবনে আরও একটা নারী আছে। তাহলে অনিল কতটা কষ্টে আছে।



– এবার মাধুরী সরাসরি অনিতার পা ধরে বলে ৬ টা বছর ধরে ওকে পাগলের মত খুজেছি। আজ পেয়েছি,,,,,, আমি অনিলকে খুব ভাল করে চিনি পরিবারের কথা ছাড়া ও কিছু করবেনা। আমার একটা অনিলের অস্তিত্ব চাই যেটা নিয়ে সারা জিবন চলতে পারি এই টুকু আমাকে দাও প্লিজ।



– কিন্তু সেদিন মাধুরীর কান্না কারো মন গলাতে পারেনি। এক পর্যায় মাধুরী চলে যায় বাসা ছেড়ে।



– সেদিন রুমের ভিতর অনিল বাচ্চাদের মত কেঁদেছিল। অনিতা সেটা দেখে খুবই কষ্ট পায়। যে মানুষ তাকে একদিনও সরে অবদি বসতে বলেনি সে এতটা কষ্টে এতদিন কাটিয়েছে।


– অনিল! মাধুরীর সম্পর্কে বলবে একটু আমায়?(অনিতা)


– অনিল বলতে শুরু করে,,,,,, অত্যন্ত সম্ভ্রান্ত পরিবারের মেয়ে মাধুরী। ৫ বাবা-কাকার মধ্য পুরো বংশে এই একটিই মেয়ে। কতটা আদরের মেয়ে। ওর বাবা-কাকারা সবাই আমেরিকায় বসবাস করে অনেক আগে থেকেই। ওখানেই মাধুরীর জন্ম। ঠিক মত বাংলা কথাও বলতে পারেনা। ভাঙ্গা ভাঙ্গা বাংলা ভাষা বলতে পারে।

মাধুরীর সৌন্দর্য আভিজাত্য উচ্চশীল পর্যায়ে কোন জিনিসের কমতি নেই। সে কেন যে অনিলকে ভালবেসে ফেলছে সেটাই অনিলের মাথায় আসে না। সবসময় টপে ওর রেজাল্ট হত। অত্যান্ত মেধা সম্পূর্ন একটা মেয়ে। পড়ালেখার সুবাদে অনিলের সাথে পরিচয় হয়েছিল। ও ডাক্তার পেশায় এখন। হয়ত এক দেড় মাসের জন্য বাংলাদেশে আসছে অনিলকে খুজতে। কারন মাধুরী অত্যন্ত বিজি থাকে।
ওর হাতে বেশি সময় নেই অনিতা…… হয়ত খুব জলদি সে চলে যাবে।



– অনিতা আবিভূত হয়ে যায় এত্ত উচ্চ পর্যায়ের একটা মেয়ে সে কিনা অনিতার পা ধরে অবদি কান্না করল। একটা মেয়ে কতটা গুনসম্মত্ব হলে তার এমন চরিত্র হয়।



– বাসার সবার অমতে অনিলকে মাধুরীর হাতে তুলে দেয় অনিতা। তবে খুব কঠিন শর্ত দেয় মাধুরীকে, ও কনসিভ্ করার সাথে সাথে সবার সাথে সমস্ত যোগাযোগ বন্ধ করে দিতে হবে। এবং বাংলাদেশে কোনদিন আসতে পারবেনা।
সেবার বেশ কিছুদিন মাধুরী বাংলাদেশে সময় কাটায় অনিলের সাথে।


“বলতে গেলে মাধুরী অনিতার সংসার ভাঙ্গেনি বরং মাধুরীকেই অনিতার জন্য সব ছাড়তে হয়। যেহেতু মাধুরী প্রথম স্ত্রী তাই ওর হকটাই আগে ছিল। কিন্তু মাধুরী বুঝেছিল বাঙ্গালী নারী স্বামী ছাড়া কতটা অসহায় তাই অনিতাকে সব কিছু দিয়ে চলে যায়।


মাধুরী ওর কথাও রাখে কনসিভ্ করার সাথে সাথে অনিল কে না জানিয়ে আমেরিকায় চলে যায়।


– মাধুরীর এই পাগলামিটা ওর পরিবারের সবাই মেনে নেয়। কারন মাধুরী ছিল সবার আদরের। কিন্তু মেয়েটা সুখ পায়না। বাচ্চা ডেলিভারি হওয়ার পর ৩ দিন বেঁচে ছিল। অত্যাধিক রক্তক্ষরণে মেয়েটা দুনিয়া ছেড়ে চলে যায়।



