মন_গহীনের_গল্প পর্ব ৪২ রূবাইবা_মেহউইশ

মন_গহীনের_গল্প
পর্ব ৪২
রূবাইবা_মেহউইশ
💞
‘এখন আমি এত টাকা কোথায় পাবো মেবিশ? ফুপি তুমিও কেন এমন অবুঝপনা করো বলো তো! অন্তত সকালের আগে তো কিছুই করা সম্ভব নয় ।’ বিড়বিড় করতে করতে ঘরের ভেতর পায়চারী করছে রিশাদ। কিছুক্ষণ আগেই তারা বাড়ি ফিরেছে সেই সাথে ফিরছে মেহউইশ আর রেহনুমার কেনার ঝুড়ি ঝুড়ি জিনিসপত্র, দোষ এখানে রিশাদেরই বৈকি । মাটির তৈরি জিনিসপত্রাদির সামনে মেহউইশের অমন জ্বলে উঠা রূপ দেখে বিবশ হয়েছিলো কিছু সময়ের জন্য । আদুরে গলায় বলেছিলো, ‘এগুলো কি কিনছো রেখে দাও আমি তোমার জন্য ঢাকা থেকে আরও ভালো দেখে আনিয়ে দেবো।’

ঘুটঘুটে অন্ধকারে কুপির আলোয় মেহউইশের দৃষ্টি কেড়েছিলো রিশাদের সেই নিষ্পলক দৃষ্টি, হঠাৎ করে কোমল হওয়া মুখটা। সে ভাবলো এই তো সুযোগ নাকউঁচু লোকটার অর্থ সঠিক জায়গায় ব্যয় করার। ‘এই জিনিসগুলো যারা বিক্রি করছেন তারা দরিদ্র আর শহরে যারা নিয়ে গিয়ে বিক্রি করবে তারা মধ্যবিত্ত৷ আমাদের কি উচিত নয় চোখের সামনে থাকা এই দরিদ্র মানুষগুলোর কষ্ট দূর করা?’ কথাটা বলে মেহউইশ তাকিয়ে রইলো রিশাদের দিকে জবাবের আশায়। রিশাদ মানলো না কথাটা শীত বাড়ছে বলেই মেহউইশকে গাড়িতে উঠতে বলল। মেহউইশ ছাড়বার পাত্রী নয় আর এখন রিশাদের সাথে জেদ,রাগ কোনটাতে জড়তাও কাজ করে না তার। সে ঠাঁয় দাঁড়িয়ে রইলো আগের জায়গায় তখনি আবার রেহনুমা কোথা থেকে এগিয়ে এসে যুক্ত হলো৷ তার কোলে নির্জন আর নির্জনের পরনে ক্যাটক্যাটে লাল রঙের উলের সুয়েটার। রেহনুমার মুখেও একই কাহিনী শুনে রাগ হলো খুব তবুও তা প্রকাশ না করে বলল, ‘ নিয়ে এসো যা যা কেনার’ বলেই সে তার ওয়ালেট বাড়িয়ে দিলো। অবাক করা ব্যপার হলো দুজনের কেউই সে ওয়ালেট নিলো না৷

‘ টাকা ছাড়া কিনবে কি করে?’ প্রশ্ন করলো রিশাদ।

– ‘টাকা বাসায় গিয়ে দিবো৷ তারা বাড়িতে পৌঁছে দিয়ে আসবে সবই৷’ মেহউইশ বেশ উজ্জ্বল মুখ করে বলল।

‘কি এমন কিনেছো যে তারা একদম বাড়িতেই দিয়ে আসবে?’রিশাদের কিছুটা বিভ্রান্তি হলো৷ তখনি পেছন থেকে একজন কাপড়ের দোকানি জিজ্ঞেস করলো কোন বাড়িতে যেতে হবে। লোকটা উপজাতি তার ভাষা মেহউইশ একটু আধটু বোঝে সে রেহনুমাকে বলল, ‘ফুপি ঠিকানা কিভাবে দেব?’

রেহনুমা কিছু বলতে যাবে তার আগেই আরেকজন বলল, জমিদার বাড়িতে।

রিশাদ অবাক হয়ে চাইলো, জমিদার বাড়ি!

