এবং_তুমি পর্ব ২

0
1411

গল্পের নাম— #এবং_তুমি
লেখিকা— #সোনালী_আহমেদ
পর্ব– ২

প্রবল ঝাঁকুনিতে চোখ মেললাম। চারপাশে মানুষ আর মানুষ। হায়,হায়! এত মানুষ কেনো? এত মানুষ তো বিয়েতেও দেখা যায় না। মরে গিয়েছি নাকি? সাধারণত মরার সময় এত ভীড় চোখে পড়ে।

—‘আরে আরে, বউ চোখ খুলছে। নতুন বউ চোখ খুলছে। দেখো,দেখো।’

যাক বাবা,তাহলে বেঁচে আছি। মানুষজনের হৈচৈ ক্রমশ বাড়তে লাগলো। একজন অর্ধ বয়স্ক প্রৌঢ় মহিলা হাত উচিয়ে সবাইকে থামাচ্ছেন। কাউকে তার কথায় পাত্তা দিতে দেখছি না। সম্ভবত পাত্তা দিবেও না। এত লোকজনের ভীড়ে শুয়ে থাকাটা বেমানান ঠেকছে। বসে পড়লে কেমন হয়? হ্যা,বসেই পড়ি। ঝটপট বসলাম না, ধীরে ধীরে বসলাম। নাহলে লোকজন ভাববে অভিনয় করেছি। মাথার ঘোমটা টেনে বড় করে দিলাম। ঘড়িতে চারটা আটাশ বাজে। এত রাতে এতজন মানুষের সামনে বসে থাকতে অস্বস্তি লাগছে। চোখের পাতা ভার হয়ে আসছে। ঘুম পুরো হয় নি বলেই হয়তো।

—তোমাকে বসতে হবে না মা,শুয়ে পড়।

আমি মাথা নাড়ালাম। তবে শুলাম না। আধ শোয়া হয়ে বসলাম। মহিলার চেহারা স্যারের চেহারার সাথে মিলে যাচ্ছে। কিন্তু ইনি স্যারের মা নন। স্যারের মা কে আমি চিনি। কাজের সময় এসেছিলাম এ বাড়ীতে।আমার ধারনা, ইনি খুব সম্ভবত ফুফু হবেন।

— এত কম বয়সে এত বড় অসুখ। তোমার সাবধান থাকা উচিত মা।

আমি আবারো মাথা নাড়ালাম। মানুষের কোলাহলে আমার মাথা ধরে যাচ্ছে। কিন্তু কারো যাওয়ার নাম নেই। সবাই মুখ বাড়িয়ে আমায় দেখছে। যেনো আমি কোনো অভিনেত্রী আর এখানে টিভি শো চলছে। চোখমুখে অসহায়ত্ব ফুটিয়ে পাশের মহিলার দিকে তাকালাম। আমি নিশ্চিত তিনি চট করে সমস্যা বুঝে ফেলবেন। এবং সমাধানও করবেন। কেনো এতটা নিশ্চিত জানি না। হয়তো মা বলে ডেকেছেন বলেই।

—- আমাকে মনি ডাকতে পারো। আমি ইশানের ফুফু। তোমার বোনের সাথে পরিচয় হয়েছিলো, তখন তুমি ছিলে না। তাই তখন তোমার সাথে পরিচিত হতে পারি নাই।

আমি অল্প হাসলাম। ইশানের ফুফু উঠে চলে গেলেন। ফিরে আসলেন ইশানকে নিয়ে। ইশান গম্ভীর কন্ঠে বললো,

— ডাক্তার বলেছে রেস্ট নিতে। কোনোভাবেই যেনো ডিস্টার্ব না করা হয়। আপনারা বুঝতে পারছেন তো?

—উনারা থাকুক। আমার সমস্যা হচ্ছে না। আমি ঠিক আছি।

—লিসেন,তোমাকে প্রশ্ন করা হয় নি। আন্ডারস্টেন্ড? আর আপনারা এখনো দাড়িয়ে আছেন কেনো?

মুখ ভার করে মাথা নামিয়ে ফেললাম। লজ্জা লাগছে। এত মানুষের সামনে ধমক খেলে লজ্জা তো লাগবার কথা। সবাই চলে যেতেই ফুফুমনি ইশানকে বললে,

— আহা ইশান,এভাবে কথা বলছিস কেনো?

— তো কীভাবে বলবো মনি? টাইম দেখছো? এসব নাটকের জন্য এখনো ঘুমাতে পারি নি। আরো নাটক করতে হবে?

—ইশান শুধু শুধু রেগে যাচ্ছিস। এতে মেয়েটার কি দোষ।

—-মেয়েটার ই দোষ ফুফি। সে কি জানে না, তার ডায়বেটিস। ডায়বেটিসের পেশেন্ট হয়েও সারাদিন না খেয়ে আছে প্লাস টেনশন করছে। এতে কি বুঝাতে চায়? লোকজন বলুক আমরা অত্যাচার করছি?