– মাধুরীর শেষ ইচ্ছা ছিল শুভ্রকে যেন ওর বাবার কাছে দিয়ে আসা হয়। তাই দেড় মাস পর শুভ্রকে ওর নানা আর নানী মিলে বাংলাদেশে এসে তাদের কলিজার টুকরার শেষ অস্তিত্ব অনিলের কোলে দেয়।



– মাধুরীর বাবা অর্নব মুখার্জী অনিতার হাত ধরে বলে আমি জানি না মাধুরী শুভ্রর দায়িত্ব তোমাদের কেন দিল। আমাদের থেকে হয়ত তোমাদের বিশ্বাস করে। তাই তোমাদের দিয়ে গেলাম ওর খেয়াল রেখ মা। একটি চিঠি অনিতার হাতে দিয়ে চলে যায় ওরা।



– সেদিন ছোট্ট শুভ্রকে বুকে নিয়ে অনিলের আর্তচিৎকার চার দেয়ালে ভেদ করে বের হয়ে সবার কানে ধাক্কা দিয়েছিল। ১ মাস ধরে কারো সাথে কোন রকম কথা বলেনি। বাসায় এসে শুভ্রকে নিয়ে থাকত বেশিভাগ। শেষ দেখাটাও মাধুরীকে দেখতে পারেনি অনিল।



– প্রিয় অনিতা
আমি বুঝতে পারছি আমার সময় বেশি নেই। আমি নিজেও একজন ডাক্তার তাই সবাই যত সান্তনা দেকনা কেন আমি সব বুঝতে পারি। আমাকে যদি গড একবার সুযোগ দিত তাহলে আমার শুভ্রটাকে কখনও নিজের কাছ ছাড়া হতে দিতাম না। আমার ছেলেটাকে তোমার কাছে আমানত হিসাবে রাখলাম। ওর খেয়াল নিও। আমি শুভ্রকে শুধু অনিলের জন্য তোমার কাছে দিলাম। আমি ছাড়া এতদিন অনিল কতটা কষ্টে কাটিয়েছে সেটা তুমি অনিতা না বুঝতে পারলেও আমি মাধুরী ঠিক জানতাম। তাই বাঁকি জিবনটা যেন অনিল না কষ্ট পায় তাই আমার কলিজার টুকরাকে তোমার হাতে দিলাম। ওকে কষ্ট দিও না এটা আমার অনুরোধ রইল তোমার কাছে। আমি তোমার সুখের জন্য নিজের স্বামীকে ছেড়েছি তার বিনিময়ে না হয় শুভ্রকে নিজের সন্তানের মত লালন পালন কর। শুভ্রর উচ্চামাধ্যমিক পরীক্ষার পর আমার বাবার কাছে পাঠিয়ে দিও। তাদেরও হক আছে। আমি সব ব্যবস্হা করে রাখছি আগে থেকেই।
বাংলা ইংরেজী মিশ্রিত চিঠিটি ছিল। অনিতার নিজের কাছে খুব ছোট মনে হচ্ছিল চিঠিটা পরে।



– এ যাবত শুভ্রের পিছে যত টাকা খরচ হয়েছে সমস্ত মাধুরীর টাকা। শুভ্রের জন্য সব ব্যবস্থা করে রেখেছিল। জিবনের যত উর্পাজন করেছে মাধুরী সব শুভ্রের নামে। শুভ্র বসে থেকে খেলেও ফুরাবেনা। এ বাসা থেকে শুভ্রের জন্য এক টাকাও খরচ করতে হয়নি। শুভ্র দেশের বাহিরে থেকে পড়াশুনা করেছে ওর নানুর বাসা থেকে। কিন্তু কোন দিন শুভ্রকে বুঝতে দেয়নি ওরা
ওটাই ছিল ওর আপন নীড়। যেখানে তার নিজের মায়ের অস্তিত্ব রয়েছে। কারন শর্তের বিনিময়ে ওখানে শুভ্রকে পাঠিয়েছিল অনিতা। শুভ্র যেন কিছু না জানে।