রেহনুমা বলল, হ্যাঁ ওই বাড়িতেই নিয়ে চলো।

-‘ কোন জমিদার বাড়ি ফুপু?’ রিশাদ জানতে চাইলো।

‘ এখানে থাকিস বছর তো প্রায় হয়েই এলো। অথচ এখনো জানিস না এই এলাকায় তোর বাড়িটার একটা নাম আছে।’ হাসছে রেহনুমা কিন্তু মেহউইশও ভীষণ অবাক সেও তো জানতো না।

‘কি আশ্চর্য ব্যাপার আমার বাড়িরও একটা নিকনেম আছে আর আমি তা জানি না।’ রিশাদ বলল স্বগোতক্তির মত করে।

বাড়ি ফিরে কাপড় বদলে ঘর ছেড়ে বের হতেই তার চক্ষু চড়কগাছ। বারন্দার বাইরে এক এক করে চার পাঁচ ঝুপড়িওয়ালা ঝুপড়ি নিয়ে হাজির৷ চিৎকার করে ডাকলো সে তার ফুপুকে। রেহনুমা গা ছাড়া ভাব নিয়ে ধমক দিলো, ‘চিৎকার করছিস কেন অমন করে বাড়িতে কি চোর ঢুকেছে, সিধ কেটেছে!’

‘ফুপি এসব কি! এত এত জিনিস কিনেছো কি করতে আর এসব তো তোমাদের ব্যবহার করার মতও না৷’

রেহনুমা বলল, ‘সেই কৈফিয়ত আমি তোকে দেবো না৷ যা গিয়ে টাকা পরিশোধ কর।’ বলতে বলতে মুচকি মুচকি হাসছিলো। রিশাদ বোকার মত পকেটে হাত রেখে ভাবনায় পড়লো। তার পকেটে হাতে গুণে তিনটে পাঁচশো টাকার নোট ছাড়া কার্ডগুলো আছে। কার্ড দিয়ে তো আর ঝুপড়ি মালের দাম পরিশোধ সম্ভব নয়। সে কারণেই বারবার বলছে, ‘এখন আমি এত টাকা কোথায় পাবো মেবিশ!’ তার ধারণা একটাই মেহউইশই ষড়যন্ত্র চালিয়ে ফুপিকে উৎসাহী করেছে এতসব জিনিস কেনার। তার এই পায়চারী চলাকালীনই রেহনুমা ঘর থেকে বেরিয়ে এলেন হাতে চকচকে অনেকগুলো নোট নিয়ে। করিডোরের বাতির হলদে আলোয় রিশাদ সেই টাকা দেখে এগিয়ে আসতেই রেহনুমা জানালো ঘরে কিছু জমানো টাকা আছে। কিছু বলতে অনেকই আছে যা রিশাদ সবসময় খরচের জন্য দিতো তা প্রয়েজনের চেয়ে বেশিই ছিলো। মনে মনে স্বস্তি পেল সে ভাবলো কাল কার্ড থেকে ক্যাশ করেই ফুপিকে ফিরিয়ে দেবে। রাতে ঘুমানোর সময় সুযোগ বুঝে মেহউইশকে আক্রমণ করলো সে।না শীত না গরম এমন ছ্যাতছ্যাতে ঋতু বড্ড যন্ত্রণাদায়ক। মেহউইশের মনে হলো শীত শীত লাগছে সে কম্বল পেঁচিয়ে নিলো গায়ে। রিশাদ তার কম্বল পেঁচানো দেখে ইচ্ছে করেই সিলিং ফ্যান চালু করলো। তাতে মনে হলো মেহউইশের ভালোই লাগছে তাই আবার ঘরে থাকা বড় স্ট্যান্ড ফ্যানটাও চালু করে ঠিক পায়ের সামনে রাখলো৷ কম্বলে গা ঢাকা থাকলেও মাথার চুল আর নাকে মুখে হাওয়ার তোড় এমনই লাগলো যার দরুণ মেহউইশের নিঃশ্বাস আটকে যাওয়ার উপক্রম ।

–‘ কি শুরু করলেন রাত বিরাতে!’ রিশাদ নিঃশ্চুপ চোখ বুঁজে পড়ে আছে বিছানায়৷যেন সে শুতেই গভীর ঘুমে আচ্ছন্ন হয়ে আছে। বিরক্তিতে কপাল কুঁচকে বিছানা থেকে নেমে ফ্যান দুটোই অফ করলো। মনে মনে বলল ভাগ্যিস আজ নির্জন ফুপুর ঘরে নইলে এ বাতাসে তার তো নিঃশ্বাস আটকাতো। মেহউইশ আবার বিছানায় গেল। মিনিট দশেক পর আবারও রিশাদ আগের মত ফ্যান ছাড়লো। আবারও মেহউইশ বন্ধ করে ঘুমোতে গেলে কয়েক মিনিট পর আবারও রিশাদ আগের মতোই ফ্যান ছাড়লো। রাত তখন কত হবে, একটা কি দেড়টা! দূর পাহাড় থেকে হঠাৎ হঠাৎ অচেনা এক পাখির ডাক ভেসে আসছে এই মাঝরাত্তিরে। বড্ড ভয়ংকর শোনালো সে ডাক অনেকটা বিপদে পড়া জন্তুর আর্তচিৎকারের মত। কি নাম হবে পাখিটার! মেহউইশ আগেও শুনেছে এই ডাক বড় করুণ লাগে। এবারে সত্যিই রিশাদ ঘুমিয়ে পড়েছে । ফ্যান বন্ধ করে মেহউইশও ঘুমানোর চেষ্টা করলো। দেরি করে হলেও তার চোখে ঘুম নামলো।