—তুই কি জানিস যে তুই মাধবির রাগ টা ওর উপর ঝারছিস?

ইশান হাত মুষ্ঠিবদ্ধ করে বসে পড়লেন। ফুফিও বসলেন। আমি চুপ করেই আছি।

—ইশান সত্যি বল তো, কি করেছিস ওর সাথে? উল্টাপাল্টা কথা বলেছিলি না?

ইশান থমথমে মুখে বললেন,

—ফর গড সেইক ফুফি, এ কথা আরেকবারও উচ্চারণ করবা না। তুমি দেখো নি ডাক্তার কি বলেছে? বলেন নি, ডায়বেটিসের পেশেন্ট খাওয়া-দাওয়া আর ঔষধপত্র বাদ দিলে এমনই হবে?

ফুফি ওর কথায় পাত্তা দিলেন না। তিনি আমার দিকে ফিরলেন। হাসি হাসি মুখে বললেন,

—একদম ভয় পাবে না মা। সত্যি কথা বলবা ঠিক আছে। ইশান তোমার সাথে কিছু করেছে না? আমাকে বলো আমি এক্ষুণি ওর খবর করছি।

—না, না। তিনি কিছু করেন নি।

— সত্য বলছো? বলো তিন সত্যি।

—তিন সত্যি।

ফুফিমণি মিষ্টি হাসলেন। ইশানের দিকে তাকিয়ে বললেন,

— দেখেছিস ইশান। মেয়েটা কত ভালো। তোকে বাঁচিয়ে দিচ্ছে। তোর কপাল এত ভালো কেনো রে?

—ফুফি আমি এমন কিছু করলে সে নিশ্চই বলতো।

ফুফুমনি আবারো হাসলেন। ইনার নাম নিশ্চই হাসি। কথায় কথায় হাসেন। অবশ্য নাম টা মন্দ নয়। ভালোই মানাবে। মিষ্টি হাসির লোকজন আবার আমার পছন্দ নয়। আনোয়ার চাচাও এমন হাসতেন। আমাকে দেখলেই হেসে হেসে বলেতেন, ‘কি খুকি? কেমন আছো? তোমার মা কেমন আছে?’ এমন ধরনের লোকদের নিশ্চই পছন্দ করা উচিত নয়। তাই ফুফিমণি কে পছন্দ করা নিয়ে দ্বিধায় রয়েছি।

— আমি বসে আছি দেখো বিরক্ত হচ্ছো দুজনে? হবার ই কথা। আমি কিন্তু এমনি এমনি বসি নি। তোমাদের সাথে জরুরি কথা আছে বলেই বসে আছি।

ফুফুমণি সিরিয়াস ভঙ্গিতে কথাবার্তা বলছেন। ইশান গা ছাড়া ভাব নিয়ে বসে আছে। যেনো তিনি জানেন কি বলবে।

— ফুফু, তুমি যা বলতে চাইছো তা আমি মানতে প্রস্তুত নই। শুধু শুধু সময় নষ্ট।

— ইশান, বিয়ে কার সাথে হবার ছিলো সেটা ইম্পরট্যান্ট নয়। কার সাথে হয়েছে সেটা ইম্পরট্যান্ট! তুমি কিন্তু মাধবির চলে যাওয়ার রাগ টা বারবার প্রভাতির উপর দেখাচ্ছো। এখানে প্রভাতির কোনো দোষ নেই। লাইফ ইজ এ ট্রেজেডি। কখন কি হবে কারো জানা নেই। তোমার জোট প্রভাতির সাথেই ছিলো তাই ওর সাথে বিয়ে হয়েছে। বুঝেছো? নাউ, তুমি সব এক্সসেপ্ট করে নাও। এটাই বেটার!’

— সব মেনে নিবো ফুফি? আমার রেপুটেশন, অপমান সব মেনে নিবো? বিয়ে না করতে চাইলে ডিরেক্ট বলবে এভাবে পালিয়ে যেয়ে আমার মানহানি করার কোনো দরকার ছিলো না। তুমি জানো না ফুফি এসব ওদের সবার চাল। এ মেয়েকে আমার ঘাড়ে তোলার চাল।

ফুফি ধমক দিয়ে বললেন,

—ইশান…

— ধমক দিলে লাভ নেই ফুফি। সবাই জানে এ মেয়ের সত্য। কোনোদিন বিয়ে হবে না বলেই এরা বাপ-বোন মিলে এ প্ল্যান করেছে।

—ছিঃ, ইশান। তুই শিক্ষিত হয়ে এসব বলছিস?