– অনিতা কয়েকদিন শুভ্রের পাশে আসে নি কিন্তু শুভ্রের প্রচন্ড কান্নায় ওকে আসতে বাধ্য করে। সেই থেকে অনিতা শুভ্রকে বুকে আগলে মানুষ করেছে। অনিলের তেমন ভালবাসা না জুটলেও অনিতার অসীম ভালবাসায় শুভ্র পরিপূর্ন।



– অনিল শুভ্রের কাছে যেতনা একদম। কৌশিক আর অর্পিতাকে সব থেকে বেশি ভালবাসা দিয়েছে যাতে অনিতার ভালবাসার কমতি শুভ্রের উপর না পরে। অনিতা যেন রাগ না করে শুভ্রের উপর খারাপ আচরন না করে।



– অনিতাকে অনেকে জিঙ্গাসা করেছে……
তোমার শুভ্রের চেহারাটা বাবার সাথে কিছুটা মিল থাকলেও তোমার সাথে মিল নেই কেন!
– এই কথার জবাব দিতে পারেনি অনিতা।



– শুভ্র ওর মায়ের মত সম্পূর্ন হয়েছে। গায়ের রং, মেধা, মাধুর্য, শিক্ষা, রুচিশীল ভদ্রতা সব দিকে মায়ের ডুবলিকেট। মাধুরীর যেন অপর পিঠ। কিন্তু শুভ্র কোনদিন জানতেই পারেনি মাধুরী নামে তার একটা মা আছে। যে শুভ্রটাকে পৃথিবীতে আনতে নিজের জিবন বিসর্জন দিয়েছে। এই হল মাধুরী নামের অস্তিত্বের কাহিনী।



– অনিতা কোনদিন জানতেও দেয়নি শুভ্রকে। কেউ যেন কেড়ে নিয়ে যেতে না পারে অনিতার কাছ থেকে শুভ্রকে। কিন্তু নিজের ছেলে কৌশিকই কাল হয়ে দাড়াল অনিতার জিবনে।



– অনিলের কর্মফল শুভ্রের উপর পড়েছে। মাধুরী কনসিভ্ করার পর বাধ্য হয়ে অনেক কষ্টে দেশ ছেলে চলে যায়। যে সময়টা স্বামীর সার্পোট একটা মেয়ের জন্য সব থেকে বেশি দরকার হয়। কিন্তু শেষ দেখাটাও মাধুরী পায়নি অনিলের। ঠিক বিপরীত পরীর ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছে। পরীও কনসিভ্ করার পর শুভ্রকে ছেড়ে যায় এক বুক কষ্ট নিয়ে। সেটা জেনেই হোক না জেনেই হোক। এই সময়টা শুভ্রের খুব দরকার ছিল পরীর কিন্তু প্রকৃতির প্রতিশোধ সেটা হতে দেয়নি। পিতার কর্ম ফল সন্তানের উপর পড়েছে সেটা অনিল ঠিকি বুঝতে পেরেছে।



– আরও ৩ দিন পর শুভ্রকে বাসায় নিয়ে আসা হয়। শুভ্র একদম শুকিয়ে গেছে। বড় বড় চুল গুলো কেটে একদম ছোট করা হয়েছে।সাদা ফর্সা গালগুলোতে ক্লান্তির ছাপ পড়ে গেছে। চোখের নিচে ব্লাক স্পর্ট পড়েছে। এই অবস্থায় পরী শুভ্রকে দেখলে হয়ত ও শেষ হয়ে যেত।



– কৌশিকদের বিদেশে যাওয়ার টিকেট টা ক্যানসেল করে দিতে বাধ্য হয় শুভ্রর এই অবস্থা বলে।
কৌশিক খুবই অনুতপ্ত। ছোট বেলায় শুভ্রকে অনেক মারত তবুও শুভ্রর তার কৌশিক দাদা কেই চাই। নিজের ভাইও কখনও এমন হবেনা। শুভ্র কোন দিন কৌশিকের মুখের উপর একটা কথাও বলেনি।
হোক না অন্য ধর্মের তবুও ভালবাসার অস্তিত্বকে অস্বিকার করা যাবেনা। এই কথাটি কৌশিকের বুকে ধাক্কা দেয় বার বার।



– অনিতা শুভ্রের বিছানাটা ঠিক করে ওখানে শুভ্র কে বসিয়ে দিয়ে চলে যায় কিছু খাবার আনতে।


শুভ্রের রুমে সবাই বসে শুভ্রকে দেখছে। এটা শুভ্রের জন্য খুবই বিব্রত লাগছে।
শেষে শুভ্র বলে উঠল কি ব্যাপার! আমি কি জন্তু জানোয়ার যে আমাকে এভাবে দেখছো তোমরা! আমাকে কি কখনও তোমরা দেখনি?