ঝমঝমিয়ে বৃষ্টির শুরু ভোর রাতেই হয়েছে। কম্বল মুড়ে একে অপরের গায়ে গা লাগিয়ে বড় আরামের ঘুম হচ্ছে দুজনের। কম্বলের উম সাথে দেহের উষ্ণতা ভারী শীতকেও কাবু করেছে। সময় গড়ালো অনেক তবুও বিছানা ছাড়তে কারোই ইচ্ছে করছিলো না৷ কিন্তু নির্জন যদি যায় ফুপি কতক্ষণ সামলাবে? আজকের এই অসময়ে বৃষ্টি আবহাওয়াকে খুব বেশিই শীতল আর ক্রমশ হাওয়াও বেড়ে ঝড়ের আভাস দিচ্ছে৷ রিশাদকে ঠেলে সরিয়ে বিছানা থেকে নামলো মেহউইশ। খাটের পাশে কর্ণার টেবিলে থাকা ঘড়িটাতে চোখ বুলিয়ে আৎকে উঠলো সে। এগারোটা বেজে গেছে অথচ সে বা রিশাদ আজ কারো একটিবারের জন্যও ঘুম ভাঙলো না! আশ্চর্যান্বিত মেহউইশ ঝাকালো কয়েকবার উঠার জন্য কিন্তু রিশাদের ঘুম কিছুতেই ভাঙলো না। দুয়েকবার সাড়া দিয়ে আবারও ঘুমালো সে।

মুখ হাত ধুয়ে মেহউইশ গেল রেহনুমার ঘরে। রেহনুমাও কি আজ ঘুমিয়েছে খুব! আবহাওয়া আচমকা এতোটাই আগ্রাসী হয়ে প্রকৃতি এমন করে দুমড়ে মুচড়ে দিচ্ছে কেন? মেহউইশ রেহনুমার দরজায় কয়েকবার ধাক্কানোর পরও যখন খুলল না সে আবার ফিরে গেল নিজের ঘরে। ঘরে পা দিতেই কানে কানে এলো ফোন বাজছে রিশাদের৷ লোকটা এত ঘুম কি করে ঘুমাচ্ছে ভেবে পায় না সে৷ যে লোক রাতভর জেগে থেকেও পার করতে পারে কিংবা রাতে দু ঘন্টা ঘুমালেও কাকডাকা ভোরে সজাগ হয় সে এমন কুম্ভকর্ণের মত ঘুমাচ্ছে! মেহউইশ ভাবলো মা সবসময় বলে মানুষ খুব খারাপ সময়ের আগে এমন করে ঘুমায় যাকে বলে মরার মত ঘুম। মেহউইশ আর মিহাদ যদি একদিনও ভুল করে সকালে দেরি করে উঠে তখন মা খুব রেগে বলে এ কথা৷ না না, কিসব উল্টাপাল্টা কথা ভাবছি! স্বগোতক্তির মতো বলেই ফোন রিসিভ করলো মেহউইশ স্ক্রীণে রাইমার নাম্বার দেখে৷ ফোন রিসিভ হতেই ওপাশ থেকে রাইমার হিঁচকি তোলা কান্নামাখা কন্ঠস্বর। কান্নার দমকে সে দুয়েকটা কথা যাই বলল কিছুই বোঝা গেল না৷ মেহউইশ অস্থির হয়ে ঘর ছেড়ে বাইরে গিয়ে কথা বলল। কিন্তু দূর্ভাগ্য এখানে এমনিতেই নেটওয়ার্ক থাকে না তারওপর আজকের আবহাওয়া এতোটা খারাপ। এক কানে আঙ্গুল চেপে অন্যকানে ফোন ধরে বোঝার চেষ্টা করলো মেহউইশ যা বলছে রাইমা৷ কাটা কাটা কন্ঠস্বরে যা শুনলো তাতে পায়ের তলায় শীতল এক রক্তস্রোতে টের পেল, ভয়ও হচ্ছে খুব। তাড়াতাড়ি ফোন রেখে রিশাদকে টেনে, ঝাকিয়ে ডাকাডাকি করলো সে৷ আড়মোড়া ভাঙতে ভাঙতে রিশাদ উঠে বাথরুমে গেল। তারপর রেহনুমাকে ডাকতে গেলে দেখলো রক্তিম চোখ,মুখ করে ঘর ছেড়ে বেরিয়ে এলো রেহনুমা৷ মেহউইশ বুঝে গেল রেহনুমারও জানা হয়ে গেছে খবর তবুও সে মুখ খুলতে যাচ্ছিলো অমনি রেহনুমা বলল, ‘ মেহউইশ আমার ভাই হাসপাতালে মৃত্যু পথে লড়ছে, মেহউইশ আমি ঢাকায় যাবো। রিশাদকে বলো আমার ভাইয়ের কাছে নিয়ে যেতে।’ বলতে বলতে রেহনুমা বসে পড়লো সেই অবস্থায়৷ কান্নায় তার গলার স্বর অস্পষ্ট । বাইরে ঝড় ঠিক কাল বৈশাখীর মত৷ এ কেমন বৃষ্টি শুরু হলো আজ? এমন দুঃসংবাদ আসবে বলেই কি আজ তাদের চোখে এত ঘুমের টান ছিলো! মেহউইশ ঝুঁকে রেহনুমাকে তুলতে তুলতে ভাবছিলো ফুপিকে মিথ্যে বলা হয়েছে তবে কি রিশাদকেও মিথ্যেই বলবে! যা ফুপি জানে তা রিশাদকেও জানানো হোক। রিশাদ বাথরুম থেকে বেরিয়ে করিডোর দিয়েই আসতে হয় বলে সবটাই শুনেছে রেহনুমার কথা। স্তব্ধ হয়ে দাঁড়িয়ে আছে সে, চোখের কোণে জল চিকচিক করছে কিন্তু মুখে তেমন কোন অস্বাভাবিকতা নেই তার৷ মেহউইশ কি করবে কাকে সান্ত্বনা দেবে আর কাকে সামলাবে বুঝে পেল না।