— বলছি ফুফি। তুমি জানো ওর বাবা প্রথম ওর সাথেই আমার বিয়ে ঠিক করেছিলো। এই জারজ সন্তানের সাথে আমার বিয়ে ঠিক হয়েছিলো ভাবতে পারো?

ফুফুমনি দাড়িয়ে পড়লেন। ইশানের গালে চড় বসিয়ে দিলেন। জোরে ছিলো কি না জানি না তবে ইশানের মুখ বন্ধ হয় নি। তিনি ঠিকই আনোয়ার চাচার অবৈধ মেয়ে বলে দম ফেললেন। আমি চুপচাপ রইলাম। এই গুজব কোনোদিন আর আমাকে শান্তি দিবে না। বাবা, চাচা, খালা,ফুফি সবার আদর থেকে বঞ্চিত হয়েছি। এখন কি স্বামীর বাড়ীতেও কারো স্নেহ পাবো না? শশুড়-শাশুড়িকে বোধ হয় এজন্যই এতক্ষণ দেখতে পাই নি। ফুফুমণি আমার পাশে বসলেন। মাথাটা তার বুকের সাথে মিলিয়ে আদর করলেন। ইশানের রাগ ঠান্ডা হচ্ছে না, তিনি নিচের দিকে তাকিয়ে ফোঁসফোঁস করছেন।

—খবরদার, আজ যা বলেছিস আর কোনোদিন যাতে তোর মুখে না শুনি ইশান। তুই কিন্তু, কথা রাখছিস না। মনে রাখিস,আমাকে ছুঁয়ে কথা দিয়েছিস তুই।

ফুফুমনি আরো বেশ কিছুক্ষণ ইশানকে বকলেন। সাথে আমাকে বুঝাচ্ছেন। অনেক অনেক উপদেশ দিচ্ছেন। শুধু শুনে যাচ্ছি। ইশান চুপ করে আছে। বোধ হয় রাগ টা কমে এসেছে।
ফুফু আবারো তাকে ছুঁয়ে কসম দেওয়ালেন। আমাকে এর পূর্বেই দিয়েছেন। আমি চুপচাপ কসম করলাম। এ সংসারে আমার মূল্যবোধ সম্পর্কে ধারণা হয়ে গিয়েছে। তাই সব মেনে নিলেই ভালো।

—আই সোয়ার ফুফি, তুমি যা বলছো তা মেনে নিবো। কিন্তু মনে রেখো এমন না হয় যে তুমি নিজে এসে আমাকে রিকোয়েস্ট করো এই মেয়েকে ছেড়ে দিতে। তোমার কথায় বিয়ে করেছি ফুফি। মা কিন্তু সব রিস্ক তোমার উপর ফেলেছে। আবারো ভেবে নেও ফুফি এখনো কিছুই শেষ হয় নি।

— ভেবে নিয়েছি।

–ওকে ফাইন!

বলেই ইশান উঠে দাড়ালো। ফুফুমনি আবারো আমাকে উপদেশ দিলেন। তারপর চলে গেলেন। আমি এখনো কাঠ পুতুলের মতো বসে আছি। এ বাড়ীর সবাইও কি আমাকে ঘৃণা করে? আমার এখন কি করা উচিত? কষ্ট লাগছে। বুক ধড়ফড় করছে। ইশান দরজা লাগিয়ে এদিকে আসছেন। আমি নিচে নামার জন্য উঠতে লাগলাম। বালিশে হাত দিতেই ইশান আমার হাত থেকে বালিশ ফেলে দিলেন। ধাক্কা দিয়ে বিছানায় ফেলে দিয়ে আমার উপর চড়ে বসলেন। আচমকা গাবড়ে গেলাম।

—স্ স্যার কি করছেন?

— যা তুমি চেয়েছো তাই করছি। হ্যাপি?

— স্যার,ছাড়ুন। আমার এমন কোনো শখ নেই।

স্যার শুনলেন না। শরীরের শক্তি প্রয়োগ করে কানের দুল টেনে খুলে ফেললেন। অবাকের উপর অবাক হচ্ছি। ইনি সত্যি আমার বস তো? যাকে প্রয়োজনের অতিরিক্ত কথা বলতে দেখি নি, সে আজ এতশত কথা বলেছে। মানুষ কি মুখের উপর কোনো মুখোশ টুখোশ পরে নাকি? নাহলে আমি মানুষ কেনো চিনতে পারি না। নাকি দুই ধরনের রূপ হয়? ঘরে এক রকম,বাহিরে আরেক রকম। মাথা ধরে যাচ্ছে, ভাবতে পারছি না।

—শাড়িতে পিন আটকানো। আমি ব্যাথা পাচ্ছি, স্যার।

চলবে….

®সোনালী আহমেদ

[পাঠক,গঠনমূলক মন্তব্য চাই। মন্তব্য না পেলে হতাশ হই!]

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here