– দাদা আমরা তোকে দেখছি সেটা তোকে কে বলল আমরা তো আমাদের প্রিয় অস্তিত্ব কে দেখছি।(অর্পিতা)


– এবার শুভ্র বলে উঠল তাহলে সবাই এখানে লাইন ধর তোদেরও তোহ আমাকে তাহলে দেখতে হবে। কারন তোরা সবাই আমার প্রিয় অস্তিত্ব।


– শুভ্রের কথা শুনে সবাই হেঁসে উঠল। অনেক কথা হয়েছে অনিতা খাবার নিয়ে এসে বলল।
শুভ্রকে এখন একা থাকতে দাও।


– সবাই চলে গেলে অনিতা শুভ্রের কাছে এসে বসে ওকে সুপ খাইয়ে দেয়। আর শুভ্র চুপচাপ খেয়ে যাচ্ছে। মায়ের সব কিছু শুভ্রের খুব প্রিয়।


– শুভ্র!

” হুম,,,,,,, বলো মা!


– তোর নিজের মাকে দেখতে ইচ্ছা করে না? খুব কষ্ট নিয়ে কথাটি বলে ওঠে অনিতা।


– শুভ্র কিছুক্ষন চুপ থেকে বলে ওঠে মা! মানুষের কয়টা মা থাকে বলতো?
আমিতো জানি একটা মা থাকে। আমার ও মা আমার কাছে বসিয়ে এখন আমাকে খাবার খাওয়াচ্ছে। আমার এই মা টাকেই আমি বড্ড ভালবাসি মা!


– অনিতার যেন বুকে প্রান ফিরে এলো। ও জানে শুভ্র এমনটাই বলবে তবুও মন মানছিলনা বলে শুভ্রকে কথাটা বলেই ফেলল।


– কৌশিক বাহির থেকে সব শুনছিল। এই ভাইকে ও এতটা কষ্ট দিছে! কষ্টে বুকটা ফেঁটে যাচ্ছিল কৌশিকের।


– কৌশিক শুভ্রের পাশে এসে বসে পড়ল।
এখন কেমন লাগছে তোর শুভ্র!


– শুভ্র মুচকি হাঁসি দিয়ে বলল,,,, ভাল দাদা।


– আমাকে ক্ষমা করে দে ভাই বলে কৌশিক শুভ্রকে শক্ত করে জড়িয়ে ধরল।


– দাদা! অর্পিতার মুখে শুনলাম তুই নাকি আমাকে কোলে তুলে নিয়েছিলি। আমাকে তুললি কেমনে। তোর শক্তির তারিফ করতে হয় দাদা।


– শুভ্রের কথা শুনে অবাক হয়ে যায় কৌশিক। এই অবস্থায় এধরনের কথা একমাত্র শুভ্রের দাড়ায় সম্ভব।

কৌশিক শুভ্রকে ছেড়ে দিয়ে বলল ছোট বেলায় যেমন করে কোলে নিতাম তেমন করে।


– মাফ করেছিস আমাকে শুভ্র!


– শুভ্র কৌশিকের হাত কাছে এনে বলল দাদা তোর হাতে কিস করি!
বউ নাই তো তোকে কিস করে মনের সখ মেটাই।


– শুভ্রের কথা শুনে কৌশিক শব্দ করে হেঁসে উঠল। কৌশিক শুভ্রকে আস্তে করে ধাক্কা দিয়ে বলল তোর পাগলামি কথা গুলো এখনও গেল না।


– আহ্ কৌশিক ওকে ধাক্কা দিচ্ছিস কেন….. ওর লাগবে তো! ( অনিতা)

– শুভ্র তোর যদি কিছু হত তাহলে মা আমাকেই আগে পাঠার মত বলি দিত।

– শুভ্র শুধু ওর মায়ের দিকে তাকিয়ে থাকে।

চলবে——

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here