ঝড় বাদল উপেক্ষা করেই পাহাড়ি রাস্তায় খুব সাবধানে গাড়ি চালিয়ে এয়ারপোর্টে পৌঁছুলো রিশাদরা। তাৎক্ষণিক টিকেট পাওয়া অসম্ভব হলো না পরিচিত লোক থাকায় কিন্তু সমস্যা হলো ফ্লাইট টাইম পিছিয়ে দেওয়া হয়েছে আবহাওয়ার কারণে৷ মেহউইশ একবার রিশাদ একবার ফুপির মুখের দিকে তাকিয়ে চিন্তিত হলো। দুজনের মুখে বিমর্ষতা নেই তবুও মনে হলো মানুষ দুটোর ভেতরে তুফান চলছে। তারা কি বুঝে গেছে সত্যিটা! রিশাদ চুপচাপ বসে রইলো দু হাতে মুখ ঢেকে। মেহউইশের মনে হলো আর দেরি করা ঠিক হবে না। রিশাদ তার গাড়ি হোটেলে পাঠাবে বলে একজনকে ফোন করছিলো মেহউইশ বলল আমরা না হয় গাড়িতেই যাই এখানে বসে থেকে দেরি হবে। রিশাদ মনে মনে কি ভাবলো কে জানে সেও বলল ঠিক আছে চলো। রেহনুমা শুনতেই সে আর কোন দিকে চাইলো না। এলোমেলো পা ফেলে আগে আগে গাড়িতে গিয়ে বসলো।মেহউইশও এগোলো যতোটা দ্রুত সম্ভব নির্জনকে কোলে নিয়ে। রিশাদ স্থির হয়ে নিজ জায়গায় দাঁড়িয়ে থেকেই বলল, ‘ মেবিশ৷ আব্বু নেই তাই না!’ থেমে গেল মেহউইশের পা দুটি থেমে গেল । সে বলতে চাইলো কিছু কিন্তু তার কন্ঠস্বর ছাপিয়ে কোন আওয়াজই বের হলো না রিশাদের মুখের দিকে তাকিয়ে৷ তারও চোখ ঝাপসা হতেই রিশাদ হাঁটু মুড়ে সেখানেই দপ করে বসে পড়লো।

চলবে

(রিচেক করা হয়নি তাই বানানে ভুল থাকতে পারে অনেক তার জন্য দুঃখিত। আর অন্য কোন ধরণের ত্রুটি থাকলে আশা করি শোধরাতে হেল্প করবেন)

